artk
রোববার, ডিসেম্বার ৮, ২০১৯ ৩:২১   |  ২৩,অগ্রহায়ণ ১৪২৬

স্টাপ রিপোর্টার

শুক্রবার, আগষ্ট ৯, ২০১৯ ১০:২১

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন হাশিম আমলা

media

দক্ষিণ আফ্রিকার জার্সি গায়ে আর দেখা যাবে না হাশিম আমলাকে। কারণ বৃহস্পতিবার আন্তর্জাতিক সব ধরলেন ক্রিকেটকে বিদায় নিয়েছেন তিনি। দিন কয়েক আগে টেস্টকে বিদায় জানান আমলার প্রোটিয়া সতীর্থ ডেল স্টেইন।

এবার সেই পথে হাঁটলেন এই ৩৬ বছর বয়সী ব্যাটসম্যান। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও ঘরোয়া ক্রিকেট চালিয়ে যাবেন তিনি। অবসর নিয়ে আমলা বলেন, ‘সর্ব প্রথমে, সব কৃতিত্ব সর্বশক্তিমানের, যিনি আমাকে প্রোটিয়াদের জার্সিতে খেলার সুযোগ করে দিয়েছেন। ক্রিকেট আমাকে অনেক কিছু শিখিয়েছে। আমি অনেক বন্ধু পেয়েছি। তাদের সঙ্গে ভালবাসা ও ভাতৃত্ব ভাগাভাগি করেছি। আমাকে সমর্থন দেওয়ার জন্য আমার পিতামাতাকে ধন্যবাদ জানাতে চাই।’

১৫ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে আমলার প্রথম অভিষেক হয়েছিল টেস্ট ফরম্যাটে। ২০০৪ সালের নভেম্বরে ভারতের বিপক্ষে সাদা পোশাকে খেলতে নামেন তিনি। তবে রঙ্গিন পোশাক গায়ে তুলতে আরও বেশ সময় পার হয়ে যায় তার। ২০০৮ সালে ওয়ানডে ও পরের বছর টি-টোয়েন্টিতে অভিষেক ঘটে। আর সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচই তার শেষ আন্তর্জাতিক ম্যাচ হয়ে থাকলো।

লঙ্কানদের বিপক্ষে সেই ম্যাচে ৮০ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলেন। যদিও পুরো আসরেই ছিলেন ব্যর্থ। বিশ্বকাপে প্রোটিয়া স্কোয়াডে থাকবেন কিনা এমন শঙ্কায় থাকা এই ডানহাতি ৭ ম্যাচে মাত্র ২০৩ রান করতে পারেন। তবে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির বেশ কয়েকটি হাজারের রেকর্ড ভেঙে দেওয়া আমলা ৫০ ওভারের ফরম্যাটে ১৮১ ম্যাচে ২৭টি সেঞ্চুরি ও ৩৯টি হাফসেঞ্চুরিতে ৪৯.৪৬ গড়ে ৮১১৩ রান করেছেন।

এছাড়া রঙ্গিন পোশাক থেকে আমলা বেশি সাফল্য পেয়েছেন টেস্ট ফরম্যাটে। ১২৪ টেস্টে ২৮টি সেঞ্চুরিতে ও ৪৬.৬৪ গড়ে করেছেন ৯২৮২ রান। দ.আফ্রিকার দ্বিতীয় সর্বোচ্চ টেস্ট রান সংগ্রাহক হিসেবে শেষ করেছেন তিনি। শীর্ষে রয়েছেন জ্যাক ক্যালিস।

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট টি-টোয়েন্টিতেও সফল ছিলেন আমলা। ৪৪ ম্যাচে ৩৩.৬০ গড় ও ১৩২.০৫ স্ট্রাইক রেটে ৮টি হাফসেঞ্চুরিসহ করেছেন ১২৭৭ রান।

বঙ্গবন্ধুকে ‘ডক্টর অব ল’ সম্মাননা দেবে ঢাবি কুমিল্লায় আ. লীগের ত্রিবার্ষিক সম্মেলন: ১৪৪ ধারা জারি আইসিসির শতবর্ষ উদযাপন শুরু মঙ্গলবার চ্যাটিং অপশন যুক্ত হলো গুগল ফটোস এ এসএ গেমসে সপ্তম স্বর্ণ উপহার দিলেন ফেন্সিংয়ের ফাতেমা বিপিএল মাতাতে আসছেন সালমান-ক্যাটরিনা ডেঙ্গু আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় হাসপাতালে ৪৬ জন বিপিএলের টাইটেল স্পন্সর ‘আকাশ ডিটিএইচ’ সরকারি চাকুরেদের ২দিন দেরিতে অফিস উপস্থিতিতে ১দিনের বেতন কাটা টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা পাওয়ার হাতিয়ার হতে পারে বিপিএল মোটা চালের দাম এক টাকাও বাড়েনি: কৃষিমন্ত্রী কুর্মিটোলা হাসপাতালের সামনে দোতলা বাসে আগুন বাংলাদেশের সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখবে কানাডা: হাইকমিশনার পেশির বলে আ.লীগে নেতা হওয়া যাবে না: কাদের এসএ গেমসে নেপালকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ হৃৎদপিণ্ড বন্ধ হওয়ার ৬ ঘণ্টা পর বেঁচে উঠলেন এক নারী খালেদার মুক্তির দাবিতে রোববার বিএনপির বিক্ষোভ বাংলায়ও রায় লেখার আহ্বান প্রধানমন্ত্রীর পেট্রোবাংলা ভবনে অগ্নিকাণ্ড প্রবাসীর বাড়িতে ৩ লাশ ডিসেম্বরের শেষ সপ্তাহে তীব্র শৈত্যপ্রবাহ কাশ্মীরের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অ্যাকাউন্ট বাতিল অভিশংসনের দ্বারপ্রান্তে ট্রাম্প মুন্সিগঞ্জে লঞ্চের মুখোমুখি সংঘর্ষে নিহত ১ আহত ২০ বাংলাদেশের ১৭ জেলেকে ফেরত দিয়েছে মিয়ানমার বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাব বাতিলের দাবিতে গণস্বাক্ষর শনিবার বাঁশখালীতে জেলের জালে বিশাল হোয়েল শার্ক! সিলেট আ.লীগের নেতৃত্ব হারালেন কামরান পৃথিবীর অনেক দেশের তুলনায় আমরা মেধাবী: তথ্যমন্ত্রী ধর্মঘটে অচল অবস্থা বিরাজ করছে ফ্রান্সে