artk
শুক্রবার, আগষ্ট ২৩, ২০১৯ ১০:৩৭   |  ৮,ভাদ্র ১৪২৬

স্টাফ রিপোর্টার

রোববার, আগষ্ট ১১, ২০১৯ ৫:২৮

ঈদের ছুটিতে ডেঙ্গু হলে করণীয়

media

প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে অনেকে ঢাকা ছেড়েছেন। তবে সারাদেশে এখনও ডেঙ্গু আতঙ্ক বিরাজ করছে। চিকিৎসা বিশেষজ্ঞদের আশঙ্কা করছেন ঈদের ছুটিতে গ্রামে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়তে পারে।

প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে অনেকে ঢাকা ছেড়েছেন। তবে সারাদেশে এখনও ডেঙ্গু আতঙ্ক বিরাজ করছে। চিকিৎসা বিশেষজ্ঞদের আশঙ্কা করছেন ঈদের ছুটিতে গ্রামে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়তে পারে।

যুক্তি হিসেবে তারা বলেছেন, ডেঙ্গু সংক্রমিত কোনো ব্যক্তি গ্রামে গেলে সেখানে কোনো মশা তাকে কামড় দিলে ওই মশাও সংক্রমিত হবে। আবার ওই মশা অন্য কাউকে কামড় দিলে সেই ব্যক্তিও সংক্রমিত হবে। এভাবে গ্রামেও পরিস্থিতি খারাপ হতে পারে।

গত তিন দিনের হিসাব থেকে দেখা যায়। ঢাকার বাইরে ডেঙ্গু রোগী বেড়েছে। ঈদে গ্রামে গিয়ে কেউ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলে কিভাবে সুরক্ষিত থাকতে পারবেন- এ বিষয়ে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (সংক্রামক ব্যাধি) অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা।

তিনি বলেন, গ্রামে গিয়ে কেউ জ্বরে আক্রান্ত হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন, হাসপাতালে ভর্তি হতে হবে। চিকিৎসকের পরামর্শ ছাড়া রক্ত পরীক্ষার প্রয়োজন নেই। সংশ্লিষ্ট চিকিৎসক না বলা পর্যন্ত স্থানীয় স্বাস্থ্যকেন্দ্র ও হাসপাতালে চিকিৎসক নেবেন। স্থানীয় চিকিৎসকের পরামর্শ নিয়ে জেলা, বিভাগ কিংবা আরও কোনো হাসপাতালে চিকিৎসা নেবেন।

অযথা হাসপাতালে ছুটাছুটিরও প্রয়োজন নেই উল্লেখ করে পরিচালক বলেন, জ্বর আক্রান্ত ব্যক্তিকে বেশি করে তরল খাওয়াতে হবে। খাবার স্যালাইন, বিভিন্ন ধরনের শরবত খাওয়াবেন। ডেঙ্গু আক্রান্ত ব্যক্তির শরীরে আইভি ফ্লুইডের সংকট সৃষ্টি হয়। এজন্য স্যালাইন ব্যবহার করতে হবে। অ্যাম্বুলেন্সে করে এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে রোগীকে স্থানান্তর করার সময় শরীরে যেন স্যালাইন পুশ করা হয়। তাহলে রোগী জটিল পরিস্থিতিতে পড়বে না। গ্রামের বাসা-বাড়ির আশপাশ পরিস্কার-পরিচ্ছন্ন রাখুন। আক্রান্ত ব্যক্তিকে মশারির মধ্যে রাখুন। তাহলেই সুস্থ থাকা সম্ভব হবে। সর্বপরি আতঙ্কের কিছু নেই।

রোহিঙ্গাদের আর বসিয়ে বসিয়ে খাওয়াতে পারব না: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফরের আগে আবুধাবিতে প্রস্তুত হচ্ছেন রশিদ বাহিনী ভ্যানিটি ব্যাগে পাওয়া গেলো ২৫ বোতল ফেনসিডিল ভালুকায় অজ্ঞানপার্টির কবলে পুলিশ অধ্যাপক মোজাফফর আহমদ আর নেই ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিক গ্রেপ্তার রোহিঙ্গ প্রত্যাবাসনে সরকার কূটনৈতিকভাবে ব্যর্থ: রিজভী কুমিল্লায় ট্রেনের নিচে কাটা পড়ে কিশোর-কিশোরী নিহত নারীকর্মীর সঙ্গে জামালপুরের ডিসির অন্তরঙ্গ ভিডিও ভাইরাল ভুটানকে উড়িয়ে দিয়ে সাফ শুরু করলো বাংলাদেশ সাকিব না থাকলে সব কিছুই কঠিন হবে: তাইজুল সাতক্ষীরায় সাপের কামড়ে বেদের মৃত্যু মেয়েকে ধর্ষণচেষ্টা, সৎ বাবা আটক রাঙ্গামাটিতে সেনাবাহিনীর গাড়িতে গুলি, পাল্টা গুলিতে সন্ত্রাসী নিহত ‘বোন হত্যা ও ধর্ষণের বিচার চাইতে এসেছি’ আমাজনে আগুন আন্তর্জাতিক সংকট: ম্যাক্রোঁ অফিসে ঘুমালে বাড়ে কাজের মান ৯ ঘণ্টার বেশি বসে কাজ করলে অকালে মৃত্যু রোহিঙ্গাদের ফিরে যাওয়ার পরিস্থিতি মিয়ানমারে নেই: জাতিসংঘ গাজীপুরে ছাত্রলীগ নেতাদের ওপর হামলা, আহত ৪ মোহাম্মদপুরে ছাদ থেকে পড়ে মিস্ত্রির মৃত্যু বউ কথা কও ‘মাদক বিক্রেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার’ দুই সপ্তাহ ধরে পুড়ছে পৃথিবীর ‘ফুসফুস’ শুভ জন্মাষ্টমী শুক্রবার সাতক্ষীরায় ডেঙ্গুতে নারীর মৃত্যু আন্তর্জাতিক দাস বাণিজ্য স্মরণ ও রদ দিবস দেশ নিয়ে চাওয়া পাওয়া পোল্যান্ডে বজ্রপাতে ৪ পর্বতারোহীর মৃত্যু যুবলীগ নেতাকে ধরে নিয়ে গুলি করে হত্যা করলো রোহিঙ্গারা