artk
সোমবার, আগষ্ট ১৯, ২০১৯ ৭:১৬   |  ৪,ভাদ্র ১৪২৬
সোমবার, জুলাই ২২, ২০১৯ ১০:০০

চোখের ছানি প্রতিরোধে ঘরোয়া কিছু উপায়

স্বাস্থ্য ও পুষ্টি ডেস্ক
media
ভেষজ গুণ সম্পন্ন মসলা উপকরণ রসুন শরীরের জন্য অনেক উপকারী। প্রতিদিন কয়েক কোষ রসুন খেলে তা চোখের লেন্স পরিষ্কার করে চোখের ছানি প্রতিরোধ করে।

চোখে ছানি পড়া খুব মারাত্মক এক রোগ। এতে দৃষ্টিশক্তি ঘোলা হয়ে এক সময় মানুষ অন্ধ হয়ে যায়। বর্তমানে চোখের ছানি দূর করা যায় অস্ত্রোপচারের মাধ্যমে। তবে ঠিক সময়ে ছানি পড়া প্রতিরোধ করা গেলে সেই অস্ত্রোপচারের প্রয়োজন হয় না। বয়স বাড়লে চোখে ছানি পড়ার এই সমস্যা দেখা দেয়। আর ডায়াবেটিস রোগের কারণে ওই সমস্যা আরো বাড়ে। চোখের ছানি পড়তে অবশ্য সময় নেয়। প্রথমে ঝাপসা দেখার সমস্যায় ভোগেন রোগী। প্রাথমিক অবস্থায় চিকিৎসা না করালে এক পর্যায়ে অন্ধ হয়ে পড়েন সেই রোগী। ছানি পড়ার ক্ষেত্রে ডায়াবেটিস, জেনেটিকস, বয়স বাড়া, সূর্যের আলোয় বেশি থাকা, ভিটামিনের ঘাটতি, ধূমপান ও অ্যালকোহল আসক্তি এসবও প্রভাব ফেলে অনেক। প্রাথমিক অবস্থায় ছানির সমস্যা ধরা পড়লে তা প্রতিরোধ করতে কিছু ঘরোয়া উপায় আপনার জন্য উপকারি হতে পারে।

রসুন : ভেষজ গুণ সম্পন্ন মসলা উপকরণ রসুন শরীরের জন্য অনেক উপকারী। প্রতিদিন কয়েক কোষ রসুন খেলে তা চোখের লেন্স পরিষ্কার করে চোখের ছানি প্রতিরোধ করে। রসুনে থাকা খুব উপকারি উপাদান অ্যালিসিন ছানি প্রতিরোধ করতে ভূমিকা রাখে।

বাদাম : বাদাম শরীরের জন্য খুব উপকারী। দৃষ্টিশক্তি ভালো করে বাদাম। রাতে কিছু বাদাম পানিতে ভিজিয়ে রেখে সকালে তার পাতলা খোসা ছাড়িয়ে কুসুম গরম দুধের সঙ্গে মিশিয়ে খেলে চোখের অনেক সমস্যা দূর হয়। বাদামে থাকা ওমেগা থ্রি ফ্যাটি এসিড ও শক্তিশালী কিছু অর্গানিক উপাদান ছানি প্রতিরোধ করতে সাহায্য করে।

পালং শাক : পালং শাকের মতো সবুজ শাক দৃষ্টিশক্তি বৃদ্ধিতে দারুণ কার্যকর। চোখের ছানি প্রতিরোধেও পালং শাক অনেক ভূমিকা রাখে। এতে থাকা প্রচুর পরিমাণে ফাইটো নিউট্রেয়ান্ট অক্সিডেটিভ স্ট্রেস কমিয়ে ছানি পড়া রোধ করে। তাই নিয়মিত পালং শাক খেলে উপকার পাবেন।

গাজর : প্রচুর বিটা ক্যারোটিন থাকে গাজরে। তাই এই সবজি দৃষ্টিশক্তি বাড়াতে খুব উপকারি। এতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ও লুটেনিন চোখের অক্সিডেটিভ স্ট্রেস কমিয়ে চোখের সমস্যা দূর করে ও বার্ধক্যজনিত দৃষ্টিশক্তি হ্রাস অনেকটাই পিছিয়ে দেয়।

পেঁপে: পেঁপেতে প্যাপিন নামের এক এনজাইম থাকে প্রচুর পরিমাণে, যা প্রোটিন দ্রুত হজম হতে সহায়তা করে। এ কারণে নিয়মিত পেঁপে খেলে চোখে প্রোটিন জমা হতে পারে না।

মধু : চোখের বিভিন্ন সমস্যা দূর করা ও ছানি পড়া রোধ করতে অনেক আগে থেকেই মধু একটি কার্যকর খাবার হিসেবে স্বীকৃত।

অশ্বগন্ধা : এই ভেষজ গাছটি আয়ুর্বেদিক ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়। নিয়মিত এই ভেষজ গাছ খেলে চোখের ছানি পড়া প্রতিরোধ হয়।

গ্রিন টি : প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট থাকায় নিয়মিত গ্রিন টি পান করলে চোখের ছানি পড়া সমস্যা দূর হতে পারে। এতে থাকা ফাইটো নিউট্রিয়ান্ট দৃষ্টি শক্তি ঝাপসা হওয়া প্রতিরোধ করে। তথ্যসূত্র : বোল্ডস্কাই

পচা মাছ বিক্রি করায় স্বপ্ন এক্সপ্রেসকে ২০ হাজার টাকা অর্থদণ্ড সওজের সাবেক প্রকৌশলী দম্পতির বিরুদ্ধে মামলা সেপ্টেম্বরে ভারত সফরে যাবে এইচপি দল পুঁজিবাজারে সূচকসহ লেনদেন চাঙ্গা মাশরাফি-মুশফিকদের ক্যাম্পে নেই সাকিব-তামিম ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ১৬১৫ জন এফআর টাওয়ার দুর্নীতি মামলায় গ্রেপ্তার তাসভিরের জামিন ডেঙ্গুতে চার জেলায় আরও চারজনের মৃত্যু মিরপুরে বস্তিতে আগুনে ক্ষ‌তিগ্রস্তদের পা‌শে থাক‌বে সরকার: কাদের মাধবপুরে চা-শ্রমিক খুন, ভায়রা ভাই পলাতক উগান্ডায় ট্যাঙ্কার বিস্ফোরণে ২০ জনের মৃত্যু একবেলা খাবার পাবে সব প্রাথমিক স্কুলের শিক্ষার্থীরা ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সফরে প্রত্যাশার কিছুই নেই: ফখরুল যে কারণে বেড়েছে আছাদুজ্জামান মিয়ার মেয়াদ মিন্নির মামলার বৃত্তান্ত দাখিলের নির্দেশ পরিবেশদূষণ প্রতিরোধে দুদকের বিশেষ উদ্যোগ এফআর টাওয়ারের জমির মালিক ফারুক গ্রেপ্তার হামলার পরেও মৌলিক সেবা থেকে বঞ্চিত করেছে- ভিপি নুর রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী গুগল ম্যাপের সাহায্যে বাড়ি ফিরলো মেয়েটি নবম ওয়েজ বোর্ড নিয়ে আপিলের আদেশ মঙ্গলবার ধর্ষণের থেকে মুক্তি চাইতে গিয়ে ভাইয়ের কাছেও... রাজধানীতে ‘আল্লাহর সরকার’ ৪ জঙ্গি আটক ২০৫০-মধ্যে তলিয়ে যেতে পারে জাকার্তা মার্কিনকে চাপ অগ্রাহ্য করে জিব্রাল্টার ছাড়ল ইরানি ট্যাংকার কনস্টেবলের লক্ষ্যভ্রষ্ট গুলি এএসপির বাসায় স্বামীর লাশ দেখে মারা গেলেন স্ত্রীও পদ্মায় ফেরি-লঞ্চ সংর্ঘষ, অল্পের জন্য বেঁচে যান ৩ শতাধিক যাত্রী মেসিকে খুশি রাখতেই নেইমার ‘নাটক’ জেলা প্রশাসকের কাছে সততার পুরস্কার পেলেন অটোচালক