artk

বরিশাল সংবাদদাতা

রোববার, আগষ্ট ৪, ২০১৯ ১:৪২

বৃক্ষ নিধনকারী পেলেন বনায়নে জাতীয় পুরস্কার

media

বরিশালের গৌরনদী উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও মাহিলাড়া ইউপি চেয়ারম্যান সৈকত গুহ পিকলু। বৃক্ষ নিধন করেও বনায়নে জাতীয় পুরস্কার পাওয়ায় এলাকায় সর্বত্র সমালোচনার ঝড় বইছে।

সরকারি তদন্ত প্রতিবেদনও বলছে, পিকলু অবৈধভাবে বিভিন্ন প্রজাতির প্রায় শতাধিক মূল্যবান গাছ কেটে নিয়েছেন। একের পর এক পিকলু চেয়ারম্যানের বিভিন্ন অপকর্মে স্থানীয় লোকজনের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

গত ৩ জুন পিকলু চেয়ারম্যান এলজিইডির রাস্তার দুই পাশের সরকারি মূল্যবান গাছ কেটে নিলেও সরকারের কোনো দপ্তর রহস্যজনক কারণে বাধা দেয়নি। গত ২৭ জুন গৌরনদী উপজেলা নির্বাহী কর্মকর্তা খালেদা নাসরিন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অফিসকে তদন্ত করে জরুরি প্রতিবেদন দাখিলের আদেশ দেন। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারিয়া তানজিম মাহিলাড়া ইউনিয়ন ভূমি অফিসের সহকারী কর্মকর্তা সরদার মজিবুর রহমানকে তদন্তের দায়িত্ব দেন।

তদন্ত শেষে তিনি এ বিষয়ে গত ৪ জুলাই উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত প্রতিবেদন জমা দেন। তদন্ত প্রতিবেদনে পিকলু বিভিন্ন প্রজাতির মূল্যবান ৮৮টি সরকারি গাছ অবৈধভাবে কেটে নেওয়ার কথা উল্লেখ করেন।

তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, মাহিলাড়া ইউনিয়ন ভূমি অফিসের অধীন মাহিলাড়া থেকে ডিএসবি হাট পর্যন্ত এলজিইডির রাস্তার উত্তর পাশের ৭২টি রেইনট্রি ও ১০টি চাম্বলগাছ এবং দক্ষিণ পাশের একটি শিমুলগাছ, চারটি চাম্বলগাছ, একটি রেইনট্রিসহ মোট ৮৮টি গাছ ৫ নম্বর মাহিলাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সৈকত গুহ পিকলুর নেতৃত্বে কেটে নেওয়া হয়েছে। অথচ চলতি বছর তাঁকে বৃক্ষরোপণে জাতীয় পুরস্কার দেওয়া হয়েছে।

এ ব্যাপারে গতকাল পিকলু গুহর বক্তব্য নেওয়ার জন্য তাঁর ব্যবহৃত দুটি মুঠফোনে একাধিকবার চেষ্টা করেও বন্ধ থাকায় সংযোগ পাওয়া যায়নি।

এ বিষয়ে গৌরনদী উপজেলা নির্বাহী কর্মকর্তা খালেদা নাছরিন তদন্ত প্রতিবেদনের সঙ্গে একমত পোষণ করে বলেন, “এলজিইডির রাস্তার পাশে থাকা সামাজিক বনায়নের গাছ কাটতে হলে উপজেলা পরিষদের সভায় অনুমোদন নিয়ে টেন্ডার অথবা নিলামের মাধ্যমে গাছ কাটতে হবে। কিন্তু মাহিলাড়া ইউপি চেয়ারম্যান সৈকত গুহ পিকলু কিছু না জানিয়ে গাছ কেটে নিয়েছেন। তদন্ত প্রতিবেদন হাতে পাওয়ার পর প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য গত ৪ জুলাই তদন্ত প্রতিবেদনসহ লিখিতভাবে জেলা প্রশাসক বরিশাল বরাবরে প্রেরণ করেছি।”

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা