artk
বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ১:৪৮   |  ২৮,কার্তিক ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

শনিবার, আগষ্ট ১০, ২০১৯ ১:৫৬

ওজন কমাতে ‘সহজ সাত’

media

ঈদ এসেছে। মাংস খাওয়া হবে ধুমধাম। লম্বা ছুটিতে নেই কোনো কাজ। শুধু খাওয়া ও বেড়ানো। এতে বেড়ে যেতে পারে ওজন। ঝরিয়ে ফেলতে চান বাড়তি ওজন? 

সকালে ঘুম থেকে উঠে ঠিক করলেন ওজন কমাবেন। আর তিন দিনেই ওজন মেশিন আপনার মুখে হাসি ফোটাবে। ওজন কমানোর জন্যে ডায়েট প্ল্যান শুরু করার আগে একটা কথা মেনে নিতে হবে। পরিবর্তন দেখার জন্যে ধৈর্য ধরে অন্তত সাত থেকে ১০ দিন অপেক্ষা করতেই হবে। 

আর কোনও অস্বাভাবিক টার্গেট রাখবেন না নিজের সামনে। আপনাদের সাহায্যের জন্যে রইল তেমনই কিছু পরামর্শ। তবে কোনো ডায়েট অথবা এক্সারসাইজ শুরু করার আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নেয়া প্রয়োজন। 

সহজ সাত-এ বাজিমাত 

১. দিনের শুরুতে নিয়ম করে অন্তত ২০ মিনিট এক্সারসাইজ করুন। সে যোগাসন হোক, অথবা ফ্রিহ্যান্ড এক্সারসাইজ কিংবা হাঁটা।

২. এই সাত থেকে ১০ দিন একবারও ওজন মেশিনের দিকে তাকাবেন না। অনেক সময়ে হাজার ডায়েটিং এবং এক্সারসাইজের পরও মেশিনে তার প্রভাব নজরে পড়ে না। এদিকে আয়নায় নিজেকে দেখে রোগাই লাগছে আপনার। মনে রাখবেন, আপনার মাসল ওয়েট গেইন কিন্তু সাধারণ ওজন মেশিনে ধরা পড়বে না। 

৩. অফিসে বা বাইরে বেরোনোর সময়ে নিজের খাওয়ার পরিমাণ অনুযায়ী স্ন্যাক্স সঙ্গে নিয়ে বেরোন। দই, ফল, ড্রাই ফ্রুট, স্প্রাউট, পনির বা একটুকরো চিজ থাকুক আপনার সঙ্গে।

৪. বাড়ির বাইরে এই কদিন একেবারেই খাবেন না। দিনের প্রত্যেকটি গুরুত্বপূর্ণ খাবার বাড়িতে তৈরি করে খান। 

৫. রোজ নিয়ম করে আড়াই থেকে তিন লিটার পানি খান। পর্যাপ্ত পরিমাণে পানি আপনার মেটাবলিক রেট বাড়াতে সাহায্য করে। 

৬. তাড়াহুড়োয় খাবেন না। ধীরে সুস্থে প্রতিটি খাবারের স্বাদ নিয়ে তবে খান। 

৭. নিয়মিত খাবারের তালিকায় বাড়ান প্রোটিনের পরিমাণ। চিজ, ডিম, ডাল, চিকেন, মাছ--- এই সবেতেই প্রচুর পরিমাণে প্রোটিন আছে। 

 

ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস বুলবুলে নিখোঁজ ৯ জেলের মরদেহ উদ্ধার ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ১২ নভেম্বর: উপকূলবাসী আজো ভোলেনি ভয়াল সেই স্মৃতি পেঁয়াজের দাম বাড়ছেই জেএসসি-জেডিসির ৫ পরীক্ষার নতুন সময়সূচি সকালে ঘুম থেকে উঠে পানি পানে ৬ উপকার যুক্তরাজ্যে গাঁজার তৈরি দুটো ওষুধের অনুমোদন স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তরের সম্মেলন মঙ্গলবার চারদিনের সফরে মঙ্গলবার নেপাল যাচ্ছেন রাষ্ট্রপতি কসবায় ২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত ১৫ রাজনীতি গাড়ি-বাড়ি করার পেশা নয়: রাষ্ট্রপতি রাঁঙ্গার বিচারের ভার জনগণের কাছে দিলেন নূর হোসেনের মা