artk
সোমবার, ডিসেম্বার ৯, ২০১৯ ১০:৩৩   |  ২৫,অগ্রহায়ণ ১৪২৬
সোমবার, জুলাই ২২, ২০১৯ ১০:০০

চোখের ছানি প্রতিরোধে ঘরোয়া কিছু উপায়

স্বাস্থ্য ও পুষ্টি ডেস্ক
media
ভেষজ গুণ সম্পন্ন মসলা উপকরণ রসুন শরীরের জন্য অনেক উপকারী। প্রতিদিন কয়েক কোষ রসুন খেলে তা চোখের লেন্স পরিষ্কার করে চোখের ছানি প্রতিরোধ করে।

চোখে ছানি পড়া খুব মারাত্মক এক রোগ। এতে দৃষ্টিশক্তি ঘোলা হয়ে এক সময় মানুষ অন্ধ হয়ে যায়। বর্তমানে চোখের ছানি দূর করা যায় অস্ত্রোপচারের মাধ্যমে। তবে ঠিক সময়ে ছানি পড়া প্রতিরোধ করা গেলে সেই অস্ত্রোপচারের প্রয়োজন হয় না। বয়স বাড়লে চোখে ছানি পড়ার এই সমস্যা দেখা দেয়। আর ডায়াবেটিস রোগের কারণে ওই সমস্যা আরো বাড়ে। চোখের ছানি পড়তে অবশ্য সময় নেয়। প্রথমে ঝাপসা দেখার সমস্যায় ভোগেন রোগী। প্রাথমিক অবস্থায় চিকিৎসা না করালে এক পর্যায়ে অন্ধ হয়ে পড়েন সেই রোগী। ছানি পড়ার ক্ষেত্রে ডায়াবেটিস, জেনেটিকস, বয়স বাড়া, সূর্যের আলোয় বেশি থাকা, ভিটামিনের ঘাটতি, ধূমপান ও অ্যালকোহল আসক্তি এসবও প্রভাব ফেলে অনেক। প্রাথমিক অবস্থায় ছানির সমস্যা ধরা পড়লে তা প্রতিরোধ করতে কিছু ঘরোয়া উপায় আপনার জন্য উপকারি হতে পারে।

রসুন : ভেষজ গুণ সম্পন্ন মসলা উপকরণ রসুন শরীরের জন্য অনেক উপকারী। প্রতিদিন কয়েক কোষ রসুন খেলে তা চোখের লেন্স পরিষ্কার করে চোখের ছানি প্রতিরোধ করে। রসুনে থাকা খুব উপকারি উপাদান অ্যালিসিন ছানি প্রতিরোধ করতে ভূমিকা রাখে।

বাদাম : বাদাম শরীরের জন্য খুব উপকারী। দৃষ্টিশক্তি ভালো করে বাদাম। রাতে কিছু বাদাম পানিতে ভিজিয়ে রেখে সকালে তার পাতলা খোসা ছাড়িয়ে কুসুম গরম দুধের সঙ্গে মিশিয়ে খেলে চোখের অনেক সমস্যা দূর হয়। বাদামে থাকা ওমেগা থ্রি ফ্যাটি এসিড ও শক্তিশালী কিছু অর্গানিক উপাদান ছানি প্রতিরোধ করতে সাহায্য করে।

পালং শাক : পালং শাকের মতো সবুজ শাক দৃষ্টিশক্তি বৃদ্ধিতে দারুণ কার্যকর। চোখের ছানি প্রতিরোধেও পালং শাক অনেক ভূমিকা রাখে। এতে থাকা প্রচুর পরিমাণে ফাইটো নিউট্রেয়ান্ট অক্সিডেটিভ স্ট্রেস কমিয়ে ছানি পড়া রোধ করে। তাই নিয়মিত পালং শাক খেলে উপকার পাবেন।

গাজর : প্রচুর বিটা ক্যারোটিন থাকে গাজরে। তাই এই সবজি দৃষ্টিশক্তি বাড়াতে খুব উপকারি। এতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ও লুটেনিন চোখের অক্সিডেটিভ স্ট্রেস কমিয়ে চোখের সমস্যা দূর করে ও বার্ধক্যজনিত দৃষ্টিশক্তি হ্রাস অনেকটাই পিছিয়ে দেয়।

পেঁপে: পেঁপেতে প্যাপিন নামের এক এনজাইম থাকে প্রচুর পরিমাণে, যা প্রোটিন দ্রুত হজম হতে সহায়তা করে। এ কারণে নিয়মিত পেঁপে খেলে চোখে প্রোটিন জমা হতে পারে না।

মধু : চোখের বিভিন্ন সমস্যা দূর করা ও ছানি পড়া রোধ করতে অনেক আগে থেকেই মধু একটি কার্যকর খাবার হিসেবে স্বীকৃত।

অশ্বগন্ধা : এই ভেষজ গাছটি আয়ুর্বেদিক ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়। নিয়মিত এই ভেষজ গাছ খেলে চোখের ছানি পড়া প্রতিরোধ হয়।

গ্রিন টি : প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট থাকায় নিয়মিত গ্রিন টি পান করলে চোখের ছানি পড়া সমস্যা দূর হতে পারে। এতে থাকা ফাইটো নিউট্রিয়ান্ট দৃষ্টি শক্তি ঝাপসা হওয়া প্রতিরোধ করে। তথ্যসূত্র : বোল্ডস্কাই

বাসে যৌন হয়রানি: যাত্রীকে ৬ মাসের কারাদণ্ড উগ্রবাদবিরোধী জাতীয় সম্মেলন শুরু শাজাহান খানের বক্তব্যের প্রতিবাদ জানিয়ে নিসচার বিবৃতি উগান্ডায় বৃষ্টি ও ভূমিধসে ১৬ জনের প্রাণহানী ৩৯তম বিসিএস থেকে আরও ১৬৮ চিকিৎসক নিয়োগ থানায় আসা জনগণের সঙ্গে ভালো আচরণ করার নির্দেশ আইজিপির ডিএসইর পরিচালক নির্বাচনের মনোনয়ন সংগ্রহ সোমবার সচিবালয় এলাকায় হর্ন বাজালে জেল পর্দা উঠলো বঙ্গবন্ধু বিপিএলের ভুয়া দুদক চক্র আটক হাইকোর্টে হট্টগোলকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নোটিশ মিথিলা ফাহমির অন্তরঙ্গ ছবি সরানোর নির্দেশ পাটকল শ্রমিকদের আমরণ অনশনের হুমকি জেলার সিনেমা হলগুলোর প্রতি দৃষ্টি দিতে হবে: প্রধানমন্ত্রী জমকালো আয়োজনে বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী শুরু ইটিআইএনধারীদের রিটার্ন দা‌খি‌লে বাধ্য করা হবে: এনবিআর চেয়ারম্যান ফাইনালের আগে শ্রীলঙ্কার সাথে হার বাংলাদেশের জার্মানিতে সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড পেলেন ২ বাংলাদেশি বেগম রোকেয়া পদক পাচ্ছেন ৫ বিশিষ্ট নারী টাইগারদের সাথে দিবা-রাত্রির টেস্ট খেলতে চায় পাকিস্তান অভিযোগ প্রমাণ করে গণমাধ্যমে উপস্থাপন করুন, পদত্যাগ করবো: নুর খালেদার জামিন নিয়ে সরকার ‘জঘন্য নাটক’ করছে: ফখরুল দুর্নীতি করলে কাউকে ছাড় নয়: দুদক চেয়ারম্যান বিএনপির অপর নাম এখন নালিশ দল: কাদের যাত্রীর জ্যাকেটে কোটি টাকার সোনা পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন রুম্পার প্রেমিক সৈকত চার দিনের রিমান্ডে ট্রিপল মার্ডারের সঙ্গে জড়িত সন্দেহে আটক দুই শ্বাসরুদ্ধ ফাইনালে বাংলাদেশের মেয়েদের সোনা জয় রুম্পার বন্ধু সৈকতকে রিমান্ডে চায় পুলিশ