artk
বৃহস্পতিবার, ডিসেম্বার ১২, ২০১৯ ৯:৫২   |  ২৮,অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯ ১০:৪৫

পরমাণু সমঝোতা বাঁচাতে পুতিন-ম্যাকরন একমত

media

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন বলেছেন, আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতার ভূমিকা ব্যাপক। ফলে এ সমঝোতাকে রক্ষা করতে হবে।

বৃহস্পতিবার দু নেতা টেলিফোন সংলাপে পরমাণু সমঝোতা নিয়ে আলোচনা করেন। পরে ক্রেমলিন এক বিবৃতিতে বলেছে, দু পক্ষই এ সমঝোতাকে মধ্যপ্রাচ্যের নিরাপত্তা নিশ্চিত করা ও পরমাণু নিরস্ত্রীকরণের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান বলে উল্লেখ করে। এ সমঝোতা টিকিয়ে রাখার জন্য রাশিয়া ও ফ্রান্স তাদের প্রচেষ্টা জোরদার করবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

২০১৫ সালে সই হওয়া এ সমঝোতার একদিকে ছিল ইসলামি প্রজাতন্ত্র ইরান; অন্যদিকে ছিল আমেরিকা, রাশিয়া, চীন, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি। কিন্তু গত বছর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমঝোতা থেকে বেআইনিভাবে বেরিয়ে যান।  

এদিকে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ পরমাণু সমঝোতার বিষয়ে অবস্থান পরিষ্কার করার জন্য ইউরোপের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। জার্মান পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাসের সঙ্গে সাক্ষাতের পর তিনি এ আহ্বান জানান।

রাজনীতিতে স্থায়ী সংঘাতময় পরিবেশের সৃষ্টি করা হলো: ফখরুল জবি ও কুবিতে সান্ধ্য কোর্সে ভর্তি বন্ধ খুলনায় অনশনে অসুস্থ হয়ে শ্রমিকের মৃত্যু সেনাবাহিনীর বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ অস্বীকার করেনি মিয়ানমার অগ্নিকাণ্ডে নিহতের পরিবারকে ১ লাখ টাকা করে দেয়ার ঘোষণা ‘খালেদার জামিন বিষয়ে বিচারপতিরা যথেষ্ট বিবেচনা করে সিদ্ধান্ত নিয়েছেন’ পাসপোর্টের চাহিদা পূরণ করতে পারছি না: অর্থমন্ত্রী মোস্তাফিজ এখন দুশ্চিন্তার আরেক নাম পুঁজিবাজারে সামান্য সূচকের উত্থান মাশরাফির ঢাকা প্লাটুনকে গুড়িয়ে দিয়েছে রাজশাহী ভর্তি বাণিজ্যের সঙ্গে জড়িতদের কঠিন পরিণতি হবে: দুদক ঘুষ ও দুর্নীতির বিরুদ্ধে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী নাগরিকত্ব বিল: কারফিউ ভেঙে বিক্ষোভে উত্তাল আসাম, গুলিতে নিহত ৩ দীপু হাজরার পরিচালনায় রাজাকার হলেন সুজিত বিশ্বাস পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর বাতিল খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিক্ষোভকালে আটক ২ খালেদা জিয়ার জামিন সরকারের হাতে নয়, আদালতের বিষয়: কাদের খালেদা জিয়ার জামিন না হওয়ায় ঢাবিতে ছাত্রদলের বিক্ষোভ থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে নাচ-গান নিষেধ বালিশ-কাণ্ড: রূপপুর প্রকল্পের প্রকৌশলীসহ গ্রেপ্তার ১৩ নাইজারে জঙ্গি হামলায় ৭১ সৈন্য নিহত টস হেরে ব্যাটিংয়ে মাশরাফির ঢাকা প্লাটুন জামিন হলো না খালেদার দগ্ধ ৩২ জনের অবস্থাই আশঙ্কাজনক: স্বাস্থ্যমন্ত্রী আদালতের গেট থেকে আইনজীবী আটক নবজাতককে মধু খাওয়াবেন না বিএসএমএমইউর প্রতিবেদন ভুয়া: জয়নুল আবেদীন জরুরি সফরে দিল্লি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী কেরানীগঞ্জের আগুনে মৃতের সংখ্যা বেড়ে ১৩ কুমার বিশ্বজিতের মায়ের মৃত্যু