artk
বৃহস্পতিবার, ডিসেম্বার ১২, ২০১৯ ১০:১৯   |  ২৮,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

বুধবার, জুলাই ১৭, ২০১৯ ৬:৫১

সরকারি জমি উদ্ধারে ডিসিদের দেয়া হবে পুরস্কার

media

জেলা প্রশাসকদের কী নির্দেশনা দিয়েছেন- জানতে চাইলে সাইফুজ্জামান বলেন, “বলেছি, সরকারি জমি আরও উদ্যোগী হয়ে সরকারি জমি কিভাবে উদ্ধার করা যায় এবং বলেছি যে যত বেশি জমি পুউদ্ধার করবে, তাকে পুরস্কৃত করা হবে।”

সরকারি জমি উদ্ধারে জেলা প্রশাসকদেরকে নির্দেশ দিয়ে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেছেন, যারা বেশি জমি উদ্ধার করবেন, তাদের পুরস্কার দেয়া হবে।

জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের চতুর্থ দিনের পঞ্চম কার্যঅধিবেশনে বুধবার সচিবালয়ে জেলার নির্বাহী প্রধানদের সঙ্গে বৈঠক করেন ভূমিমন্ত্রী। বৈঠকের পর তিনি সাংবাদিকদের বলেন, “জেলা প্রশাসকদের সাথে বেশ ভালো মিটিং হয়েছে এবং অনেকগুলো ভালো প্রস্তাব এসেছে।”

জেলা প্রশাসকদের কী নির্দেশনা দিয়েছেন- জানতে চাইলে সাইফুজ্জামান বলেন, “বলেছি, সরকারি জমি আরও উদ্যোগী হয়ে সরকারি জমি কিভাবে উদ্ধার করা যায় এবং বলেছি যে যত বেশি জমি পুউদ্ধার করবে, তাকে পুরস্কৃত করা হবে।”

জেলা প্রশাসকদের অনেকগুলো কাজ হলেও ভূমি নিয়ে তাদের অনেক কাজ রয়েছে, যা তাদের স্মরণ করিয়ে দেন ভূমিমন্ত্রী।

তিনি বলেন, “এখানে আমরা জনগণকে সেবা দিতে চাচ্ছি এবং জনগণের সেবা কিভাবে বৃদ্ধি করা যায়। গতানুগতিক চিন্তা থেকে 'আউট অব দা বক্স' কীভাবে চিন্তা করা যায়? মানুষ কী চায় এবং সময় উপযোগী কিছু তাদেরকে দেওয়া যায় কি না।”

সাইফুজ্জামান বলেন, “এক্ষেত্রে আমি কিছু কিছু কথা বলেছি। যেমন জমি অধিগ্রহণের ক্ষেত্রে বেশ সমস্যা অনেক সময় হয় এবং যাদের জমি অধিগ্রহণ করা হয়, তাদের টাকা দেওয়ার ক্ষেত্রে পাওয়ার ক্ষেত্রে বেশ সমস্যা হচ্ছে।”

ভূমি অধিগ্রহণ প্রক্রিয়ায় ৪ ধারার নোটিস জারির পর জেলা প্রশাসকের (ডিসি) কাছে প্রতিকার চাওয়া ছাড়া কেউ কোনো মামলা করতে পারবে না বলে এর আগেই অনুশাসন দিয়েছিল মন্ত্রণালয়।

সম্মেলনে জেলা প্রশাসকদের নানা কর্মশালা আয়োজন ও তৃণমূল পর্যায়ে পরিদর্শন বাড়াতে বলেছেন ভূমিমন্ত্রী। কৃষি জমি যাতে নষ্ট না হয়, সেজন্য প্রধানমন্ত্রীর নির্দেশনার কথাও জেলা প্রশাসকদের কাছে তুলে ধরেন তিনি।

জেলা প্রশাসকদের পক্ষ থেকে আসা প্রস্তাবের বিষয়ে সাইফুজ্জামান বলেন, উপজেলা পর্যায়ে যে সব নতুন ভবন তৈরি করা হচ্ছে, সে সব ভবনে রেকর্ডরুম রাখা হচ্ছে।

ব্রিটিশ আমলের কিছু আইন সময় উপযোগী করা প্রয়োজন সেগুলোর কাজ হাতে নেওয়া হয়েছে বলে মন্ত্রী জানান।

রাজনীতিতে স্থায়ী সংঘাতময় পরিবেশের সৃষ্টি করা হলো: ফখরুল জবি ও কুবিতে সান্ধ্য কোর্সে ভর্তি বন্ধ খুলনায় অনশনে অসুস্থ হয়ে শ্রমিকের মৃত্যু সেনাবাহিনীর বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ অস্বীকার করেনি মিয়ানমার অগ্নিকাণ্ডে নিহতের পরিবারকে ১ লাখ টাকা করে দেয়ার ঘোষণা ‘খালেদার জামিন বিষয়ে বিচারপতিরা যথেষ্ট বিবেচনা করে সিদ্ধান্ত নিয়েছেন’ পাসপোর্টের চাহিদা পূরণ করতে পারছি না: অর্থমন্ত্রী মোস্তাফিজ এখন দুশ্চিন্তার আরেক নাম পুঁজিবাজারে সামান্য সূচকের উত্থান মাশরাফির ঢাকা প্লাটুনকে গুড়িয়ে দিয়েছে রাজশাহী ভর্তি বাণিজ্যের সঙ্গে জড়িতদের কঠিন পরিণতি হবে: দুদক ঘুষ ও দুর্নীতির বিরুদ্ধে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী নাগরিকত্ব বিল: কারফিউ ভেঙে বিক্ষোভে উত্তাল আসাম, গুলিতে নিহত ৩ দীপু হাজরার পরিচালনায় রাজাকার হলেন সুজিত বিশ্বাস পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর বাতিল খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিক্ষোভকালে আটক ২ খালেদা জিয়ার জামিন সরকারের হাতে নয়, আদালতের বিষয়: কাদের খালেদা জিয়ার জামিন না হওয়ায় ঢাবিতে ছাত্রদলের বিক্ষোভ থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে নাচ-গান নিষেধ বালিশ-কাণ্ড: রূপপুর প্রকল্পের প্রকৌশলীসহ গ্রেপ্তার ১৩ নাইজারে জঙ্গি হামলায় ৭১ সৈন্য নিহত টস হেরে ব্যাটিংয়ে মাশরাফির ঢাকা প্লাটুন জামিন হলো না খালেদার দগ্ধ ৩২ জনের অবস্থাই আশঙ্কাজনক: স্বাস্থ্যমন্ত্রী আদালতের গেট থেকে আইনজীবী আটক নবজাতককে মধু খাওয়াবেন না বিএসএমএমইউর প্রতিবেদন ভুয়া: জয়নুল আবেদীন জরুরি সফরে দিল্লি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী কেরানীগঞ্জের আগুনে মৃতের সংখ্যা বেড়ে ১৩ কুমার বিশ্বজিতের মায়ের মৃত্যু