artk
বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ১:৪৭   |  ২৮,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

শনিবার, আগষ্ট ৩, ২০১৯ ২:১৪

ভ্যাট নিবন্ধন করা যাবে ১৪ আগস্ট পর্যন্ত

media

অনলাইনে মূল্য সংযোজন কর (ভ্যাট) নিবন্ধন ও পুনঃনিবন্ধন করা যাবে ১৪ আগস্ট পর্যন্ত।

৩১ জুলাই নিবন্ধন ও পুনঃনিবন্ধন শেষ হওয়ার কথা থাকলেও ১ আগস্ট জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সময় বাড়িয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে। 

ভ্যাট অনলাইন প্রকল্পের প্রকল্প পরিচালক সৈয়দ মুশফিকুর রহমান বলেন, “করদাতাদের সুবিধার্থে অনলাইনে ভ্যাট নিবন্ধনের সময় আরও ১৪ দিন বাড়ানো হয়েছে। বেঁধে দেয়া নতুন এ সময়ের মধ্যে সব করদাতা অনলাইনে নিবন্ধন শেষ করবেন বলে মনে করছি।”

বিজ্ঞপ্তিতে রাজস্ব প্রশাসন যেসব করদাতার আগে অনলাইনে ৯ ডিজিটের ভ্যাট নিবন্ধন করেছেন, তাদের নতুন করে ভ্যাট- ২ দশমিক ১ ফরম পূরণ করে নিবন্ধন সংক্রান্ত তথ্যগুলো হালনাগাদ করতে বললঅ হয়েছে। এছাড়া যেসব করদাতা নতুন পদ্ধতিতে ভ্যাট নিবন্ধন গ্রহণ করেননি, অর্থাৎ এখনও ১১ ডিজিটের নিবন্ধন ব্যবহার করছেন, তাদের অবিলম্বে অনলাইনে নিবন্ধন গ্রহণ করতেও বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, যেসব করদাতা ৭ জুলাই পর্যন্ত অনলাইনে নিবন্ধনের জন্য আবেদন করেছেন, সিস্টেম আপগ্রেড করার কারণে সেটি বন্ধ থাকায়, তাদের নিবন্ধনের আবেদন সিস্টেমে গৃহীত হয়নি। তাদেরকে পুনরায় অনলাইনে নিবন্ধনের অনুরোধ করেছে।

পহেলা জুলাই থেকে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ বাস্তবায়ন শুরু হয়েছে। নতুন আইনের প্রয়োগ পদ্ধতি সম্পূর্ণ অনলাইনভিত্তিক। ১৬১টি পণ্য ও সেবা উৎপাদন এবং সরবরাহের ক্ষেত্রে ব্যবসায়ীদের ভ্যাট নিবন্ধন নেয়া বাধ্যতামূলক করেছে সংস্থাটি।

ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস বুলবুলে নিখোঁজ ৯ জেলের মরদেহ উদ্ধার ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ১২ নভেম্বর: উপকূলবাসী আজো ভোলেনি ভয়াল সেই স্মৃতি পেঁয়াজের দাম বাড়ছেই জেএসসি-জেডিসির ৫ পরীক্ষার নতুন সময়সূচি সকালে ঘুম থেকে উঠে পানি পানে ৬ উপকার যুক্তরাজ্যে গাঁজার তৈরি দুটো ওষুধের অনুমোদন স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তরের সম্মেলন মঙ্গলবার চারদিনের সফরে মঙ্গলবার নেপাল যাচ্ছেন রাষ্ট্রপতি কসবায় ২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত ১৫ রাজনীতি গাড়ি-বাড়ি করার পেশা নয়: রাষ্ট্রপতি রাঁঙ্গার বিচারের ভার জনগণের কাছে দিলেন নূর হোসেনের মা