artk
শনিবার, অক্টোবার ১৯, ২০১৯ ১২:০৫   |  ৩,কার্তিক ১৪২৬

মনদীপ ঘরাই

শুক্রবার, জুলাই ২৬, ২০১৯ ১০:৫১

ডেঙ্গুর কাছে হারতে চাই না

media

মনদীপ ঘরাই

ডেঙ্গুর টেস্ট করতে দিয়ে রিপোর্ট পাওয়ার আগের সময়টুকু কেমন লাগে? কিংবা যখন সেই রিপোর্ট হাতে নিয়ে দেখতে হয় প্রিয়জনের ডেঙ্গুর সব টেস্টই নেতিবাচক...মনটা ভেঙে যায়। সংগ্রামে নামতে হয় অদেখা, অচেনা শত্রুর বিরুদ্ধে যার কোনো ক্ষতি আমি করি নি। প্রিয়জনের গায়ের তাপ তখন উষ্ণতা ছড়ায় না। ছড়ায় একরাশ দুঃখ। 

ডেঙ্গুতে প্রাণ গেলো আরো এক চিকিৎসকের

কদিন আগে অগ্রজ সহকর্মী ফয়সাল স্যারের ছোট্ট পরীটা অন্যদেশে পাড়ি জমালো ডেঙ্গু আক্রান্ত হয়ে, সেদিন হাতে কলম নেয়ার সাহস হয় নি। আজ নিজের কাছের মানুষ আক্রান্ত হওয়ার পর না লিখে পারছি না।

ডেঙ্গুর প্রথমবারের প্রকোপের কথা এখনো মনে আছে। আমাদের একজন শিক্ষক সেবার প্রাণ হারিয়েছিলেন। তার জানাজা থেকে ফেরার পথে মনে হয়েছিল, ‘সতর্ক হতে হবে’।

আজ এত এত বছর কেটে গেল, সতর্ক হতে পারলাম কই! এবারের ডেঙ্গু ভয়ের; আতঙ্কের। কারণ, বুঝে ওঠার আগেই শরীরের ভেতরটাকে নড়বড়ে করে দেয় অনেকটাই। বিন্দুমাত্র উপসর্গও মেলে না কখনও কখনও।

সহজ ভাষায় কয়েকটি কথা বলে ফেলি। আজ রাতেও যদি আপনি বা আপনার প্রিয়জন ডেঙ্গু আক্রান্ত না হয়ে থাকে, তবে এখনও সময় আছে। কিছু কাজ নিজেদের করে রাখতেই হবে।

শুরুর কাজটা একটু এলোমেলো মনে হতে পারে, তবুও বলে ফেলি: ফেসবুক-মেসেঞ্জারে ডেঙ্গু নিরাময় কিংবা প্রতিরোধের টোটকা বা সমাধানের দিকে চোখও ফেরাবেন না। এগুলোকে এড়িয়ে চলা শিখুন।

যেহেতু, আমি ডাক্তার নই, তাই নন-মেডিকেল পরামর্শই দিয়ে রাখি। জ্বর বেশি না হলেও অবহেলা করবেন না। এ কদিনের অভিজ্ঞতায় একটা টেস্ট ম্যান্ডেটরি মনে হয়েছে, সেটা হলো সিবিসি। তবুও চিকিৎসকের পরামর্শ নিয়ে তারপর ডায়াগনস্টিক সেন্টারের চৌকাঠ পেড়োনো ভালো। মশা নিবারক সবকিছু ঘরে রাখুন। তবে, শোকেসে তুলে না, ব্যবহার করার জন্য। লিকুইডেটর প্রতিঘরে একটা হলে ভালো হয়। সাথে স্প্রে আর কয়েল। মশারি টানাতে ভোলা যাবে না।

নিজের ঘরটাকে সামলানো যথেষ্ট নয়। কর্মক্ষেত্রেও সতর্ক হোন।

বাইরে কে কতটুকু ব্যবস্থা নিচ্ছে, এসব নিয়ে চিন্তা করে সময় নষ্ট করার সময় আমাদের নেই। আমাদের অসুস্থতার জন্য কান্নাটা কিন্তু প্রিয়জনের। আতঙ্ক ছড়াতে চাই না, তবে সতর্কতা ছড়িয়ে দিতে চাই।

সবাই নিজের বাসাটা এডিস মশার জন্য দুঃস্বপ্ন করে গড়ে তুলি। আমি বা আপনি নিজে সতর্ক থাকা যথেষ্ট নয়। চাই শতভাগ সতর্কতা। সেই সাথে দাপ্তরিক দায়িত্ব থেকে নয়, প্রিয়জন হয়ে এগিয়ে আসুক সিটি কর্পোরেশন। ডেঙ্গু সংক্রান্ত জরুরী তথ্যের প্রয়োজনে ৩৩৩২ এ কল করুন। অ্যাম্বুলেন্সের জন্য কল দিন ৯৯৯ এ । চেষ্টা করুন সরকারি হাসপাতালে সেবা নিতে। 

সৃষ্টির সেরা জীব হয়ে ক্ষুদ্র মশার কাছে হারতে চাই না, প্লিজ!

 

 

বাংলাদেশকে শতভাগ সহযোগিতা করার কথা বললেন সৌরভ আফগানিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত ৬২ আবারও ব্যর্থ সৌম্য, সেঞ্চুরি বঞ্চিত ইমরুল চোট নিয়েই সাইফের ডাবল সেঞ্চুরি যুবলীগের দায়িত্ব পেলে উপাচার্যের পদ ছেড়ে দেব: ড. মীজান ৩ শতাধিক ভারতীয়কে দিল্লিতে ফেরৎ পাঠাল মেক্সিকো শিশু হত্যা-নির্যাতন বরদাশত করা হবে না: প্রধানমন্ত্রী জাতীয় লিগে বল হাতে ভয়ঙ্কর আবু হায়দার রনি ফের বাংলাদেশ দলকে ব্যঙ্গ করলেন শেবাগ জামায়াতকে তালাক দিয়ে বিএনপিকে রাস্তায় নামার আহ্বান জাফরুল্লাহর বাংলাদেশে পাবজি গেম নিষিদ্ধ তাজরিন ফ্যাশনে ক্ষতিগ্রস্থ শ্রমিকদের ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন ‘আমি মায়ের কাছে যাবো’ সিলেট বিএনপির কমিটিতে কেন্দ্রের হস্তক্ষেপ না করার ওয়াদা তারেক রহমানের ঐক্যের ডাক গ্রামে নিয়ে যেতে হবে: ড. কামাল সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ২ বাংলাদেশি নিহত ভুল বোঝাবুঝির কারণে সীমান্তে গোলাগুলি: স্বরাষ্ট্রমন্ত্রী নওয়াপাড়ায় বাসের ধাক্কায় দুই পথচারীর মৃত্যু আবরার দেশপ্রেমিক জনগণের আন্দোলনের মূর্তপ্রতীক: রিজভী ১ মিটার প্রস্থের বাড়ি শাহ আমানতে ১৩০ সোনার বারসহ যাত্রী আটক সাভারে গাড়ির ধাক্কায় যুবক নিহত জবির বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণভবনে কেন ডাকা হয়নি ওমর ফারুককে পঞ্চগড়ে রাস্তার ধারে ফুটফুটে শিশু ছাত্র রাজনীতি সূর্যের আলো ঠিকরে পড়ে প্রবালে জয়পুরহাটে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ দুই রোহিঙ্গা নিহত কম বয়সে মেনোপজে বাড়ে হৃদরোগের সম্ভাবনা