artk
সোমবার, আগষ্ট ১৯, ২০১৯ ৩:০৩   |  ৪,ভাদ্র ১৪২৬
রোববার, জুলাই ২১, ২০১৯ ১০:১০

নিম্ন রক্তচাপকে স্বাভাবিক করুন খুব সহজে

স্বাস্থ্য ও পুষ্টি ডেস্ক
media
মাথা ঘোরানোতে প্রায় অনেক কাজই পন্ড হতে পারে আর যা হতে পারে নিম্ন রক্তচাপের কারণে। সেজন্য মধু খান, মাথা ঘোরানোতে মধু তৎক্ষনাৎ কাজ দেয়। এক গ্লাস পানিতে দুই টেবিল চামচ মধু ও এক চিমটি লবণ মিশিয়ে খেতে পারেন।

উচ্চ রক্তচাপের জন্য যেমন প্রতিনিয়ত মুখোমুখি হতে হয় নানা রকম সমস্যার, ঠিক তেমনি নিম্ন রক্তচাপও শরীরের জন্য ক্ষতিকর। নিম্ন রক্তচাপে যারা ভোগেন তারা নিজেদের জীবনটাকে নিজেদের মতো করে উপভোগ করতে পারেন না, বিভিন্ন সমস্যার কারণে। নিম্ন রক্তচাপের রোগীদের ক্ষেত্রে, সারাদিন ক্লান্তি অনুভব হয়, মাথা ব্যথা, মাথা ঘোরানো, বমি বমি ভাব, কাজে মনোযোগ না থাকা ছাড়াও আরো বিভিন্ন সমস্যা হতে পারে। সেজন্য জেনে নিন, নিম্ন রক্তচাপ স্বাভাবিক করার কিছু উপায়।

# খাবারে লবণের পরিমাণ বাড়ান। যারা নিম্ন রক্তচাপে ভুগছেন, তারা নিজেদের খাবারে লবণের পরিমাণ বাড়িয়ে নিতে পারেন৷ লবণ রক্তচাপ বাড়াতে সাহায্য করে। সময় পেলেই এক চিমটি লবণ মুখে দিন। এছাড়া ১/২ চা চামচ লবণ মিশিয়ে ১ গ্লাস পানি খেতে পারেন। এতে করে খুব সহজেই আপনার রক্তচাপ স্বাভাবিক হবে। নিম্ন রক্তচাপে যারা ভোগেন তারা দিনে দু'বার এভাবে খেতে পারেন অথবা স্যালাইন খেতে পারেন।

# মাথা ঘোরানোতে প্রায় অনেক কাজই পন্ড হতে পারে আর যা হতে পারে নিম্ন রক্তচাপের কারণে। সেজন্য মধু খান, মাথা ঘোরানোতে মধু তৎক্ষনাৎ কাজ দেয়। এক গ্লাস পানিতে দুই টেবিল চামচ মধু ও এক চিমটি লবণ মিশিয়ে খেতে পারেন। এতে করে খুব সহজেই আপনি নিম্ন রক্তচাপজনিত মাথা ঘোরানো থেকে মুক্তি পেতে পারেন।

# ব্লেন্ডারে আনার রস করে জুস বানিয়ে খেতে পারেন। আনার নিম্ন রক্তচাপের রোগীদের জন্য খুব উপকারী। আনার বেশ দামি ফল। তবুও যারা নিম্ন রক্তচাপের সমস্যায় ভুগছেন তারা সম্ভব হলে আনার কিনে খান। এটি নিম্ন রক্তচাপের ওষুধ হিসেবে কাজ করে থাকে।

# প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। অনেক সময় অল্প পানি পানের জন্য নিম্ন রক্তচাপজনিত সমস্যা দেখা দিতে পারে৷ তাই বেশি পানি পান করুন। দিনে অন্তত ৮-১০ গ্লাস পানি খান। ফলের রসও খেতে পারেন, এটি বেশ উপকারী।

# নিম্ন রক্তচাপে তুলসি ওষুধের মতো কাজ করে থাকে। কয়েকটা তুলসি পাতা বেটে, ছেঁচে নিন। এরপর সামান্য মধু মিশিয়ে প্রতিদিন সকালে খেতে পারেন।

# প্রতিদিনকার খাদ্যতালিকায় পুষ্টি সমৃদ্ধ খাবার রাখুন। মাছ, মাংস, দুধ, ডিম এবং প্রচুর শাকসবজি খান। খাবারে ভাত, আলু, রুটি, চিনি ইত্যাদি কমিয়ে দিন। সারাদিন অল্প অল্প করে খেতে হবে, তাহলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে।

# মানসিক চাপ, হতাশা, অনিদ্রা থেকে হতে পারে নিম্ন রক্তচাপ। তাই যথাসম্ভব মানসিক চাপ এড়িয়ে চলুন। কাজের যত প্রেসারই থাক না কেন পর্যাপ্ত পরিমাণ বিশ্রাম নিন। রাত জেগে কাজ করার প্রয়োজন নেই। অন্তত ৭ ঘণ্টা ঘুমান। সাধারণ জীবনযাপনের অভ্যাস বদলান এবং খাবার তালিকা পরিবর্তন করুন। জরুরিভিত্তিতে চিকিৎসকের পরামর্শ নিন।

হামলার পরেও মৌলিক সেবা থেকে বঞ্চিত করেছে- ভিপি নুর রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী গুগল ম্যাপের সাহায্যে বাড়ি ফিরলো মেয়েটি নবম ওয়েজ বোর্ড নিয়ে আপিলের আদেশ মঙ্গলবার ধর্ষণের থেকে মুক্তি চাইতে গিয়ে ভাইয়ের কাছেও... রাজধানীতে ‘আল্লাহর সরকার’ ৪ জঙ্গি আটক ২০৫০-মধ্যে তলিয়ে যেতে পারে জাকার্তা মার্কিনকে চাপ অগ্রাহ্য করে জিব্রাল্টার ছাড়ল ইরানি ট্যাংকার কনস্টেবলের লক্ষ্যভ্রষ্ট গুলি এএসপির বাসায় স্বামীর লাশ দেখে মারা গেলেন স্ত্রীও পদ্মায় ফেরি-লঞ্চ সংর্ঘষ, অল্পের জন্য বেঁচে যান ৩ শতাধিক যাত্রী মেসিকে খুশি রাখতেই নেইমার ‘নাটক’ জেলা প্রশাসকের কাছে সততার পুরস্কার পেলেন অটোচালক সিরাজগঞ্জে কাপড় ব্যবসায়ীর স্ত্রী-কন্যা নিখোঁজ পেয়ারা পাড়তে গিয়ে স্কুলছাত্রীর করুণ মৃত্যু খুলনার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ ভারত পরমাণু যুদ্ধ বাধাতে পারে: ইমরান খান রাঙামাটিতে সন্ত্রাসীদের গুলিতে সেনা সদস্য নিহত এক মাসেই তিনবার বাড়লো সোনার দাম ছাত্রদলের নেতেৃত্বে আসতে মনোনয়নপত্র কিনলেন ১০৮ জন ‘অদৃশ্য খুঁটির’ জোরে ৪ লাখ টাকার গাছ ৮০ হাজার টাকায় বিক্রি সিপিডির ভবনে এডিস মশার লার্ভা, ২০ হাজার টাকা জরিমানা শোক দিবসের আলোচনা সভা করবেন ড. কামাল চামড়া শিল্পে আপাতত সমস্যা নেই: শিল্পমন্ত্রী শোক দিবসের অনুষ্ঠানে ছাত্রলীগের রক্তদান সোমবার রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী অতিরিক্ত ডিআইজি হলেন পুলিশের ২০ কর্মকর্তা এএসপির মেয়ের টেবিলের ওপর আঘাত হানলো কনস্টেবলের গুলি চামড়া বিক্রি বন্ধের সিদ্ধান্তে নেই আড়তদাররা দেশে এলো কলকাতায় নিহত ২ বাংলাদেশির মরদেহ