artk

আন্তর্জাতিক ডেস্ক

শনিবার, জুলাই ২০, ২০১৯ ১০:৩৪

ট্রাম্পের দাবি নাকচ, এই সেই ইরানি ড্রোন!

media

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি ইঙ্গিত দিয়েছে, বৃহস্পতিবার পারস্য উপসাগরের হরমুজ প্রণালীতে মোহাজের-৪ ড্রোন দিয়ে মার্কিন বিমানবাহী যুদ্ধজাহাজ ইউএসএস ব্ক্সারের গতিবিধি ভিডিও করা হয়েছে।

শুক্রবার আইআরজিসি ড্রোন থেকে পাঠানো বিভিন্ন ছবি ও ভিডিও প্রকাশ করেছে। এসব ছবি ও ভিডিওর মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ড্রোন ভূপাতিত করার দাবি মিথ্যা প্রমাণ করেছে আইআরজিসি। 

ট্রাম্প জানিয়েছিলেন, বৃহস্পতিবার গ্রিনিচ মান সময় ৫টা ৩০ মিনিটে মার্কিন জাহাজ থেকে ড্রোনটিকে ভূপাতিত করা হয়। কিন্তু ড্রোনের পাঠানো ভিডিও থেকে দেখা যায়, ট্রাম্পের উল্লেখিত সময়ের পরেও মোহাজের-৪ ড্রোন থেকে ছবি ও ভিডিও এসেছে। আইআরজিসি বলছে, ড্রোনটি মিশন শেষ করে নিরাপদেই ঘাঁটিতে ফিরে আসে।

মোহাজের-৪ ড্রোন গোয়েন্দাগিরির লাইভ ছবি ও ভিডিও পাঠানোর জন্য তৈরি করা হয়েছে। এটি ঘণ্টায় সর্বোচ্চ ২০০ কিলোমিটার বেগে চলতে পারে এবং ১৫০ কিলোমিটার দূর থেকে লক্ষ্যবস্তুকে শণাক্ত করতে পারে।    

মোহাজের-৪ ড্রোন একটানা সাতঘণ্টা অপারেটরের নির্দেশনা মোতাবেক অথবা পূর্ব নির্ধারিত ফ্লাইট পথে অভিযান চালাতে পারে। মোহাজের-৪ ড্রোন এমনভাবে তৈরি যা শত্রুর রাডার অথবা বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সহজে একে শণাক্ত করতে পারে না। ইরান এ পর্যন্ত মোহাজের-৪ ড্রোনের কয়েকটি সংস্করণ তৈরি করেছে এবং এর সর্বশেষ সংস্করণ হচ্ছে মোহাজের-৬।

মোহাজের পরিবারের ড্রোন সর্বপ্রথম তৈরি করা হয় ১৯৮০ থেকে ১৯৮৮ সালের ইরাক-ইরান যুদ্ধের সময়। এ সময় ইরান গোয়েন্দা তথ্যের জন্য মোহাজের-১ ড্রোন মোতায়েন করে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা