artk
বৃহস্পতিবার, আগষ্ট ২২, ২০১৯ ২:১০   |  ৭,ভাদ্র ১৪২৬
মঙ্গলবার, জুলাই ২৩, ২০১৯ ৫:০৬

গুণেভরা কাঁকরোল

media

ছোট কাঁঠালের মতো দেখতে কাঁটা কাঁটা সবুজ রঙ্গের একটি সবজি কাঁকরোল। এতে প্রচুর ভিটামিন, মিনারেল, ফাইবার, কার্বোহাইড্রেট, অ্যান্টিঅক্সিডেন্ট, লুটেইন, জেনান্থিন প্রভৃতি থাকে, যা আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী।

কাঁকরোল (Teasel gourd) ,অতি উচ্চ পুষ্টিমান সমৃদ্ধ সবজি। সবজি  হিসেবে একে অনেকেই পছন্দ করেন না। কিন্তু এর ভিতরের রহস্য জানলে অবশ্যই এ সবজি খেতে পছন্দ করবেন সবাই।

ছোট কাঁঠালের মতো দেখতে কাঁটা কাঁটা সবুজ রঙ্গের একটি সবজি কাঁকরোল। এতে প্রচুর ভিটামিন, মিনারেল, ফাইবার, কার্বোহাইড্রেট, অ্যান্টিঅক্সিডেন্ট, লুটেইন, জেনান্থিন প্রভৃতি থাকে, যা আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী।

বিশেষজ্ঞদের মতে, কাঁকরোলে টমেটোর চেয়ে ৭০ গুণ বেশি লাইকোপিন থাকে, গাজরের চেয়ে ২০ গুণ বেশি বিটা ক্যারোটিন থাকে, কমলার চেয়ে ৪০ গুণ বেশি ভিটামিন সি থাকে এবং ভুট্টার চেয়ে ৪০ গুণ বেশি জিয়াজেন্থিন থাকে।

কাঁকরোল কিউকারবিটেসি (Cucurbitaceae) পরিবারভুক্ত হলেও এ সবজির আলাদা বৈশিষ্ট আছে।

ব্যবহার

কাঁকরোল দিয়ে উচ্চ ক্ষমতা সম্পন্ন জুস তৈরি হয়, যা অত্যন্ত প্রাণবন্ত। এছাড়া তরকারি ও ভাজি করে খাওয়া যায়।

কাঁকরোলের গুণ

১. কোলেস্টেরলের মাত্রা কমায়। যাদের কোলেস্টেরলের মাত্রা বেশি বা যাদের উচ্চমাত্রার কোলেস্টেরলের রয়েছে তাদের নিশ্চিন্তে কাঁকরোল খেতে পারেন। এটি উচ্চমাত্রার কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

২. দৃষ্টিশক্তির উন্নতি ঘটায়

কাঁকরোলে চোখের স্বাস্থ্যের জন্য উপকারী ভিটামিন, বিটাক্যারোটিন ও অন্যান্য উপাদান থাকে, যা দৃষ্টিশক্তির উন্নতিতে সাহায্য করার পাশাপাশি চোখের ছানি প্রতিরোধেও সাহায্য করে।

৩. ক্যান্সার প্রতিরোধ করে

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, কাঁকরোলের পুষ্টি উপাদান ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে এবং ক্যান্সার কোষের সংখ্যা বৃদ্ধিকে ধীর গতির করতে পারে। এতে নির্দিষ্ট একটি প্রোটিন থাকে, যা ক্যান্সার কোষের বৃদ্ধিকে প্রতিহত করতে পারে। এজন্যই কাঁকরোলকে ‘স্বর্গীয় ফল’ আখ্যা দেয়া হয়।

৪. তারুণ্য ধরে রাখে

কোষের কার্যক্রমকে উদ্দীপিত করার মাধ্যমে এবং স্ট্রেস কমানোর মাধ্যমে বয়স বৃদ্ধির প্রক্রিয়াকে ধীর গতির করতে সাহায্য করে কাঁকরোল। কোলাজেনের গঠনকে পুনর্নির্মাণের মাধ্যমে বয়সের ছাপ প্রতিরোধেও ভূমিকা রাখে এটি।

৫. অ্যানেমিয়া প্রতিহত করে

কাঁকরোলে প্রচুর আয়রন থাকার পাশাপাশি ভিটামিন সি ও ফলিক এসিড ও থাকে। এ কারণে নিয়মিত এটি খেলে অ্যানেমিয়ার প্রতিহত করা সম্ভব হয়।

৬. বিষণ্ণতা প্রতিহত করে

কাঁকরোলে সেলেনিয়াম, মিনারেল এবং ভিটামিন থাকে, যা নার্ভাস সিস্টেমের উপর গুরুত্বপূর্ণ প্রভাব রাখে। তাই বিষণ্ণতার বিরুদ্ধে যুদ্ধ করতে সাহায্য করে কাঁকরোল।

৭. কার্ডিওভাস্কুলার ডিজিজ প্রতিরোধ করে

যেহেতু কাঁকরোলে উচ্চমাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট থাকে তাই এটি কার্ডিওভাস্কুলার রোগ প্রতিরোধে সাহায্য করে। সক্রিয় জীবনযাপনের পাশাপাশি কাঁকরোল খাওয়া হৃদস্বাস্থ্যের জন্যও উপকারী।

রোহিঙ্গাদের অনাগ্রহে শুরু হয়নি প্রত্যাবাসন নর্তকী থেকে বাইজেন্টাইন সাম্রাজ্যের মধ্যমণি হাইকোর্টের তিন বিচারপতিকে দায়িত্ব পালন থেকে সাময়িক অব্যাহতি আলিঙ্গনরত অবস্থায় ‘কপোত-কপোতীর’ বজ্রপাতে মৃত্যু ড্রিমলাইনার ‘গাংচিল’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী সব ভাইয়ের এক বউ ঠাকুরগাঁওয়ে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩ উদ্বোধনের অপেক্ষায় বিমানের ড্রিমলাইনার ‘গাংচিল’ ব্রিটেনের শয়তানিসুলভ পদক্ষেপে কাশ্মীরে সংকট: খামেনি ‘আরার রোহিঙ্গা মানি লইলে যাইয়ুম’ সোনারগাঁয়ে মসজিদ থেকে ইমামের গলাকাটা লাশ উদ্ধার রিয়াল বেটিসের বিপক্ষে ফেরার আশা মেসির টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গা নিহত মাদারীপুরে মাদ্রাসাছাত্রীকে ধর্ষণ মামলায় গ্রেপ্তার ২ শারীরিক সম্পর্কের অভিযোগ নিয়ে ‍মুখ খুললেন নোবেল ভেজাল মদ খেয়ে চট্টগ্রামে ৩ বন্ধুর মৃত্যু, আটক ৪ বিশ্বের সবচেয়ে দামি কলম হঠাৎ দোকানে ঢুকে সবাইকে চা বানিয়ে খাওয়ালেন মমতা রোজ কয়টা ডিম খেলে ক্ষতি নেই? নিখোঁজের পর লাশ হয়ে ফিরলো নসিমন চালক মাঝ রাতে গার্মেন্ট শ্রমিকদের সড়ক অবরোধ ময়মনসিংহে হত্যা মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত ভারতের সাবেক অর্থমন্ত্রী পি চিদাম্বরম গ্রেপ্তার জিয়াউর রহমান মুক্তিযোদ্ধা ছিলেন না, চ্যালেঞ্জ আমুর এক গানেই ২ কোটি রুপি পারিশ্রমিক! সুযোগ পেয়ে দেশ ছাড়লেন ১ হাজার সৌদি নারী! যে সুখবর দিলেন ডিপজল প্রশিক্ষণ দিয়ে উদ্যোক্তা সৃষ্টিই বিডা’র উদ্দেশ্য রক্ত পরীক্ষায় জানা যাবে মৃত্যুর পূর্বাভাস! উত্তর কোরিয়ার দলকে হারাল আবাহনী