artk
শুক্রবার, ডিসেম্বার ৬, ২০১৯ ৫:৩৮   |  ২২,অগ্রহায়ণ ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

শুক্রবার, আগষ্ট ২, ২০১৯ ৬:২৩

কোহলির চোখে মেসির চেয়ে সেরা রোনালদো

media

লিওনেল মেসি নাকি ক্রিস্টিয়ানো রোনালদো, কে সেরা ফুটবলার? বিশ্বের কোটি কোটি ফুটবল কক্তদের মধ্যে প্রায় এক যুগ ধরেই এই বিতর্ক চলছে। তবে ফুটবল বিশ্ব এখনো পারেনি এককভাবে কাউকে সেরা ঘোষণা করতে। এ বিষয়ে প্রত্যেকের ভিন্ন ভিন্ন মতাদর্শ বিদ্যমান। 

লিওনেল মেসি নাকি ক্রিস্টিয়ানো রোনালদো, কে সেরা ফুটবলার? বিশ্বের কোটি কোটি ফুটবল কক্তদের মধ্যে প্রায় এক যুগ ধরেই এই বিতর্ক চলছে। তবে ফুটবল বিশ্ব এখনো পারেনি এককভাবে কাউকে সেরা ঘোষণা করতে। এ বিষয়ে প্রত্যেকের ভিন্ন ভিন্ন মতাদর্শ বিদ্যমান। 

ফুটবলের জনপ্রিয়তার পরই সব থেকে জনপ্রিয় হচ্ছে ক্রিকেট। বর্তমানে ক্রিকেটের সেরা ব্যাটসম্যান নিঃসন্দেহে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ক্রিকেটের সব থেকে বড় তারকা হওয়া সত্ত্বেও ফুটবলের মস্ত বড় ভক্ত তিনি। তবে এবার ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফাকে দেওয়া এক সাক্ষাৎকারে তা প্রকাশ করলেন খোলাখুলি ভাবেই। কোহলি জানিয়েছেন তিনি ফুটবলের অনেক বড় ভক্ত। আর ফুটবলারদের মধ্যে তার অনুপ্রেরণা ক্রিস্টিয়ানো রোনালদো।

সাক্ষাৎকারে কোহলি বলেন, “আমি ছয় কিংবা সাত বছর বয়স থেকেই ফুটবল খেলি। আর সে সময় আমাকে সব থেকে বেশি অনুপ্রাণিত করত ব্রাজিলিয়ান ফুটবলার রোনালদো নাজারিও। তবে আধুনিক সময়ে আমার সব থেকে বড় অনুপ্রেরণা ক্রিস্টিয়ানো রোনালদো।”

বর্তমান সময়ের সেরা ফুটবলার কে? মেসি নাকি রোনালদো? এমন প্রশ্নে কোহলি বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে মনে করি ক্রিস্টিয়ানো রোনালদোর ক্যারিয়ার অন্য যে কারও থেকে অনেক বেশি ভাল। মেসির ক্যারিয়ারও অনবদ্য, তবে আমার কাছে মনে হয় রোনালদোর ক্যারিয়ার অনেক বেশি চ্যালেঞ্জিং ছিল। আর তার ক্যারিয়ারে যতো চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে সে সবগুলোতেই জয়ী হয়েছে।’

রোনালদোর বয়স ৩৪ বছর আর মেসির ৩২, ক্যারিয়ারের শেষ ধাপেই আছে এই দুই কিংবদন্তি। তাদের রেখে যাওয়া শূণ্যস্থান পূর্ণ করতে আছেন তরুণ ফুটবলাররা। কিলিয়ান এমবাপে, এডেন হ্যাজার্ড, অ্যান্তোনিও গ্রিজম্যান, নেইমার জুনিয়র কিংবা হ্যারি কেইন। কোহলির কাছে এমন প্রশ্ন করলে তিনি বলেন, “কিলিয়ান এমবাপেই হবেন মেসি-রোনালদো পরবর্তী যুগের সব থেকে বড় তারকা। সেই এই দুইজনের জায়গা দখল করবেন। বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে তার সেই দৌড় কখনোই ভুলতে পারবো না।”

ভারতীয় ক্রিকেট দল বর্তমানে আমেরিকায় অবস্থান করছে, যেখানে উইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলবে তারা। শনিবার (৩ আগস্ট) থেকে শুরু হচ্ছে এই সিরিজ।

খালেদার স্বাস্থ্য বিষয়ে নিরপেক্ষ প্রতিবেদন নিয়ে ফখরুলের সংশয় ১৭ জেলেকে আটক করেছে মিয়ানমার উল্টোপথের বাসের চাকায় পিষ্ট পথচারী অবশেষে বিয়ের পিঁড়িতে মিথিলা-সৃজিত রুম্পার মৃত্যুর ধোঁয়াশা কাটেনি ১ জন ছাড়া অন্য যেকোনো পদে পরিবর্তন: কাদের আপিল বিভাগে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার: মন্ত্রী বীরত্বে পদক পাচ্ছেন ডিজিসহ বিজিবির ৬০ সদস্য আইএস এর সেই টুপি খুঁজে পাচ্ছে না পুলিশ নামাজ পড়লে সুস্থ থাকা যায়: মার্কিন গবেষণা মৌলভীবাজারে ৪শ একর জমিতে কমলার চাষ ২০১৯ সালের সেরা অ্যাপ কল অফ ডিউটি আ.লীগে এখন কর্মীর চেয়ে নেতার সংখ্যা বেশি: কাদের প্রকৌশল শিক্ষায়ও সৃজনশীলতার প্রচুর সুযোগ রয়েছে: রাষ্ট্রপতি ‘সুদের হার কমেনি, ১১ মাস কী করলেন অর্থমন্ত্রী’ ৬ রানে অলআউট মালদ্বীপ পিরোজপুরে বিদ্যুৎস্পৃষ্টে ২ জনের মৃত্যু পুঁজিবাজারে সূচকের পতন, লেনদেনও মন্দা রোহিঙ্গাদের কারণে স্থানীয়দের কর্মসংস্থানের সুযোগ কমছে: টিআইবি বিএনপির আইনজীবীদের বিষ খেয়ে আত্মহত্যা করা উচিত: নাসিম আপিল বিভাগে এমন অবস্থা আগে কখনো দেখিনি: প্রধান বিচারপতি প্রতিবন্ধীদের জন্য উপজেলায় সহায়তা কেন্দ্র চালু হবে: প্রধানমন্ত্রী চিশতির শ্যালক কামাল গ্রেপ্তার এবার হবে ২৩৮ কিলোমিটার পাতাল রেল ৩ দেশ থেকে ভারতে যাওয়া অমুসলিমরা নাগরিকত্ব পাবেন রোহিঙ্গাদের কারণে কক্সবাজারবাসী ‘মানসিক চাপে’: টিআইবি বিএনপি অরাজকতা করলে সমুচিত জবাব দেয়া হবে: কাদের খালেদার জামিনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ: ফখরুল ব্যাংকাররা সুবিধা নিলেন কিন্তু সুদহার কমালেন না: বাণিজ্যমন্ত্রী খামারিকে খুন করে গরু-ছাগল লুট