artk
শুক্রবার, আগষ্ট ২৩, ২০১৯ ১০:৪০   |  ৮,ভাদ্র ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

শনিবার, আগষ্ট ১০, ২০১৯ ৩:০৩

এবার দিল্লি-লাহোর বাস সেবা বন্ধ ঘোষণা পাকিস্তানের

media

সমঝোতা এক্সপ্রেস এবং ভারতের সঙ্গে যৌথ উদ্যোগে পরিচালিত থর এক্সপ্রেস বাতিলের পর এবার দিল্লি-লাহোর বাস সেবা বন্ধের ঘোষণা দিল পাকিস্তান।

সোমবার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে কাশ্মীরের ওপর থেকে দীর্ঘদিনের বিশেষ মর্যাদা উঠিয়ে নিয়েছে ভারত। তারপর থেকেই ভারত পাকিস্তানের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে।

এর মধ্যেই ভারতে নিযুক্ত পাক রাষ্ট্রদূতকে দেশে তলব এবং ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে প্রত্যাহার করেছে পাকিস্তান। তার পরেই ভারতের সঙ্গে ট্রেন সেবা বন্ধ করে দিয়েছে ইসলামাবাদ। এবার বাস সেবাও বাতিল করা হলো।

'দোস্তি' নামে দিল্লি থেকে লাহোরগামী ওই বাস সেবা বন্ধ করার সিদ্ধান্তের কথা জানিয়েছেন পাকিস্তানের যোগাযোগ ও ডাক পরিষেবা মন্ত্রী। এই বাস সেবা ১৯৯৯ সালের ফেব্রুয়ারিতে শুরু হয়েছিল কিন্তু ২০০১ সালের সংসদ হামলার পরে তা স্থগিত হয়ে যায়।

পরে ২০০৩ সালের জুলাই মাসে পুনরায় ওই সেবা চালু করা হয়। বুধবার পাকিস্তানের জাতীয় সুরক্ষা কমিটির (এনএসসি) বৈঠকে গৃহীত সিদ্ধান্তের সঙ্গে সামঞ্জস্য রেখে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পাকিস্তানের যোগাযোগ ও ডাক পরিষেবা মন্ত্রী মুরাদ সাঈদ।

লাহোর-দিল্লি বাস সেবা দিল্লি গেটের নিকটবর্তী আম্বেদকর স্টেডিয়াম টার্মিনাল থেকে চলাচল করে। ডিটিসির কাছ থেকে এই বাস সেবা প্রতি সোম, বুধ ও শুক্রবার এবং পাকিস্তান ট্যুরিজম ডেভলপমেন্ট কর্পোরেশন (পিটিডিসি) থেকে প্রতি মঙ্গল, বৃহস্পতি ও শনিবার দিল্লি থেকে লাহোর পর্যন্ত চলাচল করে।

ফেরার সময় পাকিস্তান থেকে ডিটিসির বাসগুলো প্রতি মঙ্গল, বৃহস্পতি এবং শনিবার লাহোর ছেড়ে ভারতের দিকে রওনা হয়। আবার পিটিটিসির বাসগুলো প্রতি সোম, বুধ এবং শুক্রবারে দিল্লি থেকে পাকিস্তানে ফিরে যায়।

এর আগে, পাকিস্তানের রেলমন্ত্রী শেখ রশিদ আহমদ শুক্রবার ঘোষণা করেন যে, পাকিস্তান ও ভারতের মধ্যে রেলপথে সংযোগ স্থাপনকারী থর এক্সপ্রেসের চলাচল স্থগিত করছে। ওই ট্রেনটি দু'দেশের সঙ্গে রাজস্থান সীমান্তের মাধ্যমে সংযোগ স্থাপন করত। থরের শেষ ট্রেনটি শুক্রবার গভীর রাতে ভারতের উদ্দেশ্যে ছেড়ে গেছে।

রোহিঙ্গাদের আর বসিয়ে বসিয়ে খাওয়াতে পারব না: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফরের আগে আবুধাবিতে প্রস্তুত হচ্ছেন রশিদ বাহিনী ভ্যানিটি ব্যাগে পাওয়া গেলো ২৫ বোতল ফেনসিডিল ভালুকায় অজ্ঞানপার্টির কবলে পুলিশ অধ্যাপক মোজাফফর আহমদ আর নেই ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিক গ্রেপ্তার রোহিঙ্গ প্রত্যাবাসনে সরকার কূটনৈতিকভাবে ব্যর্থ: রিজভী কুমিল্লায় ট্রেনের নিচে কাটা পড়ে কিশোর-কিশোরী নিহত নারীকর্মীর সঙ্গে জামালপুরের ডিসির অন্তরঙ্গ ভিডিও ভাইরাল ভুটানকে উড়িয়ে দিয়ে সাফ শুরু করলো বাংলাদেশ সাকিব না থাকলে সব কিছুই কঠিন হবে: তাইজুল সাতক্ষীরায় সাপের কামড়ে বেদের মৃত্যু মেয়েকে ধর্ষণচেষ্টা, সৎ বাবা আটক রাঙ্গামাটিতে সেনাবাহিনীর গাড়িতে গুলি, পাল্টা গুলিতে সন্ত্রাসী নিহত ‘বোন হত্যা ও ধর্ষণের বিচার চাইতে এসেছি’ আমাজনে আগুন আন্তর্জাতিক সংকট: ম্যাক্রোঁ অফিসে ঘুমালে বাড়ে কাজের মান ৯ ঘণ্টার বেশি বসে কাজ করলে অকালে মৃত্যু রোহিঙ্গাদের ফিরে যাওয়ার পরিস্থিতি মিয়ানমারে নেই: জাতিসংঘ গাজীপুরে ছাত্রলীগ নেতাদের ওপর হামলা, আহত ৪ মোহাম্মদপুরে ছাদ থেকে পড়ে মিস্ত্রির মৃত্যু বউ কথা কও ‘মাদক বিক্রেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার’ দুই সপ্তাহ ধরে পুড়ছে পৃথিবীর ‘ফুসফুস’ শুভ জন্মাষ্টমী শুক্রবার সাতক্ষীরায় ডেঙ্গুতে নারীর মৃত্যু আন্তর্জাতিক দাস বাণিজ্য স্মরণ ও রদ দিবস দেশ নিয়ে চাওয়া পাওয়া পোল্যান্ডে বজ্রপাতে ৪ পর্বতারোহীর মৃত্যু যুবলীগ নেতাকে ধরে নিয়ে গুলি করে হত্যা করলো রোহিঙ্গারা