artk
সোমবার, আগষ্ট ১৯, ২০১৯ ৩:০৫   |  ৪,ভাদ্র ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

রোববার, জুলাই ২১, ২০১৯ ৯:৩৬

সুষ্ঠু নির্বাচনের দাবিতে মস্কোতে হাজারো নাগরিকের বিক্ষোভ

media

রাশিয়ার রাজধানী মস্কোতে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে ২০ হাজারের বেশি মানুষ বিক্ষোভ প্রদর্শন করতে জড়ো হয়।

সেপ্টেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে বিরোধী প্রার্থীরা যেন অংশগ্রহণ করতে পারে, সেই দাবিতে হয় এই বিক্ষোভ।

নির্বাচনে অংশগ্রহণ করার সক্ষমতা অর্জন করতে অন্তত ৫০০০ মানুষের স্বাক্ষর জড়ো করতে হয়, যা বিরোধী প্রার্থীরাই জোগাড় করেছে।

সবচেয়ে প্রভাবশালী বিরোধী নেতা অ্যালেক্স নাভালনিসহ অন্যান্য বিরোধী দলীয় নেতারাও সমর্থকদের সাথে বিক্ষোভে যোগ দেন। বিবিসি।

বিরোধী দলের অন্তত ৩০ জন প্রার্থীকে নির্বাচনে অংশ নিতে দেয়া হচ্ছে না।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রশাসনের কাছে আন্দোলনকারীরা অভিযোগ করেছেন যে, প্রশাসনবিরোধী নেতাদের পক্ষে জড়ো করা সমর্থকদের স্বাক্ষর, যে পদ্ধতিতে যাচাই করে বাতিল ঘোষণা করা হয়েছে- তা ভুল।

বিক্ষোভ সমাবেশে নাভালনি বলেন, “আমরা তাদের দেখিয়ে দেবো যে এটি একটি বিপজ্জনক খেলা। আমরা আমাদের প্রার্থীদের জন্য লড়াই করবো।”

তিনি দৃঢ়ভাবে বলেন যে প্রার্থীদের নির্বাচনের জন্য রেজিস্টার না করা হলে আগামী সপ্তাহে এর চেয়ে বড় পরিসরে বিক্ষোভ আয়োজন করা হবে।

এরই মধ্যে লিউবিয়ভ সোবোল নামের এক নারী প্রার্থী নির্বাচনে মনোনয়নের আবেদন বাতিল হওয়ার প্রতিবাদে গত এক সপ্তাহ ধরে অনশন কর্মসূচি পালন করছেন।

ফেসবুকে বিক্ষোভের আয়োজকরা জানিয়েছে যে তারা ‘দুর্বৃত্ত, জালিয়াত, প্রতারক এবং চোর মুক্ত’ রাশিয়ার জন্য বিক্ষোভ করছে।

যদিও এই বিক্ষোভ র‍্যালি আয়োজনের জন্য স্থানীয় প্রশাসনই অনুমতি দেয়।

স্বতন্ত্র প্রার্থীদের নির্বাচনে অংশ নিতে দেয়ার দাবিতে হওয়া এক বিক্ষোভ র‍্যালি থেকে বেশ কয়েকজন বিক্ষোভকারীকে গত সপ্তাহে গ্রেপ্তার করে পুলিশ।

রাশিয়ায় ব্যাপকহারে দুর্নীতি বৃদ্ধি এবং জীবনযাত্রার মান নামতে থাকার কারণে সরকারের বিরুদ্ধে সাধারণ মানুষের ক্ষোভ বেড়েছে; এসব কারণে প্রেসিডেন্ট পুতিনের প্রতি মানুষের সমর্থনও কিছুটা কমেছে বলে ধারণা করা হচ্ছে।

হামলার পরেও মৌলিক সেবা থেকে বঞ্চিত করেছে- ভিপি নুর রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী গুগল ম্যাপের সাহায্যে বাড়ি ফিরলো মেয়েটি নবম ওয়েজ বোর্ড নিয়ে আপিলের আদেশ মঙ্গলবার ধর্ষণের থেকে মুক্তি চাইতে গিয়ে ভাইয়ের কাছেও... রাজধানীতে ‘আল্লাহর সরকার’ ৪ জঙ্গি আটক ২০৫০-মধ্যে তলিয়ে যেতে পারে জাকার্তা মার্কিনকে চাপ অগ্রাহ্য করে জিব্রাল্টার ছাড়ল ইরানি ট্যাংকার কনস্টেবলের লক্ষ্যভ্রষ্ট গুলি এএসপির বাসায় স্বামীর লাশ দেখে মারা গেলেন স্ত্রীও পদ্মায় ফেরি-লঞ্চ সংর্ঘষ, অল্পের জন্য বেঁচে যান ৩ শতাধিক যাত্রী মেসিকে খুশি রাখতেই নেইমার ‘নাটক’ জেলা প্রশাসকের কাছে সততার পুরস্কার পেলেন অটোচালক সিরাজগঞ্জে কাপড় ব্যবসায়ীর স্ত্রী-কন্যা নিখোঁজ পেয়ারা পাড়তে গিয়ে স্কুলছাত্রীর করুণ মৃত্যু খুলনার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ ভারত পরমাণু যুদ্ধ বাধাতে পারে: ইমরান খান রাঙামাটিতে সন্ত্রাসীদের গুলিতে সেনা সদস্য নিহত এক মাসেই তিনবার বাড়লো সোনার দাম ছাত্রদলের নেতেৃত্বে আসতে মনোনয়নপত্র কিনলেন ১০৮ জন ‘অদৃশ্য খুঁটির’ জোরে ৪ লাখ টাকার গাছ ৮০ হাজার টাকায় বিক্রি সিপিডির ভবনে এডিস মশার লার্ভা, ২০ হাজার টাকা জরিমানা শোক দিবসের আলোচনা সভা করবেন ড. কামাল চামড়া শিল্পে আপাতত সমস্যা নেই: শিল্পমন্ত্রী শোক দিবসের অনুষ্ঠানে ছাত্রলীগের রক্তদান সোমবার রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী অতিরিক্ত ডিআইজি হলেন পুলিশের ২০ কর্মকর্তা এএসপির মেয়ের টেবিলের ওপর আঘাত হানলো কনস্টেবলের গুলি চামড়া বিক্রি বন্ধের সিদ্ধান্তে নেই আড়তদাররা দেশে এলো কলকাতায় নিহত ২ বাংলাদেশির মরদেহ