artk

গোপালগঞ্জ সংবাদদাতা

বুধবার, জুলাই ২৪, ২০১৯ ৮:৫০

কাশিয়ানীতে অবৈধভাবে চলছে এমা ক্লিনিক

media

গোপালগঞ্জের কাশিয়ানীতে ‘এমা ক্লিনিক’ নামে একটি চিকিৎসা প্রতিষ্ঠান সরকারি অনুমতি ছাড়াই নিয়ম বহির্ভূতভাবে পরিচালিত হচ্ছে বলে অভিযোগ রয়েছে। উপজেলার রামদিয়া বাজারে অবস্থিত এ প্রতিষ্ঠানে চিকিৎসা নিতে এসে প্রতারণার শিকার হচ্ছেন সাধারণ রোগীরা।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার রামদিয়া বাজারে ‘এমা ক্লিনিক’ নামে একটি চিকিৎসা প্রতিষ্ঠান সরকারি অনুমতি ছাড়াই অবৈধভাবে পরিচালিত হচ্ছে, যার নেই কোনো বৈধ কাগজপত্র। এছাড়া ক্লিনিকের রেজিস্ট্রেশন প্রাপ্তির ক্ষেত্রে যেসব শর্তাবলি থাকার কথা সেগুলোর কিছুই নেই ক্লিনিকটিতে। নেই প্রয়োজনীয় সংখ্যক ডাক্তার, অভিজ্ঞ নার্স, অপারেশন থিয়েটার ও ওষুধপত্র। ফলে চিকিৎসা নিতে এসে সাধারণ মানুষ প্রতারণার শিকার হচ্ছেন বলে অভিযোগ রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাংলাদেশ প্রাইভেট প্রাকটিস এন্ড মেডিকেল এ্যাক্ট ১৯৯২ অনুযায়ী ক্লিনিক প্রতিষ্ঠার ক্ষেত্রে প্রয়োজনীয় ও নির্ধারিত স্থান, জীবাণুমুক্ত কক্ষ বিশিষ্ট ভবন, অত্যাধুনিক অপারেশন থিয়েটার ও চিকিৎসার সরঞ্জামাদি ও প্রয়োজনীয় ওষুধপত্র থাকা বাধ্যতামূলক। এছাড়াও বিশেষজ্ঞ পর্যায়ে ডাক্তার, আবাসিক ডাক্তার, সার্জন, স্টাফ নার্স (ডিপ্লোমা) থাকতে হবে, প্রতি ১০ বেডের জন্য তিন জন ডাক্তার, একজন করে তিন শিফটে সার্বক্ষণিক উপস্থিত থাকার বাধ্যবাধকতা রয়েছে। একই সঙ্গে প্রতি ১০ বেডের জন্য ছয় জন স্টাফ নার্স (ডিপ্লোমা) তিন শিফটের জন্য দুইজন করে সার্বক্ষণিক ডিউটি পালন করবেন। কেবল এসব শর্তাবলি পূরণ সাপেক্ষে বেসরকারিভাবে কোনো ক্লিনিক রেজিস্ট্রেশন দেয়ার কথা। অথচ এসব বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নীতিমালা অনুযায়ী নজরদারি নেই বললেই চলে। এভাবে চিকিৎসা সেবার নামে চলছে রমরমা ব্যবসা। এতে একদিকে অনুমোদনপ্রাপ্ত ক্লিনিক মালিকরা ক্ষতির সম্মুখীন হচ্ছে অন্যদিকে রোগীদের আর্থিক ক্ষতিসহ রোগী মৃত্যুর ঝুঁকি বাড়ছে বলে মনে করছেন চিকিৎসক বিশেষজ্ঞরা।

এ বিষয়ে কাশিয়ানী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা মো. কাইয়ুম তালুকদার বলেন, “সরকারি নিয়ম অনুযায়ী পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র, জেলা সিভিল সার্জন অফিস থেকে সুপারিশ নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর থেকে লাইসেন্স গ্রহণপূর্বক কোনো ডায়াগনস্টিক সেন্টার বা প্রাইভেট ক্লিনিক স্থাপন করা যাবে। এ ছাড়া কোনো ডায়াগনস্টিক সেন্টার বা প্রাইভেট ক্লিনিক স্থাপন করে অবৈধভাবে কোনো রোগীকে চিকিৎসার মতো গুরুত্বপূর্ণ কোনো কাজ করা যাবে না। যদি কোনো ব্যক্তি এসব অবৈধ ডায়াগনস্টিক সেন্টার বা প্রাইভেট ক্লিনিক স্থাপন করে ব্যবসা পরিচালনা করে তার বিরুদ্ধে জেলা সিভিল সার্জন বা ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।

ক্লিনিকের শেয়ার পার্টনার মো. আমিরুজ্জামান মিয়া বলেন, “অনলাইনে রেজিষ্ট্রেশন পেয়েছি। কাগজপত্র ছাড়া কি অপারেশন করা যায়?”

গোপালগঞ্জ জেলা সিভিল সার্জন ডা. তরুণ মন্ডল বলেছেন, “এমা ক্লিনিক মালিক পক্ষ একটি আবেদন করেছে। তারা এখন পযর্ন্ত শর্ত পূরণ করতে পারেনি তাই তাদের কোনো অনুমতি বা লাইন্সেস দেয়া হয়নি। অনুমোদন বিহীন ক্লিনিক মালিকদের বিরুদ্ধে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।”

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা