artk
সোমবার, আগষ্ট ১৯, ২০১৯ ২:৫৯   |  ৪,ভাদ্র ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

শনিবার, জুলাই ২০, ২০১৯ ১০:৩৪

ট্রাম্পের দাবি নাকচ, এই সেই ইরানি ড্রোন!

media

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি ইঙ্গিত দিয়েছে, বৃহস্পতিবার পারস্য উপসাগরের হরমুজ প্রণালীতে মোহাজের-৪ ড্রোন দিয়ে মার্কিন বিমানবাহী যুদ্ধজাহাজ ইউএসএস ব্ক্সারের গতিবিধি ভিডিও করা হয়েছে।

শুক্রবার আইআরজিসি ড্রোন থেকে পাঠানো বিভিন্ন ছবি ও ভিডিও প্রকাশ করেছে। এসব ছবি ও ভিডিওর মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ড্রোন ভূপাতিত করার দাবি মিথ্যা প্রমাণ করেছে আইআরজিসি। 

ট্রাম্প জানিয়েছিলেন, বৃহস্পতিবার গ্রিনিচ মান সময় ৫টা ৩০ মিনিটে মার্কিন জাহাজ থেকে ড্রোনটিকে ভূপাতিত করা হয়। কিন্তু ড্রোনের পাঠানো ভিডিও থেকে দেখা যায়, ট্রাম্পের উল্লেখিত সময়ের পরেও মোহাজের-৪ ড্রোন থেকে ছবি ও ভিডিও এসেছে। আইআরজিসি বলছে, ড্রোনটি মিশন শেষ করে নিরাপদেই ঘাঁটিতে ফিরে আসে।

মোহাজের-৪ ড্রোন গোয়েন্দাগিরির লাইভ ছবি ও ভিডিও পাঠানোর জন্য তৈরি করা হয়েছে। এটি ঘণ্টায় সর্বোচ্চ ২০০ কিলোমিটার বেগে চলতে পারে এবং ১৫০ কিলোমিটার দূর থেকে লক্ষ্যবস্তুকে শণাক্ত করতে পারে।    

মোহাজের-৪ ড্রোন একটানা সাতঘণ্টা অপারেটরের নির্দেশনা মোতাবেক অথবা পূর্ব নির্ধারিত ফ্লাইট পথে অভিযান চালাতে পারে। মোহাজের-৪ ড্রোন এমনভাবে তৈরি যা শত্রুর রাডার অথবা বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সহজে একে শণাক্ত করতে পারে না। ইরান এ পর্যন্ত মোহাজের-৪ ড্রোনের কয়েকটি সংস্করণ তৈরি করেছে এবং এর সর্বশেষ সংস্করণ হচ্ছে মোহাজের-৬।

মোহাজের পরিবারের ড্রোন সর্বপ্রথম তৈরি করা হয় ১৯৮০ থেকে ১৯৮৮ সালের ইরাক-ইরান যুদ্ধের সময়। এ সময় ইরান গোয়েন্দা তথ্যের জন্য মোহাজের-১ ড্রোন মোতায়েন করে।

হামলার পরেও মৌলিক সেবা থেকে বঞ্চিত করেছে- ভিপি নুর রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী গুগল ম্যাপের সাহায্যে বাড়ি ফিরলো মেয়েটি নবম ওয়েজ বোর্ড নিয়ে আপিলের আদেশ মঙ্গলবার ধর্ষণের থেকে মুক্তি চাইতে গিয়ে ভাইয়ের কাছেও... রাজধানীতে ‘আল্লাহর সরকার’ ৪ জঙ্গি আটক ২০৫০-মধ্যে তলিয়ে যেতে পারে জাকার্তা মার্কিনকে চাপ অগ্রাহ্য করে জিব্রাল্টার ছাড়ল ইরানি ট্যাংকার কনস্টেবলের লক্ষ্যভ্রষ্ট গুলি এএসপির বাসায় স্বামীর লাশ দেখে মারা গেলেন স্ত্রীও পদ্মায় ফেরি-লঞ্চ সংর্ঘষ, অল্পের জন্য বেঁচে যান ৩ শতাধিক যাত্রী মেসিকে খুশি রাখতেই নেইমার ‘নাটক’ জেলা প্রশাসকের কাছে সততার পুরস্কার পেলেন অটোচালক সিরাজগঞ্জে কাপড় ব্যবসায়ীর স্ত্রী-কন্যা নিখোঁজ পেয়ারা পাড়তে গিয়ে স্কুলছাত্রীর করুণ মৃত্যু খুলনার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ ভারত পরমাণু যুদ্ধ বাধাতে পারে: ইমরান খান রাঙামাটিতে সন্ত্রাসীদের গুলিতে সেনা সদস্য নিহত এক মাসেই তিনবার বাড়লো সোনার দাম ছাত্রদলের নেতেৃত্বে আসতে মনোনয়নপত্র কিনলেন ১০৮ জন ‘অদৃশ্য খুঁটির’ জোরে ৪ লাখ টাকার গাছ ৮০ হাজার টাকায় বিক্রি সিপিডির ভবনে এডিস মশার লার্ভা, ২০ হাজার টাকা জরিমানা শোক দিবসের আলোচনা সভা করবেন ড. কামাল চামড়া শিল্পে আপাতত সমস্যা নেই: শিল্পমন্ত্রী শোক দিবসের অনুষ্ঠানে ছাত্রলীগের রক্তদান সোমবার রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী অতিরিক্ত ডিআইজি হলেন পুলিশের ২০ কর্মকর্তা এএসপির মেয়ের টেবিলের ওপর আঘাত হানলো কনস্টেবলের গুলি চামড়া বিক্রি বন্ধের সিদ্ধান্তে নেই আড়তদাররা দেশে এলো কলকাতায় নিহত ২ বাংলাদেশির মরদেহ