artk
শুক্রবার, জুলাই ১৯, ২০১৯ ৯:২৪

জাপানে অ্যানিমেশন স্টুডিওতে আগুনে ৩৩ জনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক
media
৪১ বছর বয়সী ওই ব্যক্তির সঙ্গে প্রতিষ্ঠানটির কী সম্পর্ক তা জানা যায়নি। অগুনের ঘটনার সময় ভবনটিতে অন্তত ৭০ জন মানুষ ছিলেন।

জাপানে কিয়োটো শহরের একটি অ্যানিমেশন স্টুডিওতে ‘দুর্বৃত্তের’ দেওয়া আগুনে পুড়ে অন্তত ৩৩ জনের মৃত্যু হয়েছে। এতে আহত হয়েছেন বেশ কয়েকজন।

পুলিশ জানিয়েছে, ৪১ বছয় বয়সী ওই ব্যক্তি স্থানীয় সময় বৃহস্পতিবার (১৮ জুলাই) সকালে কিয়োটো অ্যানিমেশন নামক স্টুডিওর কাঁচ ভেঙে ভেতরে প্রবেশ করে এবং পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়। এ ঘটনায় জড়িত ওই ব্যক্তিকে আটকের পর আহতাবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কিয়োটো অ্যানিমেশন, ‘কিয়োঅ্যানি’ নামে বিশ্বব্যাপী পরিচিত স্টুডিওটি ফিল্ম, গ্রাফিক নোবেল তৈরির পাশাপাশি এর ‘মানসম্পন্ন’ কাজের জন্য ভক্তদের কাছে বেশ জনপ্রিয় একটি নাম।

এ বিষয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, ওইদিন সকাল সাড়ে ১০টা নাগাদ তিনতলা ভবনে আগুনের ঘটনা ঘটে। যা নিয়ন্ত্রণে আনতে দমকলকর্মীদের পাঁচ ঘণ্টা সময় লাগে। স্থানীয় পুলিশ ঘটনাস্থল থেকে ছুরি উদ্ধারের তথ্য জানিয়েছে।

দমকলকর্মীরা জানিয়েছেন, স্টুডিও থেকে ৩৩টি মরদেহ উদ্ধার করা হয়েছে, এর মধ্যে দুটি প্রথম তলা থেকে, ১১টি দ্বিতীয় তলা থেকে, আর ২০টি তৃতীয় তলা থেকে। এছাড়া আহত অন্তত ৩৬ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে, যাদের অনেকের অবস্থা আশঙ্কাজনক।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে মর্মান্তিক এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন।

৪১ বছর বয়সী ওই ব্যক্তির সঙ্গে প্রতিষ্ঠানটির কী সম্পর্ক তা জানা যায়নি। অগুনের ঘটনার সময় ভবনটিতে অন্তত ৭০ জন মানুষ ছিলেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর দেশটিতে এটিই কোনো ‘বড় ধরনের সহিংসতা’র ঘটনা ঘটলো।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ