artk

মনদীপ ঘরাই

শুক্রবার, জুলাই ২৬, ২০১৯ ১০:৫১

ডেঙ্গুর কাছে হারতে চাই না

media

মনদীপ ঘরাই

ডেঙ্গুর টেস্ট করতে দিয়ে রিপোর্ট পাওয়ার আগের সময়টুকু কেমন লাগে? কিংবা যখন সেই রিপোর্ট হাতে নিয়ে দেখতে হয় প্রিয়জনের ডেঙ্গুর সব টেস্টই নেতিবাচক...মনটা ভেঙে যায়। সংগ্রামে নামতে হয় অদেখা, অচেনা শত্রুর বিরুদ্ধে যার কোনো ক্ষতি আমি করি নি। প্রিয়জনের গায়ের তাপ তখন উষ্ণতা ছড়ায় না। ছড়ায় একরাশ দুঃখ। 

ডেঙ্গুতে প্রাণ গেলো আরো এক চিকিৎসকের

কদিন আগে অগ্রজ সহকর্মী ফয়সাল স্যারের ছোট্ট পরীটা অন্যদেশে পাড়ি জমালো ডেঙ্গু আক্রান্ত হয়ে, সেদিন হাতে কলম নেয়ার সাহস হয় নি। আজ নিজের কাছের মানুষ আক্রান্ত হওয়ার পর না লিখে পারছি না।

ডেঙ্গুর প্রথমবারের প্রকোপের কথা এখনো মনে আছে। আমাদের একজন শিক্ষক সেবার প্রাণ হারিয়েছিলেন। তার জানাজা থেকে ফেরার পথে মনে হয়েছিল, ‘সতর্ক হতে হবে’।

আজ এত এত বছর কেটে গেল, সতর্ক হতে পারলাম কই! এবারের ডেঙ্গু ভয়ের; আতঙ্কের। কারণ, বুঝে ওঠার আগেই শরীরের ভেতরটাকে নড়বড়ে করে দেয় অনেকটাই। বিন্দুমাত্র উপসর্গও মেলে না কখনও কখনও।

সহজ ভাষায় কয়েকটি কথা বলে ফেলি। আজ রাতেও যদি আপনি বা আপনার প্রিয়জন ডেঙ্গু আক্রান্ত না হয়ে থাকে, তবে এখনও সময় আছে। কিছু কাজ নিজেদের করে রাখতেই হবে।

শুরুর কাজটা একটু এলোমেলো মনে হতে পারে, তবুও বলে ফেলি: ফেসবুক-মেসেঞ্জারে ডেঙ্গু নিরাময় কিংবা প্রতিরোধের টোটকা বা সমাধানের দিকে চোখও ফেরাবেন না। এগুলোকে এড়িয়ে চলা শিখুন।

যেহেতু, আমি ডাক্তার নই, তাই নন-মেডিকেল পরামর্শই দিয়ে রাখি। জ্বর বেশি না হলেও অবহেলা করবেন না। এ কদিনের অভিজ্ঞতায় একটা টেস্ট ম্যান্ডেটরি মনে হয়েছে, সেটা হলো সিবিসি। তবুও চিকিৎসকের পরামর্শ নিয়ে তারপর ডায়াগনস্টিক সেন্টারের চৌকাঠ পেড়োনো ভালো। মশা নিবারক সবকিছু ঘরে রাখুন। তবে, শোকেসে তুলে না, ব্যবহার করার জন্য। লিকুইডেটর প্রতিঘরে একটা হলে ভালো হয়। সাথে স্প্রে আর কয়েল। মশারি টানাতে ভোলা যাবে না।

নিজের ঘরটাকে সামলানো যথেষ্ট নয়। কর্মক্ষেত্রেও সতর্ক হোন।

বাইরে কে কতটুকু ব্যবস্থা নিচ্ছে, এসব নিয়ে চিন্তা করে সময় নষ্ট করার সময় আমাদের নেই। আমাদের অসুস্থতার জন্য কান্নাটা কিন্তু প্রিয়জনের। আতঙ্ক ছড়াতে চাই না, তবে সতর্কতা ছড়িয়ে দিতে চাই।

সবাই নিজের বাসাটা এডিস মশার জন্য দুঃস্বপ্ন করে গড়ে তুলি। আমি বা আপনি নিজে সতর্ক থাকা যথেষ্ট নয়। চাই শতভাগ সতর্কতা। সেই সাথে দাপ্তরিক দায়িত্ব থেকে নয়, প্রিয়জন হয়ে এগিয়ে আসুক সিটি কর্পোরেশন। ডেঙ্গু সংক্রান্ত জরুরী তথ্যের প্রয়োজনে ৩৩৩২ এ কল করুন। অ্যাম্বুলেন্সের জন্য কল দিন ৯৯৯ এ । চেষ্টা করুন সরকারি হাসপাতালে সেবা নিতে। 

সৃষ্টির সেরা জীব হয়ে ক্ষুদ্র মশার কাছে হারতে চাই না, প্লিজ!

 

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা