artk
সোমবার, ডিসেম্বার ৯, ২০১৯ ১১:০৮   |  ২৫,অগ্রহায়ণ ১৪২৬
রোববার, জুলাই ২১, ২০১৯ ৯:৪৮

লাইট-ফ্যান ছাড়া কিছু না চললেও বিদ্যুৎ বিল ১২৮ কোটি ৪৫ লাখ!

বিচিত্র ডেস্ক
media

দিল্লি থেকে ৮০ কিলোমিটার দূরে উত্তর প্রদেশের হাপুরের চামরি গ্রামে বাড়ি শামিমের। প্রায় ৭৫ বছর বয়স্ক শামিমের বাড়িতে শুধু লাইট ও ফ্যান ছাড়া আর কিছুই নেই। বিদ্যুৎ ব্যয়ের আর কোনো উপকরণ নেই। প্রতি মাসে বিল আসে ৭০০ কিংবা ৮০০ রুপি। কিন্তু চলতি মাসের বিল দেখে তো তিনি হতবাক। বিল এসেছে ১২৮ কোটি ৪৫ লাখ ৯৫ হাজার ৪৪৪ রুপি। 

দিল্লি থেকে ৮০ কিলোমিটার দূরে উত্তর প্রদেশের হাপুরের চামরি গ্রামে বাড়ি শামিমের। প্রায় ৭৫ বছর বয়স্ক শামিমের বাড়িতে শুধু লাইট ও ফ্যান ছাড়া আর কিছুই নেই। বিদ্যুৎ ব্যয়ের আর কোনো উপকরণ নেই। প্রতি মাসে বিল আসে ৭০০ কিংবা ৮০০ রুপি। কিন্তু চলতি মাসের বিল দেখে তো তিনি হতবাক। বিল এসেছে ১২৮ কোটি ৪৫ লাখ ৯৫ হাজার ৪৪৪ রুপি। 

‘হিন্দুস্তান টাইমস’-এর খবরে বলা হয়েছে,  কোনো রকমে চলে সংসার। ঘরে বিদ্যুতের সংযোগের বিল প্রতি মাসে ৮০০। অথচ ওই পরিবারেই বিদ্যুতের বিল এসেছে ১২৮ কোটি ৪৫ লাখ ৯৫ হাজার ৪৪৪ রুপি। বিল দিতে না পারায় কেটে দেয়া হয়েছে সংযোগ।

লাইট ও ফ্যান চালানোয় এত বিল কীভাবে হলো, এর উত্তর খুঁজে পাচ্ছেন না শামিম ও তার স্ত্রী। এত বিল দেয়ার ক্ষমতা নেই ওই দম্পতির। এদিকে বিল না দেয়ায় শামিমের বাড়ির বিদ্যুৎ সংযোগ কেটে দিয়েছে স্থানীয় বিদ্যুৎ বিভাগ।

এ বিষয়ে বিদ্যুৎ দপ্তরে যোগাযোগ করেছেন শামিম ও তার স্ত্রী। শামিম বলেন, ‘বিদ্যুতের লোকজন কেউ আমার কথা শোনেননি। আমরা বিদ্যুৎ বিভাগে যোগাযোগ করেছি। তারা বলেছে বিল পরিশোধ না করলে সংযোগ মিলবে না। তারা আমাকে যে বিল দিয়েছে, তা আমার পুরা এলাকার বিল। আমি এ বিল কীভাবে পরিশোধ করব।’

এ ব্যাপারে বিদ্যুৎ বিভাগের প্রকৌশলী রাম শরণ বলেন, ‘যান্ত্রিক ত্রুটির কারণে এমন বিল এসেছে। পুরোনো একটি বিল নিয়ে এলে শামিমের বিলের অঙ্ক ঠিক করে দেয়া হবে।’

এর আগেও অনেকবার ভুল অঙ্কের বিল পাঠানোর অভিযোগ আছে বিদ্যুৎ বিভাগের বিরুদ্ধে গত জানুয়ারি মাসে একই পরিস্থিতির মুখোমুখি হয়েছিলেন কনৌজের বাসিন্দা আবদুল বাসিত। ২৩ কোটি রুপির বিল পাঠানো হয়েছিল তাকে।

বিপুল অঙ্কের বিদ্যুতের বিল হাতে পেয়ে আত্মহত্যার ঘটনাও ভারতে ঘটেছে। এর আগে মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে সবজি বিক্রেতার কাছে ৮ লাখ ৬৪ হাজার রুপির বিদ্যুতের বিল এসেছিল। এরপরই আত্মহত্যা করেছিলেন ওই সবজি বিক্রেতা। 

মিয়ানমার থেকে এলো আরও ৪১ হাজার মণ পেঁয়াজ এসএ গেমসে সোনা জিতে কাঁদলেন সোমা সমাবর্তনে উৎসবমুখর ঢাবি ক্যাম্পাস প্রেমিকার বাবা-মাকে দায়ি করে স্টামফোর্ড ছাত্রের আত্মহত্যা বাসে যৌন হয়রানি: যাত্রীকে ৬ মাসের কারাদণ্ড উগ্রবাদবিরোধী জাতীয় সম্মেলন শুরু শাজাহান খানের বক্তব্যের প্রতিবাদ জানিয়ে নিসচার বিবৃতি উগান্ডায় বৃষ্টি ও ভূমিধসে ১৬ জনের প্রাণহানী ৩৯তম বিসিএস থেকে আরও ১৬৮ চিকিৎসক নিয়োগ থানায় আসা জনগণের সঙ্গে ভালো আচরণ করার নির্দেশ আইজিপির ডিএসইর পরিচালক নির্বাচনের মনোনয়ন সংগ্রহ সোমবার সচিবালয় এলাকায় হর্ন বাজালে জেল পর্দা উঠলো বঙ্গবন্ধু বিপিএলের ভুয়া দুদক চক্র আটক হাইকোর্টে হট্টগোলকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নোটিশ মিথিলা ফাহমির অন্তরঙ্গ ছবি সরানোর নির্দেশ পাটকল শ্রমিকদের আমরণ অনশনের হুমকি জেলার সিনেমা হলগুলোর প্রতি দৃষ্টি দিতে হবে: প্রধানমন্ত্রী জমকালো আয়োজনে বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী শুরু ইটিআইএনধারীদের রিটার্ন দা‌খি‌লে বাধ্য করা হবে: এনবিআর চেয়ারম্যান ফাইনালের আগে শ্রীলঙ্কার সাথে হার বাংলাদেশের জার্মানিতে সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড পেলেন ২ বাংলাদেশি বেগম রোকেয়া পদক পাচ্ছেন ৫ বিশিষ্ট নারী টাইগারদের সাথে দিবা-রাত্রির টেস্ট খেলতে চায় পাকিস্তান অভিযোগ প্রমাণ করে গণমাধ্যমে উপস্থাপন করুন, পদত্যাগ করবো: নুর খালেদার জামিন নিয়ে সরকার ‘জঘন্য নাটক’ করছে: ফখরুল দুর্নীতি করলে কাউকে ছাড় নয়: দুদক চেয়ারম্যান বিএনপির অপর নাম এখন নালিশ দল: কাদের যাত্রীর জ্যাকেটে কোটি টাকার সোনা পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন