artk
মঙ্গলবার, নভেম্বার ১৯, ২০১৯ ৮:১২   |  ৫,অগ্রহায়ণ ১৪২৬
বুধবার, জুলাই ৩১, ২০১৯ ৩:১৫

ইএফডি আনতে তিন মাস লাগবে

স্টাফ রিপোর্টার
media

বুধবার সেগুনবাগিচায় অবস্থিত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ইলেকট্র্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) আনতে আরো দুই থেকে তিন মাস সময় লাগবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। একই সঙ্গে বলেন, নতুন ভ্যাট আইনে রাজস্ব আদায় উল্লেখযোগ্য হারে বাড়বে।

বুধবার সেগুনবাগিচায় অবস্থিত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, দেশের অর্থনীতিবিদরা মনে করেছিলেন, নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু হলে দেশের অর্থনীতি চাপে পড়বে। কিন্তু সংশ্লিষ্ট সবাই মিলে সামগ্রিক অর্থনীতিকে সমন্বিত রেখে কাজ করে যাচ্ছি। ফলে দেশের অর্থনীতি চাপে পড়েনি। বরং নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মানে বিশ্বে আমাদের সন্মান বেড়েছে।

২০৪১ সালের মধ্যে উন্নত দেশে রূপান্তরিত হওয়ার লক্ষ্যে অত্যন্ত সুকৌশল ও সুনির্দিষ্ট পরিকল্পনা তৈরি করে সরকার মেগা প্রকল্প হাতে নিয়েছে এমন উক্তি করে তিনি বলেন, এসব প্রকল্প বাস্তবায়নে সহায়ক ভূমিকা রাখতে গিয়ে বিপুল পরিমাণ রাজস্ব অব্যাহতি দিতে হচ্ছে। প্রকল্পগুলোর বাস্তবায়নের পরে অর্থনৈতিক কর্মকাণ্ড ব্যাপকভাবে বৃদ্ধি পাবে। যার ফলশ্রুতিতে রাজস্ব আহরণের বড় ধরনের পরিবর্তন আসবে। তা সত্ত্বেও এনবিআর ২০১৮-১৯ অর্থবছরে আয়করে ৭২ হাজার ৮৯৯ কোটি ৯০ লাখ (রাজস্বের ৩৩ দশমিক ৬ শতাংশ), ভ্যাটে ৮৭ হাজার ৬১০ কোটি ৩৬ লাখ ( রাজস্বের ৩৯ দশমিক ১ শতাংশ) এবং কাস্টমসে ৬৩ হাজার ৩৮২ কোটি ১৬ লাখ টাকা (রাজস্বের ২৮ দশমিক ৩ শতাংশ) আদায় করেছে।

চলতি অর্থবছরের জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হয়েছে মন্তব্যে করে মোশাররফ হোসেন বলেন, এ আইন বাস্তবায়নের ফলে ভ্যাট আদায় উল্লেখযোগ্য হারে বাড়বে। ভ্যাট আদায় কার্যক্রমে স্বচ্ছতা আনার জন্য সব সিটি করপোরেশন ও জেলা শহরে অবস্থিত বড় মাঝারি সেবা দেওয়া প্রতিষ্ঠানে ইলেকট্রনিক ফিসকাল ডিভাইস (ইএফডি) স্থাপন ও ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। যথাযথ মূসক আদায় নিশ্চিতকরণ ও রাজস্ব সুরক্ষার স্বার্থে প্রযোজ্য সব প্রতিষ্ঠানে আবশ্যিকভাবে ইএফডি স্থাপন করা হবে।

ইএফডি আনতে আরো দুই থেকে তিন মাস সময় লাগবে উল্লেখ্য করে তিনি বলেন, গত বুধবার পারচেস কমিটিতে এটি অনুমোদন হয়। এরপর প্রধানমন্ত্রী ই-ফাইলে অনুমোদন দেবেন। তারপর সেটি আমরা পাঠিয়ে দেবো। প্রথমে এক লাখ ও পরে আরও এক লাখ মেশিন আনা হবে। প্রথম চালানে ১০ হাজার আসবে। এটি দিয়ে চালু করা হবে এবং পর্যায়ক্রমে বাকিগুলো আসবে।

সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: সরকার রাজস্ব আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বুধবার থেকে বাস চলবে খুলনায় ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনায় ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার খালেদা জিয়া দাঁড়াতে-বসতে বা হাতে তুলে খেতে পারেন না: রিজভী দুই সিটির ভোটবিরোধী ৩৬ কাউন্সিলর লবণ নিয়ে গুজবে কান না দেয়ার পরামর্শ কেজিপ্রতি ১০০ টাকা হওয়ার গুজবে লবণ কেনার হিড়িক খালেদার মুক্তির দাবিতে ২৩ নভেম্বর বিএনপির সমাবেশ খালেদার মুক্তির দাবিতে ২৩ নভেম্বর বিএনপির সমাবেশ খালেদার মুক্তির দাবিতে ২৩ নভেম্বর বিএনপির সমাবেশ খালেদার মুক্তির দাবিতে ২৩ নভেম্বর বিএনপির সমাবেশ ৩০ মামলার আসামি ‘পটেটো রুবেল’ অস্ত্রসহ গ্রেপ্তার ৩০ মামলার আসামি ‘পটেটো রুবেল’ অস্ত্রসহ গ্রেপ্তার ৩০ মামলার আসামি ‘পটেটো রুবেল’ অস্ত্রসহ গ্রেপ্তার ৩০ মামলার আসামি ‘পটেটো রুবেল’ অস্ত্রসহ গ্রেপ্তার প্রেম করছি কিন্তু বিয়ের দিন এখনও ঠিক হয়নি: জয়া অনির্দিষ্টকালের কর্মবিরতি ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের পাকিস্তানে অনুপ্রবেশের দায়ে ২ ভারতীয় গ্রেপ্তার মিথিলার সঙ্গে বিয়ে নিয়ে এবার মুখ খুললেন সৃজিত সাংবাদিকের চোখ হারানোর প্রতিবাদে চোখে ব্যান্ডেজ লাগিয়ে সংবাদ পাঠ এবার কন্যাসন্তানের বাবা হলেন তামিম প্রধানমন্ত্রী দেশে ফিরছেন রাতে যুক্তরাষ্ট্রের ওয়ালমার্ট স্টোরে গুলিতে নিহত ৩ ‘বন্দুকযুদ্ধে’ জনসংহতির ৩ সদস্য নিহত তারেক রহমানই ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ শুরু করেন: ফখরুল রিভিউ পরিবর্তন: ইমনের পরিবর্তে কায়কোবাদ ২৮৭ জনকে নিয়োগ দিবে দুদক