artk
রোববার, আগষ্ট ১৮, ২০১৯ ৪:২২   |  ৩,ভাদ্র ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, জুলাই ২২, ২০১৯ ৮:১০

প্রায় দেড়শ গ্রামে জন্ম নিচ্ছে না কোনো কন্যাসন্তান

media

গ্রামে গ্রামে ছেলেশিশু জন্ম নিলেও কন্যা সম্তানের কোনো দেখা নেই। এমনই এক পরিস্থিতির সৃষ্টি হয়েছে ভারতের উত্তরাখণ্ডে। সেখানকার উত্তরকাশী জেলার ১৩২টি গ্রামে গত তিন মাসে একটি কন্যা সন্তানেরও জন্ম হয়নি। 

রাজ্য স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 

ভারতের গণমাধ্যগুলো জানাচ্ছে, গত তিন মাসে উত্তরকাশীর ১৩২টি গ্রামে ২১৬ শিশু জন্ম নিয়েছে। কিন্তু তাদের মধ্যে একটিও শিশুকন্যা নেই।

বিষয়টি সামনে আসতেই নড়েচড়ে বসেছে উত্তরকাশী জেলা প্রশাসন। জেলাশাসক আশিস চৌহান বলেন, যে জায়গাগুলিতে একটিও কন্যাসন্তান জন্ম নেয়নি, বা কন্যাসন্তান জন্মের সংখ্যা এক অঙ্কের মধ্যে সীমাবদ্ধ, ওই জায়গাগুলিকে চিহ্নিত করা হয়েছে। কী কারণে এমন পরিস্থিতি তৈরি হল, তা খতিয়ে দেখছি আমরা।

এরইমধ্যে অ্যাক্রেডিটেড সোশ্যাল হেল্থ অ্যাক্টিভিস্ট (আশা)-এর সঙ্গে বিষয়টি নিয়ে জরুরি বৈঠক হয়েছে। 

তবে কন্যাভ্রূণ হত্যার প্রবণতা ব্যাপক আকার ধারণ করাতেই এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে অভিযোগ করেন বিশিষ্ট সমাজকর্মী কল্পনা ঠাকুর। সংবাদ সংস্থা এএনআইকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ওই গ্রামগুলিতে গত তিনমাসে একটিও শিশুকন্যা জন্মায়নি। এটা কখনওই কাকতালীয় ঘটনা হতে পারে না। বরং কন্যাভ্রূণ হত্যা যে ব্যাপক আকার ধারণ করেছে, এটা তারই ইঙ্গিত। সরকার এবং স্থানীয় প্রশাসন এ ব্যাপারে কোনও পদক্ষেপই করছে না।

কল্পনা ঠাকুর ছাড়াও, এই ঘটনায় হতবাক বিশিষ্ট মহলও। গত কয়েক বছরে কন্যাসন্তানের শিক্ষা ও সুরক্ষার জন্য একাধিক কর্মসূচি গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’-এর মতো প্রকল্পের প্রচারে খরচ করা হয়েছে কোটি কোটি টাকা। কিন্তু তাতে সাধারণ মানুষের কাছে আদৌ বার্তা পৌঁছেছে কি? কন্যাভ্রূণ হত্যা রুখতে কড়া ব্যবস্থা নিতে পেরেছে কি সরকার? উঠে আসছে এমন প্রশ্নও। 

ডেঙ্গু ঠেকাতে সবাইকে একযোগে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর রিং সাইনের আইপিও আবেদন ২৫ আগস্ট অন্তঃসত্ত্বা প্রেমিকার মামলায় শিঞ্জনের ১ দিনের রিমান্ড ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় ২২৪ নিহত, আহত ৮৬৬ জন গাইবান্ধায় ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন ‘সেরা পুলিশ’ ভূষিত হওয়ার পরদিনই ঘুষ নিতে গিয়ে ধরা কুমিল্লায় বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের ৭ জন নিহত চামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে হাইকোর্টে রিট মিন্নির জামিন আবেদন উত্থাপন সোমবার যুদ্ধ ছাড়াই বিধ্বস্ত ভারতের জঙ্গিবিমানগুলো ইথিওপিয়ায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে শোক দিবস পালিত মোটরসাইকেল কেনার পরদিনই প্রাণ গেল কিশোরের ফেসবুকে যুক্ত হলো চাকমা ভাষা টানা ১১ জয়ের রেকর্ড গড়লো লিভারপুল হবিগঞ্জের মাকালকান্দি গণহত্যা দিবস রোববার শিশু ধর্ষণের অভিযোগে চা দোকানদার আটক রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় নারীসহ নিহত ২ জমকালো আয়োজনে সাব্বিরের হলুদ অনুষ্ঠান সিরাজগঞ্জে ডেঙ্গুতে কলেজছাত্রের মৃত্যু ঐশ্বরিয়াকে আত্মহত্যার হুমকি দিয়েছেন সালমান আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত ৬৩ ‘প্রেমিকার’ অশ্লীল ছবি তুলে ১০ লাখ টাকা দাবি তৃতীয় শ্রেণির স্কুলছাত্রী ধর্ষিত কানে ব্যথা হলে কি করবেন? বেনাপোলে নারীর ব্যাগে মিললো ৪৯ লাখ ৫৯ হাজার টাকার বিদেশি মুদ্রা চাঁদাবাজি করতে গিয়ে গণধোলাই খেল পুলিশের সোর্স সুদানে ক্ষমতা ভাগাভাগির চুক্তি স্বাক্ষর বস্তিতে আগুনের ঘটনায় জড়িতদের শাস্তি দিতে হবে: ড. কামাল খালেদার মুক্তির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে যাবে বিএনপি কলকাতায় দুই বাংলাদেশির মৃত্যু, চালক গ্রেপ্তার