artk
শনিবার, ডিসেম্বার ৭, ২০১৯ ৭:০৯   |  ২৩,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

শনিবার, জুলাই ২০, ২০১৯ ১:৪৩

‘টিআইবি বিবৃতির আগে সত্যতা যাচাই করা সমীচীন’

media

টিআইবি কোনো বিবৃতি দেয়ার আগে সত্যতা যাচাই করা সমীচীন বলে মনে করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

গত শুক্রবার দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্যর এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা বলেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বহী পরিচালক ড. ইফতেখারুজ্জামানকে উদ্ধৃত করে দেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত “দুদকের কার্যক্রমের দায়িত্ব ডিসিদের দেয়ায় টিআইবির উদ্বেগ” শীর্ষক প্রতিবেদনটি কমিশনের গোচরীভূত হয়েছে। 

ইফতেখারুজ্জামান বিবৃতিতে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদের কথা উল্লেখ করলেও সুনির্দিষ্ট কোনো গণমাধ্যমের নাম উল্লেখ করেননি। প্রকৃতপক্ষে ডিসি সম্মেলনে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ দুর্নীতি প্রতিরোধে জেলা প্রশাসকদের সহযোগিতা চেয়েছেন। তিনি সুনির্দিষ্টভাবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কমিশন কর্তৃক গঠিত সততা সংঘ, গণশুনানিসহ অন্যান্য প্রতিরোধমূলক কার্যে জেলা প্রশাসকদের সার্বিক সহযোগিতা চেয়েছেন। টিআইবির এ জাতীয় বিবৃতি অপ্রত্যাশিত। টিআইবির এজাতীয় বিবৃতি দেয়ার পূর্বে সত্যতা যাচাই করা সমীচীন বলে আমরা মনে করি।  

এতে আরো বলা হয়, প্রতিরোধমূলক কার্যে কমিশন  টিআইবিসহ বিভিন্ন প্রতিষ্ঠান যেমন বিএনসিসি, রোভার স্কাউটসের সহযোগিতাও গ্রহণ করছে। এমনকি এ বিষয়ে টিআইবির সাথে কমিশনের সমঝোতা স্মারকও স্বাক্ষরিত হয়েছে। শুধু জেলা প্রশাসক নয় কশিনের দুর্নীতি প্রতিরোধ ও নিয়ন্ত্রণ মূলক কার্যে জেলা পর্যায়ের অন্যান্য দপ্তর থেকেও সহযোগিতা নেয়া হয়ে থাকে। 

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, জেলা প্রশাসক সম্মেলন-২০১৯ এর পঞ্চম দিবসে দুর্নীতি প্রতিরোধ ও নিয়ন্ত্রণে জেলা প্রশাসকদের সহযোগিতা চাইলেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ। মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষ অনুষ্ঠিত এ সম্মেলনে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, বিগত সাড়ে তিন বছরে সমাজের এমন কোনো স্তর নেই যাদের কাউকে না কাউকে আইনি আমলে আনা হয়নি। কমিশনের এই অভিযান ছিল মূলত সমাজে একটি বার্তা পৌঁছে দেয়া। যাতে সবাই অনুভব করেন আমরা কেউই আইনের ঊর্ধ্বে নই।

প্রণব কুমার বলেন, দুদকের সাথে মন্ত্রিপরিষদ বিভাগের নিবিড় সম্পর্ক রয়েছে। যে কারণে কমিশনের সকল প্রকার সংস্কারমূলক কার্যক্রম মন্ত্রিপরিষদ বিভাগ সরকারের গোচবীভূত করছে। দুর্নীতিবিরোধী রাজনৈতিক সদিচ্ছার কারণেই সরকারও এসব বিষয়ে ইতিবাচক পদক্ষেপ নিচ্ছে।

প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাকে সততা, নৈতিকতা ও মূল্যবোধ বিকাশের উত্তম সময় উল্লেখ করে দুদক চেয়ারম্যান বলেন, তাই কমিশন প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার ক্ষেত্রে সর্বোচ্চ গুরুত্বারোপ করেছে। 

তিনি আরও বলেন, দুর্নীতি, অনিয়ম, অনৈতিকতা নির্মূল করতে হলে শিক্ষার ক্ষেত্রে সমন্বিত উদ্যোগের প্রয়োজন যাতে নৈতিক মূল্যবোধসম্পন্ন একটি জাতি গঠন করা যায়। শ্রেণিকক্ষে শিক্ষকদের উপস্থিতি ও পাঠদানের বিষয়ে জেলা প্রশাসকদের নজর দেওয়ার অনুরোধ জানিয়ে দুদক চেয়ারম্যান বলেন, শ্রেনিকক্ষে শিক্ষা নিশ্চিত করা গেলে নৈতিকমূল্যবোধ সম্পন্ন একটি জাতি বিনির্মাণে সফল হওয়া যাবে। আর কেবল তখনই জনসংখ্যার যে ডিভিডেন্ড সেটা পেতে পারে বাংলাদেশ। তিনি বলেন কমিশন ক্ষুদ্র পরিসরে নৈতিকমূল্যবোধ সম্পন্ন একটি প্রজন্ম সৃষ্টির লক্ষে এবং উত্তম চর্চার বিকাশে দেশের প্রায় ২৮ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে সততা সংঘ গঠন করেছে। এসব সততা সংঘের কার্যক্রমে প্রশাসকদের সহায়তা চেয়ে দুদক চেয়ারম্যান বলেন, এগুলো অধিকতর কার্যকর করার জন্য আপনাদের সহযোগিতার প্রয়োজন।

তিনি বলেন, গণশুনানির মাধ্যমে তৃণমূল পর্যায়ে সরকারি কর্মকর্তাদের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার জন্য যেসব কার্যক্রম পরিচালনা করা হচ্ছে সেখানে জেলা প্রশাসকদের ভূমিকা প্রশংসনীয়। তিনি দুর্নীতি প্রতিরোধে তাদের আরও কার্যকর পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানান।

বাংলাদেশের ১৭ জেলেকে ফেরত দিয়েছে মিয়ানমার বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাব বাতিলের দাবিতে গণস্বাক্ষর শনিবার বাঁশখালীতে জেলের জালে বিশাল হোয়েল শার্ক! সিলেট আ.লীগের নেতৃত্ব হারালেন কামরান পৃথিবীর অনেক দেশের তুলনায় আমরা মেধাবী: তথ্যমন্ত্রী ধর্মঘটে অচল অবস্থা বিরাজ করছে ফ্রান্সে চট্টগ্রামে এবার থানায় বিক্রি হবে পেঁয়াজ ভারতের অবদান ছাড়া মুক্তিযুদ্ধের ইতিহাস অসম্পূর্ণ: পররাষ্ট্রমন্ত্রী শিকাগোর অফিস-আদালতে বাংলা ভাষা! খালেদার স্বাস্থ্য বিষয়ে নিরপেক্ষ প্রতিবেদন নিয়ে ফখরুলের সংশয় ১৭ জেলেকে আটক করেছে মিয়ানমার উল্টোপথের বাসের চাকায় পিষ্ট পথচারী অবশেষে বিয়ের পিঁড়িতে মিথিলা-সৃজিত রুম্পার মৃত্যুর ধোঁয়াশা কাটেনি ১ জন ছাড়া অন্য যেকোনো পদে পরিবর্তন: কাদের আপিল বিভাগে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার: মন্ত্রী বীরত্বে পদক পাচ্ছেন ডিজিসহ বিজিবির ৬০ সদস্য আইএস এর সেই টুপি খুঁজে পাচ্ছে না পুলিশ নামাজ পড়লে সুস্থ থাকা যায়: মার্কিন গবেষণা মৌলভীবাজারে ৪শ একর জমিতে কমলার চাষ ২০১৯ সালের সেরা অ্যাপ কল অফ ডিউটি আ.লীগে এখন কর্মীর চেয়ে নেতার সংখ্যা বেশি: কাদের প্রকৌশল শিক্ষায়ও সৃজনশীলতার প্রচুর সুযোগ রয়েছে: রাষ্ট্রপতি ‘সুদের হার কমেনি, ১১ মাস কী করলেন অর্থমন্ত্রী’ ৬ রানে অলআউট মালদ্বীপ পিরোজপুরে বিদ্যুৎস্পৃষ্টে ২ জনের মৃত্যু পুঁজিবাজারে সূচকের পতন, লেনদেনও মন্দা রোহিঙ্গাদের কারণে স্থানীয়দের কর্মসংস্থানের সুযোগ কমছে: টিআইবি বিএনপির আইনজীবীদের বিষ খেয়ে আত্মহত্যা করা উচিত: নাসিম আপিল বিভাগে এমন অবস্থা আগে কখনো দেখিনি: প্রধান বিচারপতি