artk
শুক্রবার, আগষ্ট ২৩, ২০১৯ ১০:৪২   |  ৮,ভাদ্র ১৪২৬

ধর্ম ডেস্ক

মঙ্গলবার, আগষ্ট ৬, ২০১৯ ৮:৫১

মদের আড্ডাখানা ভেঙে দৃষ্টিনন্দন মসজিদ

media

অনেক বড় জুয়ার আড্ডাখানা পাচিঙ্কু। এটি জাপানের রাজধানী টোকিও শহর সংলগ্ন সাইতামা প্রিপেকচারের কোশিগায়া সিটির গামো স্টেশন এলাকায় অবস্থিত। বৃহত্তম এ মদের আড্ডাখানা ভেঙে তৈরি করা হচ্ছে দৃষ্টিনন্দন বায়তুল আমান মসজিদ কমপ্লেক্স। যেখানে একসঙ্গে নামাজ পড়তে পারবে ২ হাজার লোক।

এই প্রথম জাপানে তৈরি হচ্ছে ১০ তলা বিশিষ্ট পূর্ণাঙ্গ মসজিদ কমপ্লেক্স। খুব শিগগির প্রথম ও দ্বিতীয় তলা নির্মাণ কাজ শুরু হবে। পরে অর্থ সংগ্রহ ও সময় নিয়ে করা হবে পরিকল্পনার বাকি কাজ।

পূর্ণাঙ্গ এ মসজিদ কমপ্লেক্স-এ থাকবে ইসলামি সংস্কৃতি বিনিময়ে ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ও প্রচার-প্রচারণা বিভাগ। যেখানে সব ধর্মের মানুষ বিশেষ করে জাপনিরা ইসলামের সুমহান আদর্শ সম্পর্কে জানতে পারবে। শিক্ষা, গবেষণা কার্যক্রম অব্যাহত থাকবে।

জাপেনের এ দৃষ্টিনন্দন মসজিদে থাকবে সব আধুনিক ব্যবস্থা। প্রবাসী মুসলমান বিশেষ করে বাংলাদেশিদের সহযোগিতায় জাপান সরকার অনুমোদিত বৃহত্তম এ ইসলামিক কালচারাল সেন্টারটি পুরো জাপানে ইসলামের দাওয়াতি কার্যক্রম পরিচালনার কেন্দ্রবিন্দুতে পরিণত হবে। এ মসজিদ নির্মাণে সার্বিকভাবে আর্থিক সহায়তা চেয়েছেন ইসলামিক কালচারাল ফাউন্ডেশন জাপান।

একস সঙ্গে প্রায় ২ হাজার মানুষের নামাজের ব্যবস্থার সঙ্গে থাকবে বিশাল গাড়ি পাকিং সুবিধাসহ অন্যান্য সুযোগ-সুবিধা। বিভিন্ন অনুষ্ঠান আয়োজনে থাকবে বিশাল হল। গবেষণার জন্য থাকবে বিশাল লাইব্রেরি ও গবেষণাগার।

ইসলামিক কালচারাল ফাউন্ডেশন জাপনের চেয়ারম্রান আব্দুল মোমিনের ভাষ্য মতে, ‘জাপানিজদের মাঝে ইসলামের কালজয়ী আহবান পৌঁছানোর পাশাপাশি মুসলিমদের জন্য নামাজ ও ধর্মীয় শিক্ষা, সাংস্কৃতি ও ইসলামি মূল্যবোধের লালন ও পরিস্ফুটন ঘটাতে এই মসজিদ কমপ্লেক্স জাপানে ইসলামের একটি নতুন দিগন্তের সূচনা করবে।

রোহিঙ্গাদের আর বসিয়ে বসিয়ে খাওয়াতে পারব না: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফরের আগে আবুধাবিতে প্রস্তুত হচ্ছেন রশিদ বাহিনী ভ্যানিটি ব্যাগে পাওয়া গেলো ২৫ বোতল ফেনসিডিল ভালুকায় অজ্ঞানপার্টির কবলে পুলিশ অধ্যাপক মোজাফফর আহমদ আর নেই ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিক গ্রেপ্তার রোহিঙ্গ প্রত্যাবাসনে সরকার কূটনৈতিকভাবে ব্যর্থ: রিজভী কুমিল্লায় ট্রেনের নিচে কাটা পড়ে কিশোর-কিশোরী নিহত নারীকর্মীর সঙ্গে জামালপুরের ডিসির অন্তরঙ্গ ভিডিও ভাইরাল ভুটানকে উড়িয়ে দিয়ে সাফ শুরু করলো বাংলাদেশ সাকিব না থাকলে সব কিছুই কঠিন হবে: তাইজুল সাতক্ষীরায় সাপের কামড়ে বেদের মৃত্যু মেয়েকে ধর্ষণচেষ্টা, সৎ বাবা আটক রাঙ্গামাটিতে সেনাবাহিনীর গাড়িতে গুলি, পাল্টা গুলিতে সন্ত্রাসী নিহত ‘বোন হত্যা ও ধর্ষণের বিচার চাইতে এসেছি’ আমাজনে আগুন আন্তর্জাতিক সংকট: ম্যাক্রোঁ অফিসে ঘুমালে বাড়ে কাজের মান ৯ ঘণ্টার বেশি বসে কাজ করলে অকালে মৃত্যু রোহিঙ্গাদের ফিরে যাওয়ার পরিস্থিতি মিয়ানমারে নেই: জাতিসংঘ গাজীপুরে ছাত্রলীগ নেতাদের ওপর হামলা, আহত ৪ মোহাম্মদপুরে ছাদ থেকে পড়ে মিস্ত্রির মৃত্যু বউ কথা কও ‘মাদক বিক্রেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার’ দুই সপ্তাহ ধরে পুড়ছে পৃথিবীর ‘ফুসফুস’ শুভ জন্মাষ্টমী শুক্রবার সাতক্ষীরায় ডেঙ্গুতে নারীর মৃত্যু আন্তর্জাতিক দাস বাণিজ্য স্মরণ ও রদ দিবস দেশ নিয়ে চাওয়া পাওয়া পোল্যান্ডে বজ্রপাতে ৪ পর্বতারোহীর মৃত্যু যুবলীগ নেতাকে ধরে নিয়ে গুলি করে হত্যা করলো রোহিঙ্গারা