artk
রোববার, ডিসেম্বার ৮, ২০১৯ ৪:১০   |  ২৪,অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বুধবার, জুলাই ২৪, ২০১৯ ৯:২৩

পশ্চিমবঙ্গে সাংবাদিক ছাঁটাই বন্ধে আইন চালুর প্রস্তাব মমতার

media

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাংবাদিক ছাঁটাই নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি জানিয়ে দেন, রাজ্য সরকার সাংবাদিকদের চাকরি নিশ্চিত করতে কোনো আইন বা সংবিধি চালু করার ব্যাপারে ভাববে। তিনি কলকাতা প্রেসক্লাবকে এ ব্যাপারে প্রস্তাবিত আইনের খসড়া তৈরি করে সেটি সরকারের সংশ্লিষ্ট দফতরে জমা দিতেম বলেছেন। ওই খসড়া পড়ে তারপর সেটিকে বিল হিসেবে পেশ করে আইন তৈরি করার কথা ভাবা হবে বলে জানান মমতা। 

ক্লাবের ৭৫ বছর উপলক্ষে মঙ্গলবার অনুষ্ঠানের উদ্বোধন করে মমতা বলেন, “সাংবাদিরা বহু জায়গায় চাকরি হারাচ্ছেন। একদিন আপনি দেখছেন নতুন চ্যানেল এবং পরের দিন শোনা যাচ্ছে সেটা বন্ধ হয়ে গেছে। একবার একটি টেলিভিশন চ্যানেলকে আমি সাহায্য করেছিলাম। একটি সংস্থা আমাকে চিঠি পাঠিয়ে জানতে চায় কেন আমি ওদের সাহায্য করলাম। আমরা এমনটা করেছিলাম, কারণ আমাদের সরকার মানবিক সরকার। যদি কোনো সাংবাদিক খারাপ সময়ের মধ্য দিয়ে যান এবং সাহায্য চান, আমরা প্রত্যাখ্যান করি না।”

তিনি বলেন, “আমি চাই প্রেসক্লাব একটি টেকনিক্যাল কমিটি গঠন করুক এবং এই সংক্রান্ত একটি আইনের খসড়া প্রস্তুত করে আমার সরকারের কাছে দিক। আমি সেটা বিধানসভায় পাঠাব। এই আইন অনেক সাংবাদিককে ভবিষ্যতে সাহায্য করবে।”

মমতা ঘোষণা করেন ৬৯ জন অবসরপ্রাপ্ত সাংবাদিকের ২৫০০ টাকা পেনশন দেয়া হবে।

এছাড়াও তিনি প্রেসক্লাবকে তার লেখা বইয়ের রয়্যালটি বাবদ প্রাপ্ত এক লাখ ১ টাকা দান করেন। তিনি প্রেসক্লাবের একটি স্থায়ী ভবন নির্মাণের জন্য জমির প্লটেরও প্রস্তাব দেন। পাশাপাশি সাংবাদিকদের জন্য একটি আবাসনের জন্যও জমির প্রস্তাব দেন মুখ্যমন্ত্রী।

১৯৪৫ সালে স্থাপিত হয়েছিল কলকাতা প্রেসক্লাব। কর্মরত সাংবাদিকদের জন্য উপমহাদেশের সবচেয়ে পুরনো প্রেসক্লাব এটিই। এবছর ৭৫ বছর পূর্তি ক্লাবের। তাই নানা অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছে ক্লাবের পক্ষ থেকে। এদিন তারই উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ট্রিপল মার্ডারের সঙ্গে জড়িত সন্দেহে আটক দুই শ্বাসরুদ্ধ ফাইনালে বাংলাদেশের মেয়েদের সোনা জয় রুম্পার বন্ধু সৈকতকে রিমান্ডে চায় পুলিশ রুম্পা হত্যার বিচার দাবিতে উত্তাল স্টামফোর্ড চাকরিতে প্রবেশের বয়স সীমা ৩৫ করার দাবিতে গণঅনশন দিল্লিতে ভয়াবহ আগুনে নিহত ৪৩ সন্ধ্যায় ঝগড়া, রাতে স্ত্রীকে হত্যা করে স্বামীর আত্মহত্যা রোববার জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করবেন প্রধানমন্ত্রী মঠবাড়িয়ায় বাসচাপায় নিহত অটোরিকশার ৩ যাত্রী রোহিঙ্গা ক্যাম্পে ডাকাতদের গোলাগুলি, নিহত ১ নানা বর্ণে বিপিএলের পর্দা উঠবে রোববার মেসির হ্যাটট্রিকে বড় জয় বার্সার ১০ সন্তান জন্ম দিয়েও ভিক্ষা করেন ৭০ বছরের বৃদ্ধা বঙ্গবন্ধুকে ‘ডক্টর অব ল’ সম্মাননা দেবে ঢাবি কুমিল্লায় আ. লীগের ত্রিবার্ষিক সম্মেলন: ১৪৪ ধারা জারি আইসিসির শতবর্ষ উদযাপন শুরু মঙ্গলবার চ্যাটিং অপশন যুক্ত হলো গুগল ফটোস এ এসএ গেমসে সপ্তম স্বর্ণ উপহার দিলেন ফেন্সিংয়ের ফাতেমা বিপিএল মাতাতে আসছেন সালমান-ক্যাটরিনা ডেঙ্গু আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় হাসপাতালে ৪৬ জন বিপিএলের টাইটেল স্পন্সর ‘আকাশ ডিটিএইচ’ সরকারি চাকুরেদের ২দিন দেরিতে অফিস উপস্থিতিতে ১দিনের বেতন কাটা টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা পাওয়ার হাতিয়ার হতে পারে বিপিএল মোটা চালের দাম এক টাকাও বাড়েনি: কৃষিমন্ত্রী কুর্মিটোলা হাসপাতালের সামনে দোতলা বাসে আগুন বাংলাদেশের সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখবে কানাডা: হাইকমিশনার পেশির বলে আ.লীগে নেতা হওয়া যাবে না: কাদের এসএ গেমসে নেপালকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ হৃৎপিণ্ড বন্ধ হওয়ার ৬ ঘণ্টা পর বেঁচে উঠলেন এক নারী খালেদার মুক্তির দাবিতে রোববার বিএনপির বিক্ষোভ