artk
সোমবার, ডিসেম্বার ৯, ২০১৯ ১১:৩৯   |  ২৫,অগ্রহায়ণ ১৪২৬

তানজিমা তোয়া

বুধবার, জুলাই ১৭, ২০১৯ ৮:০৫

শেরেবাংলা নগর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রবেশ মুখে চরম দুর্ভোগ!

media

রাজধানীর প্রাণকেন্দ্র শেরেবাংলা নগরে অবস্থিত ‘শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়’ প্রবেশ মুখ যেন দুর্ভোগের অপর নাম। বর্ষাকালে এ দুর্ভোগ হয়ে যায় বর্ণনাতীত। গর্ত ও খানাখন্দে ভরা রাস্তাটি যদিও আগারগাঁওয়ের গুরুত্বপূর্ণ রাস্তাগুলোর একটি।

রাজধানীর প্রাণকেন্দ্র শেরেবাংলা নগরে অবস্থিত ‘শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়’ প্রবেশ মুখ যেন দুর্ভোগের অপর নাম। বর্ষাকালে এ দুর্ভোগ হয়ে যায় বর্ণনাতীত। গর্ত ও খানাখন্দে ভরা রাস্তাটি যদিও আগারগাঁওয়ের গুরুত্বপূর্ণ রাস্তাগুলোর একটি।

এছাড়াও বিদ্যালয়টি ঘেঁষে রয়েছে বেশকিছু গুরুত্বপূর্ণ স্থাপনা। উত্তর দিকে রয়েছে বাংলাদেশ বেতার ভবন, দক্ষিণে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, পূর্বে সরকারি আবাসিক এলাকা এবং পশ্চিমে বিশ্বব্যাংক ও এশিয়ান উন্নয়ন ব্যাংকের কার্যালয়। 

সঙ্গতঃ কারণেই এ রাস্তা ধরে বহু মানুষের যাতায়াত। কিন্তু রাস্তায় খানাখন্দের কারণে যান চলাচলে বিঘ্ন ঘটার ফলে প্রতিদিনই সৃষ্টি হয় তীব্র যানজট। সামান্য বৃষ্টি হলেই পানি জমে যায় বিদ্যালয়ের প্রবেশমুখ ও সামনের রাস্তায়। ইট বিছিয়ে ছাত্রীরা চলাচলের চেষ্টা করলেও প্রায়ই কেউ না কেউ পড়ে গিয়ে আহত হচ্ছে অথবা তাদের স্কুলড্রেস নষ্ট হয়ে যাচ্ছে। আবার প্রতিদিন তীব্র যানজটের কারণে অধিকাংশ শিক্ষার্থীকে দেরিতে ক্লাসে কিংবা পরীক্ষা হলে পৌঁছতে হচ্ছে। 

রাস্তাটির এ বেহাল অবস্থা সম্পর্কে প্রতিষ্ঠানটির গণিতের শিক্ষক নার্গিস ফারহানা বলেন, “একটি শিক্ষাপ্রতিষ্ঠানের আশপাশের পরিবেশ কখনই এমন হওয়া উচিত নয়।” তিনি দ্রুত এ রাস্তাটির মেরামত দাবি করেন এবং এ রাস্তায় ভারি যান চলাচল বন্ধের দাবি জানান। 

এ প্রসঙ্গে বিদ্যালয়ের প্রধানশিক্ষক সৈয়দা জিন্নাতুন নূর বলেন, “যেহেতু এটা বাচ্চাদের স্কুল, তাই এর প্রবেশপথ নিরাপদ ও সুন্দর হওয়া বাঞ্ছনীয়। কিন্তু ভাঙা রাস্তার কারণে প্রায়ই কোমালমতি মেয়েরা স্কুলে ঢুকতে ভোগান্তিতে পড়ে যা কারো কাম্য নয়।” 

এ রাস্তায় যান চলাচলে শৃঙ্খলা ফেরাতে সকাল ৬টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ট্রাফিক পুলিশ মোতায়েন ও যানচলাচলে বিধি-নিষেধ আরোপ করার দাবিও জানান তিনি।

কয়েকজন অভিভাবক জানান, বিভিন্ন সময়ে ঢাকার অনেক রাস্তার সংস্কার হলেও গত কয়েক বছরে বিদ্যালয়টির সামনের রাস্তাটির কোনো সংস্কার হয়নি। গত বছর বর্ষাকালে কয়েকজন অভিভাবক নিজেরাই চাঁদা তুলে রাস্তাটি মেরামতের চেষ্টা করেন। কিন্তু ভারী ও মাত্রাতিরিক্ত যান চলাচলের জন্য তা ফলপ্রসু হয়নি। 

তানজিমা তোয়া, ৮ম শ্রেণির শিক্ষার্থী, শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

অবৈধ সম্পদ নিয়ে কাউকে শান্তিতে থাকতে দেয়া হবে না: দুদক চেয়ারম্যান কায়রো থেকে রাজধানী সরাচ্ছে মিশর মিয়ানমার থেকে এলো আরও ৪১ হাজার মণ পেঁয়াজ এসএ গেমসে সোনা জিতে কাঁদলেন সোমা সমাবর্তনে উৎসবমুখর ঢাবি ক্যাম্পাস প্রেমিকার বাবা-মাকে দায়ি করে স্টামফোর্ড ছাত্রের আত্মহত্যা বাসে যৌন হয়রানি: যাত্রীকে ৬ মাসের কারাদণ্ড উগ্রবাদবিরোধী জাতীয় সম্মেলন শুরু শাজাহান খানের বক্তব্যের প্রতিবাদ জানিয়ে নিসচার বিবৃতি উগান্ডায় বৃষ্টি ও ভূমিধসে ১৬ জনের প্রাণহানী ৩৯তম বিসিএস থেকে আরও ১৬৮ চিকিৎসক নিয়োগ থানায় আসা জনগণের সঙ্গে ভালো আচরণ করার নির্দেশ আইজিপির ডিএসইর পরিচালক নির্বাচনের মনোনয়ন সংগ্রহ সোমবার সচিবালয় এলাকায় হর্ন বাজালে জেল পর্দা উঠলো বঙ্গবন্ধু বিপিএলের ভুয়া দুদক চক্র আটক হাইকোর্টে হট্টগোলকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নোটিশ মিথিলা ফাহমির অন্তরঙ্গ ছবি সরানোর নির্দেশ পাটকল শ্রমিকদের আমরণ অনশনের হুমকি জেলার সিনেমা হলগুলোর প্রতি দৃষ্টি দিতে হবে: প্রধানমন্ত্রী জমকালো আয়োজনে বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধনী শুরু ইটিআইএনধারীদের রিটার্ন দা‌খি‌লে বাধ্য করা হবে: এনবিআর চেয়ারম্যান ফাইনালের আগে শ্রীলঙ্কার সাথে হার বাংলাদেশের জার্মানিতে সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড পেলেন ২ বাংলাদেশি বেগম রোকেয়া পদক পাচ্ছেন ৫ বিশিষ্ট নারী টাইগারদের সাথে দিবা-রাত্রির টেস্ট খেলতে চায় পাকিস্তান অভিযোগ প্রমাণ করে গণমাধ্যমে উপস্থাপন করুন, পদত্যাগ করবো: নুর খালেদার জামিন নিয়ে সরকার ‘জঘন্য নাটক’ করছে: ফখরুল দুর্নীতি করলে কাউকে ছাড় নয়: দুদক চেয়ারম্যান বিএনপির অপর নাম এখন নালিশ দল: কাদের