artk
বৃহস্পতিবার, ডিসেম্বার ১২, ২০১৯ ৯:৫৬   |  ২৮,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

বুধবার, জুলাই ১৭, ২০১৯ ১০:২৪

বৈদেশিক বাণিজ্য আধুনিকায়নে এনবিআরের কর্মপরিকল্পনা উপস্থাপন

media

প্রকাশিত কর্মপরিকল্পনায় দেশের কাস্টমসকে ২০১৯ থেকে ২০২২ সাল পর্যন্ত কিভাবে উন্নয়ন করা হবে তার একটি বিশদ বিবরণ দেয়া হয়েছে। এই চার বছরে কবে কি কাজ করা হবে এবং সে কাজের ফলে কি ধরনের উন্নতি আসবে তার একটি তালিকা ব্যাখ্যাসহ দেয়া হয়েছে।

দেশের বৈদেশিক বাণিজ্যকে সহজ ও আধুনিক করার একটি কর্মপরিকল্পনা তুলে ধরেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বুধবার সকালে ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেল এই কর্মপরিকল্পনা তুলে ধরা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা মশিউর রহমান।

অনুষ্ঠানটি আয়োজন করে এনবিআর এবং ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি)।

প্রকাশিত কর্মপরিকল্পনায় দেশের কাস্টমসকে ২০১৯ থেকে ২০২২ সাল পর্যন্ত কিভাবে উন্নয়ন করা হবে তার একটি বিশদ বিবরণ দেয়া হয়েছে। এই চার বছরে কবে কি কাজ করা হবে এবং সে কাজের ফলে কি ধরনের উন্নতি আসবে তার একটি তালিকা ব্যাখ্যাসহ দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা মশিউর রহমান বলেন, “বাংলাদেশ কাস্টমস কে যে আধুনিকায়ন করা হচ্ছে তা ডব্লিউটিও'র যে চাহিদা সেই মোতাবেক করা হচ্ছে। এটি বাস্তবায়িত হলে বা এই আধুনিকীকরণটি সঠিকভাবে করতে পারলে আমাদের দেশে খুব সহজেই এই বৈদেশিক বাণিজ্য গুলো করা যাবে। আমাদের ডুইং বিজনেস সূচকে উন্নয়ন ঘটবে দেশে যারা বৈদেশিক বাণিজ্য করেন তাদের রাস্তাটা আমরা সহজ করে দিতে পারব।”

“কাস্টমস কে আধুনিক করার যে কর্মপরিকল্পনা আজকে প্রকাশ করা হলো এটি সঠিকভাবে বাস্তবায়িত হলে দেশের বেসরকারি খাত অত্যন্ত উপকৃত হবে।”, বলেন এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম।

এবিআরের পক্ষে সদস্য খন্দকার মো. আমিনুর রহমান বলেন, “জাতীয় রাজস্ব বোর্ড এই কৌশল গত কর্মপরিকল্পনায় খুবই বিশদভাবে তুলে ধরেছে কবে কখন কিভাবে এই উন্নয়ন করা হবে। এই পরিকল্পনায় এটিও দেওয়া আছে আমাদের যে লক্ষ্য সেটা পূরণ হয়েছে কিনা সেটা বোঝার জন্য আমরা যেসব পরীক্ষা করব বা যেসব সূচক ব্যবহার করব তারও একটি বর্ণনা আছে। এটি একটি অত্যন্ত বিশদ এবং সুচারু কর্মপরিকল্পনা।”

বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ অর্থনীতিবীদ এম মাশরুর রেজা এ সময় বলেন, “বাংলাদেশের উন্নতির সাথে তাদের বৈদেশিক বাণিজ্য অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। বাংলাদেশ যে উচ্চ মধ্যম আয়ের দেশ হবে সেখানেও এই বৈদেশিক বাণিজ্যের অনেক বড় অবদান থাকবে আমরা আশা করি এই কর্মপরিকল্পনা বাংলাদেশের এই উন্নয়নে অনেক বড় অবদান রাখবে।”

এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, “কর্ম পরিকল্পনা নীতি বাস্তবায়নের একটা আধুনিক মাধ্যম। এর মাধ্যমে আমাদের দেশের ব্যবসায়ীরা আমাদের যে কাস্টমসের নিয়ম কানুন তার সাথে সহজেই নিজেদেরকে মানিয়ে নিতে পারবেন এবং তাদের ব্যবসার গতি পথ সহজ হবে।”

রাজনীতিতে স্থায়ী সংঘাতময় পরিবেশের সৃষ্টি করা হলো: ফখরুল জবি ও কুবিতে সান্ধ্য কোর্সে ভর্তি বন্ধ খুলনায় অনশনে অসুস্থ হয়ে শ্রমিকের মৃত্যু সেনাবাহিনীর বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ অস্বীকার করেনি মিয়ানমার অগ্নিকাণ্ডে নিহতের পরিবারকে ১ লাখ টাকা করে দেয়ার ঘোষণা ‘খালেদার জামিন বিষয়ে বিচারপতিরা যথেষ্ট বিবেচনা করে সিদ্ধান্ত নিয়েছেন’ পাসপোর্টের চাহিদা পূরণ করতে পারছি না: অর্থমন্ত্রী মোস্তাফিজ এখন দুশ্চিন্তার আরেক নাম পুঁজিবাজারে সামান্য সূচকের উত্থান মাশরাফির ঢাকা প্লাটুনকে গুড়িয়ে দিয়েছে রাজশাহী ভর্তি বাণিজ্যের সঙ্গে জড়িতদের কঠিন পরিণতি হবে: দুদক ঘুষ ও দুর্নীতির বিরুদ্ধে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী নাগরিকত্ব বিল: কারফিউ ভেঙে বিক্ষোভে উত্তাল আসাম, গুলিতে নিহত ৩ দীপু হাজরার পরিচালনায় রাজাকার হলেন সুজিত বিশ্বাস পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর বাতিল খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিক্ষোভকালে আটক ২ খালেদা জিয়ার জামিন সরকারের হাতে নয়, আদালতের বিষয়: কাদের খালেদা জিয়ার জামিন না হওয়ায় ঢাবিতে ছাত্রদলের বিক্ষোভ থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে নাচ-গান নিষেধ বালিশ-কাণ্ড: রূপপুর প্রকল্পের প্রকৌশলীসহ গ্রেপ্তার ১৩ নাইজারে জঙ্গি হামলায় ৭১ সৈন্য নিহত টস হেরে ব্যাটিংয়ে মাশরাফির ঢাকা প্লাটুন জামিন হলো না খালেদার দগ্ধ ৩২ জনের অবস্থাই আশঙ্কাজনক: স্বাস্থ্যমন্ত্রী আদালতের গেট থেকে আইনজীবী আটক নবজাতককে মধু খাওয়াবেন না বিএসএমএমইউর প্রতিবেদন ভুয়া: জয়নুল আবেদীন জরুরি সফরে দিল্লি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী কেরানীগঞ্জের আগুনে মৃতের সংখ্যা বেড়ে ১৩ কুমার বিশ্বজিতের মায়ের মৃত্যু