artk

সাতক্ষীরা সংবাদদাতা

বুধবার, জুলাই ২৪, ২০১৯ ২:০৭

সাতক্ষীরায় গণপিটুনি এড়াতে পরিচয়পত্র সঙ্গে রাখছেন ভিক্ষুক ও সাধারণ মানুষ

media

সাতক্ষীরায় গণপিটুনি থেকে বাঁচতে নিজেদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সঙ্গে রাখতে শুরু করেছেন ভিক্ষুকরা। অনেকে আবার পৌর মেয়র, কাউন্সিলর ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বারদের কাছ থেকে নাগরিক সনদ ও বাড়তি পরিচয়পত্রও সংগ্রহ করে সঙ্গে রাখছেন।

শুধু তাই নয়, গ্রাম থেকে শহরে কিংবা শহর থেকে গ্রামে নিয়মিত যাতায়াতকারী সাধারণ মানুষ, বিশেষ করে দরিদ্র জনগোষ্ঠী অনেকেই সঙ্গে রাখার চেষ্টা করছেন পরিচয়পত্র। অনেকের কাছে দেখা গেছে স্মার্টকার্ডও।

আকলিমা বেগম দীর্ঘদিন ধরেই ভিক্ষাবৃত্তি করেন। তিনিও সঙ্গে রাখছেন নিজের জাতীয় পরিচয়পত্র। এ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, “বাপ বাঁচতি গেলি কার্ড রাখতি পারলি ভালো। শুনতিছি নাই পিটায় মারতিছে। যেহানে যাই কার্ড নিয়ে যাতিছি।”

এদিকে, ছেলেধরা গুজব ছড়িয়ে কাউকে গণপিটুনি দেয়া থেকে মানুষকে বিরত রাখতে এবং সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নানা প্রচার চালাচ্ছে সাতক্ষীরা পুলিশ। মাইকিং করে বলা হচ্ছে, “গণপিটুনি নয়, কাউকে সন্দেহ হলে পুলিশে খবর দিন। নিজের হাতে আইন তুলে নেবেন না।”

এ ছাড়া বিভিন্ন কিন্ডারগার্টেন স্কুলে যাতায়াতকারী শিশু ও অভিভাবকদের সচেতন করে তোলার কাজও চলছে।”

সাতক্ষীরার ভারপ্রাপ্ত পুলিশ সুপার মো. ইলতুৎমিশ বলেন, “জেলার সব থানা পুলিশের মাধ্যমে মাইকিং শুরু করা হয়েছে। কারো গতিবিধি সন্দেহজনক হলে নিকটস্থ পুলিশকে খবর দিতে বলা হয়েছে। মোটেও নিজের হাতে আইন তুলে নেয়া যাবে না।”

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা