artk

জামালপুর সংবাদদাতা

শনিবার, জুলাই ২০, ২০১৯ ১০:২৫

জামালপুরে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত

media

ফাইল ফটো

পানি কিছুটা কমলেও বাড়ছে জনদুর্ভোগ। এ অঞ্চলের ১২ লাখ ৮০ হাজার মানুষ বন্যায় আক্রান্ত হয়েছে। বন্যার পানি প্রবেশ করায় সাত উপজেলায় ৬৯৪টি প্রাথমিক বিদ্যালয়, ১৬০টি উচ্চ বিদ্যালয়, ৮০টি মাদরাসা ও ৪১টি কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে।

জামালপুরে বন্যা পরিস্থিতি এখনও অপরিবর্তিত রয়েছে। উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও অতি বৃষ্টির কারণে জেলার সাতটি উপজেলায় ৬১টি ইউনিয়ন ও সাতটি পৌরসভা প্লাবিত হয়েছে। গত ২৪ ঘণ্টায় বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে যমুনার পানি ২৬ সেন্টিমিটার হ্রাস পেয়ে বিপদসীমার ১২৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। (২০ জুলাই) জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নিবার্হী প্রকৌশলী নবকুমার চৌধুরী এসব তথ্য জানান।

পানি কিছুটা কমলেও বাড়ছে জনদুর্ভোগ। এ অঞ্চলের ১২ লাখ ৮০ হাজার মানুষ বন্যায় আক্রান্ত হয়েছে। বন্যার পানি প্রবেশ করায় সাত উপজেলায় ৬৯৪টি প্রাথমিক বিদ্যালয়, ১৬০টি উচ্চ বিদ্যালয়, ৮০টি মাদরাসা ও ৪১টি কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কার্যালয় সূত্রে জানা যায়, দুর্গতদের জন্য ৬০টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে দশ হাজার আটশ’ ৪০টি পরিবার আশ্রয় নিয়েছে।

এদিকে, জামালপুরের ইসলামপুর ও দেওয়ানগঞ্জে বন্যার্তদের প্রধানমন্ত্রীর বিশেষ উপহার হিসেবে প্রতিটি পরিবারকে ১০ কেজি করে চাল, এক কেজি মসুরের ডাল, এক কেজি চিনি, দুই কেজি চিড়া, এক লিটার সয়াবিন তেল ও ৫০০ গ্রাম নুডুলস দেওয়া হয়েছে। এসব ত্রাণ ইসলামপুর এক হাজার ৩০০ এবং দেওয়ানগঞ্জের এক হাজার ৬০০ পরিবারের মাঝে বিতরণ করা হয়েছে।

এদিকে, জামালপুরের রেলওয়ে স্টেশন মাস্টার মো. শাহাবুদ্দিন বলেন, ‘বন্যার পানিতে রেলপথ প্লাবিত হওয়ায় জামালপুর-দেওয়ানগঞ্জ এবং জামালপুর-বঙ্গবন্ধু সেতু পূর্ব পর্যন্ত রেলপথে আন্তঃনগর ট্রেনসহ সব ট্রেন চলাচল এখনও বন্ধ রয়েছে।’

বন্যার পানিতে ডুবে এ পর্যন্ত ছয়জনের মৃত্যু হয়েছে। দেওয়ানগঞ্জে তিনজন, ইসলামপুরে একজন এবং জামালপুর সদরে দুইজন মারা গেছে।

জেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, বন্যার পানিতে এ পর্যন্ত ২৪ হাজার ২শ’ ৭ হেক্টর জমির ফসল প্লাবিত হয়েছে। 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা