artk
সোমবার, আগষ্ট ২৬, ২০১৯ ৩:১৪   |  ১০,ভাদ্র ১৪২৬
বৃহস্পতিবার, আগষ্ট ১, ২০১৯ ৬:১৬

বেসিকের অলাভজনক শাখা বন্ধের নির্দেশ

media

গত দুই বছরসহ চলতি বছরে বেসিক ব্যাংকের যেসব শাখা লাভ দেখাতে পারবে না সেসব শাখা বন্ধ করার নির্দেশ দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

গত দুই বছরসহ চলতি বছরে বেসিক ব্যাংকের যেসব শাখা লাভ দেখাতে পারবে না সেসব শাখা বন্ধ করার নির্দেশ দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর মতিঝিলের সেনা কল্যাণ ভবনে বেসিক ব্যাংক কার্যালয়ে ব্যাংকটির পরিচালনা পর্ষদের সঙ্গে আলোচনা সভায় অর্থমন্ত্রী এ নির্দেশ দিয়েছেন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, যারা বেনামে ঋণ নিচ্ছে কিন্তু টাকা ফেরতের ইচ্ছা নেই; তাদেরকে কোন ছাড় দিব না। তাদের পেছনে আমরা এজেন্সির লোক নিয়োগ দেব। দেশ বিদেশে যেখানে থাকুন খুজে বের করবো। কাউকে ছাড় দিব না। প্রয়োজনে ঋণ আদায় সহজ করবো কিন্তু ঋণ মাফ করবো না।

ইচ্ছাকৃত ঋণখেলাপিদের দেশের বাইরে যেতে দেয়া হবেনা জানিয়ে তিনি বলেন, এখনও সময় রয়েছে পাওনা টাকা ফেরত দেন। বেসিক ব্যাংক শিগগিরই ঘুরে দাঁড়াতে না পারলে কঠিন সিদ্ধান্ত নেবে সরকার।

বর্তমানে ব্যাংকটির প্রায় ৩৬টি শাখা লোকসানে আছে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, গত দুই বছর বেসিক ব্যাংকের যে সব শাখা লোকসান দিয়েছে। এই বছরেও যদি তারা লোকসান দেয়। তাহলে ওইসব শাখা বন্ধ করে দেয়া হবে। 

বেসিক ব্যাংকে স্পেশাল অডিট করা হবে এমন উক্তি করে তিনি বলেন, অনিয়ম দুর্নীতির সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। কম হলেও শাস্তি দেয়া হবে।

অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ব্যাংক ইচ্ছা করলে খেলাপি ঋণ আদায় করতে পারে। ঋণ আদায়ে শক্ত হতে হবে। এতো দুর্নাম নিয়ে একটি প্রতিষ্ঠান চলতে পারেনা। এ থেকে বেরিয়ে আসতে হবে।

স্বাগত বক্তব্যে বেসিক ব্যাংকের চেয়ারম্যান আলাউদ্দিন এ মাজিদ বলেন, বেসিক ব্যাংকের ঋণের অনিয়মগুলো চিহ্নিত করে ঋণ আদায় ও পুনঃতফসিল করি। কিন্তু পরে পুনঃতফসিল ঋণও ফের খেলাপি হচ্ছে। এখন নন পারফরমেন্স লোন ৫৯ শতাংশে এসেছে। পূর্বে ছিল ৬৭ শতাংশ। এ অবস্থায় মূলধন সহায়তা প্রয়োজন। বেসিক ব্যাংক এটা পেলে সামনে এগিয়ে যেতে পারবো।

এসময় উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, অতিরিক্ত সচিব ফজলুল হক বেসিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. রফিকুল আলম প্রমুখ।

সত্যকে এড়ানোর উপায় নেই: কাদের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কমিটি হচ্ছে বিদ্যালয়ে বিশ্বের সবচেয়ে দামি অভিনেত্রী স্কারলেট বিএনপি নেতা-কর্মীদের খুন করেছে আ.লীগ: ফখরুল যেভাবে চিনবেন ভালো সিমেন্ট ডেঙ্গুর যাতনা ভুলতেই পারছি না: অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে সোনাইমুড়ির মেয়র বরখাস্ত কানে এয়ারফোন, ট্রেনের ধাক্কায় প্রাণ গেলো তরুণের সোনার বাংলা বিনির্মাণে এক সঙ্গে কাজ করতে হবে: অর্থমন্ত্রী কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ খেলাপি ঋণ কমার সুযোগ নেই স্টোকসের হেলমেট ভাঙলেন হ্যাজলউড শতকোটি টাকা আত্মসাতে ৭ জনের বিরুদ্ধে মামলা সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী রশিদ খানের হুঙ্কার! দক্ষ জনশক্তির প্রয়োজনে ২ প্রতিষ্ঠান রাতের আঁধারে জামালপুর ছাড়লেন সেই ডিসি শ্রীলঙ্কাকে ৭-১ গোলে গুড়িয়ে দিলো বাংলাদেশের কিশোররা রোগীর ওপর খসে পড়ল হাসপাতালের ছাদের পলেস্তারা রাজাকারদের তালিকা সংগ্রহ করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আফগানিস্তানের বিপক্ষে নিজেদেরই এগিয়ে রাখছেন মিরাজ দুদকের কাছে ৩ মাসের সময় চেয়েছেন নূর আলী পৃথিবী ধ্বংসে মেতেছেন ট্রাম্প আর বোলসোনারো আন্তর্জাতিক স্বাস্থ্য সেবা কার্ড নিয়ে এলো ‘মেডিএইডার’ পদ্মায় ১৬০ টন সিমেন্টসহ কার্গো ডুবি পূর্বাচলে ১০ কাঠার প্লট চান বিএনপির রুমিন খেলোয়াড়দের দাঁত অন্যদের দাঁতের চেয়েও খারাপ কেড়ে নেয়া হবে সেই ডিসির শুদ্ধাচার সনদ কাবিননামা থেকে ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ উদাহরণ সৃষ্টির মতো শাস্তি হবে ডিসির: জনপ্রশাসন প্রতিমন্ত্রী