artk
মঙ্গলবার, অক্টোবার ২২, ২০১৯ ৯:০৮   |  ৭,কার্তিক ১৪২৬

মোহাম্মদ আনিসুজ্জামান

রোববার, আগষ্ট ১১, ২০১৯ ৫:৫৭

বড় গরুর ক্রেতা নেই

media

রাত পোহালেই ঈদুল আজহা। রাজধানীতে আজ পশুর হাটগুলোয় বিভিন্ন আকারের গরু পরিপূর্ণ থাকলেও ক্রেতা তেমন নেই। এসব হাটে মাঝারি ও ছোট আকারের গরুর ক্রেতা মিললেও বড় আকারের গরুর ক্রেতা যেন অমাবস্যার চাঁদ।

রাত পোহালেই ঈদুল আজহা। রাজধানীতে আজ পশুর হাটগুলোয় বিভিন্ন আকারের গরু পরিপূর্ণ থাকলেও ক্রেতা তেমন নেই। এসব হাটে মাঝারি ও ছোট আকারের গরুর ক্রেতা মিললেও বড় আকারের গরুর ক্রেতা যেন অমাবস্যার চাঁদ।

এক কথায় রাজধানীর পশুর হাটে নেই কেনাবেচার আমেজ। মাঝারি ও ছোট আকারের গরুতে লাভের মুখ দেখলেও বড় আকারের গরুতে লোকসান হতাশায় ভুগছে হাটের বেপারিরা।

রোববার সকাল থেকে দুপরে পর্যন্ত রাজধানীর পশুর হাটগুলো ঘুরে এমন চিত্র লক্ষ্য করা গেছে। হাটগুলোতে গতকাল রাতে ক্রেতাদের আনাগোনা থাকলেও সকালে হাটগুলো ক্রেতা সংখ্যা কমে আসে। বেলা বাড়ার সাথে সাথে ক্রেতা সংকট আরও বাড়ে।

রাজধানীর কয়েকটি হাটের ইজারাদার কর্তৃপক্ষ বলছে, ৪০ হাজার থেকে দেড় লাখ টাকা পষর্ন্ত ছোট ও মাঝারি গরুর বেশ কেনাবেচা হচ্ছে হাটে। তবে ২ লাখ টাকার ওপরের গরুর ক্রেতা পাওয়া যাচ্ছে না । যারা আসছেন তাদের দামে মিলছে না। ফলে বড় আকারের গরুর বেচা বিক্রি নেই বললেই চলে।

সরেজমিনে দেখা যায়, হাটের ভেতরে বাঁশের খুঁটিতে বড় গরু বাঁধা রয়েছে। গরুর সঙ্গে বিক্রেতা দাঁড়িয়ে আছেন কিন্তু ক্রেতা তেমন নেই। এখানে সর্বোচ্চ দুই লাখ থেকে ১২ লাখ টাকা দামের গরু দাম রয়েছে। সেখানে গরু বিক্রেতা ক্রেতাদের দেখা পাচ্ছে না।

দেখা গেছে, হাটে প্রবেশ পথে ছোট ও মাঝারি গরু সারি সারি দাঁড়িয়ে আছে, ক্রেতারা দাম দর করছে।

কমলাপুর হাটের ইজারাদাতার নিযুক্ত ভলেটিয়ার আরিফ বলেন, গত শনিবার সন্ধ্যার পর ক্রেতাদের আনাগোনায় মুখর ছিল হাটে। গভীর রাত পর্যন্ত জমজমাট গরু বিক্রি হয়েছে। রাতভর গরু বিক্রির আমেজ ছিল। কিন্তু আজ ফজরের পর থেকেই ক্রেতা সংখ্যা কমতে থাকে। বেলা বাড়ার সাথে সাথে ক্রেতা সংখ্যা আরও কমেছে।

দুপুর গড়িয়ে গেলেও ক্রেতার তেমন মিলন নেই। হাটের একই অবস্থা কথা বলেন শনিরআখড়া, দোলাইখালের ভলেটিয়ার মৃধা ও কাইয়ুম।

তারা আরও বলেন, হাটে গরুর দাম নিয়ে ব্যাপক কষাকষি চলছে ক্রেতা ও বেপারিদের মধ্যে। হাটে ছোট ও মাঝারি আকারের গরু বিক্রি হইলেও বড় আকারের গরুর ক্রেতা মন্দা চলছে। ক্রেতাদের অভিযোগ, প্রত্যাশিত দামে গরু মিলছে না হাটে। তাই এক হাট থেকে অন্য হাটে ছুটে যাচ্ছি।

বেপারিদের অভিযোগ, লোকসানে গরু দিবো না। কিছুটা লাভ হলেই গরু ছেড়ে দিব। কিন্তু ক্রেতারা ইচ্ছা করেই এমন দাম বলছে যেন পানির দরে গরু দিয়ে দেই। বেপারিদের আরও অভিযোগ, অধিকাংশ ক্রেতারা গরুর দাম শুনছে, কিন্তু বিক্রি করার মতো দাম বলছে না। সবাই নাম মাত্র দাম বলছে। 

গাবতলীর হাটে কুষ্টিয়া থেকে আসা আক্তার বলেন, ১৭টা গরু আনছি, এ পর্যন্ত ৮টা বেচছি। দুইটায় লাভ হইলেও বাকিগুলান লস। কোনো ঈদে এমন লস দেহি নাই। ভাই গরু ক্যামনে বেচুম বুঝতাছি না।

একই হাটে জামালপুর থেকে গরু নিয়ে আসা আক্কাস মিয়া বলেন, ঈদের আগের দিন এমন ফাঁকা দেখি নাই। সকাল থেকে কোন কাস্টমার নাই। যা আসে গরু কেনার দাম বলে না। ছোট আকারের গরু ক্রেতা পাইলেও বড় আকারের গরুর ক্রেতা নেই।

গাবতলীর হাটে মোহাম্মদপুর থেকে গরু কিনতে আসা ক্রেতা আকমল বলেন, গত দুই দিন বাজার ঘুরে দেখছি, গরুর চড়া দাম। কিন্তু আজ দেখছি হাট ফাঁকা। ফলে কিছুটা কম দামে একটি গরু কিনেছি।

ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন আন্তর্জাতিক সংগঠন ফিকার সমর্থন পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা সীতাকুণ্ডে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে এসআই আটক ১৪ দলের বৈঠকে যাননি মেনন ঘুষ নেয়ার সময় রাজস্ব কর্মকর্তা গ্রেফতার ‘ভারত সফরে যাবে বাংলাদেশ’ ‘ষড়যন্ত্রকারী’দের খুঁজে বের করার সময় চান পাপন ক্রিকেটারদের ১১ দাবি নিয়ে মাশরাফি যা বললেন আবারও ১৪ ভারতীয় জেলে আটক কানাডায় আবারো প্রধানমন্ত্রীর চেয়ারে জাস্টিন ট্রুডো ৮১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে ঢাকায় নদীর তীরে ফ্ল্যাট কিনতে সাবধান ক্রিকেটাররা খেললে খেলবে, না খেললে নাই: পাপন দুদকের কেউ কাউকে হয়রানি করলে ব্যবস্থা: ইকবাল মাহমুদ নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির ঘোষণা বুধবার শিক্ষক বাবাকে রড দিয়ে পিটিয়ে হত্যা করে ৯৯৯–এ ফোন! ইসরাইলে সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু ভোলার ঘটনায় উস্কানিমূলক পোস্ট, কুমিল্লায় আটক ২ সবাই জেনেশুনে অংশ নিয়েছে বলে মনে হয় না: পাপন ২০২০ সাল পর্যন্ত ল্যান্ডফোন সংযোগ ফ্রি: মোস্তাফা জব্বার পদ্মা সেতুতে বসলো ১৫তম স্প্যান দ্বিতীয় দিনের মতো অনশনে শিক্ষকরা আবারো বাড়তে পারে পেঁয়াজের দাম ক্রিকেটারদের ধর্মঘট ষড়যন্ত্রের অংশ: বিসিবি সভাপতি নিরাপদ সড়ক দিবসে ট্রাক চাপায় নিভে গেলো স্কুলছাত্রের প্রাণ হাতিরঝিলের ‘ক্যানসার’ বিজিএমইএ ভবন ভাঙার প্রক্রিয়া শুরু ধর্ষণের পর হত্যা: আক্কেলপুরে ৭ আসামির মৃত্যুদণ্ড