artk
সোমবার, আগষ্ট ১৯, ২০১৯ ৭:২১   |  ৪,ভাদ্র ১৪২৬

তানজিমা তোয়া

বুধবার, জুলাই ১৭, ২০১৯ ৮:০৫

শেরেবাংলা নগর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রবেশ মুখে চরম দুর্ভোগ!

media

রাজধানীর প্রাণকেন্দ্র শেরেবাংলা নগরে অবস্থিত ‘শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়’ প্রবেশ মুখ যেন দুর্ভোগের অপর নাম। বর্ষাকালে এ দুর্ভোগ হয়ে যায় বর্ণনাতীত। গর্ত ও খানাখন্দে ভরা রাস্তাটি যদিও আগারগাঁওয়ের গুরুত্বপূর্ণ রাস্তাগুলোর একটি।

রাজধানীর প্রাণকেন্দ্র শেরেবাংলা নগরে অবস্থিত ‘শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়’ প্রবেশ মুখ যেন দুর্ভোগের অপর নাম। বর্ষাকালে এ দুর্ভোগ হয়ে যায় বর্ণনাতীত। গর্ত ও খানাখন্দে ভরা রাস্তাটি যদিও আগারগাঁওয়ের গুরুত্বপূর্ণ রাস্তাগুলোর একটি।

এছাড়াও বিদ্যালয়টি ঘেঁষে রয়েছে বেশকিছু গুরুত্বপূর্ণ স্থাপনা। উত্তর দিকে রয়েছে বাংলাদেশ বেতার ভবন, দক্ষিণে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, পূর্বে সরকারি আবাসিক এলাকা এবং পশ্চিমে বিশ্বব্যাংক ও এশিয়ান উন্নয়ন ব্যাংকের কার্যালয়। 

সঙ্গতঃ কারণেই এ রাস্তা ধরে বহু মানুষের যাতায়াত। কিন্তু রাস্তায় খানাখন্দের কারণে যান চলাচলে বিঘ্ন ঘটার ফলে প্রতিদিনই সৃষ্টি হয় তীব্র যানজট। সামান্য বৃষ্টি হলেই পানি জমে যায় বিদ্যালয়ের প্রবেশমুখ ও সামনের রাস্তায়। ইট বিছিয়ে ছাত্রীরা চলাচলের চেষ্টা করলেও প্রায়ই কেউ না কেউ পড়ে গিয়ে আহত হচ্ছে অথবা তাদের স্কুলড্রেস নষ্ট হয়ে যাচ্ছে। আবার প্রতিদিন তীব্র যানজটের কারণে অধিকাংশ শিক্ষার্থীকে দেরিতে ক্লাসে কিংবা পরীক্ষা হলে পৌঁছতে হচ্ছে। 

রাস্তাটির এ বেহাল অবস্থা সম্পর্কে প্রতিষ্ঠানটির গণিতের শিক্ষক নার্গিস ফারহানা বলেন, “একটি শিক্ষাপ্রতিষ্ঠানের আশপাশের পরিবেশ কখনই এমন হওয়া উচিত নয়।” তিনি দ্রুত এ রাস্তাটির মেরামত দাবি করেন এবং এ রাস্তায় ভারি যান চলাচল বন্ধের দাবি জানান। 

এ প্রসঙ্গে বিদ্যালয়ের প্রধানশিক্ষক সৈয়দা জিন্নাতুন নূর বলেন, “যেহেতু এটা বাচ্চাদের স্কুল, তাই এর প্রবেশপথ নিরাপদ ও সুন্দর হওয়া বাঞ্ছনীয়। কিন্তু ভাঙা রাস্তার কারণে প্রায়ই কোমালমতি মেয়েরা স্কুলে ঢুকতে ভোগান্তিতে পড়ে যা কারো কাম্য নয়।” 

এ রাস্তায় যান চলাচলে শৃঙ্খলা ফেরাতে সকাল ৬টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ট্রাফিক পুলিশ মোতায়েন ও যানচলাচলে বিধি-নিষেধ আরোপ করার দাবিও জানান তিনি।

কয়েকজন অভিভাবক জানান, বিভিন্ন সময়ে ঢাকার অনেক রাস্তার সংস্কার হলেও গত কয়েক বছরে বিদ্যালয়টির সামনের রাস্তাটির কোনো সংস্কার হয়নি। গত বছর বর্ষাকালে কয়েকজন অভিভাবক নিজেরাই চাঁদা তুলে রাস্তাটি মেরামতের চেষ্টা করেন। কিন্তু ভারী ও মাত্রাতিরিক্ত যান চলাচলের জন্য তা ফলপ্রসু হয়নি। 

তানজিমা তোয়া, ৮ম শ্রেণির শিক্ষার্থী, শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

ভারত-চীন-জাপানকে দেয়া সুযোগের শর্তগুলো প্রকাশের আহ্বান টিআইবির পচা মাছ বিক্রি করায় স্বপ্ন এক্সপ্রেসকে ২০ হাজার টাকা অর্থদণ্ড সওজের সাবেক প্রকৌশলী দম্পতির বিরুদ্ধে মামলা সেপ্টেম্বরে ভারত সফরে যাবে এইচপি দল পুঁজিবাজারে সূচকসহ লেনদেন চাঙ্গা মাশরাফি-মুশফিকদের ক্যাম্পে নেই সাকিব-তামিম ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ১৬১৫ জন এফআর টাওয়ার দুর্নীতি মামলায় গ্রেপ্তার তাসভিরের জামিন ডেঙ্গুতে চার জেলায় আরও চারজনের মৃত্যু মিরপুরে বস্তিতে আগুনে ক্ষ‌তিগ্রস্তদের পা‌শে থাক‌বে সরকার: কাদের মাধবপুরে চা-শ্রমিক খুন, ভায়রা ভাই পলাতক উগান্ডায় ট্যাঙ্কার বিস্ফোরণে ২০ জনের মৃত্যু একবেলা খাবার পাবে সব প্রাথমিক স্কুলের শিক্ষার্থীরা ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর সফরে প্রত্যাশার কিছুই নেই: ফখরুল যে কারণে বেড়েছে আছাদুজ্জামান মিয়ার মেয়াদ মিন্নির মামলার বৃত্তান্ত দাখিলের নির্দেশ পরিবেশদূষণ প্রতিরোধে দুদকের বিশেষ উদ্যোগ এফআর টাওয়ারের জমির মালিক ফারুক গ্রেপ্তার হামলার পরেও মৌলিক সেবা থেকে বঞ্চিত করেছে- ভিপি নুর রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী গুগল ম্যাপের সাহায্যে বাড়ি ফিরলো মেয়েটি নবম ওয়েজ বোর্ড নিয়ে আপিলের আদেশ মঙ্গলবার ধর্ষণের থেকে মুক্তি চাইতে গিয়ে ভাইয়ের কাছেও... রাজধানীতে ‘আল্লাহর সরকার’ ৪ জঙ্গি আটক ২০৫০-মধ্যে তলিয়ে যেতে পারে জাকার্তা মার্কিনকে চাপ অগ্রাহ্য করে জিব্রাল্টার ছাড়ল ইরানি ট্যাংকার কনস্টেবলের লক্ষ্যভ্রষ্ট গুলি এএসপির বাসায় স্বামীর লাশ দেখে মারা গেলেন স্ত্রীও পদ্মায় ফেরি-লঞ্চ সংর্ঘষ, অল্পের জন্য বেঁচে যান ৩ শতাধিক যাত্রী মেসিকে খুশি রাখতেই নেইমার ‘নাটক’