artk
বৃহস্পতিবার, আগষ্ট ২২, ২০১৯ ২:১৭   |  ৭,ভাদ্র ১৪২৬

আই-টেক ডেস্ক

রোববার, জুলাই ২৮, ২০১৯ ১১:২৩

গোপনে আপনার কথা শুনছে অ্যাপল

media

অ্যাপলের ভয়েস অ্যাসিস্ট্যান্টের নাম এসআইআরআই। এই ভয়েস অ্যাসিস্ট্যান্টকে কন্ঠস্বরের মাধ্যমে ব্যবহার করেন অ্যাপল গ্রাহকরা। সম্প্রতি এক রিপোর্টে জানানো হয়েছিল নির্দিষ্ট কিছু এসআইআরআই ভয়েস রেকর্ডিং শোনেন কনট্রাকটাররা। এই পদ্ধতিকে ‘গ্রেডিং’ বলা হয়। বিশ্বব্যাপী অ্যাপল গ্রাহকের এসআইআরআইকে দেয়া নির্দেশ নিয়মিত শোনার কাজ চলছে। এর মধ্যে রয়েছে গ্রাহকের স্বাস্থ্যের তথ্য, যৌন সম্পর্ক, ড্রাগ ডিলসহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য। সম্প্রতি এই কাজের সাথে যুক্ত এক ব্যক্তি অ্যাপলের বিরুদ্ধে অনৈতিকভাবে গ্রাহকের কণ্ঠস্বর শোনার অভিযোগ তুলেছিলেন। সম্প্রতি এই অভিযোগের কথা স্বীকার করে নিয়েছে অ্যাপল। কোম্পানি জানিয়েছে এসআইআরআই সার্ভিসে উন্নতির জন্য এই কাজ করা হয়।

অনেক দিন ধরেই গুগল অ্যাসিস্ট্যান্ট ও অ্যামাজন অ্যালেক্সা ভয়েস অ্যাসিস্ট্যান্টের বিরুদ্ধে কণ্ঠস্বর তৃতীয় পক্ষকে দেয়ার অভিযোগ উঠেছে। অ্যাপল সব সময় জানিয়ে এসেছে গ্রাহকের সুরক্ষা নিয়ে আপস করবে না কোম্পানি। এবার অ্যাপলের সেই দাবির সামনে একটি বড় প্রশ্নচিহ্ন চলে এল।

সম্প্রতি ইন্টারনেটে প্রকাশিত এই অভিযোগের উত্তর অ্যাপল জানিয়েছে, “আপনি কী বলছেন সেই কথা সঠিকভাবে বোঝার জন্য” এই কাজ করে অ্যাপল।

অ্যাপল আরও জানিয়েছে, “এসআইআরআই-র ডিকটেশনে উন্নতির জন্য অল্প পরিমাণ রেকর্ডিং শোনা হয়। তবে কোনো অ্যাপল আইডি থেকে সেই কণ্ঠস্বর রেকর্ড করা হয়েছে তা জানা যায় না। কঠিক সুরক্ষার অধীনে কর্মীরা এই কাজ করেন।” সারা দিনে রেকর্ড হওয়া মোট রেকর্ডিং এর এক শতাংশের কম কণ্ঠস্বর শোনা হয়। মাত্র করেক সেকেন্ড লম্বা হয় এই রেকর্ডিংগুলি। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

নেত্রকোণা অপহৃত স্কুলছাত্রী দীপ্তি টঙ্গী থেকে উদ্ধার রোহিঙ্গাদের অনাগ্রহে শুরু হয়নি প্রত্যাবাসন নর্তকী থেকে বাইজেন্টাইন সাম্রাজ্যের মধ্যমণি হাইকোর্টের তিন বিচারপতিকে দায়িত্ব পালন থেকে সাময়িক অব্যাহতি আলিঙ্গনরত অবস্থায় ‘কপোত-কপোতীর’ বজ্রপাতে মৃত্যু ড্রিমলাইনার ‘গাংচিল’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী সব ভাইয়ের এক বউ ঠাকুরগাঁওয়ে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩ উদ্বোধনের অপেক্ষায় বিমানের ড্রিমলাইনার ‘গাংচিল’ ব্রিটেনের শয়তানিসুলভ পদক্ষেপে কাশ্মীরে সংকট: খামেনি ‘আরার রোহিঙ্গা মানি লইলে যাইয়ুম’ সোনারগাঁয়ে মসজিদ থেকে ইমামের গলাকাটা লাশ উদ্ধার রিয়াল বেটিসের বিপক্ষে ফেরার আশা মেসির টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গা নিহত মাদারীপুরে মাদ্রাসাছাত্রীকে ধর্ষণ মামলায় গ্রেপ্তার ২ শারীরিক সম্পর্কের অভিযোগ নিয়ে ‍মুখ খুললেন নোবেল ভেজাল মদ খেয়ে চট্টগ্রামে ৩ বন্ধুর মৃত্যু, আটক ৪ বিশ্বের সবচেয়ে দামি কলম হঠাৎ দোকানে ঢুকে সবাইকে চা বানিয়ে খাওয়ালেন মমতা রোজ কয়টা ডিম খেলে ক্ষতি নেই? নিখোঁজের পর লাশ হয়ে ফিরলো নসিমন চালক মাঝ রাতে গার্মেন্ট শ্রমিকদের সড়ক অবরোধ ময়মনসিংহে হত্যা মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত ভারতের সাবেক অর্থমন্ত্রী পি চিদাম্বরম গ্রেপ্তার জিয়াউর রহমান মুক্তিযোদ্ধা ছিলেন না, চ্যালেঞ্জ আমুর এক গানেই ২ কোটি রুপি পারিশ্রমিক! সুযোগ পেয়ে দেশ ছাড়লেন ১ হাজার সৌদি নারী! যে সুখবর দিলেন ডিপজল প্রশিক্ষণ দিয়ে উদ্যোক্তা সৃষ্টিই বিডা’র উদ্দেশ্য রক্ত পরীক্ষায় জানা যাবে মৃত্যুর পূর্বাভাস!