artk
বৃহস্পতিবার, নভেম্বার ১৪, ২০১৯ ৮:৩২   |  ৩০,কার্তিক ১৪২৬

গোপালগঞ্জ সংবাদদাতা

বুধবার, জুলাই ২৪, ২০১৯ ৮:৫০

কাশিয়ানীতে অবৈধভাবে চলছে এমা ক্লিনিক

media

গোপালগঞ্জের কাশিয়ানীতে ‘এমা ক্লিনিক’ নামে একটি চিকিৎসা প্রতিষ্ঠান সরকারি অনুমতি ছাড়াই নিয়ম বহির্ভূতভাবে পরিচালিত হচ্ছে বলে অভিযোগ রয়েছে। উপজেলার রামদিয়া বাজারে অবস্থিত এ প্রতিষ্ঠানে চিকিৎসা নিতে এসে প্রতারণার শিকার হচ্ছেন সাধারণ রোগীরা।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার রামদিয়া বাজারে ‘এমা ক্লিনিক’ নামে একটি চিকিৎসা প্রতিষ্ঠান সরকারি অনুমতি ছাড়াই অবৈধভাবে পরিচালিত হচ্ছে, যার নেই কোনো বৈধ কাগজপত্র। এছাড়া ক্লিনিকের রেজিস্ট্রেশন প্রাপ্তির ক্ষেত্রে যেসব শর্তাবলি থাকার কথা সেগুলোর কিছুই নেই ক্লিনিকটিতে। নেই প্রয়োজনীয় সংখ্যক ডাক্তার, অভিজ্ঞ নার্স, অপারেশন থিয়েটার ও ওষুধপত্র। ফলে চিকিৎসা নিতে এসে সাধারণ মানুষ প্রতারণার শিকার হচ্ছেন বলে অভিযোগ রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাংলাদেশ প্রাইভেট প্রাকটিস এন্ড মেডিকেল এ্যাক্ট ১৯৯২ অনুযায়ী ক্লিনিক প্রতিষ্ঠার ক্ষেত্রে প্রয়োজনীয় ও নির্ধারিত স্থান, জীবাণুমুক্ত কক্ষ বিশিষ্ট ভবন, অত্যাধুনিক অপারেশন থিয়েটার ও চিকিৎসার সরঞ্জামাদি ও প্রয়োজনীয় ওষুধপত্র থাকা বাধ্যতামূলক। এছাড়াও বিশেষজ্ঞ পর্যায়ে ডাক্তার, আবাসিক ডাক্তার, সার্জন, স্টাফ নার্স (ডিপ্লোমা) থাকতে হবে, প্রতি ১০ বেডের জন্য তিন জন ডাক্তার, একজন করে তিন শিফটে সার্বক্ষণিক উপস্থিত থাকার বাধ্যবাধকতা রয়েছে। একই সঙ্গে প্রতি ১০ বেডের জন্য ছয় জন স্টাফ নার্স (ডিপ্লোমা) তিন শিফটের জন্য দুইজন করে সার্বক্ষণিক ডিউটি পালন করবেন। কেবল এসব শর্তাবলি পূরণ সাপেক্ষে বেসরকারিভাবে কোনো ক্লিনিক রেজিস্ট্রেশন দেয়ার কথা। অথচ এসব বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নীতিমালা অনুযায়ী নজরদারি নেই বললেই চলে। এভাবে চিকিৎসা সেবার নামে চলছে রমরমা ব্যবসা। এতে একদিকে অনুমোদনপ্রাপ্ত ক্লিনিক মালিকরা ক্ষতির সম্মুখীন হচ্ছে অন্যদিকে রোগীদের আর্থিক ক্ষতিসহ রোগী মৃত্যুর ঝুঁকি বাড়ছে বলে মনে করছেন চিকিৎসক বিশেষজ্ঞরা।

এ বিষয়ে কাশিয়ানী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা মো. কাইয়ুম তালুকদার বলেন, “সরকারি নিয়ম অনুযায়ী পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র, জেলা সিভিল সার্জন অফিস থেকে সুপারিশ নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর থেকে লাইসেন্স গ্রহণপূর্বক কোনো ডায়াগনস্টিক সেন্টার বা প্রাইভেট ক্লিনিক স্থাপন করা যাবে। এ ছাড়া কোনো ডায়াগনস্টিক সেন্টার বা প্রাইভেট ক্লিনিক স্থাপন করে অবৈধভাবে কোনো রোগীকে চিকিৎসার মতো গুরুত্বপূর্ণ কোনো কাজ করা যাবে না। যদি কোনো ব্যক্তি এসব অবৈধ ডায়াগনস্টিক সেন্টার বা প্রাইভেট ক্লিনিক স্থাপন করে ব্যবসা পরিচালনা করে তার বিরুদ্ধে জেলা সিভিল সার্জন বা ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।

ক্লিনিকের শেয়ার পার্টনার মো. আমিরুজ্জামান মিয়া বলেন, “অনলাইনে রেজিষ্ট্রেশন পেয়েছি। কাগজপত্র ছাড়া কি অপারেশন করা যায়?”

গোপালগঞ্জ জেলা সিভিল সার্জন ডা. তরুণ মন্ডল বলেছেন, “এমা ক্লিনিক মালিক পক্ষ একটি আবেদন করেছে। তারা এখন পযর্ন্ত শর্ত পূরণ করতে পারেনি তাই তাদের কোনো অনুমতি বা লাইন্সেস দেয়া হয়নি। অনুমোদন বিহীন ক্লিনিক মালিকদের বিরুদ্ধে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।”

নিউমোনিয়া: দেশে ঘণ্টায় একজনের বেশি শিশুর মৃত্যু রোহিঙ্গা সমস্যার জন্য দায়ী জিয়াউর রহমান: প্রধানমন্ত্রী ব্যাংকের আইটির মানব সম্পদ উন্নয়নে বাজেট বাড়ানো প্রয়োজন রোহিঙ্গাদের এনআইডি: চট্টগ্রামে আরও দুই নির্বাচনকর্মী গ্রেপ্তার বগুড়ায় কোচিং শিক্ষককে অর্থদণ্ড ৬৮ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে আমারি ঢাকায় থাই ফুড ফেস্টিভ্যাল শুরু ২১ নভেম্বর অসুস্থ খালেদা জিয়াকে বিদেশ নিতে চায় পরিবার নানার হাতে নাতনির মৃত্যু তবুও মোস্তাফিজই আমাদের জন্য হুমকি: কোহলি শীতে সুস্থ থাকবেন যেভাবে আ.লীগ থেকে বিএনপিতে আসার অবস্থা তৈরী হয়েছে: ফখরুল সড়কের মতো রাজনীতিতেও দুর্ঘটনা ঘটতে পারে: ওবায়দুল কাদের কেরাণীগঞ্জে মিললো ৮ কোটি টাকার নকল প্রসাধনী দ্বিমত করলে, সালাম না দিলেই তারা নির্যাতন করত ছাত্রদের আবরার হত্যা: ২৫ জনকে আসামি করে চার্জশিট দাখিল শতভাগ বিদ্যুতের আওতায় আরো ২৩ উপজেলা হংকংয়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কা হুমায়ূন আহমেদের জন্মদিন ঘূর্ণিঝড়ে ৩ সহস্রাধিক মোবাইল টাওয়ার বন্ধ দাখিল পরীক্ষা দিচ্ছে হিন্দু সম্প্রদায়ের কিশোর ব্রাহ্মণবাড়িয়ায় ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ট্রেন দুর্ঘটনা: নিহত ১৬ জনের লাশ হস্তান্তর ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ