artk
শনিবার, জুলাই ২০, ২০১৯ ১০:০৪

পায়ের নানা রকম ব্যথা থেকে মুক্তির উপায়

স্বাস্থ্য ও পুষ্টি ডেস্ক
media
এখানে ৫টি অসাধারণ হোম প্রতিকারের একটি তালিকা রয়েছে যা আপনাকে প্রায়শই পাদদেশের ব্যথা উপশম ঘটাতে সাহায্য করতে পারে।

চলার মত আনন্দ আর কিছুতে নেই। তাই পায়ের ব্যথাকে রাখুন আপনার থেকে দূরে আজকের টিপসের সাহায্যে। আপনার পা-ই আপনাকে সমস্ত জায়গায় বহন করে নিয়ে যায়। কিন্তু যতক্ষণ না তারা প্রবলেম ক্রিয়েট করতে শুরু করে ততক্ষণ পর্যন্ত আপনি তাদের প্রতি মনোযোগ দেন না। আমাদের ভালোবাসার ‘হাই হিল’ জুতো গুলির জন্য, ফুট পেইন এর মত অপ্রীতিকর ঘটনা লাইফে ঘটেই থাকে। পায়ের যন্ত্রণা বা ব্যথা, খুব একটা আরাম প্রিয় কোন বিষয় নয়। এবং তাই এই সমস্যা শিগগিরই চিকিৎসা করা প্রয়োজন। এখানে ৫টি অসাধারণ হোম প্রতিকারের একটি তালিকা রয়েছে যা আপনাকে প্রায়শই পাদদেশের ব্যথা উপশম ঘটাতে সাহায্য করতে পারে।

ফুট পেইন কি?

পা, যে কোন ইনজিউরির কারণে আপনাকে হার্ট করতে পারে। পায়ের ব্যথা সৃষ্টি করার সবচেয়ে সাধারণ কারণগুলি হল:

সঠিকভাবে মাপসই জুতা না পরা।

উচ্চ হিল পরা, যা পায়ের আঙ্গুলএর উপর অনেক চাপ দেয়।

অতিরিক্ত পরিমাণ ব্যায়াম বা ক্রীড়া কার্যক্রম।

গর্ভধারণ, ডায়াবেটিস, এবং বাত।

ফুসকুড়ির কারণে।

এই কারণগুলির মধ্যে কোনটি আপনার পায়ের ব্যথার জন্য দায়ী হতে পারে। আসুন এখন এই সমস্যাটির সাথে যুক্ত সাধারণ লক্ষণগুলি দেখি।

পায়ে ব্যথা এবং লক্ষণ

পায়ের ব্যথার কিছু সাধারণ লক্ষণ এবং উপসর্গ থাকে:

পা ফোলা।

লালচে ভাবের সৃষ্টি হওয়া।

আঘাতের কারণে বিবর্ণ হওয।

সংবেদনশীলতায় সাড়া না দেওয়া।

কোনো কারণবশত পা এফেক্টেড হাওয়া।

অতিরিক্ত পরিমাণ হাটা কিংবা দীর্ঘক্ষণ এক জায়গায় দাঁড়িয়ে থাকা

লক্ষণ এবং উপসর্গগুলি, পায়ের ব্যথা এবং কারণের উপর নির্ভর করে বিশাল পরিমাণে পরিবর্তিত হয়।

পায়ের গোড়ালি ফাটা বন্ধ করুন

পায়ের ব্যথার ধরন:

হিল ব্যথা: আপনার পায়ের আঙ্গুলের ব্যথা, প্ল্যানার ফ্যাসিটিটিস বা হিল স্পুরের মত চিকিৎসা অবস্থার কারণে হতে পারে।
বল ফুট পেইন: আপনার পায়ের বলের আচগুলি সাধারণত মেটাটারালজিয়া, মর্টন এর নিউরোমা, বা সিসোময়েডাইটিসের মত চিকিৎসার শর্তগুলির বহিরপ্রকাশ।

আর্চ পেন: খিলান ব্যথা পিছনে সাধারণ অপরাধী প্লান্টার ফাশিট।

পায়ের আঙ্গুলের ব্যথা: গাউট, যা গর্ভাবস্থার একটি ফর্ম, এটি পাদদেশের ব্যথার সর্বাধিক সাধারণ কারণ যা পায়ের পাতা এবং পদাঙ্গুলির সঙ্গে জড়িত।

এই ছাড়া অন্য কিছুর কারনে আপনি মাঝে মাঝে আপনার পায়ের বাইরের প্রান্তে ব্যথা অনুভব করতে পারেন। এটি সম্ভবত মেটারিজেল হার ভেঙে যাওয়ার থেকেও হতে পারে।

ফুড পেইন এর ন্যাচারাল ঘরোয়া ট্রিটমেন্ট

প্রয়োজনীয় তেল

ইউক্যালিপ্টাসের তেল:

আপনার যা প্রয়োজন: ইউক্যালিপটাস তেল ১০ ড্রপ এবং গরম জল দিয়ে ভরা একটি বড় বাটি।

আপনি কী করবেন: বড় বাটির মধ্যে গরম জল নিয়ে ইউক্যালিপটাস তেল ১০ ড্রপ দিয়ে দিন। জলে, ১০ থেকে ১৫ মিনিট আপনার পা ডুবিয়ে রাখুন।

প্রতিদিন একবার থেকে দুইবার এটি ইউজ করুন।

এটা কীভাবে কাজ করে: ইউক্যালিপটাস অয়েল তৈরি হয় ইউক্যালিপটাস গাছের পাতা থেকে। ইউক্যালিপটল কনটেন্ট সমৃদ্ধ এই অয়েল এন্টি ইনফ্লামেটরি প্রপার্টি যুক্ত। পায়ের ব্যথায় ম্যাজিকের মতো কাজ করে।

পেপারমিন তেল:

আপনার যা প্রয়োজন: ১০ থেকে ১২ ড্রপ পেপারমিন তেল এবং একটি বড় বাটির একবাটি গরম জল।

আপনি কী করবেন: গরম জলে পেপারমিন তেল ১০ থেকে ১২ ড্রপ মিশিয়ে পা মিনিট পনেরো ডুবিয়ে রাখুন।
দিনে তিনবার এই পদ্ধতি এপ্লাই করুন।

এটা কীভাবে কাজ করে: পেপারমিন তেল, ইউক্যালিপটাস তেলের মতোই পায়ের ব্যথা উপশমে সাহায্য করে। অ্যান্টি ইনফ্লামেটরি কম্পাউন্ড থাকার দরুন, ফুট পেইন রিলাক্সেশন এ দারুন ভাবে কাজ করে।

বেকিং সোডা

আপনার যা প্রয়োজন: হাফ কাপ বেকিং সোডা এবং এক বাটি গরম জল।

আপনি কী করবেন: হাফ বাটি গরম জলের মধ্যে বেকিং সোডা ভালো করে মিশিয়ে পা ডুবিয়ে রাখুন। পদ্ধতিটি ১৫ থেকে কুড়ি মিনিট কন্টিনিউ হবে।

দিনে কমপক্ষে একবার এপ্লাই করবেন।

এটা কীভাবে কাজ করে: মেন্থল প্রপার্টি সমৃদ্ধ বেকিং সোডা পায়ের ব্যথা উপশমের সহায়ক।

নারকেল তেল

আপনার যা প্রয়োজন: আপনার প্রয়োজন হবে জাস্ট দুই থেকে তিন চামচ কোকোনাট অয়েল বা নারকেল তেল।

আপনি কী করবেন: আপনার পায়ের এফেক্টেড এরিয়াতে নারকেল তেল খুব ভালোভাবে মালিশ করুন। ভালো ফল পেতে কয়েক ড্রপ নারকেল তেল পায়ের ব্যথা স্থানে লাগিয়ে রাখুন।

ঘুমোতে যাবার আগে প্রত্যেকদিন একবার করে ব্যবহার করুন।

পায়ের যত্নে কিছু ঘরোয়া ফুট স্ক্রাব ও মাস্ক

এটা কীভাবে কাজ করে: কোকোনাট অয়েল বা নারিকেল তেল ই একমাত্র ন্যাচারাল উপাদান যা কিনা পায়ের ব্যথা লাভ করতে সাহায্য করে। মিডিয়াম চেইন ফ্যাটি এসিড এবং মেন্থল প্রপার্টি সহজেই ফুট পেইন নিরাময় করে।

কাঁচা আদার উপকারিতা

আপনার যা প্রয়োজন: ১ ইঞ্চি আদা, এক কাপ গরম জল এবং মধু

আপনি কী করবেন: আদা থেঁতো করে এক কাপ গরম জলের মধ্যে ফেলে দিন। আদা মিশ্রিত গরম জল পায়ের ব্যথা স্থানে আস্তে আস্তে ঢালুন, এক চামচ মধু লাগিয়ে আস্তে আস্তে মেসেজ করুন।
দিনে তিনবার ইউজ করুন।

এটা কীভাবে কাজ করে: আদাতে এক প্রকার এনজাইম থাকে যাকে বিজ্ঞানের ভাষায় বলে জিঙ্গিবেইন। এতে ইনফ্লেমেটরি প্রোপার্টিও আছে। যা পায়ের ব্যাথা নিরাময়এর একটি অসাধারণ উপকরণ।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা