artk
রোববার, আগষ্ট ১৮, ২০১৯ ৪:১৫   |  ৩,ভাদ্র ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বুধবার, জুলাই ২৪, ২০১৯ ৯:২৩

পশ্চিমবঙ্গে সাংবাদিক ছাঁটাই বন্ধে আইন চালুর প্রস্তাব মমতার

media

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাংবাদিক ছাঁটাই নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি জানিয়ে দেন, রাজ্য সরকার সাংবাদিকদের চাকরি নিশ্চিত করতে কোনো আইন বা সংবিধি চালু করার ব্যাপারে ভাববে। তিনি কলকাতা প্রেসক্লাবকে এ ব্যাপারে প্রস্তাবিত আইনের খসড়া তৈরি করে সেটি সরকারের সংশ্লিষ্ট দফতরে জমা দিতেম বলেছেন। ওই খসড়া পড়ে তারপর সেটিকে বিল হিসেবে পেশ করে আইন তৈরি করার কথা ভাবা হবে বলে জানান মমতা। 

ক্লাবের ৭৫ বছর উপলক্ষে মঙ্গলবার অনুষ্ঠানের উদ্বোধন করে মমতা বলেন, “সাংবাদিরা বহু জায়গায় চাকরি হারাচ্ছেন। একদিন আপনি দেখছেন নতুন চ্যানেল এবং পরের দিন শোনা যাচ্ছে সেটা বন্ধ হয়ে গেছে। একবার একটি টেলিভিশন চ্যানেলকে আমি সাহায্য করেছিলাম। একটি সংস্থা আমাকে চিঠি পাঠিয়ে জানতে চায় কেন আমি ওদের সাহায্য করলাম। আমরা এমনটা করেছিলাম, কারণ আমাদের সরকার মানবিক সরকার। যদি কোনো সাংবাদিক খারাপ সময়ের মধ্য দিয়ে যান এবং সাহায্য চান, আমরা প্রত্যাখ্যান করি না।”

তিনি বলেন, “আমি চাই প্রেসক্লাব একটি টেকনিক্যাল কমিটি গঠন করুক এবং এই সংক্রান্ত একটি আইনের খসড়া প্রস্তুত করে আমার সরকারের কাছে দিক। আমি সেটা বিধানসভায় পাঠাব। এই আইন অনেক সাংবাদিককে ভবিষ্যতে সাহায্য করবে।”

মমতা ঘোষণা করেন ৬৯ জন অবসরপ্রাপ্ত সাংবাদিকের ২৫০০ টাকা পেনশন দেয়া হবে।

এছাড়াও তিনি প্রেসক্লাবকে তার লেখা বইয়ের রয়্যালটি বাবদ প্রাপ্ত এক লাখ ১ টাকা দান করেন। তিনি প্রেসক্লাবের একটি স্থায়ী ভবন নির্মাণের জন্য জমির প্লটেরও প্রস্তাব দেন। পাশাপাশি সাংবাদিকদের জন্য একটি আবাসনের জন্যও জমির প্রস্তাব দেন মুখ্যমন্ত্রী।

১৯৪৫ সালে স্থাপিত হয়েছিল কলকাতা প্রেসক্লাব। কর্মরত সাংবাদিকদের জন্য উপমহাদেশের সবচেয়ে পুরনো প্রেসক্লাব এটিই। এবছর ৭৫ বছর পূর্তি ক্লাবের। তাই নানা অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছে ক্লাবের পক্ষ থেকে। এদিন তারই উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

অন্তঃসত্ত্বা প্রেমিকার মামলায় শিঞ্জনের ১ দিনের রিমান্ড ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় ২২৪ নিহত, আহত ৮৬৬ জন গাইবান্ধায় ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন ‘সেরা পুলিশ’ ভূষিত হওয়ার পরদিনই ঘুষ নিতে গিয়ে ধরা কুমিল্লায় বাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ৭ চামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে হাইকোর্টে রিট মিন্নির জামিন আবেদন উত্থাপন সোমবার যুদ্ধ ছাড়াই বিধ্বস্ত ভারতের জঙ্গিবিমানগুলো ইথিওপিয়ায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে শোক দিবস পালিত মোটরসাইকেল কেনার পরদিনই প্রাণ গেল কিশোরের ফেসবুকে যুক্ত হলো চাকমা ভাষা টানা ১১ জয়ের রেকর্ড গড়লো লিভারপুল হবিগঞ্জের মাকালকান্দি গণহত্যা দিবস রোববার শিশু ধর্ষণের অভিযোগে চা দোকানদার আটক রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় নারীসহ নিহত ২ জমকালো আয়োজনে সাব্বিরের হলুদ অনুষ্ঠান সিরাজগঞ্জে ডেঙ্গুতে কলেজছাত্রের মৃত্যু ঐশ্বরিয়াকে আত্মহত্যার হুমকি দিয়েছেন সালমান আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত ৬৩ ‘প্রেমিকার’ অশ্লীল ছবি তুলে ১০ লাখ টাকা দাবি তৃতীয় শ্রেণির স্কুলছাত্রী ধর্ষিত কানে ব্যথা হলে কি করবেন? বেনাপোলে নারীর ব্যাগে মিললো ৪৯ লাখ ৫৯ হাজার টাকার বিদেশি মুদ্রা চাঁদাবাজি করতে গিয়ে গণধোলাই খেল পুলিশের সোর্স সুদানে ক্ষমতা ভাগাভাগির চুক্তি স্বাক্ষর বস্তিতে আগুনের ঘটনায় জড়িতদের শাস্তি দিতে হবে: ড. কামাল খালেদার মুক্তির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে যাবে বিএনপি কলকাতায় দুই বাংলাদেশির মৃত্যু, চালক গ্রেপ্তার ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় চ্যালেঞ্জিং আগামী ৭ দিন বোরবার সারাদেশে সাংবাদিকদের সমাবেশ