artk
রোববার, আগষ্ট ১৮, ২০১৯ ৪:২২   |  ৩,ভাদ্র ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

শনিবার, জুলাই ২০, ২০১৯ ২:২৭

শ্রীলঙ্কা সিরিজ চ্যালেঞ্জ হবে: তামিম

media

শুক্রবার রাতে মিরপুরে অনুশীলনে চোট পাওয়ার ফলে শ্রীলঙ্কা সফর থেকে ছিটকে পড়েছেন নিয়মিত বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার। তার পরিবর্তে শ্রীলঙ্কায় তিন ম্যাচ ওয়ানডে সিরিজে বাংলাদেশ দলের অধিনায়কত্ব করবেন ড্যাশিং ওপেনার অভিজ্ঞ তামিম ইকবাল।

মাশরাফি ছাড়াও শ্রীলঙ্কার বিপক্ষে গুরুত্বপূর্ণ এই সিরিজে নেই সাকিব, লিটন দাস, মোহাম্মদ সাইফউদ্দিন। দুই সিনিয়র ক্রিকেটার না থাকায় শ্রীলঙ্কা সফরে যাওয়া অনেক বড় চ্যালেঞ্জ বলেই মনে করেন তামিম। হুট করে অধিনায়কত্বের চ্যালেঞ্জ নিয়ে লঙ্কা সফরে যাচ্ছেন তামিম। 

শনিবার দুপুরে ঢাকা বিমানবন্দর ছাড়ার আগে সাংবাদিকদের নতুন চ্যালেঞ্জের ব্যাপারটা জানালেন তিনি। 

দলের অধিনায়কত্বের বিষয়ে জানতে চাইলে তামিম বলেন, “দেখেন, কে অধিনায়ক হবে বা না হবে এই সিদ্ধান্তটা সাধারণত বোর্ড থেকে আসে। আমার কাছে মনে হয় যে, এই সিরিজটা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের যে দল আছে, এই দলেরও প্রমাণ করার অনেক কিছু আছে। যদিও আমাদের প্রথম সারির অনেক খেলোয়াড় চোটের কারণে এই সফরে যাচ্ছেন না।”

লঙ্কানদের বিপক্ষে সিরিজের গুরুত্ব নিয়ে তিনি আরও বলেন, “আমার কাছে মনে হয়, এই সিরিজটা আমাদের জন্য অত্যন্ত চ্যালেঞ্জের। ওদের (শ্রীলঙ্কা) হোম কন্ডিশনে খেলা অত্যন্ত কঠিন। তবে আমরা আগের সিরিজগুলোতে ভালো করেছি।”

অধিনায়ক মাশরাফি ছাড়াও চোটে পড়েছেন অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। এছাড়া বিশ্বকাপে ব্যাট ও বল হাতে আলো ছড়ানো বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবও ব্যক্তিগত কারণে শ্রীলঙ্কা সফরে যাচ্ছেন না। দলের সেরা পারফর্মারদের অভাব দলকে ভোগাবে কিনা- এমন প্রশ্নে তামিম বলেন, “চোট এমন একটা জিনিস, যা আমাদের নিয়ন্ত্রণের মধ্যে নাই। আমি নিশ্চিত, স্কোয়াডে যারা আছে, তারা সবাই যোগ্য খেলোয়াড়। আমি নিশ্চিত, যারা সুবিধা পাবে তারা যদি ভালো করে তবে আমরা অনেক কিছু অর্জন করতে পারব।”

সদ্য সমাপ্ত বিশ্বকাপে তামিম সেভাবে জ্বলে উঠতে পারেননি। তবে বিশ্বকাপের সেই দুঃসময় নিয়ে ভাবছেন না তামিম। ব্যর্থতা ঝেড়ে আরেকটি বড় চ্যালেঞ্জ নিয়ে সামনের দিকেই তাকাচ্ছেন দলের এই নতুন অধিনায়ক। নিজের পারফরম্যান্স নিয়ে বলেন, “বিশ্বকাপে খেলার যে ধরনের আমি আশা করেছিলাম, সত্যি কথা বলতে তা হয়নি। আমার নিজের যা মান তা আমি মেইনটেইন করে খেলতে পারিনি। এটা ক্রিকেট, এটা জীবনের অংশ। এটা নিয়ে আমি যদি সারাদিন চিন্তাও করি তবে তা আমাকে আরও কষ্ট দিবে। যে জিনিসটা আমি সবসময় ভালো করে আসছি ওটা আমি চালিয়ে যাব।”

শ্রীলঙ্কা সফরের তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে টাইগারার। তবে সিরিজ শুরুর আগে ২৩ জুলাই কলম্বোয় একটি প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে বাংলাদেশ। ২৬ জুলাই অনুষ্ঠিত হবে প্রথম ওয়ানডে। পরের দুটি ওডিআই যথাক্রমে ২৮ ও ৩১ জুলাই। প্রতিটি ম্যাচই হবে কলম্বোতে। সিরিজ শেষে ১ আগস্ট দেশের উদ্দেশ্যে প্লেনে উঠবেন ক্রিকেটাররা।

ডেঙ্গু ঠেকাতে সবাইকে একযোগে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর রিং সাইনের আইপিও আবেদন ২৫ আগস্ট অন্তঃসত্ত্বা প্রেমিকার মামলায় শিঞ্জনের ১ দিনের রিমান্ড ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় ২২৪ নিহত, আহত ৮৬৬ জন গাইবান্ধায় ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন ‘সেরা পুলিশ’ ভূষিত হওয়ার পরদিনই ঘুষ নিতে গিয়ে ধরা কুমিল্লায় বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের ৭ জন নিহত চামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে হাইকোর্টে রিট মিন্নির জামিন আবেদন উত্থাপন সোমবার যুদ্ধ ছাড়াই বিধ্বস্ত ভারতের জঙ্গিবিমানগুলো ইথিওপিয়ায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে শোক দিবস পালিত মোটরসাইকেল কেনার পরদিনই প্রাণ গেল কিশোরের ফেসবুকে যুক্ত হলো চাকমা ভাষা টানা ১১ জয়ের রেকর্ড গড়লো লিভারপুল হবিগঞ্জের মাকালকান্দি গণহত্যা দিবস রোববার শিশু ধর্ষণের অভিযোগে চা দোকানদার আটক রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় নারীসহ নিহত ২ জমকালো আয়োজনে সাব্বিরের হলুদ অনুষ্ঠান সিরাজগঞ্জে ডেঙ্গুতে কলেজছাত্রের মৃত্যু ঐশ্বরিয়াকে আত্মহত্যার হুমকি দিয়েছেন সালমান আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত ৬৩ ‘প্রেমিকার’ অশ্লীল ছবি তুলে ১০ লাখ টাকা দাবি তৃতীয় শ্রেণির স্কুলছাত্রী ধর্ষিত কানে ব্যথা হলে কি করবেন? বেনাপোলে নারীর ব্যাগে মিললো ৪৯ লাখ ৫৯ হাজার টাকার বিদেশি মুদ্রা চাঁদাবাজি করতে গিয়ে গণধোলাই খেল পুলিশের সোর্স সুদানে ক্ষমতা ভাগাভাগির চুক্তি স্বাক্ষর বস্তিতে আগুনের ঘটনায় জড়িতদের শাস্তি দিতে হবে: ড. কামাল খালেদার মুক্তির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে যাবে বিএনপি কলকাতায় দুই বাংলাদেশির মৃত্যু, চালক গ্রেপ্তার