artk
শুক্রবার, আগষ্ট ২৩, ২০১৯ ১০:৪২   |  ৮,ভাদ্র ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

রোববার, আগষ্ট ১১, ২০১৯ ৮:৩০

কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী

media

কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি নির্বাচিত হয়েছেন সোনিয়া গান্ধী। 

শনিবার প্রায় দিনভর চলা কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকের পর সর্বসম্মতিক্রমে সভাপতি নির্বাচিত হন তিনি। 

স্থির করা হয়েছে, স্থায়ী সভাপতি নির্বাচিত না হওয়া পর্যন্ত কার্যভার সামলাবেন সোনিয়াই। 

বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান কংগ্রেস নেতা গুলাম নবী আজাদ। 

একইসঙ্গে অবশেষে গৃহীত হয়েছে সভাপতির পদ থেকে রাহুল গান্ধীর ইস্তফা। ইন্ডিয়ান এক্সপ্রেস।

এর আগে জম্মু ও কাশ্মীর সংক্রান্ত কিছু নতুন তথ্য আসায় কিছুক্ষণের জন্য মুলতবি থাকে বৈঠক। বিদায়ী সভাপতি রাহুল গান্ধী সাংবাদিকদের জানান, “বৈঠক চলাকালীন জম্মু কাশ্মীরের কিছু নতুন সমস্যার কথা আমরা জানতে পারি, যে কারণে বন্ধ করা হয়েছে বৈঠক। রাজ্যে কী হচ্ছে সে সম্পর্কে সরকারের উচিত জনসাধারণকে সম্পূর্ণ তথ্য জানানো।”

তারও আগে কংগ্রেসের নতুন সভাপতি বাছাই ঘিরে কিঞ্চিৎ নাটকীয়তার সৃষ্টি হয়। 

জানা যায়, সভাপতি বাছাই পর্বে থাকতে চান না সোনিয়া ও রাহুল গান্ধী। সে কারণেই ওয়ার্কিং কমিটির বৈঠক থেকে বেরিয়ে যান মা-ছেলে। দলের মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা দাবি করেন, “রাহুলের ইস্তফা এখনও পর্যালোচনার পর্যায়ে রয়েছে। সন্ধেয় ওয়ার্কিং কমিটি এ নিয়ে সিদ্ধান্ত নেবে।”

বৈঠক শুরু করার কিছুক্ষণের মধ্যে নতুন সভাপতি বাছতে পাঁচটি গ্রুপ তৈরি করে ওয়ার্কিং কমিটি। কথা হয়, ওই পাঁচটি গ্রুপ আলোচনা করে সিদ্ধান্ত নেবে। তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন কংগ্রেস নেতৃত্ব। বেশ কিছুদিন ধরেই রাহুল গান্ধীর ছেড়ে যাওয়া কংগ্রেস সভাপতির পদে যোগ্য নেতাকে বাছাই করতে তৎপরতা দেখা গিয়েছিল কংগ্রেসের অন্দরে। দুটি নাম নিয়ে চলছিল জোর চর্চা। সভাপতির দৌড়ে ছিলেন মল্লিকার্জুন খাড়গে ও মুকুল ওয়াসনিক। আজ সারাদিন এই দুজনের নামই আলোচিত হয়েছে। তবে শেষ হাসি হাসলেন গান্ধীরাই। অন্তত এখনকার মতো।

রোহিঙ্গাদের আর বসিয়ে বসিয়ে খাওয়াতে পারব না: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফরের আগে আবুধাবিতে প্রস্তুত হচ্ছেন রশিদ বাহিনী ভ্যানিটি ব্যাগে পাওয়া গেলো ২৫ বোতল ফেনসিডিল ভালুকায় অজ্ঞানপার্টির কবলে পুলিশ অধ্যাপক মোজাফফর আহমদ আর নেই ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিক গ্রেপ্তার রোহিঙ্গ প্রত্যাবাসনে সরকার কূটনৈতিকভাবে ব্যর্থ: রিজভী কুমিল্লায় ট্রেনের নিচে কাটা পড়ে কিশোর-কিশোরী নিহত নারীকর্মীর সঙ্গে জামালপুরের ডিসির অন্তরঙ্গ ভিডিও ভাইরাল ভুটানকে উড়িয়ে দিয়ে সাফ শুরু করলো বাংলাদেশ সাকিব না থাকলে সব কিছুই কঠিন হবে: তাইজুল সাতক্ষীরায় সাপের কামড়ে বেদের মৃত্যু মেয়েকে ধর্ষণচেষ্টা, সৎ বাবা আটক রাঙ্গামাটিতে সেনাবাহিনীর গাড়িতে গুলি, পাল্টা গুলিতে সন্ত্রাসী নিহত ‘বোন হত্যা ও ধর্ষণের বিচার চাইতে এসেছি’ আমাজনে আগুন আন্তর্জাতিক সংকট: ম্যাক্রোঁ অফিসে ঘুমালে বাড়ে কাজের মান ৯ ঘণ্টার বেশি বসে কাজ করলে অকালে মৃত্যু রোহিঙ্গাদের ফিরে যাওয়ার পরিস্থিতি মিয়ানমারে নেই: জাতিসংঘ গাজীপুরে ছাত্রলীগ নেতাদের ওপর হামলা, আহত ৪ মোহাম্মদপুরে ছাদ থেকে পড়ে মিস্ত্রির মৃত্যু বউ কথা কও ‘মাদক বিক্রেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার’ দুই সপ্তাহ ধরে পুড়ছে পৃথিবীর ‘ফুসফুস’ শুভ জন্মাষ্টমী শুক্রবার সাতক্ষীরায় ডেঙ্গুতে নারীর মৃত্যু আন্তর্জাতিক দাস বাণিজ্য স্মরণ ও রদ দিবস দেশ নিয়ে চাওয়া পাওয়া পোল্যান্ডে বজ্রপাতে ৪ পর্বতারোহীর মৃত্যু যুবলীগ নেতাকে ধরে নিয়ে গুলি করে হত্যা করলো রোহিঙ্গারা