artk
সোমবার, আগষ্ট ২৬, ২০১৯ ৩:১২   |  ১০,ভাদ্র ১৪২৬
শনিবার, জুলাই ২৭, ২০১৯ ৬:০৬

ডেঙ্গুতে নিহত ঢাবি শিক্ষার্থীর ২২ ঘণ্টার বিল ১ লাখ ৮৬ হাজার!

স্টাফ রিপোর্টার
media

 রাজধানীর স্কয়ার হাসপাতালে প্রায় ২২ ঘণ্টা চিকিৎসা নেন তিনি। এসময়ে তার চিকিৎসা বাবদ বিল করা হয়েছে ১ লাখ ৮৬ হাজার টাকা। যা সম্পূর্ণ ভুয়া, বানোয়াট ও মনগড়া হিসেবে প্রমাণিত হয়েছে। 

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থী ফিরোজ কবীরের মৃত্যু হয়েছে। রাজধানীর স্কয়ার হাসপাতালে প্রায় ২২ ঘণ্টা চিকিৎসা নেন তিনি। এসময়ে তার চিকিৎসা বাবদ বিল করা হয়েছে ১ লাখ ৮৬ হাজার টাকা। যা সম্পূর্ণ ভুয়া, বানোয়াট ও মনগড়া হিসেবে প্রমাণিত হয়েছে। 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মফিজুর রহমান, ছাত্রলীগ সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন সেখানে উপস্থিত ছিলেন। তারা প্রমাণ করেন হাসপাতালের বিলটি বানোয়াট এবং মনগড়া। 

এর আগে, ডেঙ্গু আক্রান্ত হলে ফিরোজকে প্রথমে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। উন্নত চিকিৎসার জন্য কর্তব্যরত চিকিৎসকরা ফিরোজকে স্কয়ার হাসপাতালে পাঠায়। 

শুক্রবার (২৬ জুলাই) চিকিৎসাধীন অবস্থায় মারা যান ফিরোজ।

এ ঘটনায় স্কয়ার হাসপাতালের প্রতি ক্ষিপ্ত হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে স্কয়ার হাসপাতালকে বয়কটের ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীদের একাংশ।

তারা বলেন, ওষুধের নামে ইচ্ছেমতো বিল ধরা হয়েছে। রক্তে ক্রসম্যাচ করা না হলেও বিল বানানো হয়েছে। এছাড়াও বিভিন্ন খাতে ইচ্ছেমতো বিল বসানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের নিউট্রেশন অ্যান্ড ফুড সায়েন্স বিভাগের শিক্ষার্থী সাদ্দাম হোসাইন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লিখেছেন, ফিরোজকে স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে ২৫ জুলাই রাত ১১টা ২২ মিনিটে। ফিরোজ মারা যান ২৬ জুলাই রাত ৯টা ১০ মিনিটে। ২২ ঘণ্টারও কম সময়ে বিল এসেছে ১ লাখ ৮৬ হাজার টাকা।

রক্তে ক্রসম্যাচ দেখানো হয়েছে যেটা হাসপাতালে করা হয় নি। ওষুধ বাবদ দেখানো হয়েছে ৩২ হাজার টাকা। অথচ ডাক্তার বলেছেন স্যালাইন এবং ঢাকা মেডিকেলের নরমাল কিছু ওষুধের কথা যা সর্বোচ্চ ৫০০ টাকা হতে পারে।

এদিকে, ডেঙ্গু প্রতিরোধে কেমন ব্যবস্থা নিচ্ছে হল প্রশাসন এমন প্রশ্নের জবাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মফিজুর রহমান বলেন, ডেঙ্গু প্রতিরোধে সপ্তাহে চারদিন মশার ওষুধ প্রয়োগ করা হচ্ছে। গতকাল আমি নিজে স্বশরীরে হলের প্রতিটি কক্ষে গিয়ে শিক্ষার্থীদের খোঁজ নিয়েছি। ডেঙ্গু প্রতিরোধে হল প্রশাসন কাজ করে যাচ্ছে।

ডেঙ্গু প্রতিরোধের বিষয়ে সলিমুল্লাহ মুসলিম হক হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মাহবুবুল আলম জোয়ার্দারবলেন, হল প্রশাসনের পক্ষ থেকে প্রতিদিনই হলে মশার ওষুধ প্রয়োগ করা হচ্ছে। তাছাড়া আগামীকাল আমাদের বিশেষ একটি পরিকল্পনা আছে, শিক্ষার্থীদের সাথে নিয়ে হলের সম্পূর্ণ আবাসিক এলাকা পরিষ্কার করা হবে।

ডেঙ্গু প্রতিরোধে মশা নিধন এবং পরিস্কার পরিচ্ছন্ন কর্মসূচি গ্রহণ করেছে মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল সংসদ। হল সংসদ সদস্য মো. আলী হোসাইনের তত্ত্বাবধানে আগামী ২৬ জুলাই মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলে এ মশা নিধন এবং পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হবে

সত্যকে এড়ানোর উপায় নেই: কাদের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কমিটি হচ্ছে বিদ্যালয়ে বিশ্বের সবচেয়ে দামি অভিনেত্রী স্কারলেট বিএনপি নেতা-কর্মীদের খুন করেছে আ.লীগ: ফখরুল যেভাবে চিনবেন ভালো সিমেন্ট ডেঙ্গুর যাতনা ভুলতেই পারছি না: অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে সোনাইমুড়ির মেয়র বরখাস্ত কানে এয়ারফোন, ট্রেনের ধাক্কায় প্রাণ গেলো তরুণের সোনার বাংলা বিনির্মাণে এক সঙ্গে কাজ করতে হবে: অর্থমন্ত্রী কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ খেলাপি ঋণ কমার সুযোগ নেই স্টোকসের হেলমেট ভাঙলেন হ্যাজলউড শতকোটি টাকা আত্মসাতে ৭ জনের বিরুদ্ধে মামলা সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী রশিদ খানের হুঙ্কার! দক্ষ জনশক্তির প্রয়োজনে ২ প্রতিষ্ঠান রাতের আঁধারে জামালপুর ছাড়লেন সেই ডিসি শ্রীলঙ্কাকে ৭-১ গোলে গুড়িয়ে দিলো বাংলাদেশের কিশোররা রোগীর ওপর খসে পড়ল হাসপাতালের ছাদের পলেস্তারা রাজাকারদের তালিকা সংগ্রহ করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আফগানিস্তানের বিপক্ষে নিজেদেরই এগিয়ে রাখছেন মিরাজ দুদকের কাছে ৩ মাসের সময় চেয়েছেন নূর আলী পৃথিবী ধ্বংসে মেতেছেন ট্রাম্প আর বোলসোনারো আন্তর্জাতিক স্বাস্থ্য সেবা কার্ড নিয়ে এলো ‘মেডিএইডার’ পদ্মায় ১৬০ টন সিমেন্টসহ কার্গো ডুবি পূর্বাচলে ১০ কাঠার প্লট চান বিএনপির রুমিন খেলোয়াড়দের দাঁত অন্যদের দাঁতের চেয়েও খারাপ কেড়ে নেয়া হবে সেই ডিসির শুদ্ধাচার সনদ কাবিননামা থেকে ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ উদাহরণ সৃষ্টির মতো শাস্তি হবে ডিসির: জনপ্রশাসন প্রতিমন্ত্রী