artk
বৃহস্পতিবার, ডিসেম্বার ১২, ২০১৯ ৬:১৯   |  ২৮,অগ্রহায়ণ ১৪২৬
শুক্রবার, জুলাই ১৯, ২০১৯ ১০:৩৭

শিল্প-সংস্কৃতিতে অবদানের জন্য পদক পেলেন সাত গুণী শিল্পী

বিনোদন ডেস্ক
media
এছাড়া ‘দাম দিয়ে কিনেছি বাংলা’ ও ‘বুকের ভেতর আকাশ নিয়ে একটাই আছে দেশ’ গানের সাথে নৃত্য পরিবেশন করেন একাডেমির নৃত্য শিল্পীরা।

হাজার বছরের সমৃদ্ধ ঐতিহ্যের লালন, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের মূল্যবোধ প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে চলেছেন দেশের শিল্পী ও সংস্কৃতিকর্মীরা। শিল্প-সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণীজনদের অবদানকে সম্মান ও স্বীকৃতি জানাতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ২০১৩ সাল থেকে ‘শিল্পকলা পদক’ প্রদান করা হচ্ছে। বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য এবছরও তেমন ৭ জনকে ‘শিল্পকলা পদক ২০১৮’ প্রদান করা হয়েছে।

১৮ জুলাই বেলা ৩টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গুণী শিল্পীদের হাতে পদক তুলে দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

এবারের পদকপ্রাপ্ত গুণীজনরা হলেন- কণ্ঠসঙ্গীতে গৌর গোপাল হালদার, যন্ত্রসঙ্গীতে সুনীল চন্দ্র দাস, নাট্যকলায় ম. হামিদ, লোকসংস্কৃতিতে মিনা বড়ুয়া, চারুকলায় অলকেশ ঘোষ, নৃত্যকলায় শুক্লা সরকার এবং আবৃত্তিতে জয়ন্ত চট্টোপাধ্যায়।

নীতিমালা অনুযায়ী ১৬ সদস্যের কমিটি প্রতি বছর পদকের জন্য গুণীজন নির্বাচন করে থাকেন। ‘শিল্পকলা পদক’-এর জন্য নির্বাচিত গুণীজনদের প্রত্যেককে একটি স্বর্ণপদক, ১ লাখ টাকা সম্মানী ও একটি সনদ প্রদান করা হয়।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামালের সভাপতিত্বে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি এবং স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

আলোচনা ও পদক প্রদান শেষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় অ্যাক্রোবেটিক প্রদর্শনী ও নৃত্য পরিবেশিত হয়। একাডেমির অ্যাক্রোবেটিক শিল্পীদের পরিবেশনায় সাউদিয়া ও ব্লাংকেট ব্যালেন্স নামে দুটি অ্যাক্রোবেটিক পরিবেশিত হয়।

এছাড়া ‘দাম দিয়ে কিনেছি বাংলা’ ও ‘বুকের ভেতর আকাশ নিয়ে একটাই আছে দেশ’ গানের সাথে নৃত্য পরিবেশন করেন একাডেমির নৃত্য শিল্পীরা।

কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডে নিহত ১ আশঙ্কাজনক ৩৪ পেটের চর্বি কমাবে মৌরি ববির শিক্ষক সমিতির সভাপতি আরিফ সম্পাদক খোরশেদ রোহিঙ্গাদের ফেরত পাঠাতে কাজ করছে যুক্তরাজ্য: রাষ্ট্রদূত নাগরিকত্ব বিলের প্রতিবাদে বিক্ষোভে আসাম-ত্রিপুরা উত্তাল বিশ্ববিদ্যালয়ে সান্ধ্য কোর্স বন্ধে নির্দেশনা সাংবাদিকদের প্রশ্ন শুনেই ফর্ম হারান ইমরুল! ১৩৫ কোটি টাকার অবৈধ সম্পদ, চিশতিসহ ৫ জনের বিরুদ্ধে মামলা সূচকের উত্থান লেনদেন মন্দা কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন, নিহত ১, দগ্ধ ২৫ আ.লীগে দূষিত রক্ত রাখা হবে না: কাদের বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী ম্যাচে চট্টগ্রামের ৫ উইকেটে জয় শাজাহান খান নিচসা নিয়ে মিথ্যাচার করেছেন: ইলিয়াস কাঞ্চন এফআর টাওয়ারের তদন্ত প্রতিবেদন দাখিল ১৩ জানুয়ারি খালেদা জিয়ার জামিনে সরকার হস্তক্ষেপ করছে না: স্বরাষ্ট্রমন্ত্রী খালেদার মুক্তির দাবিতে কাফনের কাপড় পরে যুবদলের বিক্ষোভ বনানী থেকে চীনা নাগরিকের মরদেহ উদ্ধার মিঠুন তাণ্ডবে চট্টগ্রামকে ১৬৩ রানের লক্ষ্য দিল সিলেট সুপ্রিম কোর্টে যাচ্ছে খালেদা জিয়ার মেডিকেল রিপোর্ট পদ্মা সেতুতে বসল ১৮তম স্প্যান, দৃশ্যমান ২.৭ কিলোমিটার রাখাইন বিষয়ে অসম্পূর্ণ-বিভ্রান্তিকর চিত্র তুলে ধরেছে গাম্বিয়া: সু চি কুষ্ঠ বেশি দেখা যাচ্ছে এমন একলাকায় বিশেষ দৃষ্টি দিন: প্রধানমন্ত্রী খালেদার মেডিকেল রিপোর্ট পাল্টানোর চেষ্টা চলছে: ফখরুল বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে চট্টগ্রাম টিপু রাজাকারের মৃত্যুদণ্ড দুই বাসের প্রতিযোগিতা, মা-শিশু নিহত আন্তর্জাতিক আদালতে বুধবার বক্তব্য দেবেন সু চি গভীর রাতে চবির ৫ হলে তল্লাশি চালিয়ে দেশীয় অস্ত্র উদ্ধার চিরকুট লিখে অধ্যক্ষের কক্ষে কলেজছাত্রীর আত্মহত্যা ভ্যাট আদায়ে হয়রানি করলে আমাকে জানাবেন, ব্যবস্থা নেবো: অর্থমন্ত্রী