artk
রোববার, অক্টোবার ২০, ২০১৯ ১:২১   |  ৫,কার্তিক ১৪২৬

ফারুক আফিনদী

রোববার, আগষ্ট ৪, ২০১৯ ১০:২১

তরুণ লেখকদের প্লাটফর্ম নিয়ে এলো পরিবার পাবলিকেশন্স

media

তরুণ লেখকদের প্লাটফর্ম নিয়ে এলো পরিবার পাবলিকেশন্স। বাংলা ভাষা ও সাহিত্যেকে মন-প্রাণ-অস্তিত্বে ধারণ করে যারা নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন তাদের উৎসাহিত করার লক্ষ্যে এবং নীরবে-নিভৃতে যারা ভালো লিখছেন কিন্তু নানা প্রতিবন্ধকতায় নিজকর্ম প্রকাশ করতে পারছেন না, সেইসব তরুণের পাশে দাঁড়ানোর প্রত্যয়ে তাদের ক্ষুদ্র প্রয়াস ‘তারুণ্যের সন্ধানে’। 

এটা কোনো গতানুগতিক পাণ্ডুলিপি পুরস্কার বা সাহিত্য পুরস্কার বিতরণ কার্যক্রম নয়। তাদের ক্ষুদ্র প্রয়াস একজন লেখককে একটা প্লাটফর্ম দেয়া, যেখানে দাঁড়িয়ে সে নিজেকে তুলে ধরতে পারে।

প্রতি বিভাগে তিনজন করে মোট নয়জন বিজয়ী হবেন। বিজয়ী লেখকদের পাণ্ডুলিপি বই আকারে প্রকাশ করে প্রাপ্য রয়্যালিটি প্রদান করবে ‘পরিবার’। বিজয়ী লেখকদের মধ্যে প্রতি বিভাগে একজন করে মোট তিনজন হবেন সেরাদের সেরা। সেরা বিজয়ীদের আগামী ১০ বছর পৃষ্ঠপোষকতা করবে ‘পরিবার’।

নিয়মাবলি:

• পৃথিবীর যেকোনো প্রান্তে বসবাসরত বাংলা ভাষাভাষী লেখক অংশ নিতে পারবেন।

• পাণ্ডুলিপি অবশ্যই সম্পূর্ণ মৌলিক এবং অপ্রকাশিত হতে হবে। যেকোনো মাধ্যমে প্রকাশিত লেখা বাতিল বলে গণ্য হবে।

• নাম, পিতা-মাতার নাম, স্থায়ী ও বর্তমান ঠিকানা, এনআইডি নং, মোবাইল নং, ই-মেইল এড্রেস, ফেসবুক আইডি শুধুমাত্র কভার পেজে উল্লেখ করতে হবে। স্বচ্ছ নির্বাচনের ক্ষেত্রে ভেতরের পৃষ্ঠায় লেখকের নাম, স্বাক্ষর, ফোন/মোবাইল নং, ই-মেইল বা ফেসবুক আইডি থাকতে পারবে না।

• লেখা পাঠাতে হবে ‘অভ্র’ বা ‘বিজয়’ যে কোনো একটি ফরম্যাটে। মেইলের বডিতে না লিখে এটাচ ফাইল আকারে ‘ওয়ার্ড ডকুমেন্ট’ এবং ‘পিডিএফ’ দুই ফরম্যাটে দিতে হবে।

• কম্পিউটার কম্পোজকৃত পাণ্ডুলিপি মেইলে পাঠাতে হবে। পাণ্ডুলিপি জমা দেয়ার সময় অবশ্যই বিষয় উল্লেখ করতে হবে। বই প্রকাশের ক্ষেত্রে ‘পরিবার’ পাণ্ডুলিপি প্রয়োজনীয় সম্পাদনা করবে। পাণ্ডুলিপি যে মৌলিক সৃষ্টিকর্ম সে বিষয়ে নির্বাচিত লেখককে লিখিত নিশ্চয়তা দিতে হবে।

• জুড়ি বোর্ডের মাধ্যমে বাছাইকৃত বিজয়ী লেখকদের নাম ঘোষণা করা হবে ২০২০ সালের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে। ফলাফল ঘোষণার আগে অন্য কোনো প্রতিষ্ঠানে পাণ্ডুলিপি পাঠানো যাবে না।

পাণ্ডুলিপি পাঠানোর শেষ সময় ১৫ নভেম্বর, ২০১৯।

পাণ্ডুলিপি পাঠানোর ই-মেইল: poribarpublication@gmail.com

উল্লেখ্য, কর্তৃপক্ষ কোনো প্রকার কারণ দর্শানো ছাড়াই যে কোনো সময় এই কার্যক্রম বাতিল, স্থগিত, পরিবর্তন, পরিবর্ধন কিংবা পরিমার্জন করার ক্ষমতা রাখে।

হাইকোর্টে ৯ অতিরিক্ত বিচারপতি নিয়োগ মেনন মন্ত্রী হলে কি এ কথা বলতেন: কাদের পঁচাত্তরের হত্যাকাণ্ড কোনোভাবেই সমর্থন করি না: ছাত্রদল মিমকে ‘ডিম’ বলে ডাকায় শিশু খুন নবীকে আবমাননা :পুলিশ-জনতা সংঘর্ষে নিহত ৩, গুলিবিদ্ধ শতাধিক রাজধানীতে নতুন সিনেপ্লেক্সের যাত্রা বান্দরবানে নিজ বাড়িতে নারীকে গলা কেটে হত্যা বাগেরহাটে ছেলের ছুরিকাঘাতে মা নিহত র‌্যাবের জব্দ করা চাঁদাবাজির খাতায় ৫ নম্বরে মেননের নাম বিকেলে যুবলীগের সঙ্গে বসছেন শেখ হাসিনা বগুড়ায় অভিযানে যুবলীগের ১০ নেতাকর্মী আটক ‘পাকিস্তানকে দুই টুকরো করেছিল কংগ্রেস, মোদির এটি জানা উচিত’ ফেসবুকের বিরুদ্ধে ৩৫ বিলিয়ন ডলারের ‘ক্লাস-অ্যাকশন’ মামলা এমপি শাওনের টাকার পাহাড় বার্লিনে বাংলাদেশ দূতাবাসে মুজিববর্ষ উদযাপন বিষয়ে সভা কাউন্সিলর রাজীবকে যুবলীগ থেকে বহিষ্কার মায়োর্কার কাছে বড় ব্যবধানে হারলো রিয়াল মাদ্রিদ ট্রাকের ধাক্কায় নবদম্পতি নিহত টেকনাফে বন্দুকযুদ্ধে ‘মাদক বিক্রেতা’ নিহত গিয়েছেন জরায়ু অপারেশনে, চিকিৎসক কেটে ফেললেন পায়ুপথ! কাউন্সিলর রাজীবের বিরুদ্ধে মামলার প্রস্তুতি কাউন্সিলর রাজীবকে নিয়ে র‌্যাবের অভিযান ঐক্যফ্রন্ট এখন ইস্যু খুঁজে পাচ্ছেন না: তথ্যমন্ত্রী পরীক্ষায় জালিয়াতি: এমপি বুবলীকে গণভবনে তলব করেছেন প্রধানমন্ত্রী বালিশকাণ্ডের দায় প্রকৌশলীদের সঙ্গে মন্ত্রণালয়েরও: আ.লীগ নেতা সবুর ‘অ্যাকশনএইড মিডিয়া অ্যাওয়ার্ড’ পেলেন ৫ সাংবাদিক দোয়া পাওয়ার জন্য রাজনীতি করি: শামীম ওসমান নেত্রকোনায় পেঁয়াজের দাম বেশি রাখায় ১০ হাজার টাকা জরিমানা আ.লীগ নেতার বিরুদ্ধে সরকারি চাল আত্মসাতের অভিযোগ মাথাপিছু আয়ে কয়েক বছরে ভারতকেও ছাড়াবে বাংলাদেশ: তথ্যমন্ত্রী