artk
শুক্রবার, আগষ্ট ২৩, ২০১৯ ১০:৪৫   |  ৮,ভাদ্র ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

শুক্রবার, আগষ্ট ২, ২০১৯ ৬:২৩

কোহলির চোখে মেসির চেয়ে সেরা রোনালদো

media

লিওনেল মেসি নাকি ক্রিস্টিয়ানো রোনালদো, কে সেরা ফুটবলার? বিশ্বের কোটি কোটি ফুটবল কক্তদের মধ্যে প্রায় এক যুগ ধরেই এই বিতর্ক চলছে। তবে ফুটবল বিশ্ব এখনো পারেনি এককভাবে কাউকে সেরা ঘোষণা করতে। এ বিষয়ে প্রত্যেকের ভিন্ন ভিন্ন মতাদর্শ বিদ্যমান। 

লিওনেল মেসি নাকি ক্রিস্টিয়ানো রোনালদো, কে সেরা ফুটবলার? বিশ্বের কোটি কোটি ফুটবল কক্তদের মধ্যে প্রায় এক যুগ ধরেই এই বিতর্ক চলছে। তবে ফুটবল বিশ্ব এখনো পারেনি এককভাবে কাউকে সেরা ঘোষণা করতে। এ বিষয়ে প্রত্যেকের ভিন্ন ভিন্ন মতাদর্শ বিদ্যমান। 

ফুটবলের জনপ্রিয়তার পরই সব থেকে জনপ্রিয় হচ্ছে ক্রিকেট। বর্তমানে ক্রিকেটের সেরা ব্যাটসম্যান নিঃসন্দেহে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ক্রিকেটের সব থেকে বড় তারকা হওয়া সত্ত্বেও ফুটবলের মস্ত বড় ভক্ত তিনি। তবে এবার ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফাকে দেওয়া এক সাক্ষাৎকারে তা প্রকাশ করলেন খোলাখুলি ভাবেই। কোহলি জানিয়েছেন তিনি ফুটবলের অনেক বড় ভক্ত। আর ফুটবলারদের মধ্যে তার অনুপ্রেরণা ক্রিস্টিয়ানো রোনালদো।

সাক্ষাৎকারে কোহলি বলেন, “আমি ছয় কিংবা সাত বছর বয়স থেকেই ফুটবল খেলি। আর সে সময় আমাকে সব থেকে বেশি অনুপ্রাণিত করত ব্রাজিলিয়ান ফুটবলার রোনালদো নাজারিও। তবে আধুনিক সময়ে আমার সব থেকে বড় অনুপ্রেরণা ক্রিস্টিয়ানো রোনালদো।”

বর্তমান সময়ের সেরা ফুটবলার কে? মেসি নাকি রোনালদো? এমন প্রশ্নে কোহলি বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে মনে করি ক্রিস্টিয়ানো রোনালদোর ক্যারিয়ার অন্য যে কারও থেকে অনেক বেশি ভাল। মেসির ক্যারিয়ারও অনবদ্য, তবে আমার কাছে মনে হয় রোনালদোর ক্যারিয়ার অনেক বেশি চ্যালেঞ্জিং ছিল। আর তার ক্যারিয়ারে যতো চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে সে সবগুলোতেই জয়ী হয়েছে।’

রোনালদোর বয়স ৩৪ বছর আর মেসির ৩২, ক্যারিয়ারের শেষ ধাপেই আছে এই দুই কিংবদন্তি। তাদের রেখে যাওয়া শূণ্যস্থান পূর্ণ করতে আছেন তরুণ ফুটবলাররা। কিলিয়ান এমবাপে, এডেন হ্যাজার্ড, অ্যান্তোনিও গ্রিজম্যান, নেইমার জুনিয়র কিংবা হ্যারি কেইন। কোহলির কাছে এমন প্রশ্ন করলে তিনি বলেন, “কিলিয়ান এমবাপেই হবেন মেসি-রোনালদো পরবর্তী যুগের সব থেকে বড় তারকা। সেই এই দুইজনের জায়গা দখল করবেন। বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে তার সেই দৌড় কখনোই ভুলতে পারবো না।”

ভারতীয় ক্রিকেট দল বর্তমানে আমেরিকায় অবস্থান করছে, যেখানে উইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলবে তারা। শনিবার (৩ আগস্ট) থেকে শুরু হচ্ছে এই সিরিজ।

রোহিঙ্গাদের আর বসিয়ে বসিয়ে খাওয়াতে পারব না: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফরের আগে আবুধাবিতে প্রস্তুত হচ্ছেন রশিদ বাহিনী ভ্যানিটি ব্যাগে পাওয়া গেলো ২৫ বোতল ফেনসিডিল ভালুকায় অজ্ঞানপার্টির কবলে পুলিশ অধ্যাপক মোজাফফর আহমদ আর নেই ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিক গ্রেপ্তার রোহিঙ্গ প্রত্যাবাসনে সরকার কূটনৈতিকভাবে ব্যর্থ: রিজভী কুমিল্লায় ট্রেনের নিচে কাটা পড়ে কিশোর-কিশোরী নিহত নারীকর্মীর সঙ্গে জামালপুরের ডিসির অন্তরঙ্গ ভিডিও ভাইরাল ভুটানকে উড়িয়ে দিয়ে সাফ শুরু করলো বাংলাদেশ সাকিব না থাকলে সব কিছুই কঠিন হবে: তাইজুল সাতক্ষীরায় সাপের কামড়ে বেদের মৃত্যু মেয়েকে ধর্ষণচেষ্টা, সৎ বাবা আটক রাঙ্গামাটিতে সেনাবাহিনীর গাড়িতে গুলি, পাল্টা গুলিতে সন্ত্রাসী নিহত ‘বোন হত্যা ও ধর্ষণের বিচার চাইতে এসেছি’ আমাজনে আগুন আন্তর্জাতিক সংকট: ম্যাক্রোঁ অফিসে ঘুমালে বাড়ে কাজের মান ৯ ঘণ্টার বেশি বসে কাজ করলে অকালে মৃত্যু রোহিঙ্গাদের ফিরে যাওয়ার পরিস্থিতি মিয়ানমারে নেই: জাতিসংঘ গাজীপুরে ছাত্রলীগ নেতাদের ওপর হামলা, আহত ৪ মোহাম্মদপুরে ছাদ থেকে পড়ে মিস্ত্রির মৃত্যু বউ কথা কও ‘মাদক বিক্রেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার’ দুই সপ্তাহ ধরে পুড়ছে পৃথিবীর ‘ফুসফুস’ শুভ জন্মাষ্টমী শুক্রবার সাতক্ষীরায় ডেঙ্গুতে নারীর মৃত্যু আন্তর্জাতিক দাস বাণিজ্য স্মরণ ও রদ দিবস দেশ নিয়ে চাওয়া পাওয়া পোল্যান্ডে বজ্রপাতে ৪ পর্বতারোহীর মৃত্যু যুবলীগ নেতাকে ধরে নিয়ে গুলি করে হত্যা করলো রোহিঙ্গারা