artk
বৃহস্পতিবার, ডিসেম্বার ১২, ২০১৯ ৯:৫২   |  ২৮,অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, জুলাই ২২, ২০১৯ ৮:২৬

১৭ মার্কিন গুপ্তচরকে গ্রেপ্তার করে কয়েকজনকে ফাঁসিতে ঝুলিয়েছে ইরান

media

মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএর ১৭ জন চরকে গ্রেপ্তারের দাবি করেছে ইরান। গ্রেপ্তার চরদের মধ্যে কয়েকজনের সাজা মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে।

সোমবার ইরানের আধা সরকারি সংবাদমাধ্যমের বরাতে বার্তা সংস্থা রয়টার্সের খবরে এ কথা বলা হয়েছে।

ইরানের একটি টেলিভিশন চ্যানেলের সূত্রে জানা যাচ্ছে, সিআইএর গুপ্তচরদের একটি চক্রের কয়েক সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। সংখ্যায় এরা মোট ১৭ জন। তাদের মধ্যে কয়েকজনকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়েছে।

এর আগে এ বছরের জুনে ইরান জানিয়েছিল, গুপ্তচরবৃত্তির অভিযোগে সিআইএর চরদের গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু আজকের ইরানের এ ঘোষণা আগেরটাই কি না, তা নিশ্চিত হতে পারেনি রয়টার্স।

মার্কিন চর গ্রেপ্তারের খবর ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচার করা হয়েছে।

আধা সরকারি ফার্স নিউজ এজেন্সিকে উদ্ধৃত করে অপর এক খবরে বলা হয়েছে, সিআইএর ১৭ জনকে চরকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্য কয়েকজনকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়েছে।

ইরানের এক টেলিভিশনে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাত ও ইরানে সিআইএর অনেক চর রয়েছেন। খবরে বলা হয়, দুবাইতে সিআইএর অনেক গোয়েন্দা কর্মকর্তা আছেন। এঁরা খুবই বিপজ্জনক।

গত মে মাস থেকে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্য উত্তেজনা চলছে। আমেরিকার সঙ্গে ইরানের সম্পর্ক ক্রমেই অবনতি হচ্ছে। যুদ্ধ লাগতে পারে বলে বিভিন্ন সময় গুঞ্জনও শোনা গিয়েছে। তবে দুই পক্ষই একাধিকবার জানিয়েছে তারা যুদ্ধ চায় না। তবে একে অপরকে চাপে রাখার কূটনৈতিক রাস্তায় দুই পক্ষই হাঁটছে।

রাজনীতিতে স্থায়ী সংঘাতময় পরিবেশের সৃষ্টি করা হলো: ফখরুল জবি ও কুবিতে সান্ধ্য কোর্সে ভর্তি বন্ধ খুলনায় অনশনে অসুস্থ হয়ে শ্রমিকের মৃত্যু সেনাবাহিনীর বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ অস্বীকার করেনি মিয়ানমার অগ্নিকাণ্ডে নিহতের পরিবারকে ১ লাখ টাকা করে দেয়ার ঘোষণা ‘খালেদার জামিন বিষয়ে বিচারপতিরা যথেষ্ট বিবেচনা করে সিদ্ধান্ত নিয়েছেন’ পাসপোর্টের চাহিদা পূরণ করতে পারছি না: অর্থমন্ত্রী মোস্তাফিজ এখন দুশ্চিন্তার আরেক নাম পুঁজিবাজারে সামান্য সূচকের উত্থান মাশরাফির ঢাকা প্লাটুনকে গুড়িয়ে দিয়েছে রাজশাহী ভর্তি বাণিজ্যের সঙ্গে জড়িতদের কঠিন পরিণতি হবে: দুদক ঘুষ ও দুর্নীতির বিরুদ্ধে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী নাগরিকত্ব বিল: কারফিউ ভেঙে বিক্ষোভে উত্তাল আসাম, গুলিতে নিহত ৩ দীপু হাজরার পরিচালনায় রাজাকার হলেন সুজিত বিশ্বাস পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর বাতিল খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিক্ষোভকালে আটক ২ খালেদা জিয়ার জামিন সরকারের হাতে নয়, আদালতের বিষয়: কাদের খালেদা জিয়ার জামিন না হওয়ায় ঢাবিতে ছাত্রদলের বিক্ষোভ থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে নাচ-গান নিষেধ বালিশ-কাণ্ড: রূপপুর প্রকল্পের প্রকৌশলীসহ গ্রেপ্তার ১৩ নাইজারে জঙ্গি হামলায় ৭১ সৈন্য নিহত টস হেরে ব্যাটিংয়ে মাশরাফির ঢাকা প্লাটুন জামিন হলো না খালেদার দগ্ধ ৩২ জনের অবস্থাই আশঙ্কাজনক: স্বাস্থ্যমন্ত্রী আদালতের গেট থেকে আইনজীবী আটক নবজাতককে মধু খাওয়াবেন না বিএসএমএমইউর প্রতিবেদন ভুয়া: জয়নুল আবেদীন জরুরি সফরে দিল্লি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী কেরানীগঞ্জের আগুনে মৃতের সংখ্যা বেড়ে ১৩ কুমার বিশ্বজিতের মায়ের মৃত্যু