artk
রোববার, জুলাই ২১, ২০১৯ ১০:১০

নিম্ন রক্তচাপকে স্বাভাবিক করুন খুব সহজে

স্বাস্থ্য ও পুষ্টি ডেস্ক
media
মাথা ঘোরানোতে প্রায় অনেক কাজই পন্ড হতে পারে আর যা হতে পারে নিম্ন রক্তচাপের কারণে। সেজন্য মধু খান, মাথা ঘোরানোতে মধু তৎক্ষনাৎ কাজ দেয়। এক গ্লাস পানিতে দুই টেবিল চামচ মধু ও এক চিমটি লবণ মিশিয়ে খেতে পারেন।

উচ্চ রক্তচাপের জন্য যেমন প্রতিনিয়ত মুখোমুখি হতে হয় নানা রকম সমস্যার, ঠিক তেমনি নিম্ন রক্তচাপও শরীরের জন্য ক্ষতিকর। নিম্ন রক্তচাপে যারা ভোগেন তারা নিজেদের জীবনটাকে নিজেদের মতো করে উপভোগ করতে পারেন না, বিভিন্ন সমস্যার কারণে। নিম্ন রক্তচাপের রোগীদের ক্ষেত্রে, সারাদিন ক্লান্তি অনুভব হয়, মাথা ব্যথা, মাথা ঘোরানো, বমি বমি ভাব, কাজে মনোযোগ না থাকা ছাড়াও আরো বিভিন্ন সমস্যা হতে পারে। সেজন্য জেনে নিন, নিম্ন রক্তচাপ স্বাভাবিক করার কিছু উপায়।

# খাবারে লবণের পরিমাণ বাড়ান। যারা নিম্ন রক্তচাপে ভুগছেন, তারা নিজেদের খাবারে লবণের পরিমাণ বাড়িয়ে নিতে পারেন৷ লবণ রক্তচাপ বাড়াতে সাহায্য করে। সময় পেলেই এক চিমটি লবণ মুখে দিন। এছাড়া ১/২ চা চামচ লবণ মিশিয়ে ১ গ্লাস পানি খেতে পারেন। এতে করে খুব সহজেই আপনার রক্তচাপ স্বাভাবিক হবে। নিম্ন রক্তচাপে যারা ভোগেন তারা দিনে দু'বার এভাবে খেতে পারেন অথবা স্যালাইন খেতে পারেন।

# মাথা ঘোরানোতে প্রায় অনেক কাজই পন্ড হতে পারে আর যা হতে পারে নিম্ন রক্তচাপের কারণে। সেজন্য মধু খান, মাথা ঘোরানোতে মধু তৎক্ষনাৎ কাজ দেয়। এক গ্লাস পানিতে দুই টেবিল চামচ মধু ও এক চিমটি লবণ মিশিয়ে খেতে পারেন। এতে করে খুব সহজেই আপনি নিম্ন রক্তচাপজনিত মাথা ঘোরানো থেকে মুক্তি পেতে পারেন।

# ব্লেন্ডারে আনার রস করে জুস বানিয়ে খেতে পারেন। আনার নিম্ন রক্তচাপের রোগীদের জন্য খুব উপকারী। আনার বেশ দামি ফল। তবুও যারা নিম্ন রক্তচাপের সমস্যায় ভুগছেন তারা সম্ভব হলে আনার কিনে খান। এটি নিম্ন রক্তচাপের ওষুধ হিসেবে কাজ করে থাকে।

# প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। অনেক সময় অল্প পানি পানের জন্য নিম্ন রক্তচাপজনিত সমস্যা দেখা দিতে পারে৷ তাই বেশি পানি পান করুন। দিনে অন্তত ৮-১০ গ্লাস পানি খান। ফলের রসও খেতে পারেন, এটি বেশ উপকারী।

# নিম্ন রক্তচাপে তুলসি ওষুধের মতো কাজ করে থাকে। কয়েকটা তুলসি পাতা বেটে, ছেঁচে নিন। এরপর সামান্য মধু মিশিয়ে প্রতিদিন সকালে খেতে পারেন।

# প্রতিদিনকার খাদ্যতালিকায় পুষ্টি সমৃদ্ধ খাবার রাখুন। মাছ, মাংস, দুধ, ডিম এবং প্রচুর শাকসবজি খান। খাবারে ভাত, আলু, রুটি, চিনি ইত্যাদি কমিয়ে দিন। সারাদিন অল্প অল্প করে খেতে হবে, তাহলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে।

# মানসিক চাপ, হতাশা, অনিদ্রা থেকে হতে পারে নিম্ন রক্তচাপ। তাই যথাসম্ভব মানসিক চাপ এড়িয়ে চলুন। কাজের যত প্রেসারই থাক না কেন পর্যাপ্ত পরিমাণ বিশ্রাম নিন। রাত জেগে কাজ করার প্রয়োজন নেই। অন্তত ৭ ঘণ্টা ঘুমান। সাধারণ জীবনযাপনের অভ্যাস বদলান এবং খাবার তালিকা পরিবর্তন করুন। জরুরিভিত্তিতে চিকিৎসকের পরামর্শ নিন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা