artk
বৃহস্পতিবার, ডিসেম্বার ১২, ২০১৯ ১১:২৬   |  ২৮,অগ্রহায়ণ ১৪২৬
সোমবার, জুলাই ২২, ২০১৯ ৪:৩৬

গুজব-গণপিটুনি রোধে সারা দেশের পুলিশকে ব্যবস্থা নিতে নির্দেশ

স্টাফ রিপোর্টার
media

প্রতীকী

দেশের বিভিন্ন স্থানে ‘ছেলেধরা’ গুজব ছড়িয়ে গণপিটুনিতে হত্যা রোধে সারা দেশের পুলিশকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে। সোমবার এক চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়। 

দেশের বিভিন্ন স্থানে ‘ছেলেধরা’ গুজব ছড়িয়ে গণপিটুনিতে হত্যা রোধে সারা দেশের পুলিশকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে। সোমবার এক চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়। 

এ ছাড়া ছেলেধরাসংক্রান্ত বিভ্রান্তিকর পোস্ট দিলে বা শেয়ার করলে কঠোর ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে।

সোমবার পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (এআইজি-অপারেশনস) সাঈদ তারিকুল হাসান সারা দেশের পুলিশের ইউনিটকে এই চিঠি পাঠিয়েছেন। ছেলেধরার গুজব বন্ধ করতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, টুইটার, ইউটিউব এবং ব্লগগুলো নজরদারির নির্দেশ দেয়া হয়েছে। 

চিঠিতে উল্লেখ করা হয়, ফেসবুক, টুইটার, ইউটিউব, ব্লগ এবং মোবাইল ফোনের মাধ্যমে ছেলেধরাসংক্রান্ত বিভ্রান্তিমূলক পোস্টে মন্তব্য বা গুজব ছড়ানোর পোস্টে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে হবে।

এই চিঠির পরিপ্রেক্ষিতে পুলিশের কোন ইউনিট কী ব্যবস্থা নিয়েছে, তা আগামী তিন কার্যদিবসের মধ্যে পুলিশ সদর দপ্তরে ফ্যাক্সের মাধ্যমে জানাতেও বলা হয়েছে।

পুলিশের চিঠিতে বলা হয়, গণপিটুনি দিয়ে হত্যা এবং গুজব ছড়িয়ে দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করা ফৌজদারি অপরাধ।

মোট চারটি বিষয়ে উল্লেখ করে ছেলেধরার গুজব ও গণপিটুনি রোধে পুলিশের বিভিন্ন ইউনিটকে নির্দেশ দেয়া হয়েছে। সেগুলো হলো শিক্ষাপ্রতিষ্ঠানকেন্দ্রিক, জনসচেতনতা বৃদ্ধি, সামাজিক যোগাযোগমাধ্যম মনিটরিং এবং ইলেকট্রনিক মিডিয়া ও পত্রিকায় গণবিজ্ঞপ্তি প্রকাশ।

চিঠিতে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে টহল ও গোয়েন্দা নজরদারি বাড়ানোর নির্দেশ দেয়া হয়। শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, পরিচালনা পরিষদের সদস্য ও কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময় সভা করে সচেতনতা বাড়ানোরও তাগিদ দেয়া হয়। ছুটির পর অভিভাবকেরা যাতে শিক্ষার্থীকে নিয়ে যান, সে বিষয়ে নিশ্চিত করার জন্য স্কুল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা, প্রতিটি স্কুলের ক্যাম্পাসের সামনে ও বাইরে সিসিটিভি ক্যামেরা স্থাপন, মেট্রোপলিটন ও জেলা শহরের বস্তিতে নজরদারি বৃদ্ধির নির্দেশ দেয়া হয়েছে।

বার্তায় গুজব বন্ধে জনসম্পৃক্ততামূলক কাজ করার নির্দেশ দেয়া হয়েছে। এর মধ্যে আছে উঠান বৈঠকের মাধ্যমে গুজববিরোধী সচেতনতা সৃষ্টি, এলাকায় মাইকিং-লিফলেট বিতরণ, মসজিদের ইমামদের সঙ্গে ছেলেধরা গুজববিরোধী আলোচনা।

সম্প্রতি গণপিটুনির ঘটনা বেড়ে যাওয়ায় পরিস্থিতি সামাল দিতে পুলিশ সদর দপ্তর গত শনিবার সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বলেছে, ‘পদ্মা সেতু নির্মাণে মানুষের মাথা লাগবে’ বলে গুজব ছড়ানোকে কেন্দ্র করে সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে মর্মান্তিকভাবে কয়েকজনের প্রাণহানি ঘটেছে। গুজব ছড়িয়ে ও গণপিটুনি দিয়ে হত্যার ঘটনা ফৌজদারি অপরাধ। দ্রুতই জড়িত ব্যক্তিদের আইনের আওতায় আনা হবে। কাউকে ছেলেধরা সন্দেহ হলে গণপিটুনি না দিয়ে পুলিশের হাতে তুলে দেয়ার অনুরোধ করা হয়েছে।

রাজনীতিতে স্থায়ী সংঘাতময় পরিবেশের সৃষ্টি করা হলো: ফখরুল জবি ও কুবিতে সান্ধ্য কোর্সে ভর্তি বন্ধ খুলনায় অনশনে অসুস্থ হয়ে শ্রমিকের মৃত্যু সেনাবাহিনীর বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ অস্বীকার করেনি মিয়ানমার অগ্নিকাণ্ডে নিহতের পরিবারকে ১ লাখ টাকা করে দেয়ার ঘোষণা ‘খালেদার জামিন বিষয়ে বিচারপতিরা যথেষ্ট বিবেচনা করে সিদ্ধান্ত নিয়েছেন’ পাসপোর্টের চাহিদা পূরণ করতে পারছি না: অর্থমন্ত্রী মোস্তাফিজ এখন দুশ্চিন্তার আরেক নাম পুঁজিবাজারে সামান্য সূচকের উত্থান মাশরাফির ঢাকা প্লাটুনকে গুড়িয়ে দিয়েছে রাজশাহী ভর্তি বাণিজ্যের সঙ্গে জড়িতদের কঠিন পরিণতি হবে: দুদক ঘুষ ও দুর্নীতির বিরুদ্ধে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী নাগরিকত্ব বিল: কারফিউ ভেঙে বিক্ষোভে উত্তাল আসাম, গুলিতে নিহত ৩ দীপু হাজরার পরিচালনায় রাজাকার হলেন সুজিত বিশ্বাস পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর বাতিল খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিক্ষোভকালে আটক ২ খালেদা জিয়ার জামিন সরকারের হাতে নয়, আদালতের বিষয়: কাদের খালেদা জিয়ার জামিন না হওয়ায় ঢাবিতে ছাত্রদলের বিক্ষোভ থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে নাচ-গান নিষেধ বালিশ-কাণ্ড: রূপপুর প্রকল্পের প্রকৌশলীসহ গ্রেপ্তার ১৩ নাইজারে জঙ্গি হামলায় ৭১ সৈন্য নিহত টস হেরে ব্যাটিংয়ে মাশরাফির ঢাকা প্লাটুন জামিন হলো না খালেদার দগ্ধ ৩২ জনের অবস্থাই আশঙ্কাজনক: স্বাস্থ্যমন্ত্রী আদালতের গেট থেকে আইনজীবী আটক নবজাতককে মধু খাওয়াবেন না বিএসএমএমইউর প্রতিবেদন ভুয়া: জয়নুল আবেদীন জরুরি সফরে দিল্লি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী কেরানীগঞ্জের আগুনে মৃতের সংখ্যা বেড়ে ১৩ কুমার বিশ্বজিতের মায়ের মৃত্যু