artk
রোববার, ডিসেম্বার ৮, ২০১৯ ৫:১৩   |  ২৪,অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, জুলাই ২২, ২০১৯ ৮:১০

প্রায় দেড়শ গ্রামে জন্ম নিচ্ছে না কোনো কন্যাসন্তান

media

গ্রামে গ্রামে ছেলেশিশু জন্ম নিলেও কন্যা সম্তানের কোনো দেখা নেই। এমনই এক পরিস্থিতির সৃষ্টি হয়েছে ভারতের উত্তরাখণ্ডে। সেখানকার উত্তরকাশী জেলার ১৩২টি গ্রামে গত তিন মাসে একটি কন্যা সন্তানেরও জন্ম হয়নি। 

রাজ্য স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 

ভারতের গণমাধ্যগুলো জানাচ্ছে, গত তিন মাসে উত্তরকাশীর ১৩২টি গ্রামে ২১৬ শিশু জন্ম নিয়েছে। কিন্তু তাদের মধ্যে একটিও শিশুকন্যা নেই।

বিষয়টি সামনে আসতেই নড়েচড়ে বসেছে উত্তরকাশী জেলা প্রশাসন। জেলাশাসক আশিস চৌহান বলেন, যে জায়গাগুলিতে একটিও কন্যাসন্তান জন্ম নেয়নি, বা কন্যাসন্তান জন্মের সংখ্যা এক অঙ্কের মধ্যে সীমাবদ্ধ, ওই জায়গাগুলিকে চিহ্নিত করা হয়েছে। কী কারণে এমন পরিস্থিতি তৈরি হল, তা খতিয়ে দেখছি আমরা।

এরইমধ্যে অ্যাক্রেডিটেড সোশ্যাল হেল্থ অ্যাক্টিভিস্ট (আশা)-এর সঙ্গে বিষয়টি নিয়ে জরুরি বৈঠক হয়েছে। 

তবে কন্যাভ্রূণ হত্যার প্রবণতা ব্যাপক আকার ধারণ করাতেই এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে অভিযোগ করেন বিশিষ্ট সমাজকর্মী কল্পনা ঠাকুর। সংবাদ সংস্থা এএনআইকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ওই গ্রামগুলিতে গত তিনমাসে একটিও শিশুকন্যা জন্মায়নি। এটা কখনওই কাকতালীয় ঘটনা হতে পারে না। বরং কন্যাভ্রূণ হত্যা যে ব্যাপক আকার ধারণ করেছে, এটা তারই ইঙ্গিত। সরকার এবং স্থানীয় প্রশাসন এ ব্যাপারে কোনও পদক্ষেপই করছে না।

কল্পনা ঠাকুর ছাড়াও, এই ঘটনায় হতবাক বিশিষ্ট মহলও। গত কয়েক বছরে কন্যাসন্তানের শিক্ষা ও সুরক্ষার জন্য একাধিক কর্মসূচি গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’-এর মতো প্রকল্পের প্রচারে খরচ করা হয়েছে কোটি কোটি টাকা। কিন্তু তাতে সাধারণ মানুষের কাছে আদৌ বার্তা পৌঁছেছে কি? কন্যাভ্রূণ হত্যা রুখতে কড়া ব্যবস্থা নিতে পেরেছে কি সরকার? উঠে আসছে এমন প্রশ্নও। 

দুর্নীতি করলে কাউকে ছাড় নয়: দুদক চেয়ারম্যান বিএনপির অপর নাম এখন নালিশ দল: কাদের যাত্রীর জ্যাকেটে কোটি টাকার সোনা পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন রুম্পার প্রেমিক সৈকত চার দিনের রিমান্ডে ট্রিপল মার্ডারের সঙ্গে জড়িত সন্দেহে আটক দুই শ্বাসরুদ্ধ ফাইনালে বাংলাদেশের মেয়েদের সোনা জয় রুম্পার বন্ধু সৈকতকে রিমান্ডে চায় পুলিশ রুম্পা হত্যার বিচার দাবিতে উত্তাল স্টামফোর্ড চাকরিতে প্রবেশের বয়স সীমা ৩৫ করার দাবিতে গণঅনশন দিল্লিতে ভয়াবহ আগুনে নিহত ৪৩ সন্ধ্যায় ঝগড়া, রাতে স্ত্রীকে হত্যা করে স্বামীর আত্মহত্যা রোববার জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করবেন প্রধানমন্ত্রী মঠবাড়িয়ায় বাসচাপায় নিহত অটোরিকশার ৩ যাত্রী রোহিঙ্গা ক্যাম্পে ডাকাতদের গোলাগুলি, নিহত ১ নানা বর্ণে বিপিএলের পর্দা উঠবে রোববার মেসির হ্যাটট্রিকে বড় জয় বার্সার ১০ সন্তান জন্ম দিয়েও ভিক্ষা করেন ৭০ বছরের বৃদ্ধা বঙ্গবন্ধুকে ‘ডক্টর অব ল’ সম্মাননা দেবে ঢাবি কুমিল্লায় আ. লীগের ত্রিবার্ষিক সম্মেলন: ১৪৪ ধারা জারি আইসিসির শতবর্ষ উদযাপন শুরু মঙ্গলবার চ্যাটিং অপশন যুক্ত হলো গুগল ফটোস এ এসএ গেমসে সপ্তম স্বর্ণ উপহার দিলেন ফেন্সিংয়ের ফাতেমা বিপিএল মাতাতে আসছেন সালমান-ক্যাটরিনা ডেঙ্গু আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় হাসপাতালে ৪৬ জন বিপিএলের টাইটেল স্পন্সর ‘আকাশ ডিটিএইচ’ সরকারি চাকুরেদের ২দিন দেরিতে অফিস উপস্থিতিতে ১দিনের বেতন কাটা টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা পাওয়ার হাতিয়ার হতে পারে বিপিএল মোটা চালের দাম এক টাকাও বাড়েনি: কৃষিমন্ত্রী কুর্মিটোলা হাসপাতালের সামনে দোতলা বাসে আগুন