artk
সোমবার, আগষ্ট ১৯, ২০১৯ ৭:১৮   |  ৪,ভাদ্র ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

বুধবার, জুলাই ১৭, ২০১৯ ৮:৪৪

বিশ্বকাপ ব্যর্থতায় নতুন কোচ খুঁজছে এশিয়ার দেশগুলো

media

ইংল্যান্ড বিশ্বকাপে চরম ব্যর্থ এশিয়ার দেশগুলো। বিশ্বকাপে ব্যর্থতায় এশিয়ার দেশগুলো এখন নতুন কোচ খুঁজছে। যেমন বাংলাদেশের কোচের পদ এখন শূন্য। ভারত ইতিমধ্যেই কোচ চেয়ে বিজ্ঞাপন দিয়েছে, একই পথে হাঁটতে যাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ডও।

ইংল্যান্ড বিশ্বকাপে চরম ব্যর্থ এশিয়ার দেশগুলো। বিশ্বকাপে ব্যর্থতায় এশিয়ার দেশগুলো এখন নতুন কোচ খুঁজছে। যেমন বাংলাদেশের কোচের পদ এখন শূন্য। ভারত ইতিমধ্যেই কোচ চেয়ে বিজ্ঞাপন দিয়েছে, একই পথে হাঁটতে যাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ডও।

আফগানিস্তানের কোচ আগেই সরে যাওয়ার ঘোষণা দিয়ে রেখেছেন। সমালোচনা হচ্ছে শ্রীলঙ্কার কোচ হাথুরুসিংহকে নিয়েও। সবমিলিয়ে বিশ্বকাপের পর উপমহাদেশের সব ক্রিকেট দেশেই কোচ বদলের হাওয়া। 

বাংলাদেশ দলের প্রধান কোচ স্টিভ রোডসকে সরিয়ে দেয়া হয়েছে। ব্যাটিং কোচ সাউথ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান নিল ম্যাকেঞ্জি চুক্তি নবায়ন করেননি। আসন্ন শ্রীলঙ্কা সফরে ম্যাকেঞ্জি যাবেন কিনা এখনো অনিশ্চিত। তাই ভারতের ওয়াসিম জাফরকে নিয়োগ করা হয়েছে।

শ্রীলঙ্কা সফরের জন্য বোলিং কোচের ব্যাকআপ হিসেবে টাইগার দলের সঙ্গে থাকছেন এক শ্রীলঙ্কানই। বিসিবির ক্রিকেট অপারেশান চেয়ারম্যান আকরাম খান বলেছেন, ‘আমাদের সঙ্গে বোলিং কোচ হিসেবে থাকবেন চম্পকা রামানায়েকে। যদি কোর্টনি ওয়ালশ না যেতে পারেন, তাহলে চম্পকাই বোলিং কোচ হবে। প্রধান কোচ না থাকায় খালেদ মাহমুদকে কোচ করা হতে পারে।’

বাংলাদেশ ও পাকিস্তান দুই দলই বড় রদবদলের অপেক্ষায়। বিশ্বকাপে পাকিস্তান শেষ করেছে পাঁচ নম্বরে থেকে। ইংল্যান্ডে থাকতেই তাদের সাউথ আফ্রিকান কোচ মিকি আর্থারকে জানিয়ে দেয়া হয়েছিল, চুক্তির শেষে আর তার নবায়ন হচ্ছে না। ফলে বিজ্ঞাপন বের হলে নতুন করে আবেদন করতে হবে তাকে।

পিসিবির ম্যানেজিং ডিরেক্টর ওয়াসিম খান নিজেই আর্থারকে ওই কথা জানিয়েছেন, সেটা ইংল্যান্ড থাকতেই। এখনো নতুন কোনো কোচের নাম শোনা না গেলেও পাকিস্তান বোর্ডের এক কর্মকর্তার মুখে শোনা যাচ্ছে জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার অ্যান্ডি ফ্লাওয়ারের কথা।

দেশটির মিডিয়ায় নাম না বলা ওই কর্মকর্তার মন্তব্য, ‘ইংল্যান্ডে অ্যান্ডি ফ্লাওয়ার যে কাজ করেছেন, তা দেখে পাকিস্তান বোর্ড বেশ খুশি। নিজে ইংল্যান্ডের কোচ থাকাকালীন এবং পরে ইসিবির অ্যাকাডেমির কোচ হিসেবে দারুণ কাজ করেছেন অ্যান্ডি। বলতে গেলে তার তুলে আনা খেলোয়াড়রাই ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতাল।’

কোচের বিজ্ঞাপন কবে দেবে পাকিস্তান বোর্ড, তা নিয়ে এখনো ধোঁয়াশা। কারণ কোচ নিয়োগের কমিটির অন্যতম সদস্য মিসবাহ-উল হক ব্যক্তিগত কারণে যুক্তরাষ্ট্রে। পিসিবি কর্মকর্তারা বলেছেন, ‘মিসবাহ যদি আমেরিকায় থাকে তাহলে ভিডিও কলেও মিটিং করা হতে পারে। লাহোরে থাকলে নিজেই সভায় হাজির থাকতে পারবে।’

এই কমিটির অন্য দুই সদস্য ওয়াসিম আকরাম এবং পাকিস্তানের নারী দলের সাবেক অধিনায়ক উরুজ মুমতাজ। এই দু’জনেই ইতিমধ্যে মিটিং করার দাবি তুলেছেন। পাকিস্তান মিডিয়া শোনা যাচ্ছে, ২৯ জুলাই এই মিটিং হতে পারে।

ভারতীয় মিডিয়ায় খবর, কোচ রবি শাস্ত্রীর একাধিপত্যের দিন শেষ হতে যাচ্ছে। বিশ্বকাপে ব্যর্থতার পর বিরাট কোহলিদের কোচ হিসেবে আর নাও দেখা যেতে পারে শাস্ত্রীকে। বিশ্বকাপের সেমিফাইনাল থেকে ভারতের বিদায়ের পরেই নতুন কোচ ও সাপোর্ট স্টাফ খুঁজতে বিজ্ঞাপন দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। মঙ্গলবার বিসিসিআই যে বিজ্ঞাপন দিয়েছে, সেখানে নানা শর্তও রেখেছে।

তবে বর্তমান কোচ রবি শাস্ত্রীসহ ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার ও বোলিং কোচ ভরত অরুণের ক্ষেত্রে একটা সুবিধে রাখা হয়েছে। তাদের আর নতুন করে আবেদন করতে হবে না। শাস্ত্রীরা সরাসরি এই কোচ নির্বাচন প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন। তবে আবেদন করতে না হলেও থাকতে হলে ইন্টারভিউ দিতেই হবে শাস্ত্রীদের। সেই লড়াইয়ে বিদেশের নামী-দামী কোচেরা যেমন থাকবেন, দেশের ক্রিকেট ব্যক্তিত্বরাও থাকবেন।

অন্যদিকে গত চার বছর ধরে যে দলটাকে হাতে করে তৈরি করেছিলেন কোচ সিমন্স, বিশ্বকাপে সেই আফগানিস্তান ভেঙে চুরমার। ওয়েস্ট ইন্ডিজের মতো দলকে পরপর চারবার হারিয়েছিল আফগানিস্তান। বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে হারায় পাকিস্তানকেও। কিন্তু বিশ্বকাপের শুরু থেকেই সেই দলটা কঙ্কাল। আসরে একটি ম্যাচও জিততে পারেনি তারা। বিশ্বকাপের পর আফগানিস্তানের কোচ পদে থেকে যাওয়ার আবেদন করেছেন সিমন্স।

শ্রীলঙ্কান বোর্ড কর্মকর্তারা জানিয়েছেন, বড় পরিবর্তন আনতে চান তারা। সেজন্য হাথুরুসিংহেকে সরে দাঁড়াতে বলবে লঙ্কান বোর্ড। হার দিয়ে বিশ্বকাপ শুরু করার পর ১০ দলের টুর্নামেন্টে ষষ্ঠ হিসেবে শেষ করেছে শ্রীলঙ্কা। সাত ম্যাচে তিনটি জয় ও চারটিতে হারে শ্রীলঙ্কা। বাংলাদেশ ও পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দুটি বৃষ্টিতে ভেসে যায়।

লঙ্কান বোর্ড কর্মকর্তাদের কথা ঠিক হলে বাংলাদেশের বিপক্ষে আসন্ন সিরিজই হবে শ্রীলঙ্কার হয়ে হাথুরুসিংহের শেষ মিশন। পাকিস্তানি মিডিয়ায় খবর, হাথুরুসিংহের জায়গায় লঙ্কানদের কোচ হতে পারেন বাবর-সরফরাজদের কোচ মিকি আর্থার।

উপমহাদেশের পাঁচ দলের বাইরে কোচ বদল হবে বিশ্বকাপজয়ী ইংল্যান্ডের। ইংলিশদের হেড কোচ ট্রেভর বেলিস আগেই জানিয়েছেন, বিশ্বকাপের পরে তিনি দায়িত্ব ছাড়বেন। ফাইনালের ঠিক ‍দুদিন আগে জানিয়েছিলেন, দল বিশ্বকাপ জিতলেও আগামী অ্যাশেজ সিরিজের পর কোচের পদ থেকে সরে দাঁড়াবেন ৫৬ বছর বয়সী অস্ট্রেলিয়ান কোচ।

কোচ বদল হতে পারে ওয়েস্ট ইন্ডিজেরও। যদিও এখন পর্যন্ত কিছুই নিশ্চিত না। বিশ্বকাপে ভালো করতে পারেনি ক্যারিবীয়রা। প্রথম ম্যাচে পাকিস্তানকে উড়িয়ে পরের সাত ম্যাচের ছয়টিতেই হারে ফ্লয়েড রেইফারের দল। ১০ দলের বিশ্বকাপে পয়েন্ট তালিকায় একমাত্র আফগানিস্তানের চেয়ে উপরে থেকে শেষ করে গেইল-হেটমায়াররা।

বিশ্বকাপ খেলা ১০টি দলের মধ্যে সাত দলেই ওলটপালটের সম্ভাবনা থাকলেও কোচ পরিবর্তন করছে না বাকি তিন দল অস্ট্রেলিয়া, রানার্সআপ নিউজিল্যান্ড ও অপ্রত্যাশিত ফল করার সাউথ আফ্রিকা। অজিরা যেমন জাস্টিন ল্যাঙ্গার, কিউইরা তেমনি গ্যারি স্টেডের ওপর আস্থা রাখছে। একই পথে হেঁটে ক্যারিবীয় কোচ ওটিস গিবসনে ভরসা রাখছে প্রোটিয়ারা।

 

ভারত-চীন-জাপানকে দেয়া সুযোগের শর্তগুলো প্রকাশের আহ্বান টিআইবির পচা মাছ বিক্রি করায় স্বপ্ন এক্সপ্রেসকে ২০ হাজার টাকা অর্থদণ্ড সওজের সাবেক প্রকৌশলী দম্পতির বিরুদ্ধে মামলা সেপ্টেম্বরে ভারত সফরে যাবে এইচপি দল পুঁজিবাজারে সূচকসহ লেনদেন চাঙ্গা মাশরাফি-মুশফিকদের ক্যাম্পে নেই সাকিব-তামিম ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ১৬১৫ জন এফআর টাওয়ার দুর্নীতি মামলায় গ্রেপ্তার তাসভিরের জামিন ডেঙ্গুতে চার জেলায় আরও চারজনের মৃত্যু মিরপুরে বস্তিতে আগুনে ক্ষ‌তিগ্রস্তদের পা‌শে থাক‌বে সরকার: কাদের মাধবপুরে চা-শ্রমিক খুন, ভায়রা ভাই পলাতক উগান্ডায় ট্যাঙ্কার বিস্ফোরণে ২০ জনের মৃত্যু একবেলা খাবার পাবে সব প্রাথমিক স্কুলের শিক্ষার্থীরা ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সফরে প্রত্যাশার কিছুই নেই: ফখরুল যে কারণে বেড়েছে আছাদুজ্জামান মিয়ার মেয়াদ মিন্নির মামলার বৃত্তান্ত দাখিলের নির্দেশ পরিবেশদূষণ প্রতিরোধে দুদকের বিশেষ উদ্যোগ এফআর টাওয়ারের জমির মালিক ফারুক গ্রেপ্তার হামলার পরেও মৌলিক সেবা থেকে বঞ্চিত করেছে- ভিপি নুর রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী গুগল ম্যাপের সাহায্যে বাড়ি ফিরলো মেয়েটি নবম ওয়েজ বোর্ড নিয়ে আপিলের আদেশ মঙ্গলবার ধর্ষণের থেকে মুক্তি চাইতে গিয়ে ভাইয়ের কাছেও... রাজধানীতে ‘আল্লাহর সরকার’ ৪ জঙ্গি আটক ২০৫০-মধ্যে তলিয়ে যেতে পারে জাকার্তা মার্কিনকে চাপ অগ্রাহ্য করে জিব্রাল্টার ছাড়ল ইরানি ট্যাংকার কনস্টেবলের লক্ষ্যভ্রষ্ট গুলি এএসপির বাসায় স্বামীর লাশ দেখে মারা গেলেন স্ত্রীও পদ্মায় ফেরি-লঞ্চ সংর্ঘষ, অল্পের জন্য বেঁচে যান ৩ শতাধিক যাত্রী মেসিকে খুশি রাখতেই নেইমার ‘নাটক’