artk
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১৯, ২০১৯ ১১:১৭   |  ৪,আশ্বিন ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, আগষ্ট ১৩, ২০১৯ ৮:৫৭

জম্মু-কাশ্মির নিয়ে ভারতীয় সুপ্রিম কোর্টে মামলার শুনানি মঙ্গলবার

media

৩৭০ ধারার আওতায় কাশ্মিরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে যে মামলা করা হয়েছে ভারতীয় সুপ্রিম কোর্টে তার শুনানি হবে মঙ্গলবার। এ ব্যাপারে আবেদন করেছিলেন কংগ্রেসকর্মী তেহসিন পুনাওয়ালা। মামলার শুনানি হবে তিন বিচারপতির বেঞ্চে। এই বেঞ্চের শীর্ষে রয়েছেন বিচারপতি অরুণ মিশ্র। অন্য দুই বিচারপতি হলেন- এম আর শাহ এবং অজয় রাস্তোগী।

এ ছাডা়ও কাশ্মীর টাইমসের নির্বাহী সম্পাদক অনুরাধা ভাসিন অন্য একটি মামলাও দায়ের করেছেন। কেন্দ্রীয় সরকার ৩৭০ ধারা সম্পর্কিত সিদ্ধান্ত ঘোষণার পর কর্মরত সাংবাদিকদের ওপর যে বিধিনিষেধ জারি করা হয়েছে তা প্রত্যাহার করার কথা বলা হয়েছে ওই মামলায়। সুপ্রিম কোর্টে সে মামলার দ্রুত শুনানির জন্য বলা হতে পারে। ইন্ডিয়ান এক্সপ্রেস।

পুনাওয়ালা বলেছেন, তিনি ৩৭০ ধারা সম্পর্কে কোনও মতামত রাখছেন না, কিন্তু কারফিউ বা বিধিনিষেধ প্রত্যাহার চাইছেন। একইসঙ্গে জম্মু কাশ্মির জুড়ে যেভাবে ফোনলাইন, ইন্টারনেট ও নিউজ চ্যানেল সম্প্রচার বন্ধ রাখা হয়েছে, সে নির্দেশ তুলে নেয়া হোক- চাইছেন তিনি।

এ ছাড়াও সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা, মেহবুবা মুফতিসহ বিভিন্ন রাজনৈতিক নেতাদের সুপ্রিম কোর্ট মুক্তি দেয়ার আদেশ দিক, এমনটাই বলা হয়েছে পুনাওয়ালার আবেদনে।

পুনাওয়ালার দাবি, কেন্দ্র যে সিদ্ধান্তগুলো নিয়েছে তা সংবিধানের ১৯ ও ২১ নং অনুচ্ছেদের পরিপন্থী।

দুদুর বাড়িতে হামলা আলিয়াকে হাতছাড়া করতে চান না বানসালি নায়ক সালমান শাহর ৪৮তম জন্মবার্ষিকী দুর্ঘটনায় প্রেমিক নিহত, প্রেমিকার আত্মহত্যা কমলাপুরে যুবলীগ নেতা খালেদের টর্চার সেল ২৮ বছর পর সরাসরি ভোটে ছাত্রদলের নতুন নেতৃত্ব নির্বাচিত টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গাসহ নিহত ৩ জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ ক্যাসিনো থেকে আটক: ৩১ জনকে ১ বছর ও বাকিদের ৬ মাসের কারাদণ্ড জাপানি মেয়েদের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পণ কাঁপছে জিম্বাবুয়ে মির্জা আব্বাসের বাসায় হচ্ছে ছাত্রদলের কাউন্সিল মৃত্যুর আগে রিকশাচালককে রিফাতের শেষ কথা মাহমুদউল্লাহ ঝড়ে জিম্বাবুয়েকে ১৭৬ রানের টার্গেট দিলো টাইগাররা মানসম্পন্ন রিপোর্ট পুঁজিবাজারকে উচ্চস্তরে নিয়ে যাবে: ডিএসই পরিচালক যুবলীগ নেতা খালেদ মাহমুদ অস্ত্রসহ গ্রেপ্তার ই-সিগারেট নিষিদ্ধ করলো ভারত সরকার শান্তর পর সাজঘরে লিটন আলোচনার মাধ্যমে জিপি-রবির সমস্যা সমাধান: অর্থমন্ত্রী গিয়াস কাদের চৌধুরীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা যুবলীগ নেতার ক্যাসিনোতে র‌্যাবের অভিযান, ১৪২ নারী-পুরুষ আটক সাব্বির বাদ অভিষেক শান্ত ও আমিনুলের বিনিয়োগ সেবার মান বাড়াতে হবে: বিডা চেয়ারম্যান ঢাকা দক্ষিণে ডেঙ্গু কতটা নিয়ন্ত্রণে সাংবাদিকদের মূল্যায়ন চান খোকন বাবা হওয়ার খবর জানাতে লঙ্কা কাণ্ড ঘটালেন আন্দ্রে রাসেল কোনো চালক ডোপ টেস্টে ধরা পড়লে সরাসরি জেলে: এনায়েত উল্যাহ স্ট্যান্ডার্ড ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড অনুমোদন টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ মুন্নু সিরামিকস ও জুট স্টাফলার্সের শেয়ার কারসাজির প্রতিবেদন দাখিলের নির্দেশ দুদক কাঙ্খিত জনআস্থা অর্জনে ব্যর্থ: ইকবাল মাহমুদ