artk
শনিবার, জুলাই ২৭, ২০১৯ ১১:১৮

‌দে‌শের সব‌চে‌য়ে বড় গরু মানিকগঞ্জের সিনবাদ, ওজন ৫২ মণ

‌মো. সো‌হেল রানা খান, মা‌নিকগঞ্জ সংবাদদাতা
media

সিনবাদের দৈর্ঘ্য ৯৬ ইঞ্চি, উচ্চতা ৬ ফিট ৭ ইঞ্চি, ওজন প্রায় ৫২ মণ। বিশালাকৃতির গরুটি দেখার জন্য আশেপাশের অঞ্চল থেকে হাজারও মানুষ প্রতিনিয়ত ভিড় করছে বিল্লাল হোসেনের বা‌ড়ি‌তে।

এবা‌রের কোরবানীর ঈদে দে‌শের সব চে‌য়ে বড় গরু মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার দড়গ্রাম ইউনিয়নের সাফুল্লী এলাকার বিল্লাল হোসেনের ৫২ মণ ওজনের সিনবাদ।

বিশালাকৃতির গরু সিনবাদ মানিকগঞ্জ জেলার সাটুরিয়া উপজেলার সাফুল্লি গ্রামের বিল্লাল হোসেনের আদরের (হলিস্টিন ফ্রিজিয়ান) ষাঁড়। ঈদুল আজহাকে সামনে রেখে সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে লালন পালন করছেন বিল্লাল। তার দাবি, এবারের কোরবানির ঈদে দে‌শের সবচেয়ে বড় গরু এটি।

সিনবাদের দৈর্ঘ্য ৯৬ ইঞ্চি, উচ্চতা ৬ ফিট ৭ ইঞ্চি, ওজন প্রায় ৫২ মণ। বিশালাকৃতির গরুটি দেখার জন্য আশেপাশের অঞ্চল থেকে হাজারও মানুষ প্রতিনিয়ত ভিড় করছে বিল্লাল হোসেনের বা‌ড়ি‌তে।

জানা যায়, বিল্লাল হোসেন ২ বছর আগে পার্শ্ববর্তী এলাকা গোপালপুর থেকে সে সময় আড়াই বছর বয়সী হলিস্টিন ফ্রিজিয়ান জাতের গরুটি ৩ লাখ ৩০ হাজার টাকা দিয়ে কেনে। পরে পরিবারের সবাই মিলে গরুটির নাম রাখে সিনবাদ। এরপর থেকেই সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে লালন পালন করা হচ্ছে তাকে।

সিনবাদের থাকার ঘরটাও বেশ রাজকীয়। ঘরের মেঝে সম্পূর্ণ পাকা, পায়ে ব্যাথা যাতে না পায় সে জন্য ফ্লোরে চ‌টের কার্পেট এবং গরম থেকে সুরক্ষার জন্য মাথার উপরে তিনটি সিলিং ফ্যান ও একটি বড় ফাইটার ফ্যানের বাতাসের ব্যবস্থা রাখা হয়েছে তার জন্য। দিনে আর রাতে মিলিয়ে ২৪ ঘণ্টায় ৮ থেকে ১০ বার সিনবাদকে গোসল করানো হয়। তার দেখা‌শে‌নিার জন্য একজন স্থায়ী লোক নিয়োগ দেওয়া হয়েছে।

সিনবাদের বর্তমান বয়স ৪ বছর ৭ মাসের মতো। রুটিন অনুযায়ী দীর্ঘ একটি খাবার তালিকা রয়েছে তার।

সিনবাদের প্রতিদিনের খাবারের তালিকায় রয়েছে দশ কেজি ভুসি, দুই কেজি মালটা, দুই কেজি আপেল, ছয় হালি কলা, এক কেজি গুড়, নালি হাফ কেজি, ভুট্টার ফাকি দুই কেজি, ছোলার ফাকি এক কেজি, মিষ্টি কুমড়া এবং পাঁচ হালি লেবু এবং প্রয়োজন অনুযায়ী কাঁচা ঘাস। বর্তমানে প্রতিদিন সিনবাদের খাবারের পেছনে দুই থেকে আড়াই হাজার টাকা খরচ হচ্ছে।

বিশালাকৃতির গরুটি দেখার জন্য আশেপাশের অঞ্চল থেকে হাজারও মানুষ প্রতিনিয়ত ভিড় করছে বিল্লাল হোসেনের বা‌ড়ি‌তে। কেউ ছ‌বি তুল‌ছে কেউ ভি‌ডিও কর‌ছে গরু‌টির। মানু‌ষের ব্যাপক সমাগ‌মে বিল্লা‌লের বা‌ড়ির আশেপা‌শে ভ্রাম্যমাণ দোকান ব‌সে‌ছে।

সিনবাদের মালিক বিল্লাল হোসেন বলেন, কৃষি কাজ ও ধানের ব্যবসার পাশাপাশি গরু পালন করেন দীর্ঘদিন ধরে। তবে এবারের গরুটিই তার সেরা গরু। এর জন্য প্রচুর শ্রম ও টাকা বিনিয়োগ করতে হয়েছে তাকে। সখ করে গরুটির নাম রেখেছে সিনবাদ। গত ঈদুল আজহার সময় সিনবা‌দের ওজন ছিল ২৭ ম‌নের ম‌তো। সে সময় গরু‌টি ক্রেতারা সা‌ড়ে ১২ লাখ টাকা পর্যন্ত দাম ব‌লে‌ছিল কিন্তু বি‌ক্রি ক‌রেননি। সিনবাদের দেখবাল করার জন্য একজন রাখাল রেখেছি, তাকে প্রতি মাসে সাড়ে ১২ হাজার টাকা বেতন দিতে হচ্ছে। এ পর্যন্ত সিনবাদের পেছনে ১৮ থেকে ১৯ লাখ টাকা খরচ হয়ে গেছে। এবার যদি গরুর বাজার ভালো থাকে এবং ভালো দামে সিনবাদকে বিক্রি করতে পারলে লাভের মুখ দেখ‌বে সে। বিল্লাল সিনব‌া‌দের দাম চা‌চ্ছে ২৫ লাখ টাকা । ত‌বে তার আশা কমপক্ষে ২২ লাখ টাকায় বিক্রি করবে সিনবাদকে। বাড়ি থেকে সিনবাদকে উপযুক্ত দামে বিক্রির জন্য ক্রেতার অপেক্ষায় প্রহর গুনছে সে।

সিনবাদের পরিচর্যাকারী আনোয়ার হোসেন বলেন, সিনবাদ অপরিষ্কার স্থানে থাকতে চায় না। সে যেখানে শুবে সেখানে সব সময় পরিষ্কার রাখতে হয়। সিনবাদকে সারাদিনই কিছু না কিছু খেতে দিতে হয়। এ ছাড়া তাকে (সিনবাদ) রাত দিন মিলিয়ে ৮ থেকে ১০ বার গোসল করাতে হয়। ও অনেক শান্ত, তবে বেশি মানুষ দেখতে পারে না সিনবাদ।

সাটুরিয়া উপজেলা প্রাণিসম্পদ অফিসের ভেটেনারি সার্জন ডা. সেলিম জাহান বলেন, সিনবাদ দৈর্ঘ্য ৯৬ ইঞ্চি, উচ্চতা ৬ ফিট ৭ ইঞ্চি, ওজন প্রায় দুই টন। আমরা ধারণা করছি, দেশের সবচেয়ে বড় কোরবানির গরু এটি। গরম থেকে সুরক্ষার জন্য ফ্যানের ব্যবস্থা রাখা হয়েছে এবং প্রতিনিয়ত আমরা সিনবাদের শরীর স্বাস্থ্য মনিটর করছি। সিনবাদকে সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে লালন পালন করা হয়েছে।

চাঁদপুরে ৪ টি ইটভাটা গুড়িয়ে ৪৪ লাখ টাকা জরিমানা আদনান সামির নাগরিকত্ব নিয়ে প্রশ্ন রাজা মুরাদের স্কাউটরাই জাতির পিতার স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে নেতৃত্ব দেবে: রাষ্ট্রপতি চীনে ভাইরাস: শাহজালাল বিমানবন্দরে বিশেষ সতর্কতা বিশ্বের প্রথম কৃত্রিম মানব ‘নিওন’ খান টোবকোর সত্বাধিকারী সহ ২ জনের বিরুদ্ধে চার্জশিট বাবার সাথে অভিমান কিশোরীর আত্মহত্যা ওয়েট অ্যান্ড সি: সাঈদ খোকনের ব্যাপারে দুদক চেয়ারম্যান আগামীতে আইসিসির সব আয়োজনে বিড করবে বাংলাদেশ: পাপন যশোরে ৯৪টি সোনার বারসহ ৩ যুবক আটক ১৯ সদস্যের প্রাথমিক টেস্ট দল ঘোষণা পাকিস্তানের পুঁজিবাজারে সূচক উত্থান ৯ মাসে যানজট নিরসন করতে দেখিনি, ৩ মাসে কি করবেন: আতিকুলকে তাবিথ নির্বাচনকে বিএনপি তাদের নেত্রীকে মুক্ত করার আন্দোলন মনে করছে: তাপস ইনিংস ব্যবধানে হারের আগে মহারাজের লড়াই দলের প্রয়োজনে জ্বলে উঠতে প্রস্তুত শান্ত সিঙ্গেল ডিজিটে সুদের ঋণ হলে বিনিয়োগ বাড়বে: ডিসিসিআই সভাপতি যুব বিশ্বকাপ: অচেনা স্কটল্যান্ডকেও হারাতে মরিয়া যুবটাইগাররা ব্রিজে ছবি তুলতে গিয়ে ধসে পড়ে নিহত ৯ আচরণবিধি বিধি লঙ্ঘন ঠেকানো না হলে জনগণের আস্থার সঙ্কট হবে: মাহবুব ইনজামাম-ধোনিকে টপকে গেলেন কোহলি লিফট দুর্ঘটনায় করণীয় দেশে ভোটার ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭ খুলনায় যুবককে হত্যার দায়ে ৬ জনের যাবজ্জীবন মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচন পর্যবেক্ষণ করবে: মার্কিন রাষ্ট্রদূত আরও ১৪ জেলার শিক্ষক নিয়োগ হাইকোর্টে স্থগিত বিজেপির নতুন সভাপতি হলেন জেপি নাড্ডা শেখ হাসিনার জনসভায় গণহত্যার মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড বাংলাদেশি অর্থ পাচারকারীদের বিরুদ্ধে প্রবাসীদের মানববন্ধন রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারকে সহায়তা দিবে চীন