artk
বৃহস্পতিবার, অক্টোবার ১৭, ২০১৯ ৩:১১   |  ২,কার্তিক ১৪২৬
মঙ্গলবার, জুলাই ২৩, ২০১৯ ১০:১২

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখবে মধু-দারুচিনি!

স্বাস্থ্য ও পুষ্টি ডেস্ক
media
এক গ্লাস উষ্ণ গরম পানির সঙ্গে ২ চামচ মধু আর ১ চামচ দারুচিনির গুঁড়ো মিশিয়ে প্রতিদিন সকালে খেয়ে নিন।

শুধু বাতের ব্যথা বা ওজন কমাতেই নয়, দারুচিনির সঙ্গে মধু মিশিয়ে নিয়ে খেলে অনেকগুলো স্বাস্থ্য সমস্যার সমাধান করা যায়। একাধিক গবেষণায় প্রমাণ হয়েছে, মধু দারুচিনির পানি খেতে পারলে খুব অল্প সময়ের মধ্যেই বাতের ব্যথা কমে যায়।

এর জন্য ১ গ্লাস গরম পানির সঙ্গে ২ চামচ মধু আর ১ চামচ দারুচিনির গুঁড়ো মিশিয়ে নিয়ে খেয়ে নিন। এটি সকালে ঘুম থেকে উঠে আর রাতে ঘুমাতে যাওয়ার আগে নিয়মিত খেতে পারলে দেখবেন কয়েক সপ্তাহের মধ্যেই বাতের ব্যথা অনেকটাই কমে গিয়েছে।

এক গ্লাস উষ্ণ গরম পানির সঙ্গে ২ চামচ মধু আর ১ চামচ দারুচিনির গুঁড়ো মিশিয়ে প্রতিদিন সকালে খেয়ে নিন। এটি মুখের দুর্গন্ধ কাটাতে অত্যন্ত কার্যকর। শরীরের বাড়তি ওজন কমাতেও মধু-দারুচিনির মিশ্রণ অত্যন্ত কার্যকর!

গবেষকরা বলেন, দারুচিনি আর মধু দ্রুত চর্বি কমাতে সাহায্য করে। প্রতিদিন ১ চামচ দারুচিনির গুঁড়ো আর ২ চামচ মধু মধু দিয়ে এক গ্লাস পানি খালিপেটে খেয়ে নিন। এটি দ্রুত ওজন কমাবে।

প্রচুর চুল পড়ে যাচ্ছে? তাহলে অলিভ অয়েলের সঙ্গে ১ চামচ মধু আর ১ চামচ দারুচিনির গুঁড়ো মিশিয়ে ঘন পেষ্ট তৈরি করে নিন। এই পেস্ট চুলের ফাঁকা জায়গায় লাগান যেখান থেকে চুল পড়ে গিয়েছে সেখানে। এই পেস্ট দিয়ে চুলের গোড়ায় অন্তত ১৫ মিনিট মালিশ করুন। তারপর উষ্ণ গরম পানি দিয়ে চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। এই পদ্ধতিতে সপ্তাহে অন্তত ৩ দিন চুলের যত্ন নিতে পারলে চুল পড়ার সমস্যা অনেকটাই কমে যাবে, একই সঙ্গে গজাবে নতুন চুলও।

এক কাপ চায়ে দুধ, চিনি ছাড়া ২ চামচ মধু আর ৩ চামচ দারুচিনির গুঁড়ো মিশিয়ে খেয়ে দেখুন। এই চা রক্তে কোলেস্টেরলের মাত্রা ১০ শতাংশ পর্যন্ত কমিয়ে দিতে পারে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে এই মিশ্রণ অত্যন্ত কার্যকর। হৃদযন্ত্রের সুস্থতার জন্য দারুচিনি আর মধুর পানির কোনো বিকল্প নেই। প্রতিদিন সকালে এক গ্লাস পানির সঙ্গে ২ চামচ মধু আর ১ চামচ দারুচিনির গুঁড়ো মিশিয়ে ওই পানি খেতে পারলে হৃদরোগের ঝুঁকি অনেকটাই কমে যায়।

বিজ্ঞাপনে বিদেশি শিল্পী নিলে বেশি টেক্স দিতে হবে: তথ্যমন্ত্রী নভেম্বরে বাংলাদেশ-ভারত টেস্টে ইডেনে থাকতে পারেন হাসিনা-মোদি পেঁয়াজে বেশি মুনাফার চেষ্টা করা হলে ব্যবস্থা: চট্টগ্রামের ডিসি ভারতে আটকে আছে ৫০০ টন পেঁয়াজ রামপালে আ.লীগের সম্মেলন ঘিরে দুপক্ষের উত্তেজনা আমার দাদা রুদ্র ১৮ বছর পর মামলা থেকে অব্যাহতি পেলেন নিরপরাধ বাবলু শেখ পাহাড়ে অহেতুক রক্তপাত হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী অভিযোগ আমারও আছে কিন্তু বিচ্ছেদ চাই না: সিদ্দিক প্রধানমন্ত্রীর সঙ্গে ফিফা সভাপতির সাক্ষাৎ বাংলাদেশ ফুটবল দলের পারফরমেন্স চোখে পড়ার মতো: ফিফা সভাপতি জামাল ভূঁইয়ার ফেসবুক পেজ বন্ধ! হঠাৎ কি হল তামিমের? ছাত্রদলের সভাপতি-সম্পাদককে আদালতে হাজিরের নির্দেশ রাজধানীতে জেএমবি’র তিন সদস্য আটক দুই বস্তা ইলিশসহ জনতার হাতে ৩ পুলিশ আটক আইএস যোদ্ধাদের সন্তানের ভবিষ্যৎ কী কম দামে আইফোন আনছে অ্যাপল সাদা ঘোড়ায় ছুটে কী জানান দিলেন কিম? খুলনার থ্রি ডক্টরস কোচিংয়ের বিষয়ে তদন্ত চলছে প্লাস সাইজ মার্কিনকন্যা খুঁজছেন ভারতীয় পাত্র হংকং নিয়ে ‘নাক না গলাতে’ যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি আবারও গোল্ডেন বুট জিতলেন মেসি হানিফ ফ্লাইওভারে মোটরসাইকেল আরোহী নিহত ব্রেকফাস্টে পিনাট বাটার আর আপেল একসঙ্গে নয় কক্সবাজারে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ বর্ষপঞ্জি সংস্কার, ১ দিন পিছিয়ে হেমন্তের শুরু একজন রোগীর জন্য ওষুধ তৈরি করলেন বিজ্ঞানীরা ফরিদপুরে গাড়িচাপায় মোটরসাইকেল আরোহী নিহত ঘুষের টাকাসহ সাব-রেজিস্ট্রি অফিসের ২ জনকে আটক