artk
বৃহস্পতিবার, অক্টোবার ১৭, ২০১৯ ৫:২১   |  ১,কার্তিক ১৪২৬
রোববার, জুলাই ২১, ২০১৯ ১০:১০

নিম্ন রক্তচাপকে স্বাভাবিক করুন খুব সহজে

স্বাস্থ্য ও পুষ্টি ডেস্ক
media
মাথা ঘোরানোতে প্রায় অনেক কাজই পন্ড হতে পারে আর যা হতে পারে নিম্ন রক্তচাপের কারণে। সেজন্য মধু খান, মাথা ঘোরানোতে মধু তৎক্ষনাৎ কাজ দেয়। এক গ্লাস পানিতে দুই টেবিল চামচ মধু ও এক চিমটি লবণ মিশিয়ে খেতে পারেন।

উচ্চ রক্তচাপের জন্য যেমন প্রতিনিয়ত মুখোমুখি হতে হয় নানা রকম সমস্যার, ঠিক তেমনি নিম্ন রক্তচাপও শরীরের জন্য ক্ষতিকর। নিম্ন রক্তচাপে যারা ভোগেন তারা নিজেদের জীবনটাকে নিজেদের মতো করে উপভোগ করতে পারেন না, বিভিন্ন সমস্যার কারণে। নিম্ন রক্তচাপের রোগীদের ক্ষেত্রে, সারাদিন ক্লান্তি অনুভব হয়, মাথা ব্যথা, মাথা ঘোরানো, বমি বমি ভাব, কাজে মনোযোগ না থাকা ছাড়াও আরো বিভিন্ন সমস্যা হতে পারে। সেজন্য জেনে নিন, নিম্ন রক্তচাপ স্বাভাবিক করার কিছু উপায়।

# খাবারে লবণের পরিমাণ বাড়ান। যারা নিম্ন রক্তচাপে ভুগছেন, তারা নিজেদের খাবারে লবণের পরিমাণ বাড়িয়ে নিতে পারেন৷ লবণ রক্তচাপ বাড়াতে সাহায্য করে। সময় পেলেই এক চিমটি লবণ মুখে দিন। এছাড়া ১/২ চা চামচ লবণ মিশিয়ে ১ গ্লাস পানি খেতে পারেন। এতে করে খুব সহজেই আপনার রক্তচাপ স্বাভাবিক হবে। নিম্ন রক্তচাপে যারা ভোগেন তারা দিনে দু'বার এভাবে খেতে পারেন অথবা স্যালাইন খেতে পারেন।

# মাথা ঘোরানোতে প্রায় অনেক কাজই পন্ড হতে পারে আর যা হতে পারে নিম্ন রক্তচাপের কারণে। সেজন্য মধু খান, মাথা ঘোরানোতে মধু তৎক্ষনাৎ কাজ দেয়। এক গ্লাস পানিতে দুই টেবিল চামচ মধু ও এক চিমটি লবণ মিশিয়ে খেতে পারেন। এতে করে খুব সহজেই আপনি নিম্ন রক্তচাপজনিত মাথা ঘোরানো থেকে মুক্তি পেতে পারেন।

# ব্লেন্ডারে আনার রস করে জুস বানিয়ে খেতে পারেন। আনার নিম্ন রক্তচাপের রোগীদের জন্য খুব উপকারী। আনার বেশ দামি ফল। তবুও যারা নিম্ন রক্তচাপের সমস্যায় ভুগছেন তারা সম্ভব হলে আনার কিনে খান। এটি নিম্ন রক্তচাপের ওষুধ হিসেবে কাজ করে থাকে।

# প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। অনেক সময় অল্প পানি পানের জন্য নিম্ন রক্তচাপজনিত সমস্যা দেখা দিতে পারে৷ তাই বেশি পানি পান করুন। দিনে অন্তত ৮-১০ গ্লাস পানি খান। ফলের রসও খেতে পারেন, এটি বেশ উপকারী।

# নিম্ন রক্তচাপে তুলসি ওষুধের মতো কাজ করে থাকে। কয়েকটা তুলসি পাতা বেটে, ছেঁচে নিন। এরপর সামান্য মধু মিশিয়ে প্রতিদিন সকালে খেতে পারেন।

# প্রতিদিনকার খাদ্যতালিকায় পুষ্টি সমৃদ্ধ খাবার রাখুন। মাছ, মাংস, দুধ, ডিম এবং প্রচুর শাকসবজি খান। খাবারে ভাত, আলু, রুটি, চিনি ইত্যাদি কমিয়ে দিন। সারাদিন অল্প অল্প করে খেতে হবে, তাহলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে।

# মানসিক চাপ, হতাশা, অনিদ্রা থেকে হতে পারে নিম্ন রক্তচাপ। তাই যথাসম্ভব মানসিক চাপ এড়িয়ে চলুন। কাজের যত প্রেসারই থাক না কেন পর্যাপ্ত পরিমাণ বিশ্রাম নিন। রাত জেগে কাজ করার প্রয়োজন নেই। অন্তত ৭ ঘণ্টা ঘুমান। সাধারণ জীবনযাপনের অভ্যাস বদলান এবং খাবার তালিকা পরিবর্তন করুন। জরুরিভিত্তিতে চিকিৎসকের পরামর্শ নিন।

১৭ বছর বয়সেই ডাবল সেঞ্চুরি! আ. লীগ নেতার নেতৃত্বে পূজা মণ্ডপে হামলা, প্রতিমা ভাংচুর বড় ভাইদের নির্দেশেই আবরারকে মুখে কাপড় দিয়ে মারা হয়: সাদাত ‘দেশের মানুষের উচিত হবে সরকারকে ঘাড় ধরে বের করে দেয়া’ ‘ইরানে সাইবার হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র’ বড়পুকুরিয়া দুর্নীতি: সাবেক এমডিসহ কারাগারে ৩ অর্থ আত্মসাত: স্বাস্থ্য অধিদপ্তরের ৯ কর্মকর্তা-কর্মচারীকে দুদকে তলব চাঁদ থেকে পারমাণবিক বোমা ফেলে পাকিস্তানকে ধ্বংস করবে ভারত! আবরার হত্যা মামলায় চার্জশিট পাওয়া মাত্র বিচারকাজ শুরু: আইনমন্ত্রী বিদ্যুৎখাতে বিনিয়োগ করবে সৌদির বিয়াদ গ্রুপ জামালপুর হাসপাতালের কম্পিউটার অপারেটর খোকন গ্রেফতার আবরার স্মরণে সোহরাওয়ার্দীতে সমাবেশ ডেকেছে ঐক্যফ্রন্ট নগ্ন দৃশ্যে আপত্তি নেই শ্রীদেবীকন্যার জাতীয় ক্রিকেট লিগে দ্বিতীয় রাউন্ড শুরু বৃহস্পতিবার এসিসি ইমার্জিং নারী এশিয়া কাপের দল ঘোষণা বাংলাদেশের বিবিসির ১০০ নারীর তালিকায় রোহিঙ্গা ক্রিকেটার জেসমিন বিদ্যালয়ের গণ্ডি না পেরিয়েও বিজ্ঞানী বাবরি মসজিদ মামলার শুনানি শেষ, হট্টগোলের পর রায় স্থগিত পুঁজিবাজারের সূচকে পতন ভারত টেস্টে তাসকিনকে পেতে শেষ পর্যন্ত অপেক্ষা এবার আমরণ অনশনের হুমকি নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের খাগড়াছড়িতেও দুর্নীতিবিরোধী অভিযান চালানো হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইমরান খানের সাথে সৌরভকে তুলনা করলেন শোয়েব আখতার দুর্ঘটনা এড়াতে চালক-পথচারী সবাইকে সতর্ক থাকতে হবে: প্রধানমন্ত্রী ১০০ বলের ক্রিকেট ড্রাফটে বাংলাদেশের ১১ জন বিশেষ প্রয়োজন ছাড়া শিল্পী সমিতিতে প্রবেশ নিষেধ চট্টগ্রাম মেডিকেলের ডাক্তার-নার্সদের নোবেল দেয়া উচিত: মেয়র নাছির পীরগঞ্জে পুলিশ-গ্রামবাসী সংঘর্ষ, গুলিবিদ্ধ ১৫ গোপালগঞ্জ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৭ কর্মকর্তার পদত্যাগ ন্যাম সম্মেলনে যোগ দিতে বুধবার আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী