artk
সোমবার, আগষ্ট ১৯, ২০১৯ ৭:১৬   |  ৪,ভাদ্র ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, জুলাই ২২, ২০১৯ ৮:২৬

১৭ মার্কিন গুপ্তচরকে গ্রেপ্তার করে কয়েকজনকে ফাঁসিতে ঝুলিয়েছে ইরান

media

মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএর ১৭ জন চরকে গ্রেপ্তারের দাবি করেছে ইরান। গ্রেপ্তার চরদের মধ্যে কয়েকজনের সাজা মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে।

সোমবার ইরানের আধা সরকারি সংবাদমাধ্যমের বরাতে বার্তা সংস্থা রয়টার্সের খবরে এ কথা বলা হয়েছে।

ইরানের একটি টেলিভিশন চ্যানেলের সূত্রে জানা যাচ্ছে, সিআইএর গুপ্তচরদের একটি চক্রের কয়েক সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। সংখ্যায় এরা মোট ১৭ জন। তাদের মধ্যে কয়েকজনকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়েছে।

এর আগে এ বছরের জুনে ইরান জানিয়েছিল, গুপ্তচরবৃত্তির অভিযোগে সিআইএর চরদের গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু আজকের ইরানের এ ঘোষণা আগেরটাই কি না, তা নিশ্চিত হতে পারেনি রয়টার্স।

মার্কিন চর গ্রেপ্তারের খবর ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচার করা হয়েছে।

আধা সরকারি ফার্স নিউজ এজেন্সিকে উদ্ধৃত করে অপর এক খবরে বলা হয়েছে, সিআইএর ১৭ জনকে চরকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্য কয়েকজনকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়েছে।

ইরানের এক টেলিভিশনে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাত ও ইরানে সিআইএর অনেক চর রয়েছেন। খবরে বলা হয়, দুবাইতে সিআইএর অনেক গোয়েন্দা কর্মকর্তা আছেন। এঁরা খুবই বিপজ্জনক।

গত মে মাস থেকে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্য উত্তেজনা চলছে। আমেরিকার সঙ্গে ইরানের সম্পর্ক ক্রমেই অবনতি হচ্ছে। যুদ্ধ লাগতে পারে বলে বিভিন্ন সময় গুঞ্জনও শোনা গিয়েছে। তবে দুই পক্ষই একাধিকবার জানিয়েছে তারা যুদ্ধ চায় না। তবে একে অপরকে চাপে রাখার কূটনৈতিক রাস্তায় দুই পক্ষই হাঁটছে।

ভারত-চীন-জাপানকে দেয়া সুযোগের শর্তগুলো প্রকাশের আহ্বান টিআইবির পচা মাছ বিক্রি করায় স্বপ্ন এক্সপ্রেসকে ২০ হাজার টাকা অর্থদণ্ড সওজের সাবেক প্রকৌশলী দম্পতির বিরুদ্ধে মামলা সেপ্টেম্বরে ভারত সফরে যাবে এইচপি দল পুঁজিবাজারে সূচকসহ লেনদেন চাঙ্গা মাশরাফি-মুশফিকদের ক্যাম্পে নেই সাকিব-তামিম ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ১৬১৫ জন এফআর টাওয়ার দুর্নীতি মামলায় গ্রেপ্তার তাসভিরের জামিন ডেঙ্গুতে চার জেলায় আরও চারজনের মৃত্যু মিরপুরে বস্তিতে আগুনে ক্ষ‌তিগ্রস্তদের পা‌শে থাক‌বে সরকার: কাদের মাধবপুরে চা-শ্রমিক খুন, ভায়রা ভাই পলাতক উগান্ডায় ট্যাঙ্কার বিস্ফোরণে ২০ জনের মৃত্যু একবেলা খাবার পাবে সব প্রাথমিক স্কুলের শিক্ষার্থীরা ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সফরে প্রত্যাশার কিছুই নেই: ফখরুল যে কারণে বেড়েছে আছাদুজ্জামান মিয়ার মেয়াদ মিন্নির মামলার বৃত্তান্ত দাখিলের নির্দেশ পরিবেশদূষণ প্রতিরোধে দুদকের বিশেষ উদ্যোগ এফআর টাওয়ারের জমির মালিক ফারুক গ্রেপ্তার হামলার পরেও মৌলিক সেবা থেকে বঞ্চিত করেছে- ভিপি নুর রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী গুগল ম্যাপের সাহায্যে বাড়ি ফিরলো মেয়েটি নবম ওয়েজ বোর্ড নিয়ে আপিলের আদেশ মঙ্গলবার ধর্ষণের থেকে মুক্তি চাইতে গিয়ে ভাইয়ের কাছেও... রাজধানীতে ‘আল্লাহর সরকার’ ৪ জঙ্গি আটক ২০৫০-মধ্যে তলিয়ে যেতে পারে জাকার্তা মার্কিনকে চাপ অগ্রাহ্য করে জিব্রাল্টার ছাড়ল ইরানি ট্যাংকার কনস্টেবলের লক্ষ্যভ্রষ্ট গুলি এএসপির বাসায় স্বামীর লাশ দেখে মারা গেলেন স্ত্রীও পদ্মায় ফেরি-লঞ্চ সংর্ঘষ, অল্পের জন্য বেঁচে যান ৩ শতাধিক যাত্রী মেসিকে খুশি রাখতেই নেইমার ‘নাটক’