artk
বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ১:৪৬   |  ২৮,কার্তিক ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

বুধবার, আগষ্ট ৭, ২০১৯ ৯:২২

মাছ মাখা দিয়েই সাজিয়ে দিন ভাতের পাত

media

বাঙালির মাছ মানেই শুধু ঝাল-ঝোল-অম্বল বা ভাজাতেই শেষ নয়। বরং মাছ দিয়ে এ সবের বাইরে বেরিয়েও নিত্যনতুন পদ ভাবতে পারে বাঙালি। বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে মাছ রান্নায় বাঙালির পরীক্ষানিরীক্ষার শেষ নেই। সেই সব অভিনবত্বের হাত ধরেই পাতে কখনও উঠে আসে চিতল, বোয়াল কখনও বা চুনোপুঁটিদের সমারোহ।

শুধু মাছ নয়, মাছের মুড়ো, কাঁটা সব দিয়েই বিভিন্ন পদ তৈরি করতে ওস্তাদ বাঙালি। মাছের বাহারি পদে এমনই এক নাম মাছ মাখা। আর এই রান্নার জন্য পশ্চিমবঙ্গের বাঙালিরা কৃতজ্ঞ বাংলাদেশের ময়মনসিংহের কাছে। বাংলাদেশের ঠিক কোথায় এমন মাছ মাখার সন্ধান পেয়েছিল বাঙালি সে কথা বিতর্ক সাপেক্ষ। তবে, ময়মনসিংহে এই রান্নার প্রচলন বাড়ে।

খুব সাধারণ উপকরণ দিয়েও কী করে দুপুরের খাওয়াটি জমাটি করে তুলতে হয়, মাছ মাখা তার অন্যতম উদাহরণ। সময়ও খুব কম লাগে এই রান্নায়। কোন কোন উপাদান এতে প্রয়োজন হয় বা পদ্ধতি কী জানেন? ময়মনসিংহের আদলে মাছ মাখা রান্নার কৌশল রইল আপনার জন্য।

উপকরণ:

কাঁটা ছাড়া মাছ: ২৫০ গ্রাম

লবন: স্বাদ অনুযায়ী

পেঁয়াজ কুচি: একটা বড় আকারের

রসুন কুচি: দুই কোয়া

হলুদ গুঁড়া: এক চা চামচ

আদা বাটা: ১/২ চা চামচ

গোলমরিচ: স্বাদ অনুযায়ী

মরিচ: স্বাদ অনুযায়ী

সর্ষের তেল: দুই টেবিল চামচ

ভাজা মশলা: এক চিমটি

ধনে পাতা

প্রণালী:

মাছের কাঁটা ছাড়িয়ে (বোনলেস ভেটকি হলে বেশি ভালো হয়) কুচিয়ে রাখুন। প্যানে তেল গরম করুন। এ বার এতে পেঁয়াজ কুচি ও রসুন কুচি যোগ করে হালকা করে ভাজুন। এ বার এতে আদা বাটা ও লবন দিন। মাছের কুচোগুলো মেশান। মশলার সঙ্গে নাড়াচাড়ার পর এতে হলুদ, স্বাদ অনুযায়ী মরিচ ও গোলমরিচ যোগ করুন। মাছের সঙ্গে মসলাও আরও ভাজা ভাজা হয়ে এলে মাছ থেকে তেল ছাড়তে শুরু করবে এ বার ওপর থেকে ভাজা মসলা ও ধনে পাতা ছড়িয়ে মাখা মাখা অবস্থায় নামিয়ে ওপর থেকে কাঁচা তেল ছড়িয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন। 

ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস বুলবুলে নিখোঁজ ৯ জেলের মরদেহ উদ্ধার ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ১২ নভেম্বর: উপকূলবাসী আজো ভোলেনি ভয়াল সেই স্মৃতি পেঁয়াজের দাম বাড়ছেই জেএসসি-জেডিসির ৫ পরীক্ষার নতুন সময়সূচি সকালে ঘুম থেকে উঠে পানি পানে ৬ উপকার যুক্তরাজ্যে গাঁজার তৈরি দুটো ওষুধের অনুমোদন স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তরের সম্মেলন মঙ্গলবার চারদিনের সফরে মঙ্গলবার নেপাল যাচ্ছেন রাষ্ট্রপতি কসবায় ২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত ১৫ রাজনীতি গাড়ি-বাড়ি করার পেশা নয়: রাষ্ট্রপতি রাঁঙ্গার বিচারের ভার জনগণের কাছে দিলেন নূর হোসেনের মা