artk
সোমবার, আগষ্ট ১৯, ২০১৯ ৭:১৯   |  ৪,ভাদ্র ১৪২৬
রোববার, জুলাই ২১, ২০১৯ ৯:২৯

মসজিদের সম্পতি পুলিশের সাবেক পরিদর্শকের নামে রেকর্ড

স্টাফ রিপোর্টার
media

নোয়াখালীর সোনাইমুড়ি উপজেলায় ওয়াকফ করা জামে মসজিদ, নুরানী মাদ্রাসার সম্পত্তি ও অর্থ আত্মসাতের অভিযোগ তদন্তে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। নোয়াখালীর সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সুবেল আহমেদের নেতৃত্বে এ অভিযান চালানো হয়েছে। 

নোয়াখালীর সোনাইমুড়ি উপজেলায় ওয়াকফ করা জামে মসজিদ, নুরানী মাদ্রাসার সম্পত্তি ও অর্থ আত্মসাতের অভিযোগ তদন্তে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। নোয়াখালীর সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সুবেল আহমেদের নেতৃত্বে এ অভিযান চালানো হয়েছে। 

এছাড়া সিলেটের সেটেলমেন্ট অফিসে পর্চা বিতরণে দুর্নীতি, শিক্ষকদের থেকে ঘুষসহ কুড়িগ্রামে নির্মাণাধীন সড়কে অনিয়মের অভিযোগে ওই তিন স্থানে অভিযান চালিয়েছে সংস্থাটি। 

রোববার দুদকের পৃথক পৃথক এনফোর্সমেন্ট ইউনিট টিম এসব অভিযান চালায়। বিকেলে দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য এসব তথ্য জানিয়েছে। 

প্রনব কুমার ভট্টাচার্য জানান, দুদক টিম সরেজমিনে গিয়ে রেকর্ডপত্র পর্যালোচনা দেখতে পায়, সোনাইমুড়ি উপজেলার ৫নং অম্বরনগর ইউনিয়নের “রকিব উদ্দিন মোক্তারবাড়ি সংলগ্ন জামে মসজিদ” এর ১২০ শতাংশ জমির মধ্যে ৬ শতাংশ জমি পুলিশের সাবেক পরিদর্শক আমিরুল ইসলামসহ তিনজন নিজেদের নামে রেকর্ড করে নিয়েছে। 

ওই জমিটি ১৯৭৫ সালে ওয়াকফ করা হলেও অদ্যাবধি তালিকাভুক্ত না করে নিজেদের মতো কমিটি দিয়ে পরিচালিত হয়ে আসছে। দুদকের পক্ষ হতে ওয়াকফ সম্পত্তি উদ্ধার করার জন্য নোয়াখালীর পরিদর্শক কার্যালয়ের কর্মকর্তা আলাউদ্দিনকে অনুরোধ করেছে। দ্রুত তালিকাভুক্ত করা গেলে ২০১৯-২০ অর্থবছরের ওয়াকফ প্রশাসনের চাঁদা আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক হবে বলে দুদক জানায়। 

এছাড়া ওই মাদ্রাসায় শিশু শ্রেণি থেকে তৃতীয় শ্রেণি অধ্যয়ণরত ছাত্রছাত্রীদের বেতন ও পরীক্ষা বাবদ আদায় করা অর্থ, এবং অন্যান্য উৎস ( যেমন- দুই ঈদ, কুরবানী ঈদের চামড়ার টাকা, কাফফারা, বিয়ে-শাদী সংগ্রহ, বিদেশিদের অনুদান, বাৎসরিক ধান কালেকশন, শুক্রবারের জুম্মা নামাজকালীন আদায়) থেকে আয় আত্মসাতের অভিযোগের বিষয়ে পরবর্তী পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত চেয়ে কমিশনে প্রতিবেদন উপস্থাপন করেছে দুদক।

এদিক সিলেটের বিয়ানীবাজার উপজেলা সেটেলমেন্ট অফিসে ম্যাপ এবং পর্চা বিতরণে ঘুষ-দুর্নীতি ও অনিয়মের অভিযোগে অভিযান চালায় দুদক। সিলেটের সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. ইসমাইল হোসেনের নেতৃত্বে আজ এ অভিযান চালানো হয়। 

অভিযানকালে দুদক টিম দেখে, উক্ত দপ্তর হতে সরবরাহ করা সকল সেবা প্রদানে রশিদ ব্যতিরেকে সরকার নির্ধারিত মূল্যের দ্বিগুন অর্থ গ্রহণ করা হয়। উদাহরণ স্বরূপ- ম্যাপের প্রকৃত মূল্য ১ হাজার টাকা হলেও নেয়া হয় ২ হাজার টাকা, আবার ১০০ টাকা পর্চা প্রাপ্তিতে ২০০ টাকা দিতে হচ্ছে। দুদক টিমের নিকট আরও জানে, ওই দপ্তরে বিভিন্ন সেবা প্রদানের মূল্য তালিকা সম্বলিত সিটিজেন চার্টার দৃশ্যমান স্থানে টানানো হয়নি। টিম অভিযানকালে সহকারী সেটেলমেন্ট অফিসারকে দপ্তরে অনুপস্থিত পান। সার্বিক বিবেচনায় ওই দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের দায়িত্বে অবহেলা, দুর্নীতি ও অনিয়মের অভিযোগের বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণের জন্য কমিশনে প্রতিবেদন উপস্থাপন করবে দুদক।

বিভিন্ন বিদ্যালয় হতে নিরীক্ষাকালে শিক্ষকদের নিকট হতে ঘুষ দাবির একাধিক অভিযোগে অভিযান চালান দুদক। প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক নেয়ামুল আহসান গাজীর নেতৃত্বে একটি এনফোর্সমেন্ট টিম আজ শিক্ষা মন্ত্রণালয়ের নিরীক্ষা ও পরিদর্শন অধিদপ্তরে এ অভিযান চালানো হয়। 

অভিযানকালে অধিদপ্তরের পরিচালকের উপস্থিতিতে অভিযুক্ত সহকারী শিক্ষা পরিদর্শকদের সতর্ক করা হয়। পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার এক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে আগত অনুরূপ অভিযোগের প্রেক্ষিতে পরবর্তী ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য উপজেলা নির্বাহী অফিসার, আটোয়ারী-কে অনুরোধ করেছে দুদক এনফোর্সমেন্ট ইউনিট।

কুড়িগ্রামে সড়ক ও জনপথ বিভাগ কর্তৃক নির্মাণাধীন সড়কে অনিয়মের অভিযোগে অভিযান চালান দুদক। রংপরের সমন্বিত জেলা কার্যালয় হতে আজ এ অভিযান চালায় দুদক। 

অভিযোগস্থলে সরেজমিনে পরিদর্শনে অভিযোগের সত্যতা পায়। অভিযানে দুদক টিমের তাৎক্ষণিক পর্যবেক্ষণে রাস্তার কাজ মানসম্মত হয়নি বলেও প্রাথমিকভাবে প্রতীয়মান হয়। টিম ওই নির্মাণ কাজের সাথে জড়িত ঠিকাদারি প্রতিষ্ঠানকে প্রত্যাশিত মান নিশ্চিত করার পরামর্শ দেন। টিম রাস্তা  নির্মাণের যাবতীয় তথ্যাবলী সংগ্রহ করে পরবর্তী সিদ্ধান্তের জন্য কমিশনে প্রতিবেদন উপস্থাপন করবে।

ভারত-চীন-জাপানকে দেয়া সুযোগের শর্তগুলো প্রকাশের আহ্বান টিআইবির পচা মাছ বিক্রি করায় স্বপ্ন এক্সপ্রেসকে ২০ হাজার টাকা অর্থদণ্ড সওজের সাবেক প্রকৌশলী দম্পতির বিরুদ্ধে মামলা সেপ্টেম্বরে ভারত সফরে যাবে এইচপি দল পুঁজিবাজারে সূচকসহ লেনদেন চাঙ্গা মাশরাফি-মুশফিকদের ক্যাম্পে নেই সাকিব-তামিম ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ১৬১৫ জন এফআর টাওয়ার দুর্নীতি মামলায় গ্রেপ্তার তাসভিরের জামিন ডেঙ্গুতে চার জেলায় আরও চারজনের মৃত্যু মিরপুরে বস্তিতে আগুনে ক্ষ‌তিগ্রস্তদের পা‌শে থাক‌বে সরকার: কাদের মাধবপুরে চা-শ্রমিক খুন, ভায়রা ভাই পলাতক উগান্ডায় ট্যাঙ্কার বিস্ফোরণে ২০ জনের মৃত্যু একবেলা খাবার পাবে সব প্রাথমিক স্কুলের শিক্ষার্থীরা ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সফরে প্রত্যাশার কিছুই নেই: ফখরুল যে কারণে বেড়েছে আছাদুজ্জামান মিয়ার মেয়াদ মিন্নির মামলার বৃত্তান্ত দাখিলের নির্দেশ পরিবেশদূষণ প্রতিরোধে দুদকের বিশেষ উদ্যোগ এফআর টাওয়ারের জমির মালিক ফারুক গ্রেপ্তার হামলার পরেও মৌলিক সেবা থেকে বঞ্চিত করেছে- ভিপি নুর রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী গুগল ম্যাপের সাহায্যে বাড়ি ফিরলো মেয়েটি নবম ওয়েজ বোর্ড নিয়ে আপিলের আদেশ মঙ্গলবার ধর্ষণের থেকে মুক্তি চাইতে গিয়ে ভাইয়ের কাছেও... রাজধানীতে ‘আল্লাহর সরকার’ ৪ জঙ্গি আটক ২০৫০-মধ্যে তলিয়ে যেতে পারে জাকার্তা মার্কিনকে চাপ অগ্রাহ্য করে জিব্রাল্টার ছাড়ল ইরানি ট্যাংকার কনস্টেবলের লক্ষ্যভ্রষ্ট গুলি এএসপির বাসায় স্বামীর লাশ দেখে মারা গেলেন স্ত্রীও পদ্মায় ফেরি-লঞ্চ সংর্ঘষ, অল্পের জন্য বেঁচে যান ৩ শতাধিক যাত্রী মেসিকে খুশি রাখতেই নেইমার ‘নাটক’