artk
শুক্রবার, ডিসেম্বার ৬, ২০১৯ ৯:০৫   |  ২২,অগ্রহায়ণ ১৪২৬
শুক্রবার, জুলাই ১৯, ২০১৯ ৯:২৪

জাপানে অ্যানিমেশন স্টুডিওতে আগুনে ৩৩ জনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক
media
৪১ বছর বয়সী ওই ব্যক্তির সঙ্গে প্রতিষ্ঠানটির কী সম্পর্ক তা জানা যায়নি। অগুনের ঘটনার সময় ভবনটিতে অন্তত ৭০ জন মানুষ ছিলেন।

জাপানে কিয়োটো শহরের একটি অ্যানিমেশন স্টুডিওতে ‘দুর্বৃত্তের’ দেওয়া আগুনে পুড়ে অন্তত ৩৩ জনের মৃত্যু হয়েছে। এতে আহত হয়েছেন বেশ কয়েকজন।

পুলিশ জানিয়েছে, ৪১ বছয় বয়সী ওই ব্যক্তি স্থানীয় সময় বৃহস্পতিবার (১৮ জুলাই) সকালে কিয়োটো অ্যানিমেশন নামক স্টুডিওর কাঁচ ভেঙে ভেতরে প্রবেশ করে এবং পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়। এ ঘটনায় জড়িত ওই ব্যক্তিকে আটকের পর আহতাবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কিয়োটো অ্যানিমেশন, ‘কিয়োঅ্যানি’ নামে বিশ্বব্যাপী পরিচিত স্টুডিওটি ফিল্ম, গ্রাফিক নোবেল তৈরির পাশাপাশি এর ‘মানসম্পন্ন’ কাজের জন্য ভক্তদের কাছে বেশ জনপ্রিয় একটি নাম।

এ বিষয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, ওইদিন সকাল সাড়ে ১০টা নাগাদ তিনতলা ভবনে আগুনের ঘটনা ঘটে। যা নিয়ন্ত্রণে আনতে দমকলকর্মীদের পাঁচ ঘণ্টা সময় লাগে। স্থানীয় পুলিশ ঘটনাস্থল থেকে ছুরি উদ্ধারের তথ্য জানিয়েছে।

দমকলকর্মীরা জানিয়েছেন, স্টুডিও থেকে ৩৩টি মরদেহ উদ্ধার করা হয়েছে, এর মধ্যে দুটি প্রথম তলা থেকে, ১১টি দ্বিতীয় তলা থেকে, আর ২০টি তৃতীয় তলা থেকে। এছাড়া আহত অন্তত ৩৬ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে, যাদের অনেকের অবস্থা আশঙ্কাজনক।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে মর্মান্তিক এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন।

৪১ বছর বয়সী ওই ব্যক্তির সঙ্গে প্রতিষ্ঠানটির কী সম্পর্ক তা জানা যায়নি। অগুনের ঘটনার সময় ভবনটিতে অন্তত ৭০ জন মানুষ ছিলেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর দেশটিতে এটিই কোনো ‘বড় ধরনের সহিংসতা’র ঘটনা ঘটলো।

আপিল বিভাগে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার: মন্ত্রী বীরত্বে পদক পাচ্ছেন ডিজিসহ বিজিবির ৬০ সদস্য আইএস এর সেই টুপি খুঁজে পাচ্ছে না পুলিশ নামাজ পড়লে সুস্থ থাকা যায়: মার্কিন গবেষণা মৌলভীবাজারে ৪শ একর জমিতে কমলার চাষ ২০১৯ সালের সেরা অ্যাপ কল অফ ডিউটি আ.লীগে এখন কর্মীর চেয়ে নেতার সংখ্যা বেশি: কাদের প্রকৌশল শিক্ষায়ও সৃজনশীলতার প্রচুর সুযোগ রয়েছে: রাষ্ট্রপতি ‘সুদের হার কমেনি, ১১ মাস কী করলেন অর্থমন্ত্রী’ ৬ রানে অলআউট মালদ্বীপ পিরোজপুরে বিদ্যুৎস্পৃষ্টে ২ জনের মৃত্যু পুঁজিবাজারে সূচকের পতন, লেনদেনও মন্দা রোহিঙ্গাদের কারণে স্থানীয়দের কর্মসংস্থানের সুযোগ কমছে: টিআইবি বিএনপির আইনজীবীদের বিষ খেয়ে আত্মহত্যা করা উচিত: নাসিম আপিল বিভাগে এমন অবস্থা আগে কখনো দেখিনি: প্রধান বিচারপতি প্রতিবন্ধীদের জন্য উপজেলায় সহায়তা কেন্দ্র চালু হবে: প্রধানমন্ত্রী চিশতির শ্যালক কামাল গ্রেপ্তার এবার হবে ২৩৮ কিলোমিটার পাতাল রেল ৩ দেশ থেকে ভারতে যাওয়া অমুসলিমরা নাগরিকত্ব পাবেন রোহিঙ্গাদের কারণে কক্সবাজারবাসী ‘মানসিক চাপে’: টিআইবি বিএনপি অরাজকতা করলে সমুচিত জবাব দেয়া হবে: কাদের খালেদার জামিনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ: ফখরুল ব্যাংকাররা সুবিধা নিলেন কিন্তু সুদহার কমালেন না: বাণিজ্যমন্ত্রী খামারিকে খুন করে গরু-ছাগল লুট জুয়া খেলার সময় হাতেনাতে ধরা ৩ সরকারি কর্মকর্তা আমি খুব বেশি পেঁয়াজ খাই না: সংসদে ভারতের অর্থমন্ত্রী আদালতে হট্টগোল, বিচারপতিদের এজলাস ত্যাগ নেইমার-এমবাপ্পের গোলে পিএসজির টানা তৃতীয় জয় হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৬তম মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার আবারও পিছিয়েছে খালেদার জামিন শুনানি