artk
সোমবার, আগষ্ট ১৯, ২০১৯ ৭:১৭   |  ৪,ভাদ্র ১৪২৬

স্টাফ রিপোর্টার

বুধবার, জুলাই ১৭, ২০১৯ ১০:২৪

বৈদেশিক বাণিজ্য আধুনিকায়নে এনবিআরের কর্মপরিকল্পনা উপস্থাপন

media

প্রকাশিত কর্মপরিকল্পনায় দেশের কাস্টমসকে ২০১৯ থেকে ২০২২ সাল পর্যন্ত কিভাবে উন্নয়ন করা হবে তার একটি বিশদ বিবরণ দেয়া হয়েছে। এই চার বছরে কবে কি কাজ করা হবে এবং সে কাজের ফলে কি ধরনের উন্নতি আসবে তার একটি তালিকা ব্যাখ্যাসহ দেয়া হয়েছে।

দেশের বৈদেশিক বাণিজ্যকে সহজ ও আধুনিক করার একটি কর্মপরিকল্পনা তুলে ধরেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বুধবার সকালে ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেল এই কর্মপরিকল্পনা তুলে ধরা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা মশিউর রহমান।

অনুষ্ঠানটি আয়োজন করে এনবিআর এবং ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি)।

প্রকাশিত কর্মপরিকল্পনায় দেশের কাস্টমসকে ২০১৯ থেকে ২০২২ সাল পর্যন্ত কিভাবে উন্নয়ন করা হবে তার একটি বিশদ বিবরণ দেয়া হয়েছে। এই চার বছরে কবে কি কাজ করা হবে এবং সে কাজের ফলে কি ধরনের উন্নতি আসবে তার একটি তালিকা ব্যাখ্যাসহ দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা মশিউর রহমান বলেন, “বাংলাদেশ কাস্টমস কে যে আধুনিকায়ন করা হচ্ছে তা ডব্লিউটিও'র যে চাহিদা সেই মোতাবেক করা হচ্ছে। এটি বাস্তবায়িত হলে বা এই আধুনিকীকরণটি সঠিকভাবে করতে পারলে আমাদের দেশে খুব সহজেই এই বৈদেশিক বাণিজ্য গুলো করা যাবে। আমাদের ডুইং বিজনেস সূচকে উন্নয়ন ঘটবে দেশে যারা বৈদেশিক বাণিজ্য করেন তাদের রাস্তাটা আমরা সহজ করে দিতে পারব।”

“কাস্টমস কে আধুনিক করার যে কর্মপরিকল্পনা আজকে প্রকাশ করা হলো এটি সঠিকভাবে বাস্তবায়িত হলে দেশের বেসরকারি খাত অত্যন্ত উপকৃত হবে।”, বলেন এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম।

এবিআরের পক্ষে সদস্য খন্দকার মো. আমিনুর রহমান বলেন, “জাতীয় রাজস্ব বোর্ড এই কৌশল গত কর্মপরিকল্পনায় খুবই বিশদভাবে তুলে ধরেছে কবে কখন কিভাবে এই উন্নয়ন করা হবে। এই পরিকল্পনায় এটিও দেওয়া আছে আমাদের যে লক্ষ্য সেটা পূরণ হয়েছে কিনা সেটা বোঝার জন্য আমরা যেসব পরীক্ষা করব বা যেসব সূচক ব্যবহার করব তারও একটি বর্ণনা আছে। এটি একটি অত্যন্ত বিশদ এবং সুচারু কর্মপরিকল্পনা।”

বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ অর্থনীতিবীদ এম মাশরুর রেজা এ সময় বলেন, “বাংলাদেশের উন্নতির সাথে তাদের বৈদেশিক বাণিজ্য অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। বাংলাদেশ যে উচ্চ মধ্যম আয়ের দেশ হবে সেখানেও এই বৈদেশিক বাণিজ্যের অনেক বড় অবদান থাকবে আমরা আশা করি এই কর্মপরিকল্পনা বাংলাদেশের এই উন্নয়নে অনেক বড় অবদান রাখবে।”

এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, “কর্ম পরিকল্পনা নীতি বাস্তবায়নের একটা আধুনিক মাধ্যম। এর মাধ্যমে আমাদের দেশের ব্যবসায়ীরা আমাদের যে কাস্টমসের নিয়ম কানুন তার সাথে সহজেই নিজেদেরকে মানিয়ে নিতে পারবেন এবং তাদের ব্যবসার গতি পথ সহজ হবে।”

ভারত-চীন-জাপানকে দেয়া সুযোগের শর্তগুলো প্রকাশের আহ্বান টিআইবির পচা মাছ বিক্রি করায় স্বপ্ন এক্সপ্রেসকে ২০ হাজার টাকা অর্থদণ্ড সওজের সাবেক প্রকৌশলী দম্পতির বিরুদ্ধে মামলা সেপ্টেম্বরে ভারত সফরে যাবে এইচপি দল পুঁজিবাজারে সূচকসহ লেনদেন চাঙ্গা মাশরাফি-মুশফিকদের ক্যাম্পে নেই সাকিব-তামিম ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ১৬১৫ জন এফআর টাওয়ার দুর্নীতি মামলায় গ্রেপ্তার তাসভিরের জামিন ডেঙ্গুতে চার জেলায় আরও চারজনের মৃত্যু মিরপুরে বস্তিতে আগুনে ক্ষ‌তিগ্রস্তদের পা‌শে থাক‌বে সরকার: কাদের মাধবপুরে চা-শ্রমিক খুন, ভায়রা ভাই পলাতক উগান্ডায় ট্যাঙ্কার বিস্ফোরণে ২০ জনের মৃত্যু একবেলা খাবার পাবে সব প্রাথমিক স্কুলের শিক্ষার্থীরা ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সফরে প্রত্যাশার কিছুই নেই: ফখরুল যে কারণে বেড়েছে আছাদুজ্জামান মিয়ার মেয়াদ মিন্নির মামলার বৃত্তান্ত দাখিলের নির্দেশ পরিবেশদূষণ প্রতিরোধে দুদকের বিশেষ উদ্যোগ এফআর টাওয়ারের জমির মালিক ফারুক গ্রেপ্তার হামলার পরেও মৌলিক সেবা থেকে বঞ্চিত করেছে- ভিপি নুর রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী গুগল ম্যাপের সাহায্যে বাড়ি ফিরলো মেয়েটি নবম ওয়েজ বোর্ড নিয়ে আপিলের আদেশ মঙ্গলবার ধর্ষণের থেকে মুক্তি চাইতে গিয়ে ভাইয়ের কাছেও... রাজধানীতে ‘আল্লাহর সরকার’ ৪ জঙ্গি আটক ২০৫০-মধ্যে তলিয়ে যেতে পারে জাকার্তা মার্কিনকে চাপ অগ্রাহ্য করে জিব্রাল্টার ছাড়ল ইরানি ট্যাংকার কনস্টেবলের লক্ষ্যভ্রষ্ট গুলি এএসপির বাসায় স্বামীর লাশ দেখে মারা গেলেন স্ত্রীও পদ্মায় ফেরি-লঞ্চ সংর্ঘষ, অল্পের জন্য বেঁচে যান ৩ শতাধিক যাত্রী মেসিকে খুশি রাখতেই নেইমার ‘নাটক’