artk
সোমবার, আগষ্ট ১৯, ২০১৯ ৭:১৮   |  ৪,ভাদ্র ১৪২৬

স্টাফ রিপোর্টার

বুধবার, জুলাই ১৭, ২০১৯ ১০:৫৯

‘রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইলে খালেদা জিয়ার মুক্তি হতে পারে’

media

আইনি লড়াইয়ের বাইরে শুধু রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনা করলে খালেদা জিয়ার মুক্তি হতে পারে বলে বিএনপি নেতাদের উদ্দেশে বলেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল-আলম হানিফ।

আইনি লড়াইয়ের বাইরে শুধু রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনা করলে খালেদা জিয়ার মুক্তি হতে পারে বলে বিএনপি নেতাদের উদ্দেশে বলেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল-আলম হানিফ।

বুধবার জাতীয় প্রেস ক্লাবে স্বপ্ন ফাউন্ডেশন আয়োজিত ‘শেখ হাসিনার কারাবন্দি দিবস’ উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

‘সরকারি হস্তক্ষেপেই’ খালেদা জিয়ার জামিন হচ্ছে না বলে অভিযোগ করে আসছেন বিএনপি নেতারা। খালেদাকে মুক্ত করতে আন্দোলনের হুঁশিয়ারিও দিয়েছেন তারা।

সেই প্রসঙ্গ টেনে হানিফ বলেন, “বিএনপি নেতারা আন্দোলন করে তাদের নেত্রীকে (খালেদা জিয়া) মুক্ত করবেন, সেই জন্য তাদের নেতাকর্মীদের আহ্বান জানাচ্ছেন।

“আমরা বারবার বলেছি, খালেদা জিয়া দুর্নীতির মামলায় দণ্ডিত হয়ে কারাগারে। বেগম খালেদা জিয়ার মুক্তির একমাত্র পথ আইনি প্রক্রিয়া। আইনি প্রক্রিয়ার মাধ্যমে তাকে মুক্ত করা যেতে পারে।

দুর্নীতি মামলায় দণ্ডিত হয়ে প্রায় দেড় বছর কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া দুর্নীতি মামলায় দণ্ডিত হয়ে প্রায় দেড় বছর কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া “আরেকটি পথ আছে- মহামান্য রাষ্ট্রপতির কাছে যদি তিনি ক্ষমা প্রার্থনা করেন। এর বাইরে আর কোনো পথ খোলা নেই।

বিএনপির আন্দোলনের ‘হুমকি’ নিয়ে এই আওয়ামী লীগ নেতা বলেন, “আন্দোলন- সংগ্রামের হুমকি আওয়ামী লীগকে দিয়ে লাভ নেই। আওয়ামী লীগের জন্মই হয়েছিল পাকিস্তানি শাসকগোষ্ঠীর বিরুদ্ধে আন্দোলন করে। সেই দলের বিরুদ্ধে আন্দোলনের হুমকি হাস্যকর।”

বাংলাদেশের উন্নয়ন, অগ্রযাত্রাকে থামিয়ে দিতে তৎকালীন এক-এগারোতে শেখ হাসিনাকে গ্রেপ্তার করা হয়েছিল বলে মন্তব্য করেন মাহাবুব-উল-আলম হানিফ।

তিনি বলেন, “২০০৮ সালে বিপুল ম্যান্ডেট নিয়ে তিনি (শেখ হাসিনা) ক্ষমতায় আসলেন। এই ম্যান্ডেটের মাধ্যমে প্রমাণিত হয়েছে, জনগণের আস্থা কোথায় ছিল এবং শেখ হাসিানাকে গ্রেপ্তার করা চরম অন্যায় ছিল, ভুল সিদ্ধান্ত ছিল, ষড়যন্ত্রের অংশ ছিল।”

শেখ হাসিনাকে গ্রেপ্তার প্রক্রিয়ায় জড়িতদের বিচারের দাবি জানিয়ে হানিফ বলেন, “শেখ হাসিনাকে গ্রেপ্তারের সঙ্গে ষড়যন্ত্রকারী ও সংশ্লিষ্টদের বিচারের আওতায় আনতে হবে। তদন্তের মাধ্যমে এই সব অপরাধীদের খুঁজে বের করে আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করতে হবে, যাতে ভবিষ্যতে এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে।”

সংগঠনের সভাপতি রিয়াজউদ্দিন রিয়াজের সভাপতিত্বে সভায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শিক্ষামন্ত্রী দীপু মনি, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য খন্দকার বজলুল হক, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক, সাবেক খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব শাবান মাহমুদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী বক্তব্য দেন।

ভারত-চীন-জাপানকে দেয়া সুযোগের শর্তগুলো প্রকাশের আহ্বান টিআইবির পচা মাছ বিক্রি করায় স্বপ্ন এক্সপ্রেসকে ২০ হাজার টাকা অর্থদণ্ড সওজের সাবেক প্রকৌশলী দম্পতির বিরুদ্ধে মামলা সেপ্টেম্বরে ভারত সফরে যাবে এইচপি দল পুঁজিবাজারে সূচকসহ লেনদেন চাঙ্গা মাশরাফি-মুশফিকদের ক্যাম্পে নেই সাকিব-তামিম ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ১৬১৫ জন এফআর টাওয়ার দুর্নীতি মামলায় গ্রেপ্তার তাসভিরের জামিন ডেঙ্গুতে চার জেলায় আরও চারজনের মৃত্যু মিরপুরে বস্তিতে আগুনে ক্ষ‌তিগ্রস্তদের পা‌শে থাক‌বে সরকার: কাদের মাধবপুরে চা-শ্রমিক খুন, ভায়রা ভাই পলাতক উগান্ডায় ট্যাঙ্কার বিস্ফোরণে ২০ জনের মৃত্যু একবেলা খাবার পাবে সব প্রাথমিক স্কুলের শিক্ষার্থীরা ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সফরে প্রত্যাশার কিছুই নেই: ফখরুল যে কারণে বেড়েছে আছাদুজ্জামান মিয়ার মেয়াদ মিন্নির মামলার বৃত্তান্ত দাখিলের নির্দেশ পরিবেশদূষণ প্রতিরোধে দুদকের বিশেষ উদ্যোগ এফআর টাওয়ারের জমির মালিক ফারুক গ্রেপ্তার হামলার পরেও মৌলিক সেবা থেকে বঞ্চিত করেছে- ভিপি নুর রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী গুগল ম্যাপের সাহায্যে বাড়ি ফিরলো মেয়েটি নবম ওয়েজ বোর্ড নিয়ে আপিলের আদেশ মঙ্গলবার ধর্ষণের থেকে মুক্তি চাইতে গিয়ে ভাইয়ের কাছেও... রাজধানীতে ‘আল্লাহর সরকার’ ৪ জঙ্গি আটক ২০৫০-মধ্যে তলিয়ে যেতে পারে জাকার্তা মার্কিনকে চাপ অগ্রাহ্য করে জিব্রাল্টার ছাড়ল ইরানি ট্যাংকার কনস্টেবলের লক্ষ্যভ্রষ্ট গুলি এএসপির বাসায় স্বামীর লাশ দেখে মারা গেলেন স্ত্রীও পদ্মায় ফেরি-লঞ্চ সংর্ঘষ, অল্পের জন্য বেঁচে যান ৩ শতাধিক যাত্রী মেসিকে খুশি রাখতেই নেইমার ‘নাটক’