artk
রোববার, আগষ্ট ১৮, ২০১৯ ৪:২০   |  ৩,ভাদ্র ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, জুলাই ২৩, ২০১৯ ১০:৪৭

পাক-ভারত আলোচনায় মধ্যস্থতায় প্রস্তুত ওয়াশিংটন

media

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওয়াশিংটন সফররত পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে সাক্ষাতে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের আগ্রহ প্রকাশ করে বলেছেন, ওয়াশিংটন দক্ষিণ এশিয়ায় পুলিশের ভূমিকা পালন করতে চায় না। ওয়াশিংটন সফররত ইমরান খান স্থানীয় সময় সোমবার রাতে হোয়াইট হাউজে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করেন।

সাক্ষাতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী ও সেনাপ্রধান উপস্থিত ছিলেন। এ সময় ইমরান খান ও ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তান পরিস্থিতি এবং পাক-ভারত উত্তেজনাসহ বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়ে মতবিনিময় করেন।

ট্রাম্প আমেরিকার ক্ষমতা গ্রহণ করার পর থেকে সন্ত্রাস বিরোধী যুদ্ধে যথেষ্ট সাহায্য না করা এবং ওয়াশিংটনকে ধোকা দেয়ার জন্য পাকিস্তানকে অভিযুক্ত করে এসেছেন। কিন্তু ইমরান খানের সঙ্গে সাক্ষাতে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, পাকিস্তান আফগানিস্তানে আমেরিকাকে একনিষ্ঠভাবে সহযোগিতা করছে। 

তিনি বলেন, আমরা আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ব্যাপারে পাকিস্তানের সঙ্গে যোগাযোগ বজায় রাখছি এবং ইসলামাবাদ বর্তমানে ওয়াশিংটনকে আগের চেয়ে বেশি সহযোগিতা করছে।

সাক্ষাতে রাজনৈতিক উপায়ে আফগান সংকটের সমাধান করার আহ্বান জানান পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি দাবি করেন, তালেবানের সঙ্গে অচিরেই শান্তি চুক্তি স্বাক্ষরিত হবে এবং আমরা তালেবানকে আফগান সরকারের সঙ্গে সরাসরি আলোচনায় বসাতে পারব বলে আশাবাদী।

পাক-ভারত উত্তেজনা প্রসঙ্গে ইমরান খান বলেন, তার দেশ দ্বিপক্ষীয় সম্পর্ক স্বাভাবিক করার জন্য যেকোনো সময় নয়াদিল্লির সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে। এ সময় মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প পাক-ভারত সম্ভাব্য আলোচনায় মধ্যস্থতা করতে ওয়াশিংটনের প্রস্তুত বলে জানান। পার্স টুডে।

রিং সাইনের আইপিও আবেদন ২৫ আগস্ট অন্তঃসত্ত্বা প্রেমিকার মামলায় শিঞ্জনের ১ দিনের রিমান্ড ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় ২২৪ নিহত, আহত ৮৬৬ জন গাইবান্ধায় ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন ‘সেরা পুলিশ’ ভূষিত হওয়ার পরদিনই ঘুষ নিতে গিয়ে ধরা কুমিল্লায় বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের ৭ জন নিহত চামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে হাইকোর্টে রিট মিন্নির জামিন আবেদন উত্থাপন সোমবার যুদ্ধ ছাড়াই বিধ্বস্ত ভারতের জঙ্গিবিমানগুলো ইথিওপিয়ায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে শোক দিবস পালিত মোটরসাইকেল কেনার পরদিনই প্রাণ গেল কিশোরের ফেসবুকে যুক্ত হলো চাকমা ভাষা টানা ১১ জয়ের রেকর্ড গড়লো লিভারপুল হবিগঞ্জের মাকালকান্দি গণহত্যা দিবস রোববার শিশু ধর্ষণের অভিযোগে চা দোকানদার আটক রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় নারীসহ নিহত ২ জমকালো আয়োজনে সাব্বিরের হলুদ অনুষ্ঠান সিরাজগঞ্জে ডেঙ্গুতে কলেজছাত্রের মৃত্যু ঐশ্বরিয়াকে আত্মহত্যার হুমকি দিয়েছেন সালমান আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত ৬৩ ‘প্রেমিকার’ অশ্লীল ছবি তুলে ১০ লাখ টাকা দাবি তৃতীয় শ্রেণির স্কুলছাত্রী ধর্ষিত কানে ব্যথা হলে কি করবেন? বেনাপোলে নারীর ব্যাগে মিললো ৪৯ লাখ ৫৯ হাজার টাকার বিদেশি মুদ্রা চাঁদাবাজি করতে গিয়ে গণধোলাই খেল পুলিশের সোর্স সুদানে ক্ষমতা ভাগাভাগির চুক্তি স্বাক্ষর বস্তিতে আগুনের ঘটনায় জড়িতদের শাস্তি দিতে হবে: ড. কামাল খালেদার মুক্তির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে যাবে বিএনপি কলকাতায় দুই বাংলাদেশির মৃত্যু, চালক গ্রেপ্তার ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় চ্যালেঞ্জিং আগামী ৭ দিন