artk
সোমবার, আগষ্ট ২৬, ২০১৯ ৩:১৪   |  ১০,ভাদ্র ১৪২৬
বুধবার, জুলাই ৩১, ২০১৯ ৩:১৫

ইএফডি আনতে তিন মাস লাগবে

স্টাফ রিপোর্টার
media

বুধবার সেগুনবাগিচায় অবস্থিত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ইলেকট্র্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) আনতে আরো দুই থেকে তিন মাস সময় লাগবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। একই সঙ্গে বলেন, নতুন ভ্যাট আইনে রাজস্ব আদায় উল্লেখযোগ্য হারে বাড়বে।

বুধবার সেগুনবাগিচায় অবস্থিত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, দেশের অর্থনীতিবিদরা মনে করেছিলেন, নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু হলে দেশের অর্থনীতি চাপে পড়বে। কিন্তু সংশ্লিষ্ট সবাই মিলে সামগ্রিক অর্থনীতিকে সমন্বিত রেখে কাজ করে যাচ্ছি। ফলে দেশের অর্থনীতি চাপে পড়েনি। বরং নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মানে বিশ্বে আমাদের সন্মান বেড়েছে।

২০৪১ সালের মধ্যে উন্নত দেশে রূপান্তরিত হওয়ার লক্ষ্যে অত্যন্ত সুকৌশল ও সুনির্দিষ্ট পরিকল্পনা তৈরি করে সরকার মেগা প্রকল্প হাতে নিয়েছে এমন উক্তি করে তিনি বলেন, এসব প্রকল্প বাস্তবায়নে সহায়ক ভূমিকা রাখতে গিয়ে বিপুল পরিমাণ রাজস্ব অব্যাহতি দিতে হচ্ছে। প্রকল্পগুলোর বাস্তবায়নের পরে অর্থনৈতিক কর্মকাণ্ড ব্যাপকভাবে বৃদ্ধি পাবে। যার ফলশ্রুতিতে রাজস্ব আহরণের বড় ধরনের পরিবর্তন আসবে। তা সত্ত্বেও এনবিআর ২০১৮-১৯ অর্থবছরে আয়করে ৭২ হাজার ৮৯৯ কোটি ৯০ লাখ (রাজস্বের ৩৩ দশমিক ৬ শতাংশ), ভ্যাটে ৮৭ হাজার ৬১০ কোটি ৩৬ লাখ ( রাজস্বের ৩৯ দশমিক ১ শতাংশ) এবং কাস্টমসে ৬৩ হাজার ৩৮২ কোটি ১৬ লাখ টাকা (রাজস্বের ২৮ দশমিক ৩ শতাংশ) আদায় করেছে।

চলতি অর্থবছরের জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হয়েছে মন্তব্যে করে মোশাররফ হোসেন বলেন, এ আইন বাস্তবায়নের ফলে ভ্যাট আদায় উল্লেখযোগ্য হারে বাড়বে। ভ্যাট আদায় কার্যক্রমে স্বচ্ছতা আনার জন্য সব সিটি করপোরেশন ও জেলা শহরে অবস্থিত বড় মাঝারি সেবা দেওয়া প্রতিষ্ঠানে ইলেকট্রনিক ফিসকাল ডিভাইস (ইএফডি) স্থাপন ও ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। যথাযথ মূসক আদায় নিশ্চিতকরণ ও রাজস্ব সুরক্ষার স্বার্থে প্রযোজ্য সব প্রতিষ্ঠানে আবশ্যিকভাবে ইএফডি স্থাপন করা হবে।

ইএফডি আনতে আরো দুই থেকে তিন মাস সময় লাগবে উল্লেখ্য করে তিনি বলেন, গত বুধবার পারচেস কমিটিতে এটি অনুমোদন হয়। এরপর প্রধানমন্ত্রী ই-ফাইলে অনুমোদন দেবেন। তারপর সেটি আমরা পাঠিয়ে দেবো। প্রথমে এক লাখ ও পরে আরও এক লাখ মেশিন আনা হবে। প্রথম চালানে ১০ হাজার আসবে। এটি দিয়ে চালু করা হবে এবং পর্যায়ক্রমে বাকিগুলো আসবে।

সত্যকে এড়ানোর উপায় নেই: কাদের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কমিটি হচ্ছে বিদ্যালয়ে বিশ্বের সবচেয়ে দামি অভিনেত্রী স্কারলেট বিএনপি নেতা-কর্মীদের খুন করেছে আ.লীগ: ফখরুল যেভাবে চিনবেন ভালো সিমেন্ট ডেঙ্গুর যাতনা ভুলতেই পারছি না: অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে সোনাইমুড়ির মেয়র বরখাস্ত কানে এয়ারফোন, ট্রেনের ধাক্কায় প্রাণ গেলো তরুণের সোনার বাংলা বিনির্মাণে এক সঙ্গে কাজ করতে হবে: অর্থমন্ত্রী কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ খেলাপি ঋণ কমার সুযোগ নেই স্টোকসের হেলমেট ভাঙলেন হ্যাজলউড শতকোটি টাকা আত্মসাতে ৭ জনের বিরুদ্ধে মামলা সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী রশিদ খানের হুঙ্কার! দক্ষ জনশক্তির প্রয়োজনে ২ প্রতিষ্ঠান রাতের আঁধারে জামালপুর ছাড়লেন সেই ডিসি শ্রীলঙ্কাকে ৭-১ গোলে গুড়িয়ে দিলো বাংলাদেশের কিশোররা রোগীর ওপর খসে পড়ল হাসপাতালের ছাদের পলেস্তারা রাজাকারদের তালিকা সংগ্রহ করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আফগানিস্তানের বিপক্ষে নিজেদেরই এগিয়ে রাখছেন মিরাজ দুদকের কাছে ৩ মাসের সময় চেয়েছেন নূর আলী পৃথিবী ধ্বংসে মেতেছেন ট্রাম্প আর বোলসোনারো আন্তর্জাতিক স্বাস্থ্য সেবা কার্ড নিয়ে এলো ‘মেডিএইডার’ পদ্মায় ১৬০ টন সিমেন্টসহ কার্গো ডুবি পূর্বাচলে ১০ কাঠার প্লট চান বিএনপির রুমিন খেলোয়াড়দের দাঁত অন্যদের দাঁতের চেয়েও খারাপ কেড়ে নেয়া হবে সেই ডিসির শুদ্ধাচার সনদ কাবিননামা থেকে ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ উদাহরণ সৃষ্টির মতো শাস্তি হবে ডিসির: জনপ্রশাসন প্রতিমন্ত্রী