artk
বৃহস্পতিবার, আগষ্ট ২২, ২০১৯ ২:০৯   |  ৭,ভাদ্র ১৪২৬

ফারুক আফিনদী

রোববার, আগষ্ট ৪, ২০১৯ ১০:২১

তরুণ লেখকদের প্লাটফর্ম নিয়ে এলো পরিবার পাবলিকেশন্স

media

তরুণ লেখকদের প্লাটফর্ম নিয়ে এলো পরিবার পাবলিকেশন্স। বাংলা ভাষা ও সাহিত্যেকে মন-প্রাণ-অস্তিত্বে ধারণ করে যারা নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন তাদের উৎসাহিত করার লক্ষ্যে এবং নীরবে-নিভৃতে যারা ভালো লিখছেন কিন্তু নানা প্রতিবন্ধকতায় নিজকর্ম প্রকাশ করতে পারছেন না, সেইসব তরুণের পাশে দাঁড়ানোর প্রত্যয়ে তাদের ক্ষুদ্র প্রয়াস ‘তারুণ্যের সন্ধানে’। 

এটা কোনো গতানুগতিক পাণ্ডুলিপি পুরস্কার বা সাহিত্য পুরস্কার বিতরণ কার্যক্রম নয়। তাদের ক্ষুদ্র প্রয়াস একজন লেখককে একটা প্লাটফর্ম দেয়া, যেখানে দাঁড়িয়ে সে নিজেকে তুলে ধরতে পারে।

প্রতি বিভাগে তিনজন করে মোট নয়জন বিজয়ী হবেন। বিজয়ী লেখকদের পাণ্ডুলিপি বই আকারে প্রকাশ করে প্রাপ্য রয়্যালিটি প্রদান করবে ‘পরিবার’। বিজয়ী লেখকদের মধ্যে প্রতি বিভাগে একজন করে মোট তিনজন হবেন সেরাদের সেরা। সেরা বিজয়ীদের আগামী ১০ বছর পৃষ্ঠপোষকতা করবে ‘পরিবার’।

নিয়মাবলি:

• পৃথিবীর যেকোনো প্রান্তে বসবাসরত বাংলা ভাষাভাষী লেখক অংশ নিতে পারবেন।

• পাণ্ডুলিপি অবশ্যই সম্পূর্ণ মৌলিক এবং অপ্রকাশিত হতে হবে। যেকোনো মাধ্যমে প্রকাশিত লেখা বাতিল বলে গণ্য হবে।

• নাম, পিতা-মাতার নাম, স্থায়ী ও বর্তমান ঠিকানা, এনআইডি নং, মোবাইল নং, ই-মেইল এড্রেস, ফেসবুক আইডি শুধুমাত্র কভার পেজে উল্লেখ করতে হবে। স্বচ্ছ নির্বাচনের ক্ষেত্রে ভেতরের পৃষ্ঠায় লেখকের নাম, স্বাক্ষর, ফোন/মোবাইল নং, ই-মেইল বা ফেসবুক আইডি থাকতে পারবে না।

• লেখা পাঠাতে হবে ‘অভ্র’ বা ‘বিজয়’ যে কোনো একটি ফরম্যাটে। মেইলের বডিতে না লিখে এটাচ ফাইল আকারে ‘ওয়ার্ড ডকুমেন্ট’ এবং ‘পিডিএফ’ দুই ফরম্যাটে দিতে হবে।

• কম্পিউটার কম্পোজকৃত পাণ্ডুলিপি মেইলে পাঠাতে হবে। পাণ্ডুলিপি জমা দেয়ার সময় অবশ্যই বিষয় উল্লেখ করতে হবে। বই প্রকাশের ক্ষেত্রে ‘পরিবার’ পাণ্ডুলিপি প্রয়োজনীয় সম্পাদনা করবে। পাণ্ডুলিপি যে মৌলিক সৃষ্টিকর্ম সে বিষয়ে নির্বাচিত লেখককে লিখিত নিশ্চয়তা দিতে হবে।

• জুড়ি বোর্ডের মাধ্যমে বাছাইকৃত বিজয়ী লেখকদের নাম ঘোষণা করা হবে ২০২০ সালের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে। ফলাফল ঘোষণার আগে অন্য কোনো প্রতিষ্ঠানে পাণ্ডুলিপি পাঠানো যাবে না।

পাণ্ডুলিপি পাঠানোর শেষ সময় ১৫ নভেম্বর, ২০১৯।

পাণ্ডুলিপি পাঠানোর ই-মেইল: poribarpublication@gmail.com

উল্লেখ্য, কর্তৃপক্ষ কোনো প্রকার কারণ দর্শানো ছাড়াই যে কোনো সময় এই কার্যক্রম বাতিল, স্থগিত, পরিবর্তন, পরিবর্ধন কিংবা পরিমার্জন করার ক্ষমতা রাখে।

রোহিঙ্গাদের অনাগ্রহে শুরু হয়নি প্রত্যাবাসন নর্তকী থেকে বাইজেন্টাইন সাম্রাজ্যের মধ্যমণি হাইকোর্টের তিন বিচারপতিকে দায়িত্ব পালন থেকে সাময়িক অব্যাহতি আলিঙ্গনরত অবস্থায় ‘কপোত-কপোতীর’ বজ্রপাতে মৃত্যু ড্রিমলাইনার ‘গাংচিল’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী সব ভাইয়ের এক বউ ঠাকুরগাঁওয়ে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩ উদ্বোধনের অপেক্ষায় বিমানের ড্রিমলাইনার ‘গাংচিল’ ব্রিটেনের শয়তানিসুলভ পদক্ষেপে কাশ্মীরে সংকট: খামেনি ‘আরার রোহিঙ্গা মানি লইলে যাইয়ুম’ সোনারগাঁয়ে মসজিদ থেকে ইমামের গলাকাটা লাশ উদ্ধার রিয়াল বেটিসের বিপক্ষে ফেরার আশা মেসির টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গা নিহত মাদারীপুরে মাদ্রাসাছাত্রীকে ধর্ষণ মামলায় গ্রেপ্তার ২ শারীরিক সম্পর্কের অভিযোগ নিয়ে ‍মুখ খুললেন নোবেল ভেজাল মদ খেয়ে চট্টগ্রামে ৩ বন্ধুর মৃত্যু, আটক ৪ বিশ্বের সবচেয়ে দামি কলম হঠাৎ দোকানে ঢুকে সবাইকে চা বানিয়ে খাওয়ালেন মমতা রোজ কয়টা ডিম খেলে ক্ষতি নেই? নিখোঁজের পর লাশ হয়ে ফিরলো নসিমন চালক মাঝ রাতে গার্মেন্ট শ্রমিকদের সড়ক অবরোধ ময়মনসিংহে হত্যা মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত ভারতের সাবেক অর্থমন্ত্রী পি চিদাম্বরম গ্রেপ্তার জিয়াউর রহমান মুক্তিযোদ্ধা ছিলেন না, চ্যালেঞ্জ আমুর এক গানেই ২ কোটি রুপি পারিশ্রমিক! সুযোগ পেয়ে দেশ ছাড়লেন ১ হাজার সৌদি নারী! যে সুখবর দিলেন ডিপজল প্রশিক্ষণ দিয়ে উদ্যোক্তা সৃষ্টিই বিডা’র উদ্দেশ্য রক্ত পরীক্ষায় জানা যাবে মৃত্যুর পূর্বাভাস! উত্তর কোরিয়ার দলকে হারাল আবাহনী