artk
সোমবার, ডিসেম্বার ৯, ২০১৯ ১১:১৪   |  ২৫,অগ্রহায়ণ ১৪২৬
রোববার, জুলাই ২১, ২০১৯ ৯:২৯

মসজিদের সম্পতি পুলিশের সাবেক পরিদর্শকের নামে রেকর্ড

স্টাফ রিপোর্টার
media

নোয়াখালীর সোনাইমুড়ি উপজেলায় ওয়াকফ করা জামে মসজিদ, নুরানী মাদ্রাসার সম্পত্তি ও অর্থ আত্মসাতের অভিযোগ তদন্তে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। নোয়াখালীর সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সুবেল আহমেদের নেতৃত্বে এ অভিযান চালানো হয়েছে। 

নোয়াখালীর সোনাইমুড়ি উপজেলায় ওয়াকফ করা জামে মসজিদ, নুরানী মাদ্রাসার সম্পত্তি ও অর্থ আত্মসাতের অভিযোগ তদন্তে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। নোয়াখালীর সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সুবেল আহমেদের নেতৃত্বে এ অভিযান চালানো হয়েছে। 

এছাড়া সিলেটের সেটেলমেন্ট অফিসে পর্চা বিতরণে দুর্নীতি, শিক্ষকদের থেকে ঘুষসহ কুড়িগ্রামে নির্মাণাধীন সড়কে অনিয়মের অভিযোগে ওই তিন স্থানে অভিযান চালিয়েছে সংস্থাটি। 

রোববার দুদকের পৃথক পৃথক এনফোর্সমেন্ট ইউনিট টিম এসব অভিযান চালায়। বিকেলে দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য এসব তথ্য জানিয়েছে। 

প্রনব কুমার ভট্টাচার্য জানান, দুদক টিম সরেজমিনে গিয়ে রেকর্ডপত্র পর্যালোচনা দেখতে পায়, সোনাইমুড়ি উপজেলার ৫নং অম্বরনগর ইউনিয়নের “রকিব উদ্দিন মোক্তারবাড়ি সংলগ্ন জামে মসজিদ” এর ১২০ শতাংশ জমির মধ্যে ৬ শতাংশ জমি পুলিশের সাবেক পরিদর্শক আমিরুল ইসলামসহ তিনজন নিজেদের নামে রেকর্ড করে নিয়েছে। 

ওই জমিটি ১৯৭৫ সালে ওয়াকফ করা হলেও অদ্যাবধি তালিকাভুক্ত না করে নিজেদের মতো কমিটি দিয়ে পরিচালিত হয়ে আসছে। দুদকের পক্ষ হতে ওয়াকফ সম্পত্তি উদ্ধার করার জন্য নোয়াখালীর পরিদর্শক কার্যালয়ের কর্মকর্তা আলাউদ্দিনকে অনুরোধ করেছে। দ্রুত তালিকাভুক্ত করা গেলে ২০১৯-২০ অর্থবছরের ওয়াকফ প্রশাসনের চাঁদা আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক হবে বলে দুদক জানায়। 

এছাড়া ওই মাদ্রাসায় শিশু শ্রেণি থেকে তৃতীয় শ্রেণি অধ্যয়ণরত ছাত্রছাত্রীদের বেতন ও পরীক্ষা বাবদ আদায় করা অর্থ, এবং অন্যান্য উৎস ( যেমন- দুই ঈদ, কুরবানী ঈদের চামড়ার টাকা, কাফফারা, বিয়ে-শাদী সংগ্রহ, বিদেশিদের অনুদান, বাৎসরিক ধান কালেকশন, শুক্রবারের জুম্মা নামাজকালীন আদায়) থেকে আয় আত্মসাতের অভিযোগের বিষয়ে পরবর্তী পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত চেয়ে কমিশনে প্রতিবেদন উপস্থাপন করেছে দুদক।

এদিক সিলেটের বিয়ানীবাজার উপজেলা সেটেলমেন্ট অফিসে ম্যাপ এবং পর্চা বিতরণে ঘুষ-দুর্নীতি ও অনিয়মের অভিযোগে অভিযান চালায় দুদক। সিলেটের সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. ইসমাইল হোসেনের নেতৃত্বে আজ এ অভিযান চালানো হয়। 

অভিযানকালে দুদক টিম দেখে, উক্ত দপ্তর হতে সরবরাহ করা সকল সেবা প্রদানে রশিদ ব্যতিরেকে সরকার নির্ধারিত মূল্যের দ্বিগুন অর্থ গ্রহণ করা হয়। উদাহরণ স্বরূপ- ম্যাপের প্রকৃত মূল্য ১ হাজার টাকা হলেও নেয়া হয় ২ হাজার টাকা, আবার ১০০ টাকা পর্চা প্রাপ্তিতে ২০০ টাকা দিতে হচ্ছে। দুদক টিমের নিকট আরও জানে, ওই দপ্তরে বিভিন্ন সেবা প্রদানের মূল্য তালিকা সম্বলিত সিটিজেন চার্টার দৃশ্যমান স্থানে টানানো হয়নি। টিম অভিযানকালে সহকারী সেটেলমেন্ট অফিসারকে দপ্তরে অনুপস্থিত পান। সার্বিক বিবেচনায় ওই দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের দায়িত্বে অবহেলা, দুর্নীতি ও অনিয়মের অভিযোগের বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণের জন্য কমিশনে প্রতিবেদন উপস্থাপন করবে দুদক।

বিভিন্ন বিদ্যালয় হতে নিরীক্ষাকালে শিক্ষকদের নিকট হতে ঘুষ দাবির একাধিক অভিযোগে অভিযান চালান দুদক। প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক নেয়ামুল আহসান গাজীর নেতৃত্বে একটি এনফোর্সমেন্ট টিম আজ শিক্ষা মন্ত্রণালয়ের নিরীক্ষা ও পরিদর্শন অধিদপ্তরে এ অভিযান চালানো হয়। 

অভিযানকালে অধিদপ্তরের পরিচালকের উপস্থিতিতে অভিযুক্ত সহকারী শিক্ষা পরিদর্শকদের সতর্ক করা হয়। পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার এক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে আগত অনুরূপ অভিযোগের প্রেক্ষিতে পরবর্তী ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য উপজেলা নির্বাহী অফিসার, আটোয়ারী-কে অনুরোধ করেছে দুদক এনফোর্সমেন্ট ইউনিট।

কুড়িগ্রামে সড়ক ও জনপথ বিভাগ কর্তৃক নির্মাণাধীন সড়কে অনিয়মের অভিযোগে অভিযান চালান দুদক। রংপরের সমন্বিত জেলা কার্যালয় হতে আজ এ অভিযান চালায় দুদক। 

অভিযোগস্থলে সরেজমিনে পরিদর্শনে অভিযোগের সত্যতা পায়। অভিযানে দুদক টিমের তাৎক্ষণিক পর্যবেক্ষণে রাস্তার কাজ মানসম্মত হয়নি বলেও প্রাথমিকভাবে প্রতীয়মান হয়। টিম ওই নির্মাণ কাজের সাথে জড়িত ঠিকাদারি প্রতিষ্ঠানকে প্রত্যাশিত মান নিশ্চিত করার পরামর্শ দেন। টিম রাস্তা  নির্মাণের যাবতীয় তথ্যাবলী সংগ্রহ করে পরবর্তী সিদ্ধান্তের জন্য কমিশনে প্রতিবেদন উপস্থাপন করবে।

কায়রো থেকে রাজধানী সরাচ্ছে মিশর মিয়ানমার থেকে এলো আরও ৪১ হাজার মণ পেঁয়াজ এসএ গেমসে সোনা জিতে কাঁদলেন সোমা সমাবর্তনে উৎসবমুখর ঢাবি ক্যাম্পাস প্রেমিকার বাবা-মাকে দায়ি করে স্টামফোর্ড ছাত্রের আত্মহত্যা বাসে যৌন হয়রানি: যাত্রীকে ৬ মাসের কারাদণ্ড উগ্রবাদবিরোধী জাতীয় সম্মেলন শুরু শাজাহান খানের বক্তব্যের প্রতিবাদ জানিয়ে নিসচার বিবৃতি উগান্ডায় বৃষ্টি ও ভূমিধসে ১৬ জনের প্রাণহানী ৩৯তম বিসিএস থেকে আরও ১৬৮ চিকিৎসক নিয়োগ থানায় আসা জনগণের সঙ্গে ভালো আচরণ করার নির্দেশ আইজিপির ডিএসইর পরিচালক নির্বাচনের মনোনয়ন সংগ্রহ সোমবার সচিবালয় এলাকায় হর্ন বাজালে জেল পর্দা উঠলো বঙ্গবন্ধু বিপিএলের ভুয়া দুদক চক্র আটক হাইকোর্টে হট্টগোলকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নোটিশ মিথিলা ফাহমির অন্তরঙ্গ ছবি সরানোর নির্দেশ পাটকল শ্রমিকদের আমরণ অনশনের হুমকি জেলার সিনেমা হলগুলোর প্রতি দৃষ্টি দিতে হবে: প্রধানমন্ত্রী জমকালো আয়োজনে বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী শুরু ইটিআইএনধারীদের রিটার্ন দা‌খি‌লে বাধ্য করা হবে: এনবিআর চেয়ারম্যান ফাইনালের আগে শ্রীলঙ্কার সাথে হার বাংলাদেশের জার্মানিতে সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড পেলেন ২ বাংলাদেশি বেগম রোকেয়া পদক পাচ্ছেন ৫ বিশিষ্ট নারী টাইগারদের সাথে দিবা-রাত্রির টেস্ট খেলতে চায় পাকিস্তান অভিযোগ প্রমাণ করে গণমাধ্যমে উপস্থাপন করুন, পদত্যাগ করবো: নুর খালেদার জামিন নিয়ে সরকার ‘জঘন্য নাটক’ করছে: ফখরুল দুর্নীতি করলে কাউকে ছাড় নয়: দুদক চেয়ারম্যান বিএনপির অপর নাম এখন নালিশ দল: কাদের যাত্রীর জ্যাকেটে কোটি টাকার সোনা