artk
সোমবার, জুলাই ২৯, ২০১৯ ২:১৫

ডাইনোসরের ডিম খুঁজে পেল ১০ বছরের শিশু!

বিচিত্র ডেস্ক
media
সেখানকার মাটি খুঁড়ে আরো ১০টি ডাইনোসরের ডিমের ফসিল উদ্ধার করেন বিশেষজ্ঞরা

বিশ্বের তাবৎ বিজ্ঞানী যা হন্যে হয়ে খোঁজেন, খেলতে গিয়ে তা খুঁজে পেল চীনের ১০ বছরের এক বালক। চীনের গুয়াংডং প্রদেশের হেয়ুয়ান শহরে একটি নদীর বাঁধের ধারে খেলতে গিয়েছিল ১০ বছর বয়সী ঝ্যাঙ ইয়াংঝে। সেখানেই ঝ্যাঙ খুঁজে পায় ১১টি ডাইনোসরের ডিম। পরে জানা যায়, ডিমগুলোর বয়স কম করে হলেও সাড়ে ছয় কোটি বছর! স্কুলপড়ুয়া শিশুর এমন কীর্তিতে চক্ষু চড়কগাছ বিশ্বের বিজ্ঞানীদের।

কীভাবে ডিমগুলো খুঁজে পেল ঝ্যাঙ? ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিদিনের মতোই স্কুল থেকে ফিরে খেলতে গিয়েছিল ঝ্যাঙ। বাড়ির কাছে ড্যাং নদীর বাঁধের ধারে খেলছিল সে। খেলতে খেলতে তার মনে পড়ে পকেটে রাখা আখরোটের কথা। আখরোটের খোল ভাঙার জন্য বাঁধের ধারে পাথর খুঁজতে শুরু করে ঝ্যাঙ। পাথর পেতে মাটি খুঁড়তে শুরু করে সে। হঠাৎ দেখে লাল রঙের মাটির ভেতর এক ‘অদ্ভুত পাথর’। সাবধানে পাথরটি মাটির ভেতর থেকে তুলে নেয়। তারপর ঝ্যাঙ খেয়াল করল, পাথরের গায়ে গোল গোল সাদা রঙের ছাপ। প্রথমে ঝ্যাঙ ভাবল, এটা বোধ হয় সিমেন্টের টুকরো। কিন্তু আরো ভালোভাবে দেখতে গিয়ে ছাপটা চেনা চেনা লাগল ঝ্যাঙয়ের। বিজ্ঞান নিয়ে বরাবরই ঝ্যাঙয়ের ব্যাপক আগ্রহ। সঙ্গে সঙ্গে তার মনে হলো, এমন পাথরের ছবি সে দেখেছে বিজ্ঞানের বইয়ে, আর স্কুলের সাংস্কৃতিক বিভাগের করিডোরে। মনে মনে ভাবল ঝ্যাঙ, এটা তাহলে ডাইনোসরের ডিম নয়তো!

আর সময় নষ্ট করল না ঝ্যাঙ। পাথর হাতে সোজা বাড়ির দিকে ছুটল সে। মাকে দেখাল পাথরটি। ঝ্যাঙয়ের মাও ছেলের সঙ্গে একমত, এটা ডাইনোসরেরই ডিম। দেরি না করে হেয়ুয়ান জাদুঘরে যোগাযোগ করেন ঝ্যাঙয়ের মা। জাদুঘর থেকে বিশেষজ্ঞরা না আসা পর্যন্ত ডাইনোসরের ডিমটি যেখানে পাওয়া গেছে, সেখানে অপেক্ষা করেন মা ও ছেলে। পরে বিশেষজ্ঞদল পাথরটি যাচাই করেই নিশ্চিত হয়, ডাইনোসরের ডিমের ফসিল (জীবাশ্ম) ওই পাথর। এরপর যেখানে পাথরটি পাওয়া গেছে, সেখানকার মাটি খুঁড়ে আরো ১০টি ডাইনোসরের ডিমের ফসিল উদ্ধার করেন বিশেষজ্ঞরা।

ঝ্যাঙয়ের মা জানান, ছোটবেলা থেকেই বিজ্ঞানে ঝ্যাঙয়ের দারুণ আগ্রহ। ডাইনোসরের বিষয়ে অনেক বই পড়ে ঝ্যাঙ। হেয়ুয়ান জাদুঘরে ডাইনোসরের ফসিল দেখতেও গিয়েছিল সে। তাই ডাইনোসরের ডিম চিনতে তার অসুবিধা হয়নি।

চীনের এই শহরে ডাইনোসরের ডিম পাওয়ার ঘটনা অবশ্য এটাই প্রথম নয়। এর আগেও ৩০ লাখ অধিবাসীর হেয়ুয়ান শহরে একাধিকবার ডাইনোসর ও ডাইনোসরের ডিমের ফসিল পাওয়া গেছে। ঝ্যাঙের মতোই ড্যাং নদীর তীরবর্তী এলাকায় ১৯৯৬ সালে একইভাবে ডাইনোসরের ডিমের ফসিল খুঁজে পেয়েছিল এক স্কুল শিক্ষার্থী। আর ২০১৫ সালে পয়োনিষ্কাশন কাজের সময় মাটির নিচে ৪৩টি ডাইনোসরের ডিমের ফসিল খুঁজে পান শ্রমিকরা।

ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়, এ শহরের বিভিন্ন এলাকা খুঁড়ে ১৭ হাজারের বেশি ডাইনোসরের ডিমের ফসিল পাওয়া গেছে, যার বেশিরভাগ শহরের জাদুঘরে রাখা আছে।

এদিকে, ঝ্যাঙয়ের ডাইনোসরের ডিম খুঁজে পাওয়ার পর হেয়ুয়ান শহরকে এখন ‘ডাইনোসরের বাড়ি’ নামেই ডাকছেন সবাই।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা