artk

ফারুক আফিনদী

রোববার, আগষ্ট ৪, ২০১৯ ১০:২১

তরুণ লেখকদের প্লাটফর্ম নিয়ে এলো পরিবার পাবলিকেশন্স

media

তরুণ লেখকদের প্লাটফর্ম নিয়ে এলো পরিবার পাবলিকেশন্স। বাংলা ভাষা ও সাহিত্যেকে মন-প্রাণ-অস্তিত্বে ধারণ করে যারা নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন তাদের উৎসাহিত করার লক্ষ্যে এবং নীরবে-নিভৃতে যারা ভালো লিখছেন কিন্তু নানা প্রতিবন্ধকতায় নিজকর্ম প্রকাশ করতে পারছেন না, সেইসব তরুণের পাশে দাঁড়ানোর প্রত্যয়ে তাদের ক্ষুদ্র প্রয়াস ‘তারুণ্যের সন্ধানে’। 

এটা কোনো গতানুগতিক পাণ্ডুলিপি পুরস্কার বা সাহিত্য পুরস্কার বিতরণ কার্যক্রম নয়। তাদের ক্ষুদ্র প্রয়াস একজন লেখককে একটা প্লাটফর্ম দেয়া, যেখানে দাঁড়িয়ে সে নিজেকে তুলে ধরতে পারে।

প্রতি বিভাগে তিনজন করে মোট নয়জন বিজয়ী হবেন। বিজয়ী লেখকদের পাণ্ডুলিপি বই আকারে প্রকাশ করে প্রাপ্য রয়্যালিটি প্রদান করবে ‘পরিবার’। বিজয়ী লেখকদের মধ্যে প্রতি বিভাগে একজন করে মোট তিনজন হবেন সেরাদের সেরা। সেরা বিজয়ীদের আগামী ১০ বছর পৃষ্ঠপোষকতা করবে ‘পরিবার’।

নিয়মাবলি:

• পৃথিবীর যেকোনো প্রান্তে বসবাসরত বাংলা ভাষাভাষী লেখক অংশ নিতে পারবেন।

• পাণ্ডুলিপি অবশ্যই সম্পূর্ণ মৌলিক এবং অপ্রকাশিত হতে হবে। যেকোনো মাধ্যমে প্রকাশিত লেখা বাতিল বলে গণ্য হবে।

• নাম, পিতা-মাতার নাম, স্থায়ী ও বর্তমান ঠিকানা, এনআইডি নং, মোবাইল নং, ই-মেইল এড্রেস, ফেসবুক আইডি শুধুমাত্র কভার পেজে উল্লেখ করতে হবে। স্বচ্ছ নির্বাচনের ক্ষেত্রে ভেতরের পৃষ্ঠায় লেখকের নাম, স্বাক্ষর, ফোন/মোবাইল নং, ই-মেইল বা ফেসবুক আইডি থাকতে পারবে না।

• লেখা পাঠাতে হবে ‘অভ্র’ বা ‘বিজয়’ যে কোনো একটি ফরম্যাটে। মেইলের বডিতে না লিখে এটাচ ফাইল আকারে ‘ওয়ার্ড ডকুমেন্ট’ এবং ‘পিডিএফ’ দুই ফরম্যাটে দিতে হবে।

• কম্পিউটার কম্পোজকৃত পাণ্ডুলিপি মেইলে পাঠাতে হবে। পাণ্ডুলিপি জমা দেয়ার সময় অবশ্যই বিষয় উল্লেখ করতে হবে। বই প্রকাশের ক্ষেত্রে ‘পরিবার’ পাণ্ডুলিপি প্রয়োজনীয় সম্পাদনা করবে। পাণ্ডুলিপি যে মৌলিক সৃষ্টিকর্ম সে বিষয়ে নির্বাচিত লেখককে লিখিত নিশ্চয়তা দিতে হবে।

• জুড়ি বোর্ডের মাধ্যমে বাছাইকৃত বিজয়ী লেখকদের নাম ঘোষণা করা হবে ২০২০ সালের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে। ফলাফল ঘোষণার আগে অন্য কোনো প্রতিষ্ঠানে পাণ্ডুলিপি পাঠানো যাবে না।

পাণ্ডুলিপি পাঠানোর শেষ সময় ১৫ নভেম্বর, ২০১৯।

পাণ্ডুলিপি পাঠানোর ই-মেইল: poribarpublication@gmail.com

উল্লেখ্য, কর্তৃপক্ষ কোনো প্রকার কারণ দর্শানো ছাড়াই যে কোনো সময় এই কার্যক্রম বাতিল, স্থগিত, পরিবর্তন, পরিবর্ধন কিংবা পরিমার্জন করার ক্ষমতা রাখে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা