artk
সোমবার, আগষ্ট ১৯, ২০১৯ ৩:০৪   |  ৪,ভাদ্র ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯ ৮:০২

দ. আফ্রিকা সফরে মেয়েদের ইমার্জিং দল ঘোষণা

media

ইমার্জিং দলের তত্ত্ববধানে থাকবেন জাতীয় দলের কোচিং স্টাফরা। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রধান কোচ আঞ্জু জৈন জানান, বেঞ্চের শক্তি বাড়াতে এমন একটা সিরিজের জন্য অনেক দিন ধরে অপেক্ষায় ছিলেন তারা।

দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছে বাংলাদেশের মেয়েদের ইমার্জিং দল। প্রোটিয়াদের ইমার্জিং দলের বিপক্ষে খেলবে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি।

নিগার সুলতানাকে অধিনায়ক করে বৃহস্পতিবার ১৪ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। শুক্রবার দক্ষিণ আফ্রিকার উদ্দেশে রওনা দিতে যাওয়া দলটির সঙ্গে যাবেন জাতীয় দলের নিয়মিত সদস্য সালমা খাতুন, রুমানা আহমেদ, শামীমা সুলতানা, লতা মণ্ডল ও আয়েশা আক্তার। তারা দলের সঙ্গে অনুশীলন করবেন তবে খেলবেন না কোনো ম্যাচে।

প্রিটোরিয়ায় ২৩, ২৫ ও ২৮ জুলাই হবে তিনটি ওয়ানডে। হ্যামান্সক্রালে ৩১ জুলাই, ১ ও ৪ অগাস্ট হবে তিনটি টি-টোয়েন্টি। 

ইমার্জিং দলের তত্ত্ববধানে থাকবেন জাতীয় দলের কোচিং স্টাফরা। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রধান কোচ আঞ্জু জৈন জানান, বেঞ্চের শক্তি বাড়াতে এমন একটা সিরিজের জন্য অনেক দিন ধরে অপেক্ষায় ছিলেন তারা।

“সামনে মেয়েদের ‘এ’ দলের অনেক খেলা আছে। মেয়েদের এশিয়া কাপও হবে কিছু দিন পর। আমাদের মেয়েদের এই টুর্নামেন্টের জন্য তৈরি করার এটা একটা ভালো সুযোগ। বিকল্প তৈরি এবং বেঞ্চের শক্তি বাড়ানোর দিকে আমরা তাকিয়ে আছি।”

“দলের চার-পাঁচজন মেয়ে আছে যারা হয়তো এর আগে কেবল একটি সফর করেছে। মেয়েদের অনেকেই তুলনামূলক নতুন। এটা ওদের সবার জন্য খুব ভালো সুযোগ।”     

ইমার্জিং দল বেছে নেওয়ার প্রক্রিয়া সম্পর্কে জানান ভারতের সাবেক ক্রিকেটার আঞ্জু।

“কিছু দিন আগে রাজশাহীতে আমরা তিন সপ্তাহের একটি ক্যাম্প করেছি। প্রিমিয়ার লিগে আমরা ওদের খেলা দেখেছি। অনেক প্রতিভাই উঠে আসছে। আমরা এর মধ্য থেকে ২৮ জনকে বেছে নিয়েছিলাম। যাদের সঙ্গে রাজশাহীতে তিন সপ্তাহ কাজ করেছি। সেখান থেকে এই দল বেছে নেওয়া হয়েছে।“

গত নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপে শেষ কোনো ম্যাচ খেলেছিল বাংলাদেশ। লম্বা সময় ধরে মাঠের বাইরে রুমানা-সালমারা। তাদের জন্য বেশি ম্যাচের দাবি জানালেন প্রধান কোচ। একই সঙ্গে ঘরোয়া ক্রিকেটেও খেলা বাড়ানোর তাগিদ দিলেন।

“অবশ্যই আমরা বেশি খেলা চাই। গত এশিয়া কাপের পর অনেকেই বাংলাদেশের মেয়েদের ক্রিকেটের খবর রাখে। নিজেদের উন্নতির জন্য আমরা আরও বেশি ম্যাচ চাই।”

“ঘরোয়া ক্রিকেটে কেবল একটা ফরম্যাট থাকা উচিত নয়। ওয়ানডের পাশাপাশি টি-টোয়েন্টি ও বড় দৈর্ঘ্যের ক্রিকেট থাকা উচিত। একই সঙ্গে সব ফরম্যাটেই বয়সভিত্তিক দলের টুর্নামেন্ট থাকা জরুরি। তাহলেই উঠে আসবে নতুন প্রতিভা, শক্তিশালী হবে বেঞ্চ।”

বাংলাদেশের মেয়েদের ইমার্জিং দল: নিগার সুলতানা (অধিনায়ক), শারমিন সুলতানা, মুর্শিদা খাতুন, শোভানা মুস্তারি, খাদিজা তুল কুবরা, ফাহিমা খাতুন, সুরাইয়া আজমিন, শায়লা শারমিন, নাহিদা আক্তার, ফারিহা ইসলাম, রিতু মণি, সানজিদা ইসলাম, নুজহাত তাসনিয়া, শারমিন আক্তার।

হামলার পরেও মৌলিক সেবা থেকে বঞ্চিত করেছে- ভিপি নুর রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী গুগল ম্যাপের সাহায্যে বাড়ি ফিরলো মেয়েটি নবম ওয়েজ বোর্ড নিয়ে আপিলের আদেশ মঙ্গলবার ধর্ষণের থেকে মুক্তি চাইতে গিয়ে ভাইয়ের কাছেও... রাজধানীতে ‘আল্লাহর সরকার’ ৪ জঙ্গি আটক ২০৫০-মধ্যে তলিয়ে যেতে পারে জাকার্তা মার্কিনকে চাপ অগ্রাহ্য করে জিব্রাল্টার ছাড়ল ইরানি ট্যাংকার কনস্টেবলের লক্ষ্যভ্রষ্ট গুলি এএসপির বাসায় স্বামীর লাশ দেখে মারা গেলেন স্ত্রীও পদ্মায় ফেরি-লঞ্চ সংর্ঘষ, অল্পের জন্য বেঁচে যান ৩ শতাধিক যাত্রী মেসিকে খুশি রাখতেই নেইমার ‘নাটক’ জেলা প্রশাসকের কাছে সততার পুরস্কার পেলেন অটোচালক সিরাজগঞ্জে কাপড় ব্যবসায়ীর স্ত্রী-কন্যা নিখোঁজ পেয়ারা পাড়তে গিয়ে স্কুলছাত্রীর করুণ মৃত্যু খুলনার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ ভারত পরমাণু যুদ্ধ বাধাতে পারে: ইমরান খান রাঙামাটিতে সন্ত্রাসীদের গুলিতে সেনা সদস্য নিহত এক মাসেই তিনবার বাড়লো সোনার দাম ছাত্রদলের নেতেৃত্বে আসতে মনোনয়নপত্র কিনলেন ১০৮ জন ‘অদৃশ্য খুঁটির’ জোরে ৪ লাখ টাকার গাছ ৮০ হাজার টাকায় বিক্রি সিপিডির ভবনে এডিস মশার লার্ভা, ২০ হাজার টাকা জরিমানা শোক দিবসের আলোচনা সভা করবেন ড. কামাল চামড়া শিল্পে আপাতত সমস্যা নেই: শিল্পমন্ত্রী শোক দিবসের অনুষ্ঠানে ছাত্রলীগের রক্তদান সোমবার রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী অতিরিক্ত ডিআইজি হলেন পুলিশের ২০ কর্মকর্তা এএসপির মেয়ের টেবিলের ওপর আঘাত হানলো কনস্টেবলের গুলি চামড়া বিক্রি বন্ধের সিদ্ধান্তে নেই আড়তদাররা দেশে এলো কলকাতায় নিহত ২ বাংলাদেশির মরদেহ