artk
সোমবার, আগষ্ট ১৯, ২০১৯ ২:৫৭   |  ৪,ভাদ্র ১৪২৬
শনিবার, জুলাই ২০, ২০১৯ ৮:৩১

দিল্লির ৩ বারের মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত মারা গেছেন

স্টাফ রিপোর্টার
media

ভারতের দিল্লিতে সবচেয়ে বেশি সময় ধরে মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা শীলা দীক্ষিত মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮১ বছর। বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন তিনি।

ভারতের দিল্লিতে সবচেয়ে বেশি সময় ধরে মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা শীলা দীক্ষিত মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮১ বছর। বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন তিনি।

শনিবার ভারতের সময় ৩টা ৫৫ মিনিট নাগাদ দিল্লির একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় শীলা দীক্ষিতের। তার পরিবারের সদস্যরা মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

হাসপাতালের চিকিৎসক অশোক শেঠ জানিয়েছেন, বিকেল সোয়া ৩টার দিকে শীলা দীক্ষিতের কার্ডিয়াক অ্যারেস্ট হয়। তারপর তাকে ভেন্টিলেশনে রাখা হয়। ৩টা ৫৫ মিনিট নাগাদ মারা যান তিনি।

শীলা দীক্ষিতের মৃত্যুতে ভারতের জাতীয় কংগ্রেস শোক জানিয়ে টুইট করেছে, আমরা শীলা দীক্ষিতের প্রয়াণে মর্মাহত।

শীলা দীক্ষিতের মৃত্যুতে শোক জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় লেখেন, দিল্লির উন্নয়নে অসাধারণ কাজ করেছিলেন তিনি।

দিল্লির বর্তমান মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল টুইট বার্তায় বলেন, শীলা দীক্ষিতের মৃত্যু দিল্লির পক্ষে বড় ক্ষতি। তার অবদান দিল্লি ভুলবে না।

ভারতের রাজধানী দিল্লির সবচেয়ে বেশি সময়ের মুখ্যমন্ত্রী ছিলেন শীলা দীক্ষিত। ১৯৯৮, ২০০৩ ও ২০০৮ সালে পরপর তিনবার দিল্লির মুখ্যমন্ত্রী হন শীলা দীক্ষিত। ১৯৯৮ সালে প্রথমবার দিল্লির মুখ্যমন্ত্রী হন শীলা দীক্ষিত। ১৫ বছর দিল্লির মুখ্যমন্ত্রীর পদে থেকে দিল্লির দীর্ঘকালীন মুখ্যমত্রী থাকার রেকর্ড এখন পর্যন্ত তার। ২০১৩ সালে দিল্লির বিধানসভা নির্বাচনে আম আদমি পার্টির কাছে হেরে যাওয়ার পর শীলার আসন চলে যায় আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়ালের দখলে।

চলতি বছরের জানুয়ারি মাসে দিল্লি কংগ্রেসের সভানেত্রী হয়েছিলেন শীলা দীক্ষিত। এবারের লোকসভা নির্বাচনে শীলার নেতৃত্বেই দিল্লিতে লড়াই করে কংগ্রেস। শীলা দীক্ষিত ২০০৪ সালে কেরলের রাজ্যপাল হলেও মাত্র ছয় মাসের মাথায় পদত্যাগ করেন তিনি।

শীলা দীক্ষিতের জন্ম ১৯৩৮ সালের ৩১ মার্চ পাঞ্জাবের কাপুরথালায় খত্রি পরিবারে। দিল্লির কনভেন্ট অব জিজাস অ্যান্ড মেরি স্কুল থেকে পড়াশোনা শেষ করে দিল্লি বিশ্ববিদ্যালয়ের মিরান্ডা হাউস থেকে ইতিহাসে স্নাতকোত্তর পাস করেন তিনি। ভারতের প্রয়াত ইন্দিরা গান্ধী সরকারের কেন্দ্রীয় মন্ত্রীসভার সাবেক মন্ত্রী তথা পশ্চিমবঙ্গের সাবেক রাজ্যপাল উমাশংকর দীক্ষিতের ছেলে বিনোদ দীক্ষিতকে বিয়ে করেন তিনি। বিয়ের পর শ্বশুরবাড়ির আদর্শে উদ্বুদ্ধ হয়ে তার উৎসাহেই রাজনীতিতে পা রাখেন শীলা।

রাজনীতিতে পা রাখার পর ১৯৮৪ ও ১৯৮৯ সালে কনৈজ থেকে সাংসদ হন শীলা দীক্ষিত। ১৯৮৬ ও ১৯৮৯ সাল পর্যন্ত প্রথমে সাংসদ বিষয়ক এবং পরে প্রধানমন্ত্রীর দপ্তরের প্রতিমন্ত্রী হয়েছিলেন তিনি। শীলা দীক্ষিতের মুখ্যমন্ত্রিত্বের আমলেই দিল্লিতে রাস্তার সম্প্রসারণ, উড়ালপুলের মতো একাধিক উন্নয়নের কাজ সম্পন্ন হয়। ২০১০ সালে কমনওয়েলথ গেমসের অন্যতম উদ্যোক্তা ছিলেন শীলা দীক্ষিত।

হামলার পরেও মৌলিক সেবা থেকে বঞ্চিত করেছে- ভিপি নুর রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী গুগল ম্যাপের সাহায্যে বাড়ি ফিরলো মেয়েটি নবম ওয়েজ বোর্ড নিয়ে আপিলের আদেশ মঙ্গলবার ধর্ষণের থেকে মুক্তি চাইতে গিয়ে ভাইয়ের কাছেও... রাজধানীতে ‘আল্লাহর সরকার’ ৪ জঙ্গি আটক ২০৫০-মধ্যে তলিয়ে যেতে পারে জাকার্তা মার্কিনকে চাপ অগ্রাহ্য করে জিব্রাল্টার ছাড়ল ইরানি ট্যাংকার কনস্টেবলের লক্ষ্যভ্রষ্ট গুলি এএসপির বাসায় স্বামীর লাশ দেখে মারা গেলেন স্ত্রীও পদ্মায় ফেরি-লঞ্চ সংর্ঘষ, অল্পের জন্য বেঁচে যান ৩ শতাধিক যাত্রী মেসিকে খুশি রাখতেই নেইমার ‘নাটক’ জেলা প্রশাসকের কাছে সততার পুরস্কার পেলেন অটোচালক সিরাজগঞ্জে কাপড় ব্যবসায়ীর স্ত্রী-কন্যা নিখোঁজ পেয়ারা পাড়তে গিয়ে স্কুলছাত্রীর করুণ মৃত্যু খুলনার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ ভারত পরমাণু যুদ্ধ বাধাতে পারে: ইমরান খান রাঙামাটিতে সন্ত্রাসীদের গুলিতে সেনা সদস্য নিহত এক মাসেই তিনবার বাড়লো সোনার দাম ছাত্রদলের নেতেৃত্বে আসতে মনোনয়নপত্র কিনলেন ১০৮ জন ‘অদৃশ্য খুঁটির’ জোরে ৪ লাখ টাকার গাছ ৮০ হাজার টাকায় বিক্রি সিপিডির ভবনে এডিস মশার লার্ভা, ২০ হাজার টাকা জরিমানা শোক দিবসের আলোচনা সভা করবেন ড. কামাল চামড়া শিল্পে আপাতত সমস্যা নেই: শিল্পমন্ত্রী শোক দিবসের অনুষ্ঠানে ছাত্রলীগের রক্তদান সোমবার রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী অতিরিক্ত ডিআইজি হলেন পুলিশের ২০ কর্মকর্তা এএসপির মেয়ের টেবিলের ওপর আঘাত হানলো কনস্টেবলের গুলি চামড়া বিক্রি বন্ধের সিদ্ধান্তে নেই আড়তদাররা দেশে এলো কলকাতায় নিহত ২ বাংলাদেশির মরদেহ