artk
বৃহস্পতিবার, ডিসেম্বার ৫, ২০১৯ ৯:১১   |  ২১,অগ্রহায়ণ ১৪২৬

মনদীপ ঘরাই

শুক্রবার, জুলাই ২৬, ২০১৯ ১০:৫১

ডেঙ্গুর কাছে হারতে চাই না

media

মনদীপ ঘরাই

ডেঙ্গুর টেস্ট করতে দিয়ে রিপোর্ট পাওয়ার আগের সময়টুকু কেমন লাগে? কিংবা যখন সেই রিপোর্ট হাতে নিয়ে দেখতে হয় প্রিয়জনের ডেঙ্গুর সব টেস্টই নেতিবাচক...মনটা ভেঙে যায়। সংগ্রামে নামতে হয় অদেখা, অচেনা শত্রুর বিরুদ্ধে যার কোনো ক্ষতি আমি করি নি। প্রিয়জনের গায়ের তাপ তখন উষ্ণতা ছড়ায় না। ছড়ায় একরাশ দুঃখ। 

ডেঙ্গুতে প্রাণ গেলো আরো এক চিকিৎসকের

কদিন আগে অগ্রজ সহকর্মী ফয়সাল স্যারের ছোট্ট পরীটা অন্যদেশে পাড়ি জমালো ডেঙ্গু আক্রান্ত হয়ে, সেদিন হাতে কলম নেয়ার সাহস হয় নি। আজ নিজের কাছের মানুষ আক্রান্ত হওয়ার পর না লিখে পারছি না।

ডেঙ্গুর প্রথমবারের প্রকোপের কথা এখনো মনে আছে। আমাদের একজন শিক্ষক সেবার প্রাণ হারিয়েছিলেন। তার জানাজা থেকে ফেরার পথে মনে হয়েছিল, ‘সতর্ক হতে হবে’।

আজ এত এত বছর কেটে গেল, সতর্ক হতে পারলাম কই! এবারের ডেঙ্গু ভয়ের; আতঙ্কের। কারণ, বুঝে ওঠার আগেই শরীরের ভেতরটাকে নড়বড়ে করে দেয় অনেকটাই। বিন্দুমাত্র উপসর্গও মেলে না কখনও কখনও।

সহজ ভাষায় কয়েকটি কথা বলে ফেলি। আজ রাতেও যদি আপনি বা আপনার প্রিয়জন ডেঙ্গু আক্রান্ত না হয়ে থাকে, তবে এখনও সময় আছে। কিছু কাজ নিজেদের করে রাখতেই হবে।

শুরুর কাজটা একটু এলোমেলো মনে হতে পারে, তবুও বলে ফেলি: ফেসবুক-মেসেঞ্জারে ডেঙ্গু নিরাময় কিংবা প্রতিরোধের টোটকা বা সমাধানের দিকে চোখও ফেরাবেন না। এগুলোকে এড়িয়ে চলা শিখুন।

যেহেতু, আমি ডাক্তার নই, তাই নন-মেডিকেল পরামর্শই দিয়ে রাখি। জ্বর বেশি না হলেও অবহেলা করবেন না। এ কদিনের অভিজ্ঞতায় একটা টেস্ট ম্যান্ডেটরি মনে হয়েছে, সেটা হলো সিবিসি। তবুও চিকিৎসকের পরামর্শ নিয়ে তারপর ডায়াগনস্টিক সেন্টারের চৌকাঠ পেড়োনো ভালো। মশা নিবারক সবকিছু ঘরে রাখুন। তবে, শোকেসে তুলে না, ব্যবহার করার জন্য। লিকুইডেটর প্রতিঘরে একটা হলে ভালো হয়। সাথে স্প্রে আর কয়েল। মশারি টানাতে ভোলা যাবে না।

নিজের ঘরটাকে সামলানো যথেষ্ট নয়। কর্মক্ষেত্রেও সতর্ক হোন।

বাইরে কে কতটুকু ব্যবস্থা নিচ্ছে, এসব নিয়ে চিন্তা করে সময় নষ্ট করার সময় আমাদের নেই। আমাদের অসুস্থতার জন্য কান্নাটা কিন্তু প্রিয়জনের। আতঙ্ক ছড়াতে চাই না, তবে সতর্কতা ছড়িয়ে দিতে চাই।

সবাই নিজের বাসাটা এডিস মশার জন্য দুঃস্বপ্ন করে গড়ে তুলি। আমি বা আপনি নিজে সতর্ক থাকা যথেষ্ট নয়। চাই শতভাগ সতর্কতা। সেই সাথে দাপ্তরিক দায়িত্ব থেকে নয়, প্রিয়জন হয়ে এগিয়ে আসুক সিটি কর্পোরেশন। ডেঙ্গু সংক্রান্ত জরুরী তথ্যের প্রয়োজনে ৩৩৩২ এ কল করুন। অ্যাম্বুলেন্সের জন্য কল দিন ৯৯৯ এ । চেষ্টা করুন সরকারি হাসপাতালে সেবা নিতে। 

সৃষ্টির সেরা জীব হয়ে ক্ষুদ্র মশার কাছে হারতে চাই না, প্লিজ!

 

 

আপিল বিভাগে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার: মন্ত্রী বীরত্বে পদক পাচ্ছেন ডিজিসহ বিজিবির ৬০ সদস্য আইএস এর সেই টুপি খুঁজে পাচ্ছে না পুলিশ নামাজ পড়লে সুস্থ থাকা যায়: মার্কিন গবেষণা মৌলভীবাজারে ৪শ একর জমিতে কমলার চাষ ২০১৯ সালের সেরা অ্যাপ কল অফ ডিউটি আ.লীগে এখন কর্মীর চেয়ে নেতার সংখ্যা বেশি: কাদের প্রকৌশল শিক্ষায়ও সৃজনশীলতার প্রচুর সুযোগ রয়েছে: রাষ্ট্রপতি ‘সুদের হার কমেনি, ১১ মাস কী করলেন অর্থমন্ত্রী’ ৬ রানে অলআউট মালদ্বীপ পিরোজপুরে বিদ্যুৎস্পৃষ্টে ২ জনের মৃত্যু পুঁজিবাজারে সূচকের পতন, লেনদেনও মন্দা রোহিঙ্গাদের কারণে স্থানীয়দের কর্মসংস্থানের সুযোগ কমছে: টিআইবি বিএনপির আইনজীবীদের বিষ খেয়ে আত্মহত্যা করা উচিত: নাসিম আপিল বিভাগে এমন অবস্থা আগে কখনো দেখিনি: প্রধান বিচারপতি প্রতিবন্ধীদের জন্য উপজেলায় সহায়তা কেন্দ্র চালু হবে: প্রধানমন্ত্রী চিশতির শ্যালক কামাল গ্রেপ্তার এবার হবে ২৩৮ কিলোমিটার পাতাল রেল ৩ দেশ থেকে ভারতে যাওয়া অমুসলিমরা নাগরিকত্ব পাবেন রোহিঙ্গাদের কারণে কক্সবাজারবাসী ‘মানসিক চাপে’: টিআইবি বিএনপি অরাজকতা করলে সমুচিত জবাব দেয়া হবে: কাদের খালেদার জামিনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ: ফখরুল ব্যাংকাররা সুবিধা নিলেন কিন্তু সুদহার কমালেন না: বাণিজ্যমন্ত্রী খামারিকে খুন করে গরু-ছাগল লুট জুয়া খেলার সময় হাতেনাতে ধরা ৩ সরকারি কর্মকর্তা আমি খুব বেশি পেঁয়াজ খাই না: সংসদে ভারতের অর্থমন্ত্রী আদালতে হট্টগোল, বিচারপতিদের এজলাস ত্যাগ নেইমার-এমবাপ্পের গোলে পিএসজির টানা তৃতীয় জয় হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৬তম মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার আবারও পিছিয়েছে খালেদার জামিন শুনানি