artk
বৃহস্পতিবার, আগষ্ট ২২, ২০১৯ ১০:০৫   |  ৭,ভাদ্র ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

শুক্রবার, জুলাই ১৯, ২০১৯ ৭:৪১

অবসর নিয়ে এখনও কোন চিন্তা করিনি: মাশরাফি

media

বিশ্বকাপ খেলেই আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানবেন মাশরাফি বিন মুর্তজা। বিশ্বকাপ খেলতে যাওয়ার আগে সংবাদ সম্মেলনে মাশরাফির নিজেরও এমন ইঙ্গি দিয়েছিলেন। বিশ্বকাপ শেষে আগামীকাল শনিবার শ্রীলঙ্কা সফরে যাচ্ছে মাশরাফির টিম বাংলাদেশ। প্রশ্ন উঠেছে, মাশরাফি অবসরের সিদ্ধান্ত কেন পাল্টেছেন? 

বিশ্বকাপ খেলেই আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানবেন মাশরাফি বিন মুর্তজা। বিশ্বকাপ খেলতে যাওয়ার আগে সংবাদ সম্মেলনে মাশরাফির নিজেরও এমন ইঙ্গি দিয়েছিলেন। বিশ্বকাপ শেষে আগামীকাল শনিবার শ্রীলঙ্কা সফরে যাচ্ছে মাশরাফির টিম বাংলাদেশ। প্রশ্ন উঠেছে, মাশরাফি অবসরের সিদ্ধান্ত কেন পাল্টেছেন? 

শেষ খবর হল, মাশরাফি ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত এখনও নেয়নি। তিনি আর কতদিন ক্রিকেট খেলবেন বা করে অবসর নেবেন সেই সিদ্ধান্ত একান্ত নিজের। তার অবসর নিয়ে সমালোচকদের কোন কথাই তিনি মাথায় নেন না। কখন কী সিদ্ধান্ত নিতে হবে সেটা খুব ভালো করেই তিনি নিতে পারেন বলেও জানান।

বিশ্বকাপ খেলতে যাওয়ার আগে বলেছিলেন, এটাই শেষ বিশ্বকাপ। এবার শ্রীলঙ্কা সফরে যাচ্ছেন। কিন্তু আপনার অবসর নিয়ে একটা কথা উঠেছে। বিষয়টা কি পরিষ্কার করবেন? 

মাশরাফি বলেন, “আপনি কিভাবে নেবেন সেটা আপনার ব্যাপার। আমি কখন অবসর নেব সেটা এখনও আমি বলতে পারছি না। অবসর নিয়ে এখনও কোন চিন্তা করিনি। এখন শ্রীলঙ্কায় খেলতে যাচ্ছি, খেলা নিয়েই ভাবছি। শ্রীলঙ্কা সফর শেষে অনেক দিন খেলা নেই। সেরকম কিছু হলে আসার পরই চিন্তা করবো।”

এছাড়া তিনি বলেন, “আপনাদের কাছে (সংবাদ মাধ্যমকে) হয়তো একটা নিউজ। বা একটু খেলা লিখলেই শেষ। কিন্তু আমার কাছে হয়তো ওটা না। আমার কাছে অনেক কিছু। আমার কাছে খেলাটা ছাড়ও অনেক কিছুর ব্যাপার রয়েছে। অবশ্যই আমাকে একটু সময় নিয়ে চিন্তা করতে হবে। তবে শ্রীলঙ্কা আমার শেষ সফর এটা নিশ্চিত। এরপর যেহেতু ওয়ানডে খেলা নেই অনেক দিন। সুতরাং আমি শেষ বারের মতো শ্রীলঙ্কায় যাচ্ছি।”

বিশ্বকাপে নিজের পারফরম্যান্স ও সমালোচনা নিয়ে বলেন। এমন মধ্যে শ্রীলঙ্কা সফরে যাচ্ছেন। কোন পেশার আছে কিনা নিজের মধ্যে। 

এমন প্রশ্নে তিনি বলেন, “অধিনায়ক হিসাবে বিশ্বকাপে দলের ব্যর্থতা ও নিজের ব্যর্থতা মেনে নিতে হবে। আমি যখন অধিনায়কের দায়িত্ব নিয়েছিলাম তখন একই বিষয়গুলো কাজ করেছে আমার মধ্যে।”

কারণ, বাংলাদেশের পেক্ষাপট, আমি ১৮ বছর ধরে ক্রিকেট খেলছি খুব ভালো করেই জানি দেশের মানুষ কেমন। কারণ মানুষ খুব তারাতারি প্রশ্ন করবে সমালোচনা করবে সেটাই স্বাভাবিক। আর ৫ বছর অধিনায়কত্ব করার পর এটা নিয়ে এখন কিছু মনে হচ্ছে না। তবে দলের ভালো মন্দ নিয়ে আমার নিজেরও খারব লাগবেই। দলের এতো বড় প্রতাশা ছিল নিজের প্রত্যাশা ছিল সেটা না হলে খারাব লাগবেই। তবে এখন এই বয়সে এসব নিয়ে খুব বেশি আমাকে প্রেশারে ফেলতে পারে না। কারণ আমি নিজেও জানি এখান থেকে কিভাবে ঘুরে দাঁড়াতে হয়। আমার বিশ্বাস সেটা আমি করবে পারবো।”

টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গা নিহত মাদারীপুরে মাদ্রাসাছাত্রীকে ধর্ষণ মামলায় গ্রেপ্তার ২ শারীরিক সম্পর্কের অভিযোগ নিয়ে ‍মুখ খুললেন নোবেল ভেজাল মদ খেয়ে চট্টগ্রামে ৩ বন্ধুর মৃত্যু, আটক ৪ বিশ্বের সবচেয়ে দামি কলম হঠাৎ দোকানে ঢুকে সবাইকে চা বানিয়ে খাওয়ালেন মমতা রোজ কয়টা ডিম খেলে ক্ষতি নেই? নিখোঁজের পর লাশ হয়ে ফিরলো নসিমন চালক মাঝ রাতে গার্মেন্ট শ্রমিকদের সড়ক অবরোধ ময়মনসিংহে হত্যা মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত ভারতের সাবেক অর্থমন্ত্রী পি চিদাম্বরম গ্রেপ্তার জিয়াউর রহমান মুক্তিযোদ্ধা ছিলেন না, চ্যালেঞ্জ আমুর এক গানেই ২ কোটি রুপি পারিশ্রমিক! সুযোগ পেয়ে দেশ ছাড়লেন ১ হাজার সৌদি নারী! যে সুখবর দিলেন ডিপজল প্রশিক্ষণ দিয়ে উদ্যোক্তা সৃষ্টিই বিডা’র উদ্দেশ্য রক্ত পরীক্ষায় জানা যাবে মৃত্যুর পূর্বাভাস! উত্তর কোরিয়ার দলকে হারাল আবাহনী ডেঙ্গু আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় হাসপাতালে ১৬২৬ জন কাশ্মীর নিয়ে মোদিকে ফোনে যা বললেন ব্রিটিশ প্রধানমন্ত্রী মিয়ানমারে নর্দার্ন অ্যালায়েন্সের সাথে সংঘর্ষে ৩০ সেনা নিহত বিপিএল থেকে সরে দাঁড়ানোর হুমকি কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ফুটবল থেকে আগামী বছরই অবসর নিচ্ছেন রোনালদো! ইমরান খানের সঙ্গে দেখা করতে চান বিল গেটস সেই অভিশাপ খালেদা জিয়ার কপালেই জুটেছে: প্রধানমন্ত্রী দোকানে ঢুকে নিজেই চা বানিয়ে খেলেন মমতা উপজেলা পর্যায়ে স্বাস্থ্য শিক্ষা সেল স্থাপনে দুদকের চিঠি রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু বৃহস্পতিবার জন্মাষ্টমী: শুক্রবার রাজধানীর যেসব পথে যান চলাচলে বিধিনিষেধ লড়াই করেই জিতলো বাংলাদেশ